শনিবার, ১৮ মে ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

অর্ধেকের বেশি আসনের ফলাফল ঘোষণা, এগিয়ে ইমরান সমর্থিত প্রার্থীরা

ছবি: সংগৃহীত

পাকিস্তানের জাতীয় নির্বাচনের অর্ধেকের বেশি আসনে ফলাফল ঘোষণা করা হয়েছে। ২৬৫ আসনের মধ্যে ১৪৬টি আসনের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে হাড্ডাহাড্ডি লড়ায়ের মধ্যে ৬০টিতে জয়ী কারাবন্দি ইমরান খান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা।

এদিকে, নওয়াজ শরিফের নওয়াজ শরিফের পাকিস্তানি মুসলিম লীগ (পিএমএল-এন) পেয়েছে ৪৩টি। বিলাওয়াল ভুট্টোর পাকিস্তানি পিপলস পার্টি (পিপিপি) পিপিপি পেয়েছে ৩৭টি আসন। বাকি দলগুলো পেয়েছে মোট ৬টি আসন।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। দেশটির গণমাধ্যম বলেছে, বৃহস্পতিবারের নির্বাচনে মোট ২৬৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। বেসরকারিভাবে এখন পর্যন্ত ১৪৬টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এখনও ১১৯টি আসনের ফল ঘোষণা বাকি রয়েছে। আর স্থগিত করা হয়েছে একটি আসনের নির্বাচন।

নির্বাচনের এক সপ্তাহ আগে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ৩৩ বছরের জেল সাজা পায়। এর পরেও ইমরান খান ও তার দল পিটিআই এই নির্বাচনী প্রতীক ছাড়াই এবার প্রতিদ্বন্দ্বিতা করছে। দলটির প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে এই নির্বাচনে অংশ নেন এবং বেশিরভাগ নির্বাচনী এলাকায় তারাই এগিয়ে রয়েছেন।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) অভিযোগ, সামরিক বাহিনীর সমর্থন নিয়ে নির্বাচনে নেমেছে নওয়াজ শরিফের দল পাকিস্তানি মুসলিম লীগ। তারা নানাভাবে এ নির্বাচনকে প্রভাবিত করছে।

এর আগে মঙ্গলবার পাকিস্তানের সাধারণ নির্বাচনের আগের দিন দেশটিতে দফায় দফায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন অন্তত ২৮ জন, আহত হয়েছেন আরও অনেকে। নির্বাচন বানচালের জন্য এসব সহিংসতা চালানো হচ্ছে বলে অভিযোগ করেছে ক্ষমতাসীনরা।

Header Ad

টুইটারের ঠিকানা বদলে আনুষ্ঠানিকভাবে এখন এক্স ডটকম

ছবি: সংগৃহীত

টুইটারের নাম বদলে এক্স হওয়ার পর এখন ওয়েবসাইটের ঠিকানাতেও এল পরিবর্তন। ওয়েবসাইটের ঠিকানা বদলে করা হয়েছে এক্স ডটকম। এর ফলে ব্রাউজারে টুইটার ডটকম লিখে প্রবেশ করলেও ওয়েবসাইটের ঠিকানা এক্স ডটকম প্রদর্শিত হবে।

ইলন মাস্ক এ নিয়ে এক্সে গতকাল শুক্রবার একটি বার্তাও দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, সব কোর সিস্টেম এখন এক্স ডটকমে পাওয়া যাবে। বার্তার সঙ্গে একটি ছবিও যোগ করেছেন। যাতে বড় করে লেখা রয়েছে এক্স ডটকম। পরিবর্তিত হওয়ার পর প্রথমবার এক্স ডটকম ওয়েবসাইটে প্রবেশের পর নিচে একটি লেখা প্রদর্শিত হচ্ছে। সেখানে লেখা রয়েছে, ‘ইউআরএল পরিবর্তন করা হয়েছে। এটি আমরা আপনাদের জানাচ্ছি। তবে আপনাদের গোপনীয়তা ও তথ্য সুরক্ষার সেটিংস আগের মতোই অপরিবর্তিত থাকবে।’

টুইটারের ডোমেইন নাম পরিবর্তন এক্স পুনঃ ব্র্যান্ডিংয়ের অংশ। টুইটার কিনে নেওয়ার পর নাম, লোগোসহ বিভিন্ন পরিবর্তন আনেন ইলন মাস্ক। ২০২২ সালে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটার কিনে নেন ইলন মাস্ক। এরপর ‘এক্স’ অক্ষর যুক্ত করে সরিয়ে ফেলেন পুরোনো নীল পাখির লোগো। যুক্ত হয় কালো রঙের আবহ। টুইটারের নাম পরিবর্তন করে রাখা হয় এক্স।

বলা হয়, এক্স শব্দের প্রতি ইলন মাস্কের বিশেষ আকর্ষণ রয়েছে। আর তাই তিনি টুইটারের নাম বদলে রেখেছেন এক্স। এ ছাড়া তাঁর একটি স্টার্টআপের নামও ছিল এক্স। ১৯৯৯ সালে এক্স ডটকম নামে একটি অব্যবহৃত ওয়েবসাইট কিনে রাখেন মাস্ক, যা পরবর্তী সময় পেপ্যালে রূপান্তর হয়। এমনকি ইলন মাস্কের আরেক প্রতিষ্ঠান স্পেসএক্সেও এক্স অক্ষর রয়েছে। টেসলার প্রথম গাড়ির মডেলের নামেও ছিল এক্স। এমনকি তাঁর এআইভিত্তিক স্টার্টআপের নামও এক্স এআই।

সূত্র: দ্য ভার্জ

 

প্রতিবন্ধী সন্তানকে বিষ খাইয়ে হত্যা করলেন মা-বাবা

ছবি: সংগৃহীত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আড়াই বছরের প্রতিবন্ধী সন্তানকে বিষ (কীটনাশক) খাইয়ে হত্যার অভিযোগ উঠেছে বাবা-মা'র বিরুদ্ধে। এমন লোমহর্ষক ঘটনাটি ঘটেছে শ্রীমঙ্গলের ভূনবীর ইউনিয়নের রাজপাড়া গ্রামে।

শুক্রবার (১৭ মে) রাতে নিজ সন্তানকে ওই বাবা-মা হত্যা করেন বলে জানিয়েছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, ফারিয়া আক্তার নামের ওই শিশুর বাবার নাম রাশেদ মিয়া ও মা একই গ্রামের ওয়াসিত মিয়ার মেয়ে শাপলা বেগম। রাশেদ ওই গ্রামের ফয়জল মিয়ার ছেলে।

স্থানীয়দের বরাতে পুলিশ জানায়, ফারিয়া নামে আড়াই বছরের সন্তান জন্মগতভাবে শারীরিক প্রতিবন্ধী ছিল। সে চলাফেরা করতে পারত না। শুধু বিছানায় শুয়ে থাকত। এতে শিশুর মা-বাবা ধৈর্যহারা হয়ে পড়েন। তারা প্রায় সময় ফারিয়াকে অবহেলা করে ঘরের বাইরেও ফেলে রাখতেন। শুক্রবার বিকালে ফারিয়ার মুখে কীটনাশক ঢেলে দেন ওই দম্পতি। পরে নিজেরাই ফারিয়াকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। সেখান থেকে মৌলভীবাজার সদর হাসপাতালে নেওয়ার পথে মেয়েটি মারা যায়। মেয়ের মরদেহ বাড়িতে এনে দাফনের চেষ্টা করেন তারা। কিন্তু ইতোমধ্যে বিষ খাওয়ানোর খবর এলাকায় ছড়িয়ে পড়লে স্থানীয়রা পুলিশকে খবর দেয়।

পরে পুলিশ ঘটনাস্থলে গেলে ফারিয়ার বাবা-মা ও নানি পালিয়ে যান। ঘর থেকে পুলিশ ফারিয়ার মরদেহ উদ্ধার করেছে।

এ ঘটনায় ফারিয়ার নানা ওয়াসিত মিয়া বাদী হয়ে থানায় মামলা করেন।

এদিকে বিষ প্রয়োগের কারণে ফারিয়ার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাব-অ্যাসিস্ট্যান্ট মেডিকেল অফিসার আব্দুর রউফ।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন শ্রীমঙ্গল থানার পরিদর্শক (তদন্ত) আমিনুল ইসলাম।

তিনি বলেন, ‘প্রতিবন্ধী সন্তান হওয়ার কারণে আড়াই বছরের ফারিয়াকে তার মা-বাবা কীটনাশক খাইয়ে মেরে ফেলেছেন বলে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে। তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।’

সুবর্ণচরে ট্রাক্টরের চাপায় শিশুর মৃত্যু

ছবি: সংগৃহীত

নোয়াখালীর সুবর্ণচরে ট্রাক্টরের চাপায় মো.রিফাত হোসেন বাপ্পি (৭) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। শনিবার (১৮ মে) সকাল সাড়ে ৯টার দিকে এলাকার বাঁধের হাট বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ঘটনার পরপরই ঘাতক ট্রাক্টরের চালক পলাতক রয়েছে।

নিহত মো.রিফাত হোসেন বাপ্পি (৭) উপজেলার চর জুবলি ইউনিয়নের পূর্ব চরজব্বর গ্রামের রেজোয়ানুর রহমানের ছেলে। সে স্থানীয় পূর্ব চরজব্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র ছিল।

এসব তথ্য নিশ্চিত করেন চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাউছার আলম ভূঁইয়া।

প্রত্যক্ষদর্শীরা জানান, উপজেলার চরজুবিলী ইউনিয়নের ৮ নং ওয়ার্ড বাঁধের হাট বাজার এলাকা থেকে মাটি নিয়ে যাচ্ছিলো ট্রাক্টরটি। এ সময় রাস্তায় শিশুটি চলন্ত ট্রাক্টরে উঠতে চেষ্টা করে। ওই সময় ট্রাক্টরের নিচে শিশুটি চাপা পড়ে মাথা থেতলে ঘটনাস্থলেই মারা যায়। পরে স্থানীয়রা দেখতে পেয়ে তাকে উদ্ধার করে।

ওসি কাউছার আলম ভূঁইয়া বলেন, নিহতের পরিবার এখনো কোনো অভিযোগ করেনি। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে ট্রাক্টরটি জব্দ করে। পরবর্তীতে লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ

টুইটারের ঠিকানা বদলে আনুষ্ঠানিকভাবে এখন এক্স ডটকম
প্রতিবন্ধী সন্তানকে বিষ খাইয়ে হত্যা করলেন মা-বাবা
সুবর্ণচরে ট্রাক্টরের চাপায় শিশুর মৃত্যু
হঠাৎ ডিবিতে মাওলানা মামুনুল হক
অভিমানে গলায় ফাঁস দিয়ে কৃষকের আত্মহত্যা
ট্রোল কখনো পাত্তা দেই না : জেফার
পলাশবাড়ীতে চাচার ছুরিকাঘাতে ভাতিজির মৃত্যু
নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ ৪ জন নিহত
সদস্যপদ ফিরে পেলেন জায়েদ খান, বাতিল হতে পারে নিপুণের
অস্থির ডিমের বাজার, প্রতি ডজনে বেড়েছে ৩০ টাকা
মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল কলেজছাত্রের
যুক্তরাষ্ট্রে প্রবল ঝড়ের আঘাতে ৭ জনের মৃত্যু
জিয়াউর রহমান বাকশালের সদস্য হয়েছিলেন: ওবায়দুল কাদের
মা হারালেন সংগীতশিল্পী মোনালি ঠাকুর
মালয়েশিয়ায় ২ লাখ টাকায় বিক্রি হওয়ার অভিজ্ঞতা জানালেন বাংলাদেশি শ্রমিক
মসজিদে ভোজের আয়োজন করলেন ডিআইজি বাতেন, ইসিতে অভিযোগ
ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন নিয়ন্ত্রণে
টাঙ্গাইলে ধান কাটতে এসে বজ্রপাতে প্রাণ হারালেন দুই ভাই
মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন বিক্রি হলো ১১ কোটি টাকায়
এবার রাজধানীর ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন