মঙ্গলবার, ২১ মে ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭

ছবি: সংগৃহীত

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ১৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও অর্ধশতাধিক মানুষ।

বুধবার (১৭ এপ্রিল) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের উত্তরাঞ্চলের চেরনিহিভ শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ১৭ জন নিহত হয়েছেন বলে জরুরি সেবা জানিয়েছে। একইসঙ্গে এই হামলায় তিন শিশুসহ ৬০ জনের বেশি আহত হয়েছেন। শহরের ঘনবসতিপূর্ণ এলাকায় একটি আট তলা ভবনে ক্ষেপণাস্ত্রটি আঘাত হানে বলে শহরের মেয়র জানিয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, শহরের কেন্দ্রস্থলে তিনটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। বিবিসি বলছে, অধিকৃত ক্রিমিয়ায় রাশিয়ার একটি সামরিক বিমানঘাঁটিতে ইউক্রেনের হামলার খবর প্রকাশের কয়েক ঘণ্টা পর এ হামলা চালানো হয়। সেই হামলার বিস্তারিত এখনও নিশ্চিত করা হয়নি, যদিও স্থানীয় সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলো উত্তর ক্রিমিয়ার ঝানকোয় এয়ারফিল্ডে আগুনের ভিডিও শেয়ার করেছে।

চেরনিহিভের ভারপ্রাপ্ত মেয়র অলেক্সান্ডার লোমাকো বলেছেন, একটি ভবনে রাশিয়ান ক্ষেপণাস্ত্র সরাসরি আঘাত করেছে এবং বেশ কয়েকটি তলা ক্ষতিগ্রস্ত হয়েছে। কিয়েভের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, হামলায় আরও চারটি উচ্চ ভবন, একটি হাসপাতাল, কয়েক ডজন গাড়ি এবং একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

জরুরি পরিষেবাগুলো ক্ষতিগ্রস্তদের খোঁজে ধ্বংসস্তূপের মধ্যে অনুসন্ধান চালাচ্ছে এবং কর্মকর্তারা জনসাধারণকে রক্ত ​​দেওয়ার জন্য এগিয়ে আসার আবেদন করেছেন।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ান এই হামলাটি ঘটত না ‘যদি ইউক্রেন পর্যাপ্ত আকাশ প্রতিরক্ষা সরঞ্জাম পেত’। এসময় তিনি আরও সহায়তা দেওয়ার জন্য পশ্চিমা মিত্রদের কাছে তার আবেদনের পুনরাবৃত্তি করেন।

চেরনিহিভ রাশিয়ান সীমান্ত থেকে মাত্র ১০০ কিলোমিটার (৬০ মাইল) দূরে অবস্থিত।

২০২২ আক্রমণের শুরুতে শহর থেকে দূরে নয় এমন চেরনিহিভ অঞ্চলের কিছু অংশ কয়েক সপ্তাহ ধরে দখল করে রেখেছিল রাশিয়া। সেসময় এক মাসেরও বেশি সময় ধরে শহরটি অবরুদ্ধ ছিল। যুদ্ধে শহরের প্রায় ৭০ শতাংশ ধ্বংস হয়ে গেছে এবং শত শত বেসামরিক লোক নিহত হয়েছেন বলে মেয়র জানিয়েছেন। এছাড়া ২০২৩ সালের আগস্টে শহরের একটি থিয়েটারও রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়। এতে সেসময় সাতজন নিহত হয়েছিলেন।

Header Ad

বিরামপুরে ধান-চাল-সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করলেন সংসদ সদস্য শিবলী সাদিক

ছবি : ঢাকাপ্রকাশ

দিনাজপুরের বিরামপুর উপজেলায় সরাসরি কৃষক ও মিলারদের নিকট থেকে ন্যায্যমূল্যে চলতি অভ্যন্তরীণ বোরো সংগ্রহ মৌসুম-২০২৪ এর ধান-চাল-গম সংগ্রহ কার্যক্রমের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা খাদ্যে সংগ্রহ ও মনিটরিং কমিটির আয়োজনে চরকাই এলএসডি গোডাউন চত্বরে কৃষক মুক্তার আলীর নিকট থেকে ১ মেট্রিক টন ধান ও এফ এম অটো রাইস মিলের নিকট থেকে ১৫ মেট্রিক টন চাল ক্রয়ের মাধ্যমে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য শিবলী সাদিক।

উপজেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক মুরাদ ইসলামের সঞ্চালনায়, এসময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস-চেয়ারম্যান মেজবাউল ইসলাম, ওসি সুব্রত কুমার, খাদ্যগুদাম কর্মকর্তা লুৎফর রহমান, মিল চাতাল মালিক সমিতির সম্পাদক হাবিবুর রহমান, স্থানীয় জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, উপজেলা আ’লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

খাদ্যগুদাম কর্মকর্তা লুৎফর রহমান জানান, চলতি বোরো মৌসুমে এই উপজেলায় ৪৭৪০ মেট্রিক টন চাল ৪৫ টাকা কেজি দরে মিলারদের নিকট থেকে সংগ্রহ করা হবে এবং ১৫৮১ মেট্রিক টন ধান ৩২ টাকা কেজি দরে সরাসরি কৃষকদের নিকট থেকে সংগ্রহ করা হবে। এছাড়া ২০ মেট্রিক টন গম ৩৪ টাকা কেজি দরে স্থানীয় কৃষকদের নিকট থেকে সংগ্রহ করা হবে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এই সংগ্রহ কার্যক্রম চলবে।

আখাউড়ায় ব্যালট বাক্স ছিনতাই, পুকুর থেকে উদ্ধার

ছবি: সংগৃহীত

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার পৌরশহরের দেবগ্রাম ভোটকেন্দ্র থেকে প্রকাশ্যে ফিল্মিস্টাইলে ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। পরে কেন্দ্রের পেছনের একটি পুকুর থেকে ব্যালট বাক্সটি উদ্ধার করে দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনী।

আজ মঙ্গলবার (২১ মে) বিকেলে ভোট শেষ হওয়ার শেষ মুহূর্তে এ ঘটনা ঘটে।

অভিযোগ রয়েছে, ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মুরাদ হোসেন ভূঁইয়ার সমর্থক ছাত্রলীগ নেতা শামীম মোল্লা ও তার ছোট ভাই শাহীন মোল্লা।

ছিনতাই হওয়া ব্যালট বাক্সটি পুকুরের পানি থেকে উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে কেন্দ্রের দায়িত্বরত প্রিজাইডিং কর্মকর্তা শাহ ইলিয়াস উদ্দিন। তিনি বলেন, ব্যালট বাক্সে ভোটগুলো অক্ষত রয়েছে। সেগুলো গণনা করতে কোনো অসুবিধা হবে না।

১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

ছবি: সংগৃহীত

স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার। এই তেল কেনার জন্য মোট ব্যয় ধরা হয়েছে ১৮২ কোটি ৪০ লাখ টাকা।

মঙ্গলবার (২১ মে) সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বাণিজ্য মন্ত্রণালয়ের এ-সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দিয়েছে।

বৈঠক শেষে গণমাধ্যমে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

তিনি বলেন, সরকার ১ কোটি পরিবারকে যে সাপোর্ট দিচ্ছে তার আওতায় এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে। এর প্রতি লিটারের দাম হবে ১৫২.৪৫ টাকা। এর পূর্বমূল্য ছিল ১৫২.৯৮ টাকা। এই তেল কিনতে মোট খরচ হবে ১৮২ কোটি ৪০ লাখ টাকা।

সচিব মাহমুদুল হোসাইন খান বলেন, এর সুপারিশকৃত দরদাতা সুপার অয়েল রিফাইনারি লিমিটেড। এটা স্থানীয়ভাবে ক্রয় করা হচ্ছে এবং বাস্তবায়নকারী সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

সর্বশেষ সংবাদ

বিরামপুরে ধান-চাল-সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করলেন সংসদ সদস্য শিবলী সাদিক
আখাউড়ায় ব্যালট বাক্স ছিনতাই, পুকুর থেকে উদ্ধার
১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাইসির স্মরণে এক মিনিট নীরবতা, ক্ষুব্ধ ইসরায়েল
উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
নিষেধাজ্ঞায় তাদের অপকর্ম থামেনি: ফখরুল
দেশে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৮৪ মার্কিন ডলার
আজ চা প্রেমীদের দিন
সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী
কেন্দ্র দখল ও ভোটে কারচুপি ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে: নৌপ্রতিমন্ত্রী
তাবরিজে রাইসির শেষ বিদায়ে হাজারও মানুষের ঢল
অনির্বাণ ভট্টাচার্যের সংসার ভাঙার গুঞ্জন
রাইসির মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ
চার ঘণ্টায় ভোট পড়েছে ১৭ শতাংশ: ইসি সচিব
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে যা বললেন সাবেক সেনাপ্রধান আজিজ
ভয় থেকেই সরকার ইঞ্জিনিয়ার ইশরাককে কারাগারে নিয়েছে: রিজভী
দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, স্ট্রোকে প্রাণ গেল ভোটারের
লিফট-এসি কিনতে বিদেশ যাচ্ছেন ১০ কর্মকর্তা
নওগাঁর নিয়ামতপুরে প্রথম দুই ঘণ্টায় ভোট পড়েছে ৫ শতাংশের কম
গাইবান্ধার ৩টি উপজেলায় ভোটগ্রহণ চলছে, ভোটার উপস্থিতি কম