শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১
Dhaka Prokash

গুলিস্তান বিস্ফোরণ: কাটছে না ধোঁয়াশা

সাম্প্রতিক সময়ে রাজধানীতে দুই দিনের ব্যবধানে দুটি বিস্ফোরণের ঘটনার পর রাজধানী জুড়ে সাধারণ মানুষের মধ্যে একরকম উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। কখন কোথায় বিস্ফোরণ হয় তা নিয়েই মানুষের মধ্যে আতঙ্ক।

রাজধানীর সায়েন্স ল্যাব ও গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনায় অন্তত ৩০ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে সিদ্দিকবাজারের ঘটনায়ই প্রাণ গেছে ২৫ জনের। আরও অনেকে এখনো বাঁচার জন্য লড়ছেন।

দুটি বিস্ফোরণের ঘটনার পর আইনশৃঙ্খলাবাহিনী, বোম্ব ডিসপোজাল ইউনিট, ফায়ার সার্ভিসসহ প্রায় সবাই বলছেন বিস্ফোরণের কারণ জমাটবদ্ধ গ্যাস। আর তিতাস গ্যাস কর্তৃপক্ষ বলছে, সিদ্দিকবাজার বিস্ফোরণের ঘটনা গ্যাস লাইন থেকে ঘটেনি।

চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি অক্সিজেন কারখানায় বিস্ফোরণ, ঢাকার সাইন্স ল্যাব ও গুলিস্তানের বিস্ফোরণ নিয়ে জনমনে নানা প্রশ্ন। এসব ঘটনার পেছনে কারা দায়ী তা খুঁজে বের দরকার বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এসব বিস্ফোরণের কারণ সম্পর্কে কেউ কেউ সন্দেহ পোষণ করলেও বিশেষজ্ঞরা বলছেন, সংশ্লিষ্টরা ও সাধারণ মানুষ যদি এসব বিষয়ে সতর্ক না হয় তাহলে এটি থামানোর উপায় দেখা যাচ্ছে না।

তারা বলছেন, ভবনে বিস্ফোরণের তীব্রতা ও হতাহতের ঘটনায় তারা বিস্মিত ও হতভম্ব। ঢাকা শহরে কিছুদিন পরপর আগুন ও ভবন ধসে যাওয়ার খবর পাওয়া যাচ্ছে এটি মোটেও ভালো লক্ষণ নয়। তা ছাড়া, সম্প্রতি ২টি ভবনে একই ধরনের বিস্ফোরণের ঘটনার পর রাজধানীকে বসবাসের উপযুক্ত মনে করছেন না সাধারণ মানুষ।

নগর পরিকল্পনাবিদ ও পরিবেশবাদী স্থপতি ইকবাল হাবিব বলেছেন, রাজধানীর মাটির নিচ ও ভবনগুলো যেন এখন টাইম বোমায় রূপান্তরিত হয়েছে। ঢাকায় ভূমিকম্প হয় তাহলে আমাদের রক্ষা নাই। মাটির কোনো পাশ দিয়ে তিতাস গ্যাস লাইন নিয়েছে সেটা তারা জানেন না। এমনকি তারা গ্যাসলাইনের নকশা হারিয়ে ফেলেছেন। আগে থেকে যদি আমরা এসব বিষয়ে সতর্ক না হই তাহলে আমাদের ভবিষ্যৎ ভালো না, যেকোনো সময় আমরা দুর্যোগের শিকার হতে পারি।

ইকবাল হাবিব আরও বলেন, ঢাকা এখন খুব বিপজ্জনক অবস্থায় রয়েছে। গ্যাসরলাইন সংস্কারেও নেওয়া হয়নি যথাযথ উদ্যোগ। যদি সেগুলোতে বিস্ফোরণ হয়, তবে বিপুল পরিমাণ ক্ষতির মুখে পড়বে বাংলাদেশের মানুষ।

অগ্নি নিরাপত্তা বিশেষজ্ঞ ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সাবেক কর্মকর্তা একেএম শাকিল নেওয়াজ ঢাকাপ্রকাশ-কে বলেন, অনেক সময় গ্যাসলাইনগুলো লিক করলে মাটির বিভিন্ন ফাঁকফোকর দিয়ে সেই গ্যাস পানি বা পয়নিষ্কাশন লাইনে মিশে যেতে পারে। সেই পাইপের গ্যাস বেয়ে যায় বহুতল ভবনে। সেখানে যদি পরিবেশ আবদ্ধ থাকে, তাহলে যেকোনো সময় গ্যাস জমতে জমতে বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। যেটা হয়তো সাইন্স ল্যাব গুলিস্তান বা অন্যান্য জায়গায় ঘটছে।

তিনি বলেন, ‘তা ছাড়া, সাধারণত কোনো ঘরে বা জায়গায় যদি গ্যাসের মাত্রা ৫ শতাংশ থেকে ১৭ শতাংশ থাকে তাহলে কোনোভাবে আগুনের স্ফুলিঙ্গের সংস্পর্শে বিস্ফোরণ ঘটে। এমনকি এসব বিস্ফোরণ দেশলাই, জ্বলন্ত সিগারেট, লাইট-ফ্যানের সুইচের সামান্য স্পার্ক থেকেও হতে পারে। এজন্য বিস্ফোরণের ঘটনা মোকাবিলায় সবাইকে সচেতন হতে হবে।

বিস্ফোরণের ঘটনাগুলো পযর্বেক্ষণের পর পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী দল বলছেন, বেশির ভাগ জমে থাকা গ্যাস থেকে এই বিস্ফোরণ হচ্ছে। আবার কিছু কিছু সময় এসি বিস্ফোরণের ঘটনাও ঘটছে।

গুলিস্তান ও সাইন্স ল্যাবের এই ঘটনার আগে ২০২১ সালের ২৭ জুন মগবাজারের একটি ৩ তলা ভবনের নিচতলায় জমে থাকা গ্যাস থেকে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। তবে তদন্তকারী সংস্থাদের এমন বক্তব্যের পর জানা যায় ওই ঘটনায় ভবনের নিচতলায় কোনো গ্যাস সংযোগ পাওয়া যায়নি, বরং গ্যাসের সিলিন্ডারও অক্ষত ছিল। অবশ্য মগবাজারের ঘটনায় বিশেষজ্ঞরা বলেছিলেন, সেখানে মিথেন গ্যাসের গন্ধ ছিল, যা পয়ঃনিষ্কাশন লাইন থেকে লিক হতে পারে।

জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে সবার সচেতনতা ও সতর্কতা জরুরি বলে মনে করেন গবেষক ও বিশেষজ্ঞরা। সেই সঙ্গে সরকারি সংস্থাগুলোকে তৎপরতা বাড়াতে হবে। সংস্থার সদস্যদের, বিশেষ করে সেপটিক ট্যাংক, এসি, গ্যাসের লাইন, গাড়ি ও বাসার সিএনজি সিলিন্ডার, কারখানার বয়লার ও রাসয়নিক গুদাম রক্ষণাবেক্ষণের জন্য কর্তৃপক্ষকে মনোযোগী হতে হবে। এসব বিষয়ে সর্তক না হলে ঘটতে পারে ভয়ংকর দুর্ঘটনা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক মো. ইয়াসির আরাফাত খান ঢাকাপ্রকাশ-কে বলেন, প্রতিটি দুর্ঘটনার ব্যাপ্তি আলাদা হলেও ঢাকার সায়েন্সল্যাব, গুলিস্থান এবং ২০২১ সালে মগবাজারের দুর্ঘটনাগুলো একই প্রকৃতির। যেখানে জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণের ঘটনা ঘটছে বলে ধারণা করা হচ্ছে। এ ধরনের ঘটনাকে বলা হয় কনফাইন্ড স্পেস এক্সপ্লোশন। বদ্ধ জায়গায় গ্যাস জমে বাতাসের সঙ্গে এক্সপ্লোসিভ মিক্সার তৈরি করলে এ ধরনের বিস্ফোরণ হয়। তবে সায়েন্স ল্যাবের কাছে ভবনটিতে বিস্ফোরণ হয়েছিল তিনতলায়। ফলে চাপে দেওয়াল ভেঙে সহজে প্রশমিত হয়েছে। আর সিদ্দিকবাজারের বিস্ফোরণের কেন্দ্রস্থল ভবনের বেজমেন্টে হওয়ায় নিচে প্রচণ্ড চাপ সৃষ্টি হয়েছে, যাতে ভবনের সিঁড়িঘর, বেজমেন্ট, ছাদ ভেঙে উড়ে এসে পাশের দেওয়াল এবং উপর তলার কিছু অংশ ক্ষতিগ্রস্ত করেছে। ভবনের কলামগুলো বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ধরনের ক্ষেত্রে পুরো ভবন ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া) মো. শাহজাহান শিকদার ঢাকাপ্রকাশ-কে বলেন, গুলিস্তান ও সাইন্স ল্যাবের ঘটনায় প্রাথমিক তদন্তে আমরা জানতে পেরেছি জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণ হয়েছে। তীব্র গতিতে বিস্ফোরণ হওয়ার কারণে ভবন ধসে পড়ে।

তিনি বলেন, এসব ঘটনা আমরা পর্যবেক্ষণ করে দেখেছি সচেতনতার অভাবে এ ধরনের ঘটনা বাড়ছে। মানুষ যদি সতর্ক না হয় তাহলে এসব ঘটনা ঠেকানো সম্ভব নয়।

বিস্ফোরক বিশেষজ্ঞ ও ঢাকা মহানগর পুলিশের বোম্ব ডিস্পোজাল ইউনিটের প্রধান এডিসি রহমত উল্লাহ চৌধুরী বলেছেন, বিস্ফোরণজনিত দুর্ঘটনা এড়াতে সর্বাগ্রে প্রয়োজন সচেতনতা ও সতর্কতা। বিশেষ করে ভবনের মাটির নিচে অবস্থিত পানির ট্যাংক, সেপটিক ট্যাংক, গ্যাসলাইন বা সংযোগ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিয়মিত রক্ষণাবেক্ষণ করা গেলে এ ধরনের দুর্ঘটনা অনেকটাই কমে আসবে।

বুয়েটের বিস্ফোরক বিশেষজ্ঞ প্রফেসর মো. আশিকুর রহমান ঢাকাপ্রকাশ-কে বলেন, সম্প্রতি বেশ কয়েকটি ঘটনা পযর্বেক্ষণ করে বলা যায়, মানুষের মধ্যে সতর্কতার অভাব রয়েছে সেই সঙ্গে তিতাস গ্যাস রাজউক বা সরকারের অন্যান্য সংস্থারও গাফিলতি রয়েছে। যার কারণে এসব ঘটনার দায় তারাও এড়াতে পারে না। এসব দুর্ঘটনা রোধে গ্যাসের লাইন ও সিলিন্ডার মনিটরিংয়ে রাখতে হবে। তাহলে এসব ঘটনা অনেকটা কমে আসবে।

তিনি আরও বলেন, আমার পরামর্শ হচ্ছে তিতাস গ্যাস কতৃপক্ষকে সতর্ক হতে হবে এবং মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার ও ঝুঁকিপূর্ণ ভবন ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

অবশ্য তিতাস গ্যাসের মহাব্যবস্থাপক (কোম্পানি সচিব) মো. লুৎফুল হায়দার মাসুম ঢাকাপ্রকাশ-কে বলেন, গুলিস্তানে আমরা নিচ তলায় দেখেছি সেখানে গ্যাসের কোনো আলামত পাইনি। এজন্য আমরা বলেছি গ্যাস থেকে বিস্ফোরণ ঘটেনি।

বিস্ফোরক বিশেষজ্ঞ ও অন্যান্য সংস্থা বলছে, গ্যাস থেকেই ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে। এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা তদন্তে যেটা পেয়েছি সেটাই তো বলব। আজ আমরা একটা তদন্ত প্রতিবেদন তৈরি করেছি। বিভিন্ন ঘটনায় আমাদের তদন্তের কাজ এখনো চলমান। তা ছাড়া, আশেপাশের কোনো কিছু থেকে হয়তো গ্যাস আসতে পারে। অথবা পাশের কোনো লাইন থেকে গ্যাস বের হয়ে জমা হতে পারে এবং সেখান থেকেও এমন ঘটনা ঘটতে পারে। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে গ্যাস থেকে হয়নি।

জানতে চাইলে তিতাস গ্যাসের পরিচালক (অপারেশন) প্রকৌশলী মো. সেলিম ঢাকাপ্রকাশ-কে বলেন, রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে ভবনে বিস্ফোরণ গ্যাসের লাইন থেকে হয়নি।‌ ঘটনার এখনো ফাইনাল তদন্ত চলছে।

প্রকৌশলী মো. সেলিম বলেন, ভবনটিতে আমাদের একটি রাইজার পেয়েছি। কিন্তু রাইজারটি ক্ষতিগ্রস্ত হয়নি, অক্ষতই রয়েছে। এ ছাড়া, গ্যাস ডিটেক্টর মেশিনে যে আলামত পাওয়া গেছে, তাতে বিস্ফোরণ হওয়ার মতো কিছু পাওয়া যায়নি। জিরো রেটিং পাওয়া গেছে। তাই প্রাথমিকভাবে তিতাস গ্যাসের পক্ষ থেকে আমরা বলতে পারি বিস্ফোরণটি গ্যাস লাইন থেকে হয়নি।

এনএইচবি/এমএমএ/

Header Ad

ডিবি হেফাজতে নাহিদসহ কোটা আন্দোলনের তিন সমন্বয়ক

ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়ককে নিজেদের হেফাজতে নিয়েছে বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ডিবিতে নেওয়া ওই তিন সমন্বয়ক হলেন- নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আবু বাকের মজুমদার।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান হারুন অর রশীদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, নিরাপত্তা এবং জিজ্ঞাসাবাদের স্বার্থে তিন সমন্বয়ককে ডিবি কার্যালয়ে আনা হয়েছে।

নাহিদ, আসিফ ও আবু বাকের তিনজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

গতকাল শুক্রবার বিকেলে গণস্বাস্থ্য নগর হাসপাতাল থেকে এই তিনজনকে তুলে নেওয়ার অভিযোগ উঠে।

গণস্বাস্থ্য নগর হাসপাতাল সূত্র জানিয়েছে, নাহিদ হাসপাতালের সপ্তম তলার ৭০৩ নম্বর কক্ষে আর আসিফ তৃতীয় তলার ৩১১ নম্বর কক্ষে ভর্তি ছিলেন। নাহিদের সঙ্গে তার স্ত্রী আর আসিফের সঙ্গে বাকের ছিলেন।

আগামীকাল চালু হতে পারে মোবাইল ইন্টারনেট

ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে এক সপ্তাহের বেশি সময় ধরে বন্ধ রয়েছে দেশের মোবাইল ইন্টারনেট সেবা। ফলে ইন্টারনেট নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন রয়েছেন কয়েক কোটি মানুষ। বিপাকে পড়েছেন এসব ইউজাররা। যদিও দিন দুয়েক আগে চালু করা হয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট। কিন্তু ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা কম। সীমিত পরিসরে চালু হওয়া এই ব্রডব্যান্ড নেটওয়ার্কের সুবিধা অনেকেরই নেই।

এদিকে মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে গত সপ্তাহে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছিলেন, রবি-সোমবারের মধ্যেই চালু হবে কাঙ্ক্ষিত মোবাইল ইন্টারনেট।

প্রতিমন্ত্রী পলক আশ্বাস দিয়েছেন, রবি সোমবারের মধ্যেই দেশে পুরোদমে মোবাইল ইন্টারনেট চালু হবে।

তবে মোবাইল ইন্টারনেট চালু হলেও ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করা যাবে কি না সে সম্পর্কে স্পষ্ট করে কিছু সরকারের পক্ষ থেকে জানানো হয়নি।

এদিকে দেশে ইন্টারনেটের গতি বৃদ্ধি করতে গুগলের ক্যাশ সার্ভার চালুর জন্য আইআইজি অপারেটরদের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন (বিটিআরসি)।

জানা গেছে, দেশের আইন ও সরকারের নির্দেশনা না মানায় বন্ধ থাকবে মেটার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। তবে যদি ফেসবুক সরকারের নির্দেশনা মানার নিশ্চয়তা দেয়, তখনই এটি চালুর বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার।

এর আগে, পাঁচ দিন বন্ধ থাকার পর গত ২৩ জুলাই রাতে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করা হয়। কূটনীতিক পাড়া, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ, ফ্রিল্যান্সিং ও প্রযুক্তি এবং রফতানিমুখী খাত অগ্রাধিকার ভিত্তিতে এ সেবা চালু করা হয়। এরপর বুধবার (২৪ জুলাই) রাত থেকে বাসা-বাড়িতেও ইন্টারনেট সেবা মিলছে।

কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়

'আমাকে নিয়ম শেখানোর দরকার নেই, ওরাই শিখে নিক'

ফাইল ছবি

বাংলাদেশের কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে কলকাতায় গত ২১ জুলাই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, বাংলাদেশে অশান্তির জেরে কেউ পশ্চিমবঙ্গে আশ্রয় চাইলে তাকে ফেরাবে না রাজ্য সরকার।

মমতার এমন মন্তব্যে আপত্তিও জানিয়েছিল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সে কথা স্বীকারও করে নেওয়া হয়েছে। দিল্লি পৌঁছে অবশ্য বিষয়টিকে গুরুত্ব দিতে চাননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশের প্রসঙ্গ নিয়ে প্রশ্ন করা হলে মুখ্যমন্ত্রী বলেন, আমি যুক্তরাষ্ট্রীয় কাঠামো সম্পর্কে খুব ভালোভাবে অবহিত। আমি সাতবারের সাংসদ ছিলাম, দুবার কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব সামলেছি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নীতি আমি অন্যদের থেকে ভালো জানি। আমাকে শেখানোর দরকার নেই। বরং সঠিক নিয়মগুলো ওরাই শিখে নিক।

একুশে জুলাইয়ের মঞ্চ থেকে মমতা বলেছিলেন, আমি বাংলাদেশ নিয়ে কোনও কথা বলতে পারি না। যা বলার ভারত সরকার বলবে। তবে বাংলাদেশের কোনও অসহায় মানুষ যদি বাংলার দরজা খটখটায় তাহলে আমি তাদের আশ্রয় নিশ্চয়ই দেবো। কারণ রাষ্ট্রপুঞ্জেই সিদ্ধান্ত হয়েছে, উদ্বাস্তু হলে তাকে পাশের এলাকা সম্মান জানাবে। বাংলাদেশ নিয়ে আমরা যেন কোনও প্ররোচনা, উত্তেজনাতে না যাই। ছাত্রছাত্রীদের তাজা প্রাণ চলে যাচ্ছে, তার প্রতি আমাদের সহমর্মিতা রয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের এমন মন্তব্য ভালোভাবে নেয়নি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশ কূটনৈতিকভাবেই বিষয়টি নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আপত্তি জানায়। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হয়, এই ধরনের মন্তব্যে বিভ্রান্তি বাড়বে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জওসওয়াল জানিয়ে দেন, অন্য কোনও রাষ্ট্র সংক্রান্ত যে কোনও বিষয়ই কেন্দ্রীয় সরকারের অধীন।

সর্বশেষ সংবাদ

ডিবি হেফাজতে নাহিদসহ কোটা আন্দোলনের তিন সমন্বয়ক
আগামীকাল চালু হতে পারে মোবাইল ইন্টারনেট
'আমাকে নিয়ম শেখানোর দরকার নেই, ওরাই শিখে নিক'
‘দেশের অর্থনীতিকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা’
দুর্নীতির দায়ে রাশিয়ার সাবেক প্রতিরক্ষা উপমন্ত্রী গ্রেপ্তার
আজও ঢাকাসহ চার জেলায় কারফিউ শিথিল
আবু সাঈদের পরিবারকে সাড়ে ৭ লাখ টাকা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
সহিংসতার অভিযোগে ঢাকায় ২০৯ মামলায় গ্রেপ্তার ২৩৫৭
‘মুক্তিযোদ্ধা কোটার বাইরে বাকি ৯৫ শতাংশ নিয়ে আদালতে বোঝাপড়া করব’
কোটা আন্দোলনে নিহত রুদ্রের নামে শাবিপ্রবির প্রধান ফটকের নামকরণ
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী
এক সপ্তাহে বঙ্গবন্ধু সেতুতে ৬ কোটি টাকা লোকসান
পাকিস্তানের ইসলামাবাদ-পাঞ্জাবে ১৪৪ ধারা জারি
রিমান্ড শেষে কারাগারে নুরুল হক নুর
ক্ষমতায় থাকার নৈতিক অধিকার নেই সরকারের: মির্জা ফখরুল
নরসিংদী কারাগার থেকে লুট হওয়া ৪৫ অস্ত্র উদ্ধার
বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে নারী এশিয়া কাপের ফাইনালে ভারত
মোবাইল ইন্টারনেট কবে চালু হবে, জানাল বিটিআরসি
পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা-ধ্বংসযজ্ঞ: ডিবি হারুন
মৃত্যুর দিনক্ষণ গোপন রাখা হয়েছে যে কারণে