বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

লিগ শিরোপা আমাদের হাতে: গার্দিওলা

ম্যানচেস্টার সিটি ও আর্সেনালের লড়াইকে বলা হচ্ছিল ‘অলিখিত ফাইনাল’। প্রিমিয়ার লিগে সেই ফাইনাল ৪-১ গোলের বড় ব্যবধানে জিতেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তাতে উচ্চকণ্ঠ পেপ গার্দিওলা। ম্যানসিটি কোচ বলেছেন, ‘লিগ শিরোপা আমাদের হাতে।’

লিগ টেবিলে এখনো শীর্ষে আর্সেনাল। তবে ম্যানসিটির চেয়ে ২ ম্যাচ বেশি খেলা গানাররা এগিয়ে মাত্র ২ পয়েন্টে। অর্থাৎ টেবিলে দ্বিতীয় স্থানে থাকলেও শিরোপা ধরে রাখার মিশনে সঠিক পথেই সিটিজেনরা। শিরোপার নিয়ন্ত্রণ দখলে নিলেও শিষ্যদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন গার্দিওলা।

ম্যানসিটি কোচ বলেছেন, ‘আমাদের মনোযোগ হারানোর সুযোগ সেই। এখন এটা (লিগ শিরোপা) আমাদের হাতে। আমরা এটা পাব কি না তা পরের তিন ম্যাচে জানা যাবে। বাস্তবতা হলো আমরা এখনো আর্সেনালের পেছনে আছি। তাই শিরোপা জেতা আমাদের জন্য সহজ হবে না।’

গার্দিওলা যোগ করেন, ‘এখন ম্যাচ বাই ম্যাচ এগোতে হবে। দেখা যাক কী হয়। তবে শিরোপা নিয়ন্ত্রণ যেহেতু আমাদের হাতে, বাকি সুযোগগুলো সদ্ব্যবহার করতে হবে।’

এসজি

Header Ad

তীব্র তাপপ্রবাহে কিশোরগঞ্জে এক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী অসুস্থ

তীব্র তাপপ্রবাহে অসুস্থ হয়ে পড়েছেন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের হোসেনপুরে তীব্র তাপদাহে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। তাদের মধ্যে একজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরের দিকে এ ঘটনা ঘটে।

হোসেনপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেবেকা সুলতানা জানান, দুপুরের দিকে স্কুলের ২৫ শিক্ষার্থী হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। তারা বেশিরভাগই দোতালার ভবনে ক্লাস করছিল। ধারণা করছি, অতিরিক্ত গরমে তারা অসুস্থ হয়ে পড়েছে। ঘটনার পরপরই স্কুল ছুটি দেওয়া হয়। এ ছাড়া তাদেরকে প্রাথমিক চিকিৎসাও দেওয়া হয়। অসুস্থদের মধ্যে এক শিক্ষার্থীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এরপর তাদের অভিভাবকদেরকে ডেকে বাকি শিক্ষার্থীদের বাড়িতে পাঠানো হয়েছে।

হোসেনপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তানভীর হাসান জানান, দুপুরের দিকে হোসেনপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৯ বছর বয়সী এক শিক্ষার্থীকে নিয়ে আসা হয়। তারপর চিকিৎসার মাধ্যমে বোঝা যায় তার পেটে হালকা ব্যথা হয়েছিল। তবে বর্তমানে সে সুস্থ রয়েছে।

হোসেনপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা (চলতি দায়িত্ব) নুরুল ইসলাম বলেন, এ ঘটনা জানার সঙ্গে সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে আমরা স্কুল পরিদর্শনে গিয়েছি। তারপর অসুস্থ শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসা শেষে অভিভাবকদের ডেকে বাড়িতে পাঠানো হয়েছে।

নিকলি আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আক্তার ফারুক জানান, গত কয়েকদিন ধরেই সারা দেশের মতো কিশোরগঞ্জেও বেড়েছে তাপমাত্রা। বৃহস্পতিবার কিশোরগঞ্জে বিকাল ৩টায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ সেরা উদ্যোক্তার তালিকায় ৯ বাংলাদেশি

‘অনূর্ধ্ব ৩০’ সেরা উদ্যোক্তার তালিকায় স্থান পাওয়া ৯ বাংলাদেশি। ছবি : সংগৃহীত

মার্কিন সাময়িকী ফোর্বসের সম্মানজনক ‘৩০ অনূর্ধ্ব ৩০’ এশিয়া'র নবম সংস্করণের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি ৯ তরুণ-তরুণী। বিশ্বের বাণিজ্য, প্রযুক্তি, শিল্পকলাসহ বিভিন্ন ক্ষেত্রে প্রভাবশালী এবং প্রতিশ্রুতিশীল ভূমিকা রাখা ৩০ বছরের কম বয়সী তরুণ-তরুনীদের নিয়ে ‘৩০ অনূর্ধ্ব ৩০’ তালিকা প্রকাশ করে ফোর্বস। এবছর বাংলাদেশের নয়জন বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এই তালিকায় স্থান পেয়েছেন।

এ বছর ৩০ বছরের কম বয়সী ৯ জন বাংলাদেশিকে বিভিন্ন ক্ষেত্রে তাদের অবদানের জন্য স্বীকৃতি দেওয়া হয়েছে। ক্ষেত্রগুলো হলো: কলা, প্রযুক্তি, মিডিয়া, ফিনান্স এবং আরও বেশকিছু ক্ষেত্রে।

এ বছর ফোর্বস ৩০ অনূর্ধ্ব ৩০-তে জায়গা করে নেওয়া ৯ বাংলাদেশি হলেন: আনুশা আলমগীর, মেহেদি স্মরণ (হ্যালো টাস্ক), রেদোয়ান আহমেদ, মো. শহিদুল ইসলাম, আব্দুল গাফফার সাদী এবং এমডি তুষার (দ্রুত লোন), সুলতান মনি, মুমতাহিনা আনিকা (যাতিক), ফাহাদ আহমেদ (উইন্ড অ্যাপ)।

আনুশা আলমগীর: আনুশা আলমগীর আর্ট ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। লন্ডনের রয়্যাল কলেজ অফ আর্ট থেকে স্থাপত্যে স্নাতকোত্তর ডিগ্রিধারী, আলমগীর ২০২৩ ভেনিস বিয়েনেলে ১৮তম আন্তর্জাতিক স্থাপত্য প্রদর্শনীতে একমাত্র নারী বাংলাদেশী প্রদর্শক ছিলেন। তার 'পর্দা' চলচ্চিত্রটি মুসলিমদের পর্দাশীলতার প্রথার ওপর ভিত্তি করে তৈরি এবং এটি বেশ আলোচিত হয়।

আনুশা আলমগীর। ছবি: সংগৃহীত

মেহেদি স্মরণ (হ্যালো টাস্ক): হ্যালোটাস্কের সহ-প্রতিষ্ঠাতা মেহেদী স্মরণ কনজিউমার টেকনোলজি ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। কাজ শুরু করেন ২০১৭ সালের সেপ্টেম্বরে। রোবট ডাকো নামে এর যাত্রা হলেও এখন এর নাম হ্যালোটাস্ক। প্রথমে অন ডিমান্ড ডেলিভারি দিয়ে শুরু করলেও ১৮ সালের ফেব্রুয়ারিতে গৃহকর্মী সেবা চালু করে হ্যালোটাস্ক অ্যাপ্লিকেশন। অ্যাপেই বাসার লোকেশন দিয়ে সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অ্যাপের মাধ্যমে গৃহকর্মী ডাকা যাবে।

মেহেদি স্মরণ। ছবি: সংগৃহীত

এই সেবা নিতে হলে সার্ভিস চার্জ ঘণ্টা হিসেবে প্রতি ঘণ্টা ১০০ টাকা খরচ পড়বে। প্রথম ঘণ্টায় বেজ ফি ৫০ টাকা অতিরিক্ত নেওয়া হয়। অনেকে গৃহকর্মী ডেকে নিয়ে পরে কাজ করান না, তাই ৫০ টাকা যাতায়াত হিসেবে একবারই নেওয়া হয়।

রেদোয়ান আহমেদ: রেদওয়ান আহমেদ, একজন পুরস্কার বিজয়ী ফ্রিল্যান্স সাংবাদিক, মিডিয়া, মার্কেটিং এবং বিজ্ঞাপন বিভাগে স্থান হয়েছেন। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে রোহিঙ্গা সংকটের কভারেজ এবং পোশাক কারখানার শ্রমিকদের শোষণের ইনভেস্টিকেশন।

রেদোয়ান আহমেদ। ছবি: সংগৃহীত

মো. শহিদুল ইসলাম, আব্দুল গাফফার সাদী এবং এমডি তুষার (দ্রুত লোন): দ্রুতলোন নামের ফিনটেক প্ল্যাটফর্ম বেশ বড় পরিসরে সেবা নিয়ে এসেছে যার মধ্যে আছে স্থানীয় এমএসএমই (অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি) প্রতিষ্ঠানগুলোর জন্য ঋণ পাওয়ার প্রক্রিয়াকে সহজ করে আনা। দ্রুতলোনের অন্যতম গুরুত্বপূর্ণ উদ্যোগ হল, তাদের সেবা গ্রহণ করতে বারবার আর্থিক প্রতিষ্ঠানে যাওয়ার প্রয়োজন পড়ে না। যার ফলে ব্যবসার জন্য ঋণ নেওয়া আরও সহজ হবে এবং দেশের সুবিধাবঞ্চিত অঞ্চলগুলোর অর্থনৈতিক উন্নয়নে তারা আরও অবদান রাখতে পারবেন।

মো. তুষার, মো. শহিদুল ইসলাম (মাঝে) এবং আব্দুল গাফফার সাদী। ছবি: সংগৃহীত

সুলতান মনি, মুমতাহিনা আনিকা (যাতিক): ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে স্তান পেয়েছেন জাতিকের সহ-প্রতিষ্ঠাতা সুলতান মনি এবং মুমতাহিনা আনিকা। যাতিক ছোট কোম্পানিগুলিকে অ্যাকাউন্টিং পরিচালনা করতে সাহায্য করার জন্য সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার সমাধান প্রদান করে। কোম্পানিটি ই-কমার্স ওয়েবসাইট তৈরির জন্য ছোট ব্যবসার জন্য টুল ও বানিয়ে থাকে।

সুলতান মনি ও মুমতাহিনা আনিকা (ডানে)। ছবি: সংগৃহীত

ফাহাদ আহমেদ (উইন্ড অ্যাপ): ‘উইন্ড ডট অ্যাপ’র সহ-প্রতিষ্ঠাতা ফাহাদ আহমেদ ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে ফোর্বেসের এই তালিকায় জায়গা করে নিয়েছেন। 'উইন্ড ডট অ্যাপ' দ্রুত এবং খুবই কম খরচে ক্রস-বর্ডার রেমিট্যান্স সুবিধা দেয়। স্টার্টআপটি ৩৮ লাখ ডলার তহবিল পেয়েছে।

ফাহাদ আহমেদ। ছবি: সংগৃহীত

'উইন্ড ডট অ্যাপ'র আগে ফাহাদ আহমেদ কাজ করেছেন 'পাঠাও'-এ। তিনি 'পাঠাও' এর প্রতিষ্ঠাতা দলের একজন ছিলেন এবং সেখানে তিনি বিভিন্ন পরিষেবা চালু করেছিলেন।

উল্লেখ্য, বিখ্যাত বিজনেস জার্নাল ফোর্বস ২০১১ সালে প্রথমবারের মতো ‘৩০ অনূর্ধ্ব ৩০’ তালিকা প্রকাশ করে। ব্যবসা ক্ষেত্রে বিশেষ অবদান রাখা ৩০ বছরের কম বয়সী ৩০ জনকে নিয়ে তালিকাটি তৈরি করা হয়।

যে কারণে জয়কে থাপড়াতে চাইলেন মিষ্টি জান্নাত

শাহরিয়ার নাজিম জয় এবং মিষ্টি জান্নাত। ছবি: সংগৃহীত

সম্প্রতি ঢাকাই সিনেমার চিত্রনায়ক শাকিব খানের সঙ্গে বিয়ের গুঞ্জন উঠেছে চিত্রনায়িকা মিষ্টি জান্নাতের। এই গুঞ্জনের সূত্রপাত, কিছু সংবাদকে কেন্দ্র করে। যেখানে দাবি করা হয়েছে, শাকিবের জন্য চিকিৎসক পাত্রী খুঁজছে তার পরিবার। ইতোমধ্যে একজনকে নাকি বেশ পছন্দ হয়েছে তাদের। তবে সেই পাত্রীর পরিচয় এখনও প্রকাশ্যে আসেনি।

অন্যদিকে গুঞ্জন উঠেছে অভিনেত্রী ও ডাক্তার মিষ্টি জান্নাতই নাকি সেই পাত্রী। বিষয়টি নিয়ে গণমাধ্যমে এই নায়িকা কথা বললেও স্পষ্ট করে কিছু জানাননি তিনি। আর এতেই চটেছেন অভিনেতা ও উপস্থাপক শাহরিয়ার নাজিম জয়।

চিত্রনায়িকা মিষ্টি জান্নাত। ছবি: সংগৃহীত

অভিনেতার ভাষ্য, ওই মেয়ে ভাইরাল হওয়ার জন্যই শাকিবকে জড়িয়ে এসব কথা বলছেন। শাকিব খানের সঙ্গে বিয়ে হলেও সেটা টিকবে না।

এদিকে জয়ের এমন মন্তব্যে ক্ষুদ্ধ মিষ্টি জান্নাত। অভিনেত্রী বলেন, ‘জয় ভাইয়াকে দেখলাম, তিনি বলছেন- ওই যে একটা মেয়ে, শাকিব খানকে নিয়ে ভাইরাল হতে চান। তিনি একজন ডাক্তার পাশাপাশি অভিনেত্রী, যেটা মিলে গেছে। তাদের বিয়ে হলেও সেটা টিকবে না।’ এটা উনি কীভাবে জানল? কীভাবে বলল? এটা আমার প্রশ্ন।

চিত্রনায়িকা আরও বলেন, সে বলল, ওই যে একটা মেয়ে। এটা কেন বলবে? আমি কষ্ট পেয়েছি। যদি সে সিনিয়র না হতেন, তাহলে তাকে ধরে থাপড়াতাম। তার প্রোগ্রামে গেলেও এমন করে। আমাকে অফস্ক্রিনে চুমু দেওয়ার চেষ্টাও করেছেন তিনি। আমার কাছে সেসবের ভিডিও আছে। সে অনেক নেগেটিভ কথা বলে। সে আমাকে চেনে। গত পরশুদিন আমাকে টেক্সট করে বলেছে, মিষ্টি কোথায় আছো? চলো লং ড্রাইভে যাই। অথচ, এমন একটা ভাব নিলো, সে আমাকে চেনেই না।

উল্লেখ্য, ঢাকাই সিনেমার পরিচিত মুখ মিষ্টি জান্নাত। ২০১৪ সালে ‘লাভ স্টেশন’ সিনেমার মাধ্যমে শুরু করেন রুপালি পর্দার ক্যারিয়ার। এরপর নিয়মিত কাজ করেছেন সিনেমায়। অভিনেত্রী পরিচয়ের বাইরে মিষ্টি জান্নাত একজন দন্ত্য চিকিৎসক।

সর্বশেষ সংবাদ

তীব্র তাপপ্রবাহে কিশোরগঞ্জে এক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী অসুস্থ
ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ সেরা উদ্যোক্তার তালিকায় ৯ বাংলাদেশি
যে কারণে জয়কে থাপড়াতে চাইলেন মিষ্টি জান্নাত
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
প্রথমবারের মতো দেশীয় শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচন
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ১০৮ বার পেছাল
দুর্নীতি মামলায় জামিন পেলেন ইমরান খান
ইঞ্জিনে আগুন লাগায় হজ ফ্লাইটের জরুরি অবতরণ
আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দিলেন সুনীল ছেত্রী
সরকারের লোকদের লুটপাটের খবর বের হতে শুরু করেছে : রিজভী
ইসলামপুরে চার শিশুর জন্মের পর তিনজনের মৃত্যু
চীন সফরে পুতিন, তীক্ষ্ণ দৃষ্টি পশ্চিমা বিশ্বের
ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু
ভারত-পাকিস্তানের পাশাপাশি দুবাইয়ে ৩৯৪ বাংলাদেশির ৬২১ বাড়ি রয়েছে
সৌদি পৌঁছেছেন ২১ হাজারের বেশি হজযাত্রী
নিপুণের এত দিন পরে মনে হলো নির্বাচন সুষ্ঠু হয়নি : জায়েদ খান
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে ডোনাল্ড লু’র সঙ্গে কথা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা জুলাইয়ে হতে পারে
রাফায় হামলা বন্ধ না করলে সম্পর্কের অবনতি হবে : ইসরায়েলকে ইইউ
২১ জন শিক্ষকের অধীনে ২১ জন শিক্ষার্থী ফেল