বুধবার, ১৫ মে ২০২৪ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

চেক প্রজাতন্ত্রে বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলা, নিহত ১৫

ছবি সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের দেশ চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগের একটি বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২৪ জন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে ইয়ান পালাখ স্কয়ারে চার্লস বিশ্ববিদ্যালয়ে এ হামলার ঘটনা ঘটে। ওই বন্দুকধারীর পরিচয় প্রকাশ না করা হলেও ঘটনাস্থলে তাকে হত্যা করা হয়েছে বলে জানায় পুলিশ।

এদিকে পুলিশের দাবি, ২৪ বছর বয়সী ওই বন্দুকধারীর বাবাকে বৃহস্পতিবার সকালে মৃত অবস্থায় পাওয়া গেছে। দেশটির নোভা টিভি স্টেশন জানিয়েছে, হামলার সময় প্রাগের কেন্দ্রস্থলে একটি ভবনের ছাদে বিস্ফোরণের ঘটনা ঘটছে। স্বরাষ্ট্রমন্ত্রী ভিট রাকুসান বলেছেন, এখন পর্যন্ত একজন বন্দুকধারীর বিষয়েই নিশ্চিত হওয়া গেছে। সেখানে শুধুমাত্র একজন বন্দুকধারীই হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ঘটনার পরপরই পালাখ স্কয়ারসহ বিশ্ববিদ্যালয়ের আশেপাশের কয়েকটি সড়ক বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। প্রত্যক্ষদর্শীরা জানান, তারা হঠাৎ করে সেখানে গুলির শব্দ শুনতে পান। এসময় অনেকেই নিরাপদ আশ্রয়ের জন্য ছোটাছুটি শুরু করে। তবে সেখানে কী ঘটছে তা অনেকেই জানতেন না।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, চার্লস বিশ্ববিদ্যালয়ের ফিলোসোফি ফ্যাকাল্টির এক স্টাফের কাছে এই হামলার বিষয়ে ইমেইলে আগেই একটি সতর্কবার্তা পাঠানো হয়েছিল। ওই ইমেইলে লেখা ছিলো, “যেখানে আছেন সেখানেই থাকুন। কোথাও যাবেন না। যদি অফিসে থাকেন তাহলে সেটি বন্ধ রাখুন, তালা দিন। আসবাবপত্র দরজার সামনে রাখুন, বাতি নিভিয়ে দিন।”

হামলার প্রকৃত কারণ জানতে এরইমধ্যে তদন্তে নেমেছে কর্তৃপক্ষ। যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রাজধানীজুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এক এক্স পোস্টে (টুইট) চেক প্রেসিডেন্ট পেত্র পাভেল নিহতদের পরিবার এবং আত্মীয়দের প্রতি সমবেদনা জানিয়ে লিখেছেন তিনি “মর্মাহত”। এদিকে দেশটির প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালা তার নির্ধারিত সব অনুষ্ঠান বাতিল করে প্রাগের উদ্দেশে রওনা হয়েছেন। সূত্র: আলজাজিরা

Header Ad

৮ লাখ কোটি টাকার বাজেট অনুমোদন

ছবি: ঢাকাপ্রকাশ

২০২৪-২৫ অর্থবছরের জন্য ৮ লাখ কোটি টাকার বাজেটে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৬ জুন জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করা হবে।

মঙ্গলবার (১৪ মে) অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি জানায়, সোমবার (১৩ মে) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বাজেট সংক্রান্ত এক সভায় ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের সারসংক্ষেপ উপস্থাপন করা হয়। বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

সভায় আগামী বাজেটে বিলাসবহুল পণ্য আমদানি নিরুৎসাহিত করার পক্ষে মতো দিয়েছেন শেখ হাসিনা। সেই সঙ্গে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ (এফডিআই) বৃদ্ধি, আমদানি নিয়ন্ত্রণ, সতর্কতার সঙ্গে উন্নয়ন প্রকল্প গ্রহণ, রাজস্ব আহরণ বৃদ্ধি ও এ জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বৈধ চ্যানেলে প্রবাসী আয় বৃদ্ধি এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় উপকারভোগী ব্যক্তির সংখ্যা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।

সূত্রটি আরও জানায়, আওয়ামী লীগ সরকারের প্রথম বাজেটে নির্বাচনী ইশতেহারের প্রতিফলন দেখতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী। আর অর্থ মন্ত্রণালয়ের প্রস্তুত করা এই বাজেটে তার প্রতিফলন রয়েছে বলে সন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী অনলাইনে সংযুক্ত ছিলেন। পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আবদুস সালাম, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদার উপস্থিত ছিলেন।

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে যা বলেছেন ডোনাল্ড লু

ছবি: সংগৃহীত

দুইদিনের সফরে বর্তমানে ঢাকায় অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। মঙ্গলবার (১৪ মে) রাতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎ করে নৈশভোজে অংশ নেন তিনি।

এ সময় র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা ইস্যু ও বঙ্গবন্ধুর পলাতক খুনিকে দেশে ফেরাতে আলোচনা হয়েছে দুজনের মধ্যে।

আলোচনা শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সালমান এফ রহমান বলেন, ডোনাল্ড লুকে আমরা র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার ও বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরানোর কথা বলেছি। লু আমাদের জানিয়েছেন, এই দুটি বিষয় তাদের জাস্টিস ডিপার্টমেন্টের কাছে। আর তাদের জাস্টিস ডিপার্টমেন্ট স্বাধীন। লু গত নির্বাচনের আগে বাংলাদেশ এসে র‍্যাবের উন্নতির প্রশংসা করেছেন।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, হোয়াইট হাউস থেকেও জাস্টিস ডিপার্টমেন্টকে বলা হয়েছে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে।

র‍্যাব প্রসঙ্গের পাশাপাশি রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন সালমান এফ রহমান। তিনি বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন ডোনাল্ড লু।

শ্রমনীতি ও শ্রম আইন নিয়ে আইএলও এবং মার্কিন দাবি একই রকম জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, শ্রম অধিকারে আইএলও সন্তুষ্ট হলে যুক্তরাষ্ট্রও সন্তুষ্ট হবে।

মার্কিন ভিসা নীতি নিয়ে কোনো আলোচনা করা হয়েছে কি না, এ প্রশ্নের জবাবে সালমান এফ রহমান বলেন, ভিসা নীতি নিয়ে কোনো আলোচনা হয়নি। এ অঞ্চলে নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আনা, জলবায়ু পরিবর্তন, ব্যবসা বাণিজ্য, বিনিয়োগ নিয়ে আলোচনা হয়েছে।

ডোনাল্ড লুর সম্মানে আয়োজিত এই নৈশভোজে আরও উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিপু, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, অ্যাম্বাসেডর ফারুক সোবাহান ও ড. কাজী খলিকুজ্জামান আহমেদ।

লাল পাহাড়ে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গোলাগুলি চলছে

ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন এলাকায় লাল পাহাড়ে আরসার আস্তানা চিহ্নিত করে অভিযান চালাচ্ছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। এখন পর্যন্ত সেখান থেকে মিয়ানমারের সন্ত্রাসী গোষ্ঠীটির দুই সদস্যকে গ্রেপ্তারের পাশাপাশি বহু অস্ত্র, গ্রেনেড ও রকেট শেল উদ্ধার করা হয়েছে।

বুধবার (১৫ মে) ভোররাত থেকে এ অভিযান শুরু হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে র‌্যাব-১৫ এর অধিনায়ক লে. কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন জানিয়েছেন, বেশ কিছুদিন ধরে ক্যাম্পে রোহিঙ্গা হেড মাঝিসহ কয়েকজনকে গুলি ও গলা কেটে হত্যার ঘটনা ঘটছে। এরই প্রেক্ষিতে রোহিঙ্গা ক্যাম্পে গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করে র‌্যাব। তারই ধারাবাহিকতায় সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে উখিয়ার ক্যাম্পসংলগ্ন গহীন পাহাড়ে মিয়ানমারের সন্ত্রাসী সংগঠন আরসার আস্তানার অবস্থান শনাক্ত করা হয়।

মঙ্গলবার (১৪ মে) দিবাগত রাত ২টা থেকে অভিযান শুরু হয় এবং পুরো লাল পাহাড় ঘিরে ফেলা হয়। এক পর্যায়ে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে সন্ত্রাসীরা গুলিবর্ষণ শুরু করে। জবাবে র‌্যাবও পাল্টা গুলি ছোড়ে। অভিযান এখনো চলমান রয়েছে বলে জানিয়েছেন র‌্যাবের ওই অধিনায়ক।

সর্বশেষ সংবাদ

৮ লাখ কোটি টাকার বাজেট অনুমোদন
র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে যা বলেছেন ডোনাল্ড লু
লাল পাহাড়ে আরসার আস্তানায় র‌্যাবের অভিযান, গোলাগুলি চলছে
বিদেশে বসে জঙ্গিবাদ উসকে দেওয়া হয় : দীপু মনি
ইসরায়েলি বাহিনীর ওপর একাধিক হামলার দাবি কাসসাম ব্রিগেডের
ইরানের সাথে চাবাহার চুক্তি, ভারতকে নিষেধাজ্ঞার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের
মোটরসাইকেলের গতি সীমা নিয়ে যা বললেন ডিএমপি কমিশনার
গলায় লিচুর বিচি আটকে আওয়ামী লীগ নেতার মৃত্যু
টাঙ্গাইলে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল এক কলেজছাত্রের
খারকিভে হামলা জোরদার করেছে রাশিয়া
নিজের পদ্ধতিতে মস্তিষ্কের ক্যানসার মুক্ত হলেন চিকিৎসক
মাথায় অস্ত্র ঠেকিয়ে নগদ টাকাসহ ১৯ ভরি স্বর্ণ লুট
স্বজনদের কাছে ফিরলেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক
পাকিস্তানি বলে গুলিস্তানের ড্রেস বিক্রি করতো গুলশানের ‘সানভীস বাই তনি’
ইলিয়াস হোসাইনের বিরুদ্ধে তিনটি মামলাই খারিজ করে দিয়েছে আদালত
মার্কিন স্যাংশন, ভিসা নীতিকে পাত্তা দেই না: ওবায়দুল কাদের
ইসরায়েলের সঙ্গে মিলে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী
৫ কোম্পানির ইলেকট্রোলাইট ড্রিংকস নিষিদ্ধ চেয়ে মামলা
তাসকিনকে নিয়ে বিশ্বকাপের দল ঘোষণা, বাদ সাইফউদ্দিন
ঢাকায় ডোনাল্ড লু