শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচিতে সংঘাতের শঙ্কা

সাম্প্রতিক সময়ে বিরোধী দল বিএনপি এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের পাল্টাপাল্টি কর্মসূচিতে রাজনীতির মাঠ বেশ উত্তপ্ত। যদিও এখন পর্যন্ত কোথাও কোনোরকম সহিংসতার ঘটনা ঘটেনি। তবে ইউনিয়ন পর্যায়ে বিএনপির সরকারবিরোধী পদযাত্রা কর্মসূচি ঘোষণার পর আওয়ামী লীগ সারা দেশে ইউনিয়ন পর্যায়ে শান্তি সমাবেশের ডাক দিয়েছে। রাজনৈতিক বিশ্লেষকদের আশঙ্কা, রাজধানী ঢাকা বা বিভাগীয় শহরগুলোতে সহিংসতার ঘটনা না ঘটলেও এখন ইউনিয়ন পর্যায়ে বিএনপি ও আওয়ামী লীগের মতো দুই বড় রাজনৈতিক প্রতিপক্ষের এমন কর্মসূচিতে সাধারণ মানুষের মনে নানা আশঙ্কা দেখা দিয়েছে।

অবশ্য দুই রাজনৈতিক দলের নেতারাই বলছেন, কর্মসূচি শান্তিপূর্ণভাবে হবে। সহিংসতার কোনো আশঙ্কা নেই। ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলছেন, আমরা শান্তি সমাবেশ করব। যদি কেউ গায়ে পড়ে ঝগড়া করে তাহলে জবাব দেওয়া হবে।

অন্যদিকে বিএনপির কেন্দ্রীয় নেতারা বলছেন, আমরা দীর্ঘদিন ধরে দেশব্যাপী শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে আসছি। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তবে সরকারি দলের পক্ষ থেকে কোনো বাধা আসলে তার জবাব দেওয়া হবে।

অপরদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পাল্টাপাল্টি কর্মসূচি হলে সহিংসতা-সংঘাতের সম্ভাবনা থাকে।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের পক্ষ থেকে ১১ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ের কর্মসূচিতে কেন্দ্রীয় নেতাদের উপস্থিত থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে। ওইদিন রাজধানীতে সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। সমাবেশে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। এ ছাড়া বাকি ৭৬টি সাংগঠনিক জেলার মধ্যে ৪০টিতে দলটির কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। বেশিরভাগ ক্ষেত্রে নেতাদের নিজ জেলায় দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু বুধবার (৮ ফেব্রুয়ারি) রাতে ঢাকাপ্রকাশ-কে জানান, ১১ ফেব্রুয়ারি ঢাকায় কোনো কর্মসূচি রাখা হয়নি। ওই দিন ইউনিয়ন পর্যায়ের পদযাত্রা কর্মসূচি সফল করতে দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। বিশেষ করে নেতারা নিজ নিজ এলাকায় অবস্থান করবেন।

সরকার পতনের দাবিতে এবং নিরপেক্ষ, নির্দলীয় সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচনের দাবিতে বিএনপি গত কয়েক মাস ধরে সারা দেশে সভা-সমাবেশ করে আসছে। সর্বশেষ গত ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা সমাবেশকে ঘিরে রাজনৈতিক অঙ্গনে তুমুল উত্তেজনা তৈরি হয়। বিএনপির একাধিক নেতা দাবি করেছিলেন, ১০ ডিসেম্বরের পর দেশ চলবে খালেদা জিয়া ও তারেক রহমানের নির্দেশে। বিএনপি নেতাদের এমন বক্তব্যে নড়েচড়ে বসে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তারাও ঢাকায় বিএনপির সমাবেশের দিন রাজধানীর মোড়ে মোড়ে পাহাড়া বসানোর ঘোষণা দেয়। দুই দলের কর্মসূচিতে রাজধানীতে উত্তাপ ছড়ালেও কোনোরকম সহিংসতা ছাড়াই বিএনপির সমাবেশ এবং আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা ওই কর্মসূচি শেষ করেন। তারপর থেকেই বিএনপির প্রত্যেক কর্মসূচির দিনেই আওয়ামী লীগও কোনো না কোনো কর্মসূচি ঘোষণা করে এবং দলটির নেতা-কর্মীরাও মাঠে সক্রিয় থাকেন।

গত ২৮, ৩০ ও ৩১ জানুয়ারি এবং ২ ফেব্রুয়ারি ঢাকায় বিএনপির পদযাত্রা ঘোষণা করলে ওই দিনগুলোতেও কর্মসূচি নিয়ে মাঠে ছিল আওয়ামী লীগ। গত ৪ ফেব্রুয়ারি বিএনপি ঢাকাসহ দেশের ১০টা বড় শহরে সমাবেশ ডাকলে আওয়ামী লীগও পাল্টা শান্তি সমাবেশ করে। কোনোরকম সহিংসতা সংঘাত ছাড়াই এসব কর্মসূচি শেষ হয়েছে।

এবার বিএনপি ১১ ফেব্রুয়ারি সারা দেশে ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেছে। বিএনপির এই কর্মসূচির বিপরীতে আওয়ামী লীগ একই দিনে সারা দেশে ইউনিয়ন পর্যায়ে শান্তি সমাবেশের ডাক দিয়েছে। বড় দুই রাজনৈতিক দলের এই কর্মসূচি নিয়ে রাজনৈতিক অঙ্গনে উত্তাপ ছড়িয়ে পড়েছে। আশঙ্কা করা হচ্ছে, এই কর্মসূচির দিনে দুই দলের নেতা-কর্মীদের মধ্যে সংঘাত ছড়াতে পারে।

তবে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক মন্ত্রী অ্যাডভোকট কামরুল ইসলাম বুধবার রাতে ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘আমরা কারও সঙ্গে ঝগড়া করার জন্য সমাবেশ করব না। তবে কেউ গায়ে পড়ে ঝগড়া করলে আমরা বসেও থাকব না। সমুচিত জবাব দেওয়া হবে।’

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন বুধবার রাতে ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘আমরা মনে করি, কোনোরকম সহিংসতা বা সংঘাত হবে না। আমাদের সমাবেশের নামই শান্তি সমাবেশ। আমরা কোনো উসকানিতে পা দেব না।’

তিনি বলেন, ‘তবে বিএনপি কর্মসূচির নামে তামাশা সৃষ্টি করেছে। তারা বলে ১০ ডিসেম্বর থেকে খালেদা জিয়ার নির্দেশ দেশ চলবে, এরকম আরও কত কী। তারা যদি কর্মসূচির নামে মানুষের জানমালের ক্ষতি করে তাহলে জনগণকে সঙ্গে নিয়ে তার জবাব দেওয়া হবে।’

আওয়ামী লীগের এই সাংগঠনিক সম্পাদক আরও বলেন, ‘আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত বিভিন্ন শান্তিপূর্ণ কর্মসূচি নিয়েই মাঠে থাকবে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা।’

অপরদিকে বিএনপি নেতারা বলছেন, সরকার পতনের দাবিতে এবার তারা ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি দিয়েছেন। চলমান আন্দোলনের অংশ হিসেবেই আগামী ১১ ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে পদযাত্রার কর্মসূচি দিয়েছে বিএনপি। বিএনপি নেতারা বলছেন, গত ২২ আগস্ট থেকে তৃণমূলে ধারাবাহিকভাবে কর্মসূচি পালন করে আসছে বিএনপি। ১২ অক্টোবর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত বিভাগীয় গণসমাবেশ করেছে। সর্বশেষ গত ৪ ফেব্রুয়ারি ১০টি সাংগঠনিক বিভাগে একসঙ্গে বিভাগীয় সমাবেশ করেছে বিএনপি। এসব কর্মসূচিতে নেতা-কর্মীদের পাশাপাশি সাধারণ মানুষও ব্যাপকভাবে অংশগ্রহণ করেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘আন্দোলন শুরু হওয়ার মহড়া চলছে। এতেই সরকারের ভীত নড়বড়ে হয়ে গেছে। এখন আমরা সারা দেশের ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি দিয়েছি। এই কর্মসূচিতে তৃণমূল পর্যায়ের মানুষের সঙ্গে মিশে যাওয়া হবে। আগে বিভাগীয় সমাবেশ করেছি, জনগণের কাছে গিয়েছি। ব্যাপক সাড়া পেয়েছি। জনগণকে সঙ্গে নিয়ে সৃষ্ট আন্দোলনেই এই সরকারের পতন ঘটনো হবে।’

তিনি বলেন, ‘ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি এটিই মূলত সরকার পতন আন্দোলনের রোডম্যাপ। যা ধাপে ধাপে যুগপৎ আন্দোলনে থাকা বিএনপিসহ সব রাজনৈতিক দল, সংগঠন ও জোট একইদিন পৃথকভাবে পালন করবে। জনশক্তির বিরুদ্ধে কোনো অপশক্তি থাকতে পারে না। বিএনপির বিভিন্ন কর্মসূচিতে সাধারণ জনগণের উপস্থিতি তা প্রমাণ করেছে।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বুধবার (৮ ফেব্রুয়ারি) রাতে শাহজাহানপুরে নিজের বাসায় ঢাকা মহানগর দক্ষিণের এক প্রস্তুতি সভায় আওয়ামী লীগকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, পাল্টা কর্মসূচির জবাব কীভাবে দিতে হয় সেটা শিগগির দেখতে পাবেন।

তিনি বলেন, ‘শান্তি মিটিংয়ের নামে অশান্তি সভা করবেন না, বিএনপি কর্মসূচি দিলে পাল্টা কর্মসূচি দেবেন না। প্রয়োজন হলে আগে কর্মসূচি দেবেন। আমরা আপনাদের দিনে কর্মসূচি দেব না। যদি শান্তি চান বিএনপির কর্মসূচির দিন কর্মসূচি দিবেন না। অশান্তির জবাব কীভাবে দিতে হয় সেটা শিগগির দেখতে পাবেন।’

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘দেশের সব মহানগরের সাংগঠনিক শক্তি দেখতে ইতোমধ্যে নানা কর্মসূচি দিয়েছে বিএনপি। ঢাকা মহানগরে চার দিনের পদযাত্রাসহ অন্যান্য মহানগরেরও বিভিন্ন কর্মসূচিতে বিপুলসংখ্যক নেতা-কর্মীরা উপস্থিতি ছিল। যা নিয়ে সর্বশেষ স্থায়ী কমিটির বৈঠকে সন্তোষ প্রকাশ করা হয়। এখন দলটির চোখ তৃণমূলে। সেখানে ধাপে ধাপে কর্মসূচি পালন করে সাংগঠনিক শক্তি প্রমাণ করতে চায়। এরপর কেন্দ্রীয়ভাবে চূড়ান্ত কর্মসূচির মাধ্যমে দাবি আদায় করাই বিএনপির মূল লক্ষ্য।’

তিনি বলেন, ‘অতীতের মতো এবারও আমরা সংঘাত এড়িয়ে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করতে চাই। ইতোমধ্যে আমাদের মহাসচিব একইদিনে আওয়ামী লীগকে কর্মসূচি প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।’

বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘জনসম্পৃক্ততা বাড়াতে কর্মসূচিতে কিছুটা কৌশল নেওয়া হয়েছে। আন্দোলন আরও জোরদার করতে ইউনিয়ন পর্যায়ে পদযাত্রার কর্মসূচি দেওয়া হয়েছে। ধাপে ধাপে উপজেলা ও জেলায় কর্মসূচি দেওয়া হবে। সর্বশেষ কেন্দ্রীয় পর্যায়ে চূড়ান্ত কর্মসূচি দেওয়ার আগ পর্যন্ত শান্তিপূর্ণ এসব কর্মসূচির মাধ্যমে সাধারণ মানুষের আরও কাছে যেতে চায় বিএনপি।’

অপরদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আনু মুহম্মদ বুধবার রাতে ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘রাজনৈতিক দলগুলোর কর্মসূচিতে এক ধরনের অজানা সংঘাত সহিংসতার সম্ভাবনা থাকে। সে ক্ষেত্রে যদি প্রধান প্রধান রাজনৈতিক দল পাল্টাপাল্টি কর্মসূচিতে একইদিনে মাঠে নামে তাহলে তো সংঘাতময় পরিস্থিতিতে সহিংসতা সৃষ্টির সম্ভাবনা থেকেই যায়। এতে খুব একটা অবাক হওয়ার কিছু নেই।’

এসজি

Header Ad

থাই প্রধানমন্ত্রীর গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা

ছবি: সংগৃহীত

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২৬ এপ্রিল) সকালে থাই প্রধানমন্ত্রীর কার্যালয় গভর্নমেন্ট হাউসে যান তিনি। এ সময় থাই প্রধানমন্ত্রী জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

শুরুতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সেখানে থাই কুহ ফাহ বিল্ডিংয়ের সামনের লনে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। এসময় থাইল্যান্ডের সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল কর্তৃক প্রদত্ত গার্ড অব অনার পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। পরে স্রেথা থাভিসিন তার মন্ত্রিসভার সদস্যদের শেখ হাসিনার সঙ্গে পরিচয় করিয়ে দেন। শেখ হাসিনা পরে সরকারী ভবনের অতিথি বইয়ে স্বাক্ষর করেন।

এ বৈঠকে দুই দেশের মধ্যে সহযোগিতা জোরদার করতে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক নথিতে স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।

সরকারি বাসভবন ত্যাগের আগে শেখ হাসিনা সেখানে আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী তার থাই প্রধানমন্ত্রীর আমন্ত্রণে থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর করছেন।

আগুন নেভাতে দেরি হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, ২ ফায়ারম্যান আহত

ছবি: সংগৃহীত

দিনাজপুরের কাহারোলে পেট্রোল পাম্পে আগুন নেভাতে দেরি হওয়ায় জনতার হামলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দুই সদস্য আহত হয়েছেন এবং পানিবাহী একটি ট্রাক ক্ষতিগ্রস্ত হয়েছে।

আহতরা হলেন- দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের রেজাউল করিম ও গাড়িচালক মোতালেব হোসেন। আহতদের দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সন্ধ্যা ৮টার দিকে দিনাজপুর-পঞ্চগড় মহাসড়কের কাহারোল উপজেলার দশমাইল এলাকায় আরিফ ফিলিং স্টেশনে লরি থেকে রিজার্ভ ট্যাংকে পেট্রোল নামানোর সময় আগুন লাগে। দ্রুত আগুন ছড়িয়ে পড়ে গোটা এলাকায়।

আগুন ছড়িয়ে পড়ায় আরও ২টি ট্যাংকে আগুন লেগে পুড়ে যায়। খবর পেয়ে কাহারোল উপজেলা থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে গেলেও মহাসড়কে প্রচণ্ড যানজটে ফায়ার সার্ভিসের গাড়ি আসতে দেরি করে। তারা ঘটনাস্থলে পৌঁছালে সেখানে থাকা ২৫ থেকে ৩০ জন ব্যক্তি লোহার অ্যাঙ্গেল ও ধারালো অস্ত্র নিয়ে তাদের ওপর হামলা চালায়। এতে পানি বহনকারী ট্রাকের ইন্সপেক্টর ও চালকসহ দুই সদস্য মারাত্মকভাবে আহত হয়।

খবর পেয়ে কাহারোলের ইউএনও আমিনুল ইসলাম ঘটনাস্থলে ছুটে যান। তিনি জানান, লরি থেকে পেট্রোল নামানোর সময় অগ্নিকাণ্ড ঘটে। ফায়ারম্যানদের ওপর হামলা চালানোয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

 

পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্নসাৎ, গ্রেপ্তার ৩

ছবি: সংগৃহীত

পাবনার সাঁথিয়ায় অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখার ভল্ট থেকে ১০ কোটি ১৩ লাখ ৬২ হাজার ৩৭৮ টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে ব্যাংকের প্রধান তিন কর্মকর্তার বিরুদ্ধে। এ ঘটনায় ওই তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। দিনভর নানা তথ্য-উপাত্ত সংগ্রহ ও জিজ্ঞাসাবাদ শেষে রাতে তাদেরকে সাঁথিয়া থানায় নিয়ে আসে পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলেন- সাঁথিয়া উপজেলার কাশিনাথপুর এলাকার মৃত জান বক্সের ছেলে ও অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখার প্রিন্সিপাল অফিসার আবু জাফর, সুজানগর দুর্গাপুর গ্রামের বাসিন্দা ও ব্যাংকের ব্যবস্থাপক হারুন বিন সালাম এবং বেড়া উপজেলার নতুন ভারেঙ্গা গ্রামের মৃত শুশীল চক্রবতীর্র ছেলে ব্যাংকের ক্যাশিয়ার সুব্রত চক্রবতী। ক্যাশিয়ার সুব্রত চক্রবর্তী টাকা আত্মসাতের কথা স্বীকার করেছেন।

গ্রেপ্তার প্রিন্সিপাল অফিসার আবু জাফর ও ক্যাশিয়ার সুব্রত চক্রবতী 

সাঁথিয়া থানা ও অগ্রণী ব্যাংক সূত্রে জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে অগ্রণী ব্যাংক রাজশাহী বিভাগীয় ও পাবনা আঞ্চলিক শাখা থেকে পাঁচজন কর্মকর্তা বৃহস্পতিবার সকাল ১০টার দিকে আকস্মিক অগ্রণী ব্যাংক কাশিনাথপুর শাখায় অডিটে আসেন। অডিট শেষে সেখানে ১০ কোটি ১৩ লাখ ৬২ হাজার ৩৭৮ টাকার আর্থিক অনিয়ম দেখতে পান। পরে ওই অডিট কর্মকর্তারা সাঁথিয়া থানায় অবহিত করলে পুলিশ অভিযুক্ত ওই তিনজনকে আটক করে থানায় নিয়ে আসে। এ ঘটনায় অগ্রণী ব্যাংক পাবনা আঞ্চলিক শাখার উপমহাব্যবস্থাপক রেজাউল শরীফ বাদী হয়ে সাঁথিয়া থানায় অভিযোগ দায়ের করেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সাঁথিয়া থানা পুলিশের অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, ব্যাংকের তিন কর্মকর্তাকে ৫৪ ধারায় গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) আদালতে প্রেরণ করা হবে।

তিনি আরও বলেন, অর্থ আত্মসাৎ ও অন্যান্য বিষয়ে দুদক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

সর্বশেষ সংবাদ

থাই প্রধানমন্ত্রীর গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা
আগুন নেভাতে দেরি হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, ২ ফায়ারম্যান আহত
পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্নসাৎ, গ্রেপ্তার ৩
মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে দেশে ফিরছে দুই প্রবাসীর লাশ
৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা চলছে
পরিবারের অমতে বিয়ে, স্বামী-স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে
নাটোরে বোনের বৌভাতে গিয়ে একে একে তিন ভাইয়ের মৃত্যু
জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫
কুড়িগ্রামে হিট স্ট্রোকে নারীর মৃত্যু
রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী
মৌসুমের সর্বোচ্চ ৩৯.২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে নওগাঁ
চেন্নাইয়ের হয়ে খেলা সবসময় স্বপ্ন ছিল: মোস্তাফিজ
বৃষ্টি কামনায় টাঙ্গাইলে ইস্তিস্কার নামাজ আদায়
মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছালো বাংলাদেশ
বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস
এফডিসিতে ইউটিউবার প্রবেশ নিষিদ্ধ চাইলেন অঞ্জনা
অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, ক্ষোভে বাসে আগুন দিল শিক্ষার্থীরা
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু