বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

বড় হার দিয়ে বিশ্বকাপ বাছাই শেষ করলো বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ঘরের মাঠে লেবাননের বিপক্ষে প্রথম লেগে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। সেই ম্যাচের অনুপ্রেরণা নিয়ে কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মঙ্গলবার (১১ জুন) ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপের বাছাইয়ে লেবাননের বিপক্ষে দ্বিতীয় লেগে জয়ের স্বপ্নে মাঠে নেমেছিলেন জামাল ভূঁইয়ারা।

তবে নিজের ক্যারিয়ারের শেষ ম্যাচে বাংলাদেশকে একাই ধসিয়ে দিয়ে গেলেন লেবাননের অধিনায়ক হাসান মাতুক। তার হ্যাটট্রিকে বাংলাদেশ হেরেছে ৪-০ গোালে। পয়েন্ট নিয়ে বাছাই শেষের প্রত্যাশা ছিল বাংলাদেশের, হলো না তার কিছুই।

ছয় ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ‘আই’ গ্রুপের তলানিতে থেকে শেষ করল তারা। এই ১ পয়েন্ট বাংলাদেশ পেয়েছিল বসুন্ধরা কিংস অ্যারেনায় লেবাননের বিপক্ষে ১-১ ড্র করে। বাছাইয়ের এই দ্বিতীয় ধাপে ২০ গোল হজম করে মাত্র ১টি গোলই দিতে পেরেছে বাংলাদেশ। লেবাননের বিপক্ষে ওই ড্রয়ের আত্মবিশ্বাসে ভর করে, আর কদিন আগে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ গোলে হারের ম্যাচে রক্ষণে দৃঢ়তা দেখিয়ে শেষটায় ভালো কিছুর ইঙ্গিত দেয় বাংলাদেশ, কিন্তু একের পর এক ভুলে সব হলো পণ্ড।

কিক অফের পরপরই নিজেদের ভুলে গোল হজম করতে বসেছিল বাংলাদেশ। ডিফেন্ডার কাজী তারিক রায়হান বল ক্লিয়ার করতে গিয়ে মিতুল মারমাকে পাস দিতে চেয়েছিলেন, কিন্তু মিতুল বরাবর হয়নি, বল পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। হাঁপ ছেড়ে বাঁচে বাংলাদেশ।

অবশ্য সেই স্বস্তি উবে যায় খানিক বাদেই। এবার অপেশাদার আচরণ করে বসেন ডিফেন্ডার শাকিল হোসেন। কর্নারের পর বল দখলের লড়াইয়ে শাকিলের জার্সি পেছন থেকে টেনে ধরেন লেবাননের ডিফেন্ডার জিহাদ আইয়ুব। মেজাজ হারিয়ে শাকিল প্রতিপক্ষের আরেক খেলোয়াড়ের মুখে আঘাত করে দেখেন হলুদ কার্ড। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে লেবাননকে এগিয়ে নেন হাসান মাতুক।

ত্রয়োদশ মিনিটে বক্সের ভেতর থেকে ওমর চাবানের কোনাকুনি শট ঝাঁপিয়ে আটকে ব্যবধান দ্বিগুণ হতে দেননি মিতুল। বাংলাদেশ প্রথম ভালো সুযোগটি পায় এর তিন মিনিট পর। ডান দিক থেকে অধিনায়ক জামালের পাস ধরে রাকিব হোসেন বক্সে ঢুকে শট নেন, এক হাতে ক্লিয়ার করেন গোলকিপার। ফিরতি শট নিতে শেখ মোরসালিন ও ইসা ফয়সাল ছুটেছিলেন, কিন্তু তারা বলের নাগাল পাওয়ার আগেই ক্লিয়ার করেন এক ডিফেন্ডার।

৩৩তম মিনিটে আবারও বাংলাদেশের ত্রাতা মিতুল। কর্নারের পর বল বক্সেই পেয়ে যান কাশেম জেইন, এই ডিফেন্ডারের সাইড ভলি ফিস্ট করে ফেরান মিতুল। চাপ ধরে রেখে প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান দ্বিগুণ করে নেয় লেবানন। ডান দিক থেকে উড়ে আসা ক্রস ক্লিয়ার করতে পারেননি শাকিল ও তপু বর্মনের কেউ। দুজনের মাঝে নাদের মাতার বলের নিয়ন্ত্রণ নিয়ে নিখুঁত শটে জাল খুঁজে নেন।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান বাড়ায় লেবানন। বক্সের ওপর থেকে দ্রুত ফ্রি কিক নেওয়ার পর আক্রমণে ওঠেন কারিম দারউচ। বাইলাইনের একটু ওপর থেকে তার আড়াআড়ি ক্রস গোলমুখে নিয়ন্ত্রণ নিয়ে টোকায় বল জালে পাঠান হাসান। ৫৮তম মিনিটে মোরসালিনের পাস ধরে বক্সের ভেতর থেকে শট নিয়েছিলেন রাকিব, কিন্তু বল উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে। নষ্ট হয় বাংলাদেশের ম্যাচে ফেরার ভালো সুযোগটি।

দুই মিনিট পর দারুণ শটে কাছের পোস্ট দিয়ে মিতুলকে পরাস্ত করে হ্যাটট্রিক পূরণের আনন্দে মাতেন হাসান। এরপরই অধিনায়ককে তুলে নেন লেবানন কোচ। ১৮ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টেনে দেওয়া হাসান মাঠ ছাড়েন সতীর্থদের অভিনন্দনে সিক্ত হয়ে। ৬৯তম মিনিটে ডিফেন্সিভ মিডফিল্ডার জামালকে তুলে ফরোয়ার্ড শাহরিয়ার ইমনকে নামান বাংলাদেশ কোচ। বাংলাদেশের খেলায় গতি বাড়ে কিছুটা, কিন্তু গোল থেকে যায় অধরাই।

৭৬তম মিনিটে নাদেরকে কাটিয়ে ইমন শট নিলেও বল কাঁপায় বাইরের জাল। একটু পর এই ফরোয়ার্ডের ক্রস রাকিবের কাছে পৌঁছানোর আগেই ক্লিয়ার করেন এক ডিফেন্ডার। এরপর কেবল সময় গড়িয়েছে, কিন্তু ঘুরে দাঁড়ানোর পথ পায়নি বাংলাদেশ।

গত সাফ চ্যাম্পিয়নশিপের পর এই এক বছরের মধ্যে এ নিয়ে তৃতীয়বার লেবাননের মুখোমুখি হলো বাংলাদেশ। বেঙ্গালুরুতে সাফে ২-০ গোলে হেরেছিলেন জামালরা। এরপর গত নভেম্বরে কিংস অ্যারেনায় বাছাইয়ের প্রথম লেগে ড্রয়ের পর এবার সঙ্গী হলো আরও বড় ব্যবধানের হার।

Header Ad

আওয়ামী লীগ আর কখনোই রাজনীতিতে ফিরতে পারবে না: তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম

তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। ছবি: সংগৃহীত

তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বলেছেন, আওয়ামী লীগ আর কখনোই বাংলাদেশের রাজনীতিতে ফিরতে পারবে না। বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এই মন্তব্য করেন।

নাহিদ ইসলাম বলেন, "আওয়ামী লীগ যে মতাদর্শ এবং প্রক্রিয়ায় রাজনীতি করেছে, তাতে তাদের আর রাজনীতিতে ফিরে আসার কোনো সুযোগ নেই। যদি আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসে, তবে তা হবে গণঅভ্যুত্থানের শহীদদের সঙ্গে প্রতারণা। আমরা আমাদের জীবন থাকতে তা হতে দেব না।"

তিনি আরও বলেন, "শেখ হাসিনা নিয়মতান্ত্রিকভাবে পদত্যাগ করেননি। তাকে ক্ষমতাচ্যুত করা হয়েছে, যা স্পষ্ট। তাকে ক্ষমতাচ্যুত করেছে বাংলাদেশের ছাত্র জনতা। এ অবস্থায়, আওয়ামী লীগের রাজনীতি করার অধিকার থাকবে কিনা, তা নিয়ে কোনো দ্বিধা নেই। একটি ফ্যাসিস্ট দল কখনোই গণতান্ত্রিক কাঠামোতে রাজনীতি করতে পারে না।"

নাহিদ ইসলাম দাবি করেন, "ওয়ান-ইলেভেনের সময় থেকে ফ্যাসিবাদী শাসনের সূত্রপাত হয়েছে। বিশেষ করে ২০১৮ সালের পর থেকে ছাত্র নেতৃত্বের উত্থান ঘটে। সরকার এই আন্দোলনকে রাজনৈতিকভাবে দমন করতে চেয়েছিল। পুলিশের গুলিতে শিক্ষার্থী ও সাধারণ মানুষ নিহত হলে জনগণ রুখে দাঁড়ায়। আমাদের লড়াই ছিল আত্মমর্যাদা ও সম্মানের লড়াই।"

তিনি আরও বলেন, "গণঅভ্যুত্থানের মাধ্যমে যে অন্তর্বর্তী সরকার এসেছে, তাকে তত্ত্বাবধায়ক সরকারের সঙ্গে তুলনা করা ভুল। তত্ত্বাবধায়ক সরকার একটি নির্ধারিত সময়ের জন্য নির্বাচন আয়োজন করে ক্ষমতা হস্তান্তর করে। কিন্তু এবারকার সরকারকে সংস্কার করতে হবে। না হলে গণতান্ত্রিক নির্বাচন ব্যবস্থা মসৃণ হবে না।"

Header Ad

প্রধান উপদেষ্টার একান্ত সচিবের নিয়োগ বাতিল এক দিনের ব্যবধানে

মোহাম্মদ মোজাম্মেল হক। ছবি: সংগৃহীত

দিনের ব্যবধানে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের একান্ত সচিব হিসেবে মোহাম্মদ মোজাম্মেল হকের নিয়োগ বাতিল করা হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ নিয়োগ শাখা থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়। এর একদিন আগে, মঙ্গলবার সন্ধ্যায় মন্ত্রণালয়ের একটি আদেশে গুরুত্বপূর্ণ এই পদে তাকে নিয়োগ দেওয়া হয়েছিল।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মোহাম্মদ মোজাম্মেল হক (পরিচিতি নং ২০৯), মহাপরিচালক এবং মিনিস্টার ও ডেপুটি চিফ অব মিশন, বাংলাদেশ দূতাবাস, চীন-কে প্রধান উপদেষ্টার একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালনের জন্য তার চাকরি জনপ্রশাসন মন্ত্রণালয়ে ন্যস্তকরণের সিদ্ধান্ত অনিবার্য কারণে বাতিল করা হয়েছে।

মোজাম্মেল হক বর্তমানে বেইজিংয়ের বাংলাদেশ দূতাবাসে মিনিস্টার এবং ডেপুটি চিফ অব মিশন হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিসিএস পররাষ্ট্র ক্যাডারের ২৫তম ব্যাচের সদস্য এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে শিক্ষাজীবন সম্পন্ন করেন। তার পেশাগত জীবনে চীনে উপ-রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন ছাড়াও মেক্সিকো ও যুদ্ধকবলিত লিবিয়ায় অত্যন্ত চ্যালেঞ্জিং পরিবেশে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

Header Ad

সন্ত্রাসী সংগঠন হিসেবে ছাত্রলীগকে নিষিদ্ধ করলো সরকার

ছবি: সংগৃহীত

আজ বুধবার (২৩ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

মন্ত্রণালয়ের রাজনৈতিক শাখা-২ থেকে প্রকাশিত এই প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের স্বাধীনতার পর বিভিন্ন সময় বিশেষ করে গত ১৫ বছরে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ একাধিক হত্যাকাণ্ড, নির্যাতন, গণরুমকেন্দ্রিক নিপীড়ন, ছাত্রাবাসে সিট বাণিজ্য, টেন্ডারবাজি, ধর্ষণ ও যৌন নিপীড়নসহ বিভিন্ন জননিরাপত্তা বিঘ্নকারী কর্মকাণ্ডে যুক্ত ছিল। এসব ঘটনায় দেশের প্রধান গণমাধ্যমে প্রমাণ্য তথ্য প্রকাশিত হয়েছে এবং কিছু মামলায় ছাত্রলীগ নেতাকর্মীদের অপরাধ আদালতে প্রমাণিত হয়েছে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়, গত ১৫ জুলাই থেকে চলমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ছাত্রলীগের নেতাকর্মীরা সশস্ত্র হামলা চালিয়ে আন্দোলনরত ছাত্রছাত্রী ও সাধারণ জনগণের ওপর আক্রমণ করে। এতে শতাধিক নিরপরাধ শিক্ষার্থীসহ আরও অনেকের জীবন বিপন্ন হয়। এ বিষয়ে সরকারের কাছে পর্যাপ্ত প্রমাণ রয়েছে। এছাড়াও, গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পরও ছাত্রলীগ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, ধ্বংসাত্মক ও উসকানিমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ এর ধারা ১৮ এর উপ-ধারা (১) অনুযায়ী সরকার বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করেছে এবং আইনের তফসিল-২ এ 'বাংলাদেশ ছাত্রলীগ' নামীয় সংগঠনকে নিষিদ্ধ সত্ত্বা হিসেবে তালিকাভুক্ত করেছে।

এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

Header Ad

সর্বশেষ সংবাদ

আওয়ামী লীগ আর কখনোই রাজনীতিতে ফিরতে পারবে না: তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম
প্রধান উপদেষ্টার একান্ত সচিবের নিয়োগ বাতিল এক দিনের ব্যবধানে
সন্ত্রাসী সংগঠন হিসেবে ছাত্রলীগকে নিষিদ্ধ করলো সরকার
আলোচিত সাবেক ইসি সচিব হেলাল উদ্দিন আটক
বিরামপুরে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত
ঘূর্ণিঝড় ‘দানা’: দেশের চার বন্দরের জন্য ঝুঁকি বেড়েছে
হাসপাতালেও দাপ্তরিক কাজ সম্পাদন করছেন স্থানীয় সরকার উপদেষ্টা
সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
ঢাকায় আসছে উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধি দল
সচিবালয়ে ঢুকে পড়া অর্ধশতাধিক শিক্ষার্থী আটক
দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন কিউই ব্যাটার
সরকারকে সন্দেহের চোখে দেখছে জনগণ: রিজভী
রোমানিয়া থেকে ৯ মাসে ২৬৮ বাংলাদেশিকে ফেরত
৩০ অক্টোবর হজ প্যাকেজ ঘোষণা করবে সরকার
রাষ্ট্রপতির পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি: প্রধান উপদেষ্টার প্রেস সচিব
নেতানিয়াহুর বেডরুমে এবার হিজবুল্লাহর ড্রোনের আঘাত
ঢাবিতে কালো মুখোশ পরে ছাত্রলীগের ঝটিকা মিছিল
কথা দিচ্ছি ‘কেজিএফ থ্রি’ অবশ্যই হবে: যশ
১১ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক
দেশে নতুন করে কোনো সংকট তৈরি হোক সেটা চায় না বিএনপি: নজরুল ইসলাম