মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

উল্টো স্থপতির উপরই দোষ চাপাচ্ছেন গাউসিয়া টুইন পিকের ম্যানেজার

ছবি: সংগৃহীত

রাজধানীর ধানমন্ডি ১৫ নম্বরের গাউসিয়া টুইন পিক ভবনটিতে রাজউক আইন অনুযায়ী রেস্তোরাঁ বসানোর সুযোগ নেই। ভবনটি ১৫০ ফুট উচ্চতায় নির্মাণের অনুমোদন দেওয়া হলেও অবৈধভাবে ৪০ ফুট বাড়ানো হয়েছে বলে জানিয়েছে রাজউক। 

রাজউকের তথ্য অনুসারে, এক তলা বেইজমেন্টসহ ১৪ তলা বাণিজ্যিক ভবনটির অকুপেন্সি টাইপ এফ-১। অর্থাৎ ভবনটি অফিস হিসেবে ব্যবহার করা যাবে, রেস্তোরাঁ নয়। কিন্তু ভবনটির দ্বিতীয় এবং ১৩ তম তলায় দুটি বেসরকারি প্রতিষ্ঠানের অফিস। বাকি ফ্লোরগুলোয় দোকান এবং ১৫টি রেস্তোরাঁর জন্য ভাড়া দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার ঢাকার বেইলি রোডের গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডে ৪৬ জন নিহত হওয়ার পর স্থপতি মুস্তাফা খালিদ পলাশ ফেইসবুকে পোস্ট দিয়ে গাউসিয়া টুইন পিক ভবনের অনিয়মের কথা জানিয়ে যেখানে যেতে ভোক্তাদের নিষেধ করেন।

এই স্থপতি জানান, তিনি গাউসিয়া টুইন পিকের নকশা করলেও ভবনটি সেভাবে ব্যবহার হচ্ছে না। এর দুই দিন পরেই তার অভিযোগ যাচাইয়ে ভবনটিতে গেল রাজউকের দল।

রাজউকের অভিযানের পর টুইন পিক টাওয়ারে অনুমোদনহীন ও নকশা বহির্ভূতভাবে নির্মাণ করা ১২টি রেস্তোরাঁ সিলগালা করা হয়েছে। একইসঙ্গে জরিমানা করা হয়েছে একটি রেস্তোরাঁকে। এবং ভবনটির ছাদে নকশা বহির্ভূতভাবে গড়ে তোলা রেট্রো লাইভ কিচেন নামের রুফটপ রেস্টুরেন্টটি ভেঙ্গে দেওয়া হয়।

রাজউক কর্মকর্তারা বলছেন, বেইলি রোডের অগ্নিকান্ডের সেই ভবনের সাথে গাউসিয়া টুইন পিকেও একই ঘটনা ঘটে। সেখানে রাজউক আইন অনুযায়ী রেস্তোরাঁ বসানোর সুযোগ না থাকলেও সিটি করপোরেশন সবগুলোকে ট্রেড লাইসেন্স দিয়েছে, ছাড়পত্র মিলেছে কলকারখানা অধিদপ্তরের এবং ফায়ার সার্ভিস থেকেও।

বাংলাদেশ ন্যাশন্যাল বিল্ডিং কোড ও ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ অনুযায়ী, স্থপতির করা নকশা অনুযায়ী ভবন না করলে বা নকশা বহির্ভূত ব্যবহার হলে স্থপতি রাজউককে অবহিত করবেন। তবে স্থপতি মুস্তাফা খালিদ পলাশ রাজউককে বিষয়টি জানাননি।

রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ডিজাইন অনুযায়ী যদি ভবন না করে তাহলে নির্ধারিত ফরম অনুযায়ী রাজউককে অবহিত করতে হবে।

“তিনি সোশ্যাল মিডিয়ায় দিয়েছেন, এ জন্য তাকে ধন্যবাদ জানাই। ঢাকা শহরে এমন অসংখ্য ভবন আছে যেগুলো স্থপতির করা নকশা অনুযায়ী করা হয়নি। যেসব স্থপতি ওইসব ভবন করেছেন তাদের নৈতিক দায়িত্ব নির্ধারিত ফরমে। নইলে ওই দায় তাদের ওপর বর্তায়।”

এদিকে গাউসিয়া টুইন পিকের ম্যানেজার উল্টো ভবনটির স্থপতি মুস্তাফা খালিদ পলাশের উপর দোষ চাপাচ্ছেন। তার দাবি, টুইন পিকের ডিজাইনার তিনি। তার নির্দেশিত ডিজাইনের ভিত্তিতেই এই ভবন নির্মিত হয়েছে।

টুইন পিকের ম্যানেজার বলেন, ‘এই ভবনটিতে রেস্টুরেন্ট করার জন্য স্থপতি মুস্তাফা খালিদ পলাশকে ডিজাইন করতে বলা হয়েছিলো এবং সেই অনুযায়ী তাকে কাগজপত্র দেওয়া হয়েছিলো। কিন্তু তিনি সেভাবে করেন নি। তো এক্ষেত্রে এর দায় তো আমাদের না এর দায় ওনার ।’

এদিকে গত শুক্রবার স্থপতি মুস্তাফা খালিদ পলাশ তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন, ‘প্রতিনিয়ত এই ভবনটি (গাউসিয়া টুইন পিক) নিয়ে উৎকণ্ঠায় থাকি। নকশা এবং অনুমোদন বাণিজ্যিক ভবন হিসেবে হলেও এর ব্যবহারে বড় রকমের ব্যত্যয় ঘটিয়ে সার্বিকভাবে একে ঝুঁকিপূর্ণ রেস্তোরাঁ ভবনে রূপান্তর করা হয়েছে। স্থপতি হিসেবে শেষ যে ক্ষমতাটুকু রাজউক দিয়েছে অকুপেন্সি সার্টিফিকেটের জন্য রিপোর্ট স্বাক্ষর করার, তার তোয়াক্কাও এখানে করা হয়নি।

“অকুপেন্সি সার্টিফিকেট না নিয়েই চলছে ব্যবসা। যেহেতু ভবনটি নির্দিষ্ট ব্যবহারের ব্যত্যয় করে ব্যবহার শুরু করে দেয়া হয়েছে তাই স্থপতি হিসেবে রিপোর্ট ও এজবিল্ট ড্রয়িং প্রদান থেকে বিরত থেকে জমির মালিক, ডেভেলপারকে বারবার লিখিত বার্তায় এ বিষয়ে সতর্ক করা হলেও কোনো ফলপ্রসূ অগ্রগতি হয়নি। অর্থের কাছে আমার আহাজারি বারবারই নিষ্ফল হচ্ছে।”

ডেভেলপার এই স্থপতিকে জানিয়েছেন, তার ফায়ার লাইসেন্স আছে। সেটা কী করে সম্ভব- সে প্রশ্ন তুলে মুস্তাফা লেখেন, “কপি চাইলে নিরুত্তর। জমির মালিককে বললে উত্তর, ভাড়া হয় না তাই আর কী করা! তাদেরকে এও জানানো হয় যে সঠিক ব্যবস্থা না গ্রহণ করলে ভবনের স্থপতি হিসেবে এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর অভিযোগ করা হবে।”

 

Header Ad

রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ কাটা হবে: মেয়র তাপস

রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ কাটা হবে হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। ছবি: সংগৃহীত

রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ দোকানপাট খোলা রাখলে ডিপিডিসিকে সঙ্গে নিয়ে বিদ্যুৎ সংযোগ কেটে ফেলা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (৩০ এপ্রিল) গণমাধ্যমকে তিনি আরও বলেন, চলমান দাবদাহের মধ্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবারহ নিশ্চিত করতে বিদ্যুৎ বিভাগের এই আহ্বান সবাইকে মানতে হবে।

তাপস বলেন, চলমান তাপদাহের মধ্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান রাত ৮টার পর বন্ধ রাখার যে আহ্বান বিদ্যুৎ বিভাগ রেখেছে, তা সবাইকে মানতে হবে।

রাত ৮টার পর দোকান বন্ধ রাখার এ নিয়ম যে নতুন নয়, সে কথা মনে করিয়ে দিয়ে মেয়র তাপস বলেন, আমরা কয়েক বছর আগেই এ ঘোষণা দিয়েছি। আমরা অভিযান পরিচালনা করবো। এখন থেকে প্রত্যেক অঞ্চলে যৌথ অভিযান পরিচালনা করবো।

তিনি আরও বলেন, যারা রাত ৮টার পরে দোকানপাট খোলা রাখবে, বিদ্যুৎ সংযোগ নিয়ে ব্যবসা-বাণিজ্য করার চেষ্টা করবে, আমরা ডিপিডিসিকে সঙ্গে নিয়ে তাদের সংযোগগুলো বিচ্ছিন্ন করবো, যাতে ৮টার পর আর কোনো ব্যবসা-বাণিজ্য করতে না পারে।

এদিকে, অতিরিক্ত গরমে চাহিদা বেড়ে যাওয়ায় গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ সরবারহ স্বাভাবিক করার লক্ষ্যে গ্রাহকদের সহযোগিতা চেয়ে ৮ দফা করণীয় তুলে ধরা হয়েছে। সেগুলো হলো-

১. রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রাখুন।

২. নিম্নহারে বিদ্যুৎ বিল সুবিধা প্রাপ্তির লক্ষ্যে দোকান, শপিংমল, পেট্রোল পাম্প ও সিএনজি স্টেশনে অতিরিক্ত বাতি ব্যবহারে বিরত থাকুন।

৩. সরকারি নির্দেশনা অনুযায়ী হলিডে স্ট্যাগারিং প্রতিপালন করুন।

৪. এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস বা এর উপরে রাখুন।

৫. দুর্ঘটনা এড়ানোর লক্ষ্যে হুকিং বা অবৈধ বিদ্যুৎ সংযোগ থেকে বিরত থাকুন।

৬. বেআইনিভাবে ইজিবাইক ও মোটরচালিত রিকশার ব্যাটারি চার্জিং থেকে বিরত থাকুন।

৭. বিদ্যুৎ অপচয় রোধে বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্রপাতি ব্যবহার করুন।

৮. বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন।

এছাড়া বিদ্যুৎ সেবা নিয়ে যেকোনো অভিযোগ বা তথ্যের জন্য বিদ্যুৎ বিভাগের হট লাইন নম্বর ১৬৯৯৯ এ যোগাযোগের অনুরোধ করা হয়েছে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের দাবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আবদুল মঈন। ছবি: সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য অধ্যাপক ড. এএফএম. আবদুল মঈনের অপসারণের দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক ও একাডেকিক কার্যক্রম বর্জনের ঘোষণা কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এতে ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন তারা।

এছাড়াও ২৪ ঘণ্টার মধ্যে উপাচার্যকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন তারা। শিক্ষকদের হামলার ঘটনায় মানববন্ধনও ডেকেছেন তারা। গতকাল সোমবার (২৯ এপ্রিল) কুবি শিক্ষক সমিতির জরুরি সাধারণ সভা শেষে বিষয়টি নিশ্চিত করেন সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের।

কুবির সব প্রশাসনিক ও একাডেকিক কার্যক্রম বর্জনের ঘোষণা দিয়েছেন সমিতির নেতারা। ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণার পাশাপাশি শিক্ষকদের ওপর হামলার ঘটনায় হামলাকারীদের গ্রেপ্তার ও সুষ্ঠ বিচারের দাবিতে মঙ্গলবার মানববন্ধন ডেকেছেন শিক্ষকরা।

ক্লাস বর্জনের বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি বলেন, উপাচার্য ও কোষাধ্যক্ষের অপসারণ না হওয়া পর্যন্ত সব একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে। শিক্ষকদের কেউ উপাচার্য ও কোষাধ্যক্ষ কে কোনো ধরনের কার্যক্রম সহযোগিতা করবে না। শিক্ষকদের ওপর হামলার ঘটনায় প্রক্টর কাজী ওমর সিদ্দিকী ও আইকিউএসি এর পরিচালক অধ্যাপক ড. রশিদুল ইসলাম শেখ এর সদস্যপদ সাময়িক স্থগিত করা হয়েছে। কেন স্থায়ী বহিষ্কার করা হবে না সেজন্য কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে।

তিনি আরও বলেন, যারা শিক্ষকদের ওপর হামলা করেছে তাদের সার্টিফিকেট বাতিল করার জন্য রেজিস্ট্রার বরাবর চিঠি দেয়া হবে। শিক্ষকদের ওপর হামলার ঘটনায় মঙ্গলবার মানববন্ধন করব। তবে গুচ্ছের ভর্তি কার্যক্রম এ কর্মসূচির আওতামুক্ত থাকবে।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মেহেদী হাসান বলেন, হামলাকারীদের ও সন্ত্রাসী উপাচার্যককে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের দাবি জানিয়েছি আমরা।

বড় চমক রেখে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা। ছবি: সংগৃহীত

আর মাত্র ৩১ দিন পরেই বসবে ক্রিকেটের বড় আসর টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপে এই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। একে একে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড ঘোষণাও করতে শুরু করেছে দলগুলো। নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ডের পর এবার ভারত দল ঘোষণা করল। বিশ্বকাপ দলে বেশ চমক রেখেছে ভারত।

মঙ্গলবার (৩০ এপ্রিল) রোহিত শর্মাকে অধিনায়ক করে ১৫ দল ঘোষণা করেছে বিসিসিআই।

আইপিএলে বাজে পারফরম্যান্সের কারণে বিশ্বকাপ দলে জায়গা হারাবেন হার্দিক পান্ডিয়া এমন গুঞ্জন ছিল। তবে সব গুঞ্জন উড়িয়ে হার্দিক পান্ডিয়াকে বিশ্বকাপ দলেই শুধু রাখেনি ভারত। সহ-অধিনায়ক করা হয়েছে এই অলরাউন্ডারকে।

দলে রয়েছেন বিরাট কোহলি, যশপ্রীত বুমরাহর মতো অভিজ্ঞ ক্রিকেটাররা। এছাড়া ১৬ মাস পর দলে প্রত্যাবর্তন করেছেন উইকেটরক্ষক ব্যাটার রিশভ পন্থ।

বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন তরুণ ক্রিকেটাররা যশস্বী জয়সওয়াল। তবে বিশ্বকাপ দলে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছেন শুভমান গিলের মতো ক্রিকেটার। তার সঙ্গে কপাল পুড়েছে রিংকু সিংহের।

এক নজরে ভারতের বিশ্বকাপ দল:

রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশভ পন্ত, সঞ্জু স্যামসন, হার্দিক পাণ্ডিয়া, শিবাম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আর্শদীপ সিং, যসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

সর্বশেষ সংবাদ

রাত ৮টার পর দোকান খোলা রাখলে বিদ্যুৎ সংযোগ কাটা হবে: মেয়র তাপস
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের দাবি
বড় চমক রেখে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে শিক্ষামন্ত্রীর সুপারিশ
নেটদুনিয়ায় ঝড় তুলেছে ‘লাপাতা লেডিস’-এর ফুল
গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, ৭০ শতাংশই ফেল
মুন্সীগঞ্জে হিট স্ট্রোকে ২ জনের মৃত্যু, অসুস্থ ৪
বাংলাদেশের অর্থনীতি আগের চেয়ে ভালো করছে: আইএমএফ
চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে আজ মুখোমুখি রিয়াল-বায়ার্ন
রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির
আজ চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ
ড. ইউনূসের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতের মামলা হাইকোর্টে স্থগিত
বিরামপুরে বন্ধুর পড়ে যাওয়া ব্যাগ তুলতে গিয়ে ট্রেনের ধাক্কায় মাদ্রাসাছাত্র নিহত
দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে দুই এমপির ভাই-ভাতিজা
বাকিতে সিগারেট না দেওয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা, কাউন্সিলরের ভাই আটক
তারেক রহমানের নির্দেশে ফিরানো হলো খোকনকে
এএসপি পদে পদোন্নতি পেলেন ৪৫ পুলিশ পরিদর্শক
দুদকের মহাপরিচালক হলেন শিরীন পারভীন
শাকিবের বিয়ে নিয়ে যা বললেন অপু বিশ্বাস
চুনাপাথর নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিক