মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দক্ষিণ  আফ্রিকার বিপক্ষে টেস্টেও পালাবাদল করতে প্রস্তুত বাংলাদেশ

আঁধার আছে বলেই মানুষ আলোর পেছনে ছুটে। ব্যর্থতা আছে বলেই সাফল্য পেতে চায় সবাই। দক্ষিণ আফ্রিকায় টেস্ট ম্যাচ জেতা হয়নি বলে যে বাংলাদেশ সেখানে পরিবর্তন আনতে পারবে না কিন্তু নয়। একদিনের ম্যাচেও তাই ছিল। ব্যর্থতার সেই জাল ছিন্ন করে বাংলাদেশ জয়ের দেখা পায়। পরে সেই জয়কে রূপ দিয়েছে সিরিজ জয়েও। এবার সেই খরা দুর করার পালা টেস্টে ক্রিকেটেও। দুই দেশেল ১২ মোকাবেলাতে ১০টিতেই বাংলাদেশের হার। ২টি ড্র। ড্র ২টি নিয়ে আত্মতুষ্টির কিছু নেই। ২০১৫ সালে ঘরের মাঠে বৃষ্টির কারণে দুইটি টেস্টই খেলা হতে পারেনি। চট্টগ্রামে শেষ ২দিন ও মিরপুরে প্রথম দিনের পর আর মাঠেই খেলা গড়াতে পারেনি। হেরে যাওযা ১০ ম্যাচের ৮টিতেই ছিল ইনিংসে ব্যবধানে। বাকি দুইটির একটি ছিল ৫ উইকেটে, অপরটি ৩৩৩ রানের বিশাল ব্যবধানে।

২০২২ সাল বাংলাদেশ শুরু করেছে গ্লানি দূর করার মিশনে। শুরুটা নিউ জিল্যান্ড সফর দিয়ে। প্রথম টেস্ট জিতে, পরের টেস্টে হেরে সিরিজ ড্র করেছিল। এরপর দক্ষিণ আফ্রিকায় চলতি সফরে ওয়ানডে সিরিজ জেতার মাধ্যমে। এবার পালাবদল করতে চায় টেস্ট সিরিজেও। খেলা শুরু হবে দুপুর ২টায়।  

ডারবানের কিংসমিডে আগামীকাল দুই টেস্টের সিরিজের প্রথম টেস্ট শুরু হবে, সেখানে বাংলাদেশের শক্তি অনেক বেড়েছে। বিপরীতে দক্ষিণ আফ্রিকার শক্তি হ্রাস পেয়েছে। বাংলাদেশ ফিরে পাচ্ছে তামিম ইকবালের সঙ্গে নতুন সেনশেসন মাহমুদুল হাসান জয়কে। এই দুই জনই ইনিংসের গোড়া পত্তন করবেন। এই দুই জনের সঙ্গে যোগ হবেন মুশফিকুর রহিমও। সেখানে আইপিএলের কারণে দক্ষিণ আফিকা পাচ্ছে না রাবাদা-এনগিডির মতো বোলারদের। তাইতো বাংলাদেশের আশার পালে হাওয়া লেগেছে টেস্টে জয়ের দূর্ভিক্ষ দূর করার। ওয়ানডে সিরিজ জেতার পর একদিকে বেড়েছে আত্মবিশ্বাস। অপরদিকে ওয়ানডে দল যখন সিরিজ খেলায় ব্যস্ত, তকণ টেস্ট দলের ক্রিকেটাররা নিজেদের ব্যস্ত রেখেছেন গ্যারি কারস্টেন একাডেমিতে অনুশীলনে। সব মিলিয়ে প্রস্তুতিতে নেই কোনো ঘাটতি। যে কোন রকমের আক্রমণ আসলে তা মোকাবেলা করতে প্রস্তুতি মুমিনুল বাহিনী।

দক্ষিণ আফ্রিকার কন্ডিশন মানেই পেস আক্রমণ ভরপুর। নানাভাবে তারা ব্যাটসম্যানদের পরাস্ত করার জন্য ফন্দি এটে থাকেন। একটিতে ব্যর্থ হলে, আরেকটি। এ রকম একটি হলো শর্ট বল। যেখানে অতীতে বহুবার বাংলাদেশের ব্যাটসম্যানরা পরাস্ত হেয়েছেন। এবারও সে রকম আঘাত আসলে তার জন্য রণ প্রস্তুতি নিয়ে রেখেছেন মুমিনুল বাহিনী। শর্ট বল নিয়ে তারা কাজও করেছেন। তিনি বলেন, ‘একটা সময় আসে যখন পেসাররা কিছু করতে পারে না তখন শর্ট বল দিয়ে চেষ্টা করে ওই সময় হয়ত বেশি লম্বা সময় থাকে না। মেক্সিমাম ১০ ওভার হয়। তো ওই সময় চাপটা কিভাবে সামলে উঠতে পারেন সেটা ম্যাটার করে। তো আমাদের দলে যারা আছে তারা সবাই টেস্ট ম্যাচ খেলা ক্রিকেটার। তো তারা জানে এই চাপটা কিভাবে কাটানো যায় বা প্রেসারটা ধরে রাখা যায়। তিনি বলেন, ‘পেস বান্ধব উইকেট মানে এই না যে রান হবে না। পেস উইকেট মানে এই না যে গেলাম আর আউট হয়ে গেলাম। নিউজিল্যান্ড সিরিজে যদি দেখেন ওই খানেও রান হয়েছে, কিন্তু পেস বোলাররা সুবিধা বেশি পায় বা উইকেট বেশি পাবে। তো আমার ধারনা যে পেস বোলাররা উইকেট বেশি পাবে।‘

এক সময় দক্ষিণ আফ্রিকা সফরে পেস বোলার ছিল বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য আতঙ্ক। এখন আর সেই ভয় নেই। ওয়ানডে সিরিজ জিতে অর্জন করেছে সাহস। এ প্রসঙ্গে মুমিনুল বলেন, ‘বিদেশে টেস্ট ম্যাচ জিততে হলে পেস বোলারদের পারফরম করা গুরুত্বপূর্ণ। ওর যদি ভালো জায়গায় বল করতে পারে, দ্রুত ব্রেক থ্রু এনে দিতে পারে সেটা খুবই কাজে দেয়। আর আমার পেসারদের কয়েকজন তো ওয়ানডে সিরিজে খেলেছে।শেষ কিছুদিন ওরা ভালো বিশ্রাম নিয়েছে। তো আমার কাছে মনে হয় ওরা বেশ ফুরফুরে মেজাজে আছে।’

নিউ জিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ খেলা সেরা একাদশে দুইটি পরিবর্তন হতে যাচ্ছে। ক্রাইস্টচার্চে খেলা সেরা একাদশের দুই জন ওপেনার মোহাম্মদ নাঈম শেখ ও নুরুল হাসান সোহান এবার দলেই নেই। আরেকটি পরিবর্তন হতে পারে। তামিম ও মাহমুদুল ইনিংসের উদ্বোধন করার সম্ভাবনার কথা বলেছেন মুমিনুল। সে ক্ষেত্রে সাদমান ইসলাম বাদ পড়বেন। তামিম ফিরছেন ২০২১ সালের এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে খেলার পর। তার ফেরা নিয়ে মুমিনুল বলেন, ‘তামিমের ফেরা অনেক বড় ব্যাপার। এরকম অভিজ্ঞ ও সিনিয়র খেলোয়াড় দলে থাকা সবসময়ই ভালো। তামিম রান করলে আমাদের জন্য সহজ হয়ে যায়। আমি আশা করি তামিমের অভিজ্ঞতা কাজে লাগাবে।’

এমপি/

আজ চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ

৪৩.৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে দেশের দক্ষিণ-পশ্চিমের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গা। ছবি: ঢাকাপ্রকাশ

সারাদেশে দীর্ঘস্থায়ী হচ্ছে তাপদাহ। অতীতে এপ্রিল মাসে দেশে এত দীর্ঘ সময় টানা চরম উষ্ণতার বিস্তার দেখা যায়নি। কখনো তীব্র আবার কখনো অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে। এরই মধ্যে ৪৩ দশমিক ৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে দেশের দক্ষিণ-পশ্চিমের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গা। যা ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ।

আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল ৩ টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ১২%। যা দেশের ইতিহাসে ১৯৮৯ সাল থেকে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড।

তীব্র গরমে পানিতে নেমে প্রশান্তি খুঁজছে একদল শিশু-কিশোর। ছবি: ঢাকাপ্রকাশ

এর আগে আজ সকাল ৯ টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৩৪.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। বাতাসের আর্দ্রতা ৫৭%। এরপর দুপুর ১২ টায় চুয়াডাঙ্গার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আর্দ্রতা ১৪%।

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ মো. জামিনুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) চুয়াডাঙ্গার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। দেশের ৩৫ বছরের ইতিহাসে এটি সর্বোচ্চ। আরো দু'একদিন তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকবে।

তীব্র তাপপ্রবাহে ছায়ায় বসে স্বস্তি খুঁজছেন অনেকেই। ছবি: ঢাকাপ্রকাশ

তীব্র তাপপ্রবাহের কারণে গরমনে অতিষ্ঠ জেলার মানুষজন। ইতিহাস সৃষ্টি করা এই গরমে যেন রোদের মাধ্যমে চারপাশে আগুন ঝরে পড়ছে। এমন পরিস্থিতিতে সব থেকে বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষরা। ঘরে-বাইরে কোথাও স্বস্তি মিলছে না।

অনেকেই একটু প্রশান্তির খোঁজে গাছের ছায়া ও ঠান্ডা পরিবেশে স্বস্তি খুঁজছেন। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তা ঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে। আবার অনেকে জরুরী প্রয়োাজন ও জীবন-জীবিকার তাগিদে প্রচণ্ড তাপপ্রবাহ উপেক্ষা করেই কাজে বের হচ্ছেন। তবে রোদের এতো উত্তাপ যে মাথা ঘুরে যাচ্ছে। হিট স্ট্রোকে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই।

গাছের ছায়ায় বসে আরাম করছেন সাধারণ খেটে খাওয়া মানুষজন। ছবি: ঢাকাপ্রকাশ

এর আগে গতকাল সোমবার (২৯ এপ্রিল) বিকেল ৩ টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিল ৪৩.০ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যা ছয়টায় ৪৩.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ২৬%।

চুয়াডাঙ্গায় এখন অতি তাপদাহ চলছে। এ অবস্থা আগামী কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ মো. জামিনুর রহমান।

ড. ইউনূসের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতের মামলা হাইকোর্টে স্থগিত

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ এনে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ছয়জনের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতে দায়ের করা মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। পাশাপাশি এ মামলার বৈধতা নিয়ে রুল জারি করেছেন আদালত।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ড. ইউনূসের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার খাজা তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল আনিচ উল মাওয়া।

এর আগে, শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ এনে গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ ছয়জনের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতে দায়ের করা মামলা স্থগিত চেয়ে রিট দায়ের করা হয়।

২০২১ সালে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগ এনে গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ছয়জনের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতে মামলা দায়ের করা হয়। গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের অবসরপ্রাপ্ত সিনিয়র খামার ব্যবস্থাপক গোলাম মোস্তফা এ মামলা দায়ের করেন।

মামলার অন্য আসামিরা হলেন, গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নুর জাহান বেগম, ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) শামসুদ দোহা, বোর্ড সদস্য ইমামুস সুলতান, রতন কুমার নাগ ও শাহ জাহান।

মামলার বিষয়ে বাদীপক্ষের আইনজীবী শামীম আল মামুন জানান, মামলার বাদী অবসর গ্র্যাচুইটি ও অর্জিত ছুটি বাবদ নয় লাখ ৭৫ হাজার ১২৫ টাকা ক্ষতিপূরণ বাবদ পাওনা আদায়ের লক্ষ্যে ড. ইউনূসসহ আরও ছয়জনকে আসামি করে মামলা দায়ের করেছেন।

মামলার বাদী গোলাম মোস্তফা গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় গ্রামীণ কৃষি ফাউন্ডেশন ইউনিট কার্যালয়ের খামার ব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। সেই সময়ে বাদীর অবসর গ্র্যাচুইটি এবং অর্জিত ছুটি নগদায়ন বাবদ পরিশোধ না করে তাকে অবসরে যেতে বাধ্য করা হয়। এছাড়া, পাওনা পরিশোধ করতে প্রতিষ্ঠানটি টালবাহানা করে আসছে বলে অভিযোগ তোলেন তিনি।

বিরামপুরে বন্ধুর পড়ে যাওয়া ব্যাগ তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় মাদ্রাসাছাত্র নিহত

নিহত মাদ্রাসাছাত্র বকুল হোসেন। ছবি: ঢাকাপ্রকাশ

দিনাজপুর জেলার বিরামপুরে ট্রেনে ওঠার সময় বন্ধুর পড়ে যাওয়া ব্যাগ তুলতে গিয়ে অন্য আরেক ট্রেনের ধাক্কায় বকুল হোসেন (১৫) নামে এক মাদ্রাসার ছাত্র নিহত হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ৯ টার দিকে বিরামপুর রেলস্টেশনের দুই নম্বর প্লাটফর্ম এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত বকুল হোসেন উপজেলার হাবিবপুর এলাকার মেহেদুল ইসলামের ছেলে। সে হাবিবপুর দাখিল মাদরাসার নবম শ্রেণির শিক্ষার্থী। বিরামপুর স্টেশন মাস্টার আনন্দ চক্রবর্তী বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত কিশোরের মামা হামিদুর রহমান জানান, সকালে বকুলের বেশ কয়েকজন বন্ধু মিলে ঢাকায় যাচ্ছিল। বন্ধুদের ট্রেনে উঠিয়ে দেওয়ার জন্য বকুল প্লাটফর্মে আসে। এ সময় বিরামপুর রেলওয়ে স্টেশনে চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি দাঁড়িয়ে ছিল। বন্ধুদের ট্রেনে ওঠার পরই এক বন্ধুর ব্যাগ রেললাইনে পড়ে যায়। বকুল ব্যাগটি তোলার সময় দুই নম্বর লাইন দিয়ে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনে ধাক্কা লেগে ছিটকে পড়ে। এসময় স্থানীয়রা দ্রুত বকুলকে উদ্ধার করে বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক জান্নাতুন ফেরদৌস জানান, নিহত কিশোর বুকে গুরুতর আঘাত প্রাপ্ত হয়েছিল। হাসপাতালে আসার আগেই সে মারা যায়।

বিরামপুর রেলওয়ে স্টেশন মাস্টার আনন্দ কুমার চক্রবর্তী জানান, সকাল ৯টা ১৫ মিনিটে ঢাকায় যাওয়ার উদ্দেশে চিলাহাটি এক্সপ্রেস ট্রেনটি বিরামপুর ১ নম্বর প্লাটফর্মে এসে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটির সঙ্গে ক্রসিংয়ের জন্য দাঁড়িয়ে ছিল। সকাল ৯ টা ২১ মিনিটের দিকে পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি স্টেশনে ঢোকার সময় বগির সঙ্গে ধাক্কা লেগে ছিটকে পড়ে যায় বকুল নামের এক কিশোর। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সর্বশেষ সংবাদ

আজ চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ
ড. ইউনূসের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতের মামলা হাইকোর্টে স্থগিত
বিরামপুরে বন্ধুর পড়ে যাওয়া ব্যাগ তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় মাদ্রাসাছাত্র নিহত
দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে দুই এমপির ভাই-ভাতিজা
বাকিতে সিগারেট না দেওয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা, কাউন্সিলরের ভাই আটক
তারেক রহমানের নির্দেশে ফিরানো হলো খোকনকে
এএসপি পদে পদোন্নতি পেলেন ৪৫ পুলিশ পরিদর্শক
দুদকের মহাপরিচালক হলেন শিরীন পারভীন
শাকিবের বিয়ে নিয়ে যা বললেন অপু বিশ্বাস
চুনাপাথর নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিক
এক সপ্তাহে হিটস্ট্রোকে ১০ জনের মৃত্যু, ৮ জনই পুরুষ
ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেবে ইউরোপীয় ইউনিয়ন
সম্পত্তি ভাগাভাগির জেরে ছেলের মারধরে বাবার মৃত্যু
নারী ভোটারদের নিরাপত্তা দিতে ইসির নির্দেশ
‘দেশের ৭৩ শতাংশ মানুষ পুষ্টিকর খাবার পায়না’
মঙ্গলবার আরও বাড়বে তাপমাত্রা, গরম অনুভূত হবে অনেক বেশি
নওগাঁয় ইটভাটায় অভিযানে ৯ লাখ টাকা জরিমানা
কক্সবাজারে বাস-মাইক্রোবাসের সংঘর্ষ, নিহত ৫
বিএনপি দিন দিন সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের
পাক অভিনেত্রীর কাছে ক্ষমা চাইলেন অরিজিৎ সিং