রবিবার, ১২ মে ২০২৪ | ২৮ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির পাঁয়তারা রুখবে কে?

আমরা প্রায়শই দেখি ঈদ, পূজা, পার্বণ ও যেকোনো উৎসবকে সামনে রেখে একশ্রেণির অসাধু ব্যবসায়ী নিত্যপণ্যের বাজারে কৃত্রিম সংকট তৈরি করে জনগণের পকেট কাটেন। আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষ করে কিছু অসাধু ব্যবসায়ী আবার সক্রিয় হয়ে উঠেছেন।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, ইতোমধ্যে কারসাজি করে প্রায় সব ধরনের পণ্যের দাম বাড়ানো হয়েছে। এক মাসের ব্যবধানে বাজারে সব ধরনের চাল, পেঁয়াজ, মসলাজাতীয় পণ্যসহ বিভিন্ন খাদ্যপণ্য সামগ্রীর দাম বেড়েছে। বিশ্বের অন্যান্য দেশে ধর্মীয় কোনো উৎসব উপলক্ষে যেখানে পণ্যসামগ্রীর দাম কমানো হয়, আর আমাদের সম্পূর্ণ ভিন্নচিত্র পরিলক্ষিত হয়। এখানে বাড়তি মুনাফায় ভোক্তার পকেট কেটে পকেটস্থ করার দুরভিসন্ধিতে ভোক্তাদের জিম্মি করে পণ্যের দাম বাড়ানো হয়, যা ব্যবসায়িক নীতি নৈতিকতা পরিপন্থি ও অগ্রহণযোগ্য হলেও এটিই এখন রীতিতে পরিণত হয়েছে।

আপনাদের সবার মনে থাকার কথা বিগত রমজানের ১৫ তারিখের পর কোনো কারণ ছাড়াই ভোজ্যতেল আমদানিকারক, মিল মালিক ও পাইকারি বিক্রেতারা বাজারে ভোজ্যতেল সরবরাহ বন্ধ করে দেন। বাজারে ভোজ্যতেল নিয়ে চরম সংকট তৈরি হয়। ঈদের পরে যে দিন অফিস শুরু হলো সেদিনই ৩৮ টাকা প্রতি লিটারে দাম বাড়িয়ে নেন। আর নতুন দামে পুরানো মজুত তেল বিক্রিতে মরিয়া হন ব্যবসায়ীরা। পরে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা পানের দোকান, গ্যারেজ ও সুরঙ্গ থেকে সয়াবিন তেলের খনি আবিষ্কার করেছিলেন। আর এ সময়ে বাজারে সয়াবিন তেল উধাও। সয়াবিন তেল নিয়ে মানুষের অবর্ণনীয় কষ্টের বিচিত্র চিত্র বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। আবার অনেকে তেল ছাড়া রান্নায় বিভিন্ন প্রশিক্ষণে ভর্তি হওয়ার মতো ঘটনার উদ্ভব হয়। যদিও সরকারের বিভিন্ন দপ্তর সূত্রে জানা যায়, ওই সময়ে যে পরিমান সয়াবিন আমদানি হয়েছে তা দিয়ে পুরো বছরের তেলের চাহিদা মেটানো সম্ভব হবে। তাহলে ভোজ্যতেল আমদানিকারক, মিলমালিক ও পাইকারি বিক্রেতাদের জনগণকে জিম্মি করে পকেট কাটার এই উৎসব বন্ধে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর ছাড়া ত্রাণকর্তা হিসেবে আর কাউকে পাওয়া যায়নি।

ভোক্তা ও বাজার বিশ্লেষকদের মতে, করোনা অভিঘাত মোকাবিলা পরবর্তী সময়ে মানুষের আয় ও জীবনযাত্রার ব্যয়ের মধ্যে একটা বড় ব্যবধান রচিত হয়েছে। একারণে দৃশ্যত বাজারে কোনো পণ্যের ঘাটতি, অভাব না থাকলেও মানুষ তা কিনতে পারছে না। মানুষের ক্রয়ক্ষমতা বা সামর্থ্যের অভাবই এখানে প্রধান। নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির দৈশিক ও বৈশ্বিক কারণ যাই হোক, তা এতোটা বাড়ার কথা নয়। যদিও ব্যবসায়ীদের সুরে সরকারের একশ্রেণির কর্তারা মূল্যবৃদ্ধির জন্য বৈশ্বিক নানা যুক্তি দাঁড় করান। কিন্তু আমাদের দেশীয় কৃষি উৎপাদনে উৎপাদিত বা অনেক আগে আমদানিকৃত পণ্যও হুহু করে দাম বাড়ানোর বিষয়টি কোনোভাবে তাদের দৃষ্টি আকর্ষিত হচ্ছে না। তাই বলতে দ্বিধা নেই, নিত্যপণ্যের দাম বেড়েছে ও বাড়ছে জনগণের পকেট কাটার উৎসবে মাতোয়ারা এক শ্রেণির অতি মুনাফালোভী ও অর্থলিপ্সু ব্যবসায়ীর নীতিহীনতার কারণে। বলা বাহুল্য, নিত্যপণ্য মূল্যের ক্রমবর্ধমান ঊর্ধ্বগতিতে সাধারণ ও প্রান্তিক পর্যায়ের সাধারণ মানুষের অবস্থা অত্যন্ত করুণ। তা এতটাই শোচনীয় যে, ভাষায় প্রকাশ করা কঠিন। সাধারণ ও প্রান্তিক পর্যায়ের মানুষও জীবন-জীবিকা নিয়ে দিশাহারা অবস্থায় পতিত হয়েছে। করোনার কারণে অধিকাংশ সাধারণ মানুষের অনেক আগে থেকেই নিত্যপণ্য ক্রয়ক্ষমতার বাইরে চলে গিয়েছিল। এর বাইরে সাম্প্রতিক সংগঠিত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ মূল্য পরিস্থিতিকে রীতিমত ভয়াবহ অবস্থায় নিয়ে গেছে। দেশের অধিকাংশ মানুষ নিত্যপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধিতে সম্পূর্ণ অসহায় হয়ে পড়েছে। আল্লাহর কাছে প্রার্থনা করা ছাড়া ত্রাণকর্তা হিসেবে কাউকে দেখতে পাচ্ছে না।

অর্থনীতিবিদ, ভোক্তা ও বাজার বিশেষজ্ঞদের মতে, মুক্তবাজার অর্থনীতির নামে নিত্যপণ্য বাজারের উপরই সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ বরাবরই বলবৎ ছিল এবং আছে। চাল, ডাল, চিনি, তেল, পেঁয়াজ থেকে শুরু করে এমন কোনো নিত্যপণ্য ও সেবা নেই, যার দাম সাধারণ মানুষের নাগালে আছে। সরকারের পক্ষ থেকে সামান্য নিত্যপণ্যের দামের ঊর্ধ্বমুখী রশি টেনে ধরার চেষ্টা করা হয়েছে। কিন্তু তার ইতিবাচক ফল পাওয়া যায়নি। সয়াবিন তেলের কথা এ প্রসঙ্গে উল্লেখ করা যায়। ভোজ্যতেলের দাম আমদানিকারক, মিলমালিক ও পাইকারি ব্যবসায়ীরা ইচ্ছামতো দফায় দফায় বাড়িয়েছে। শুধু তাই নয়, তারা তাদের ইচ্ছামতো করে বাজারে সরবরাহ নিয়ন্ত্রণ করেছেন। সরকারের নির্দেশনা, কথা, হুমকি-ধমকি তারা কোনোভাবেই আমলে নেয়নি। শেষ পর্যন্ত সরকারই ভোজ্যতেলের আমদানি ভ্যাটমুক্ত করে দিয়েছে। বাজারে এরও প্রতিফলন দেখা যায়নি। অধিকিন্তু নতুন করে দাম আরও বেড়েছে। শুল্ক কমানোর পর তাদের বক্তব্য ছিল পরে ধাপে যখন আমদানি হবে তখন শুল্ক হ্রাসের বিষয়টি কার্যকর হবে। অথচ আর্ন্তজাতিক বাজারে দাম বাড়ার সঙ্গে সঙ্গে দেশি ওই পণ্য আমদানি না হলেও দাম বাড়িয়ে দেন। আর আর্ন্তজাতিক বাজারে দাম কমা বা শুল্ক হ্রাস করা হলে বলেন বেশি দামে কেনা। আবার অনেক সময় ব্যবসায়ীরা বড় গলায় বলেন, মুক্তবাজার অর্থনীতিতে বাজার নিয়ন্ত্রণ করতে পারে না সরকার। এর বাইরে আবার কিছু অর্থনীতিবিদও ব্যবসায়ীদের সঙ্গে সুর মিলিয়ে বলেন মুক্তবাজার অর্থনীতিতে সরকারের কিছু করণীয় নেই। সরকার কেন ম্যাজিস্ট্রেট পাঠিয়ে বাজারে হস্তক্ষেপ করবেন। তার অর্থ এটাই ব্যবসায়ীরা তাদের ইচ্ছামতো দাম উঠানামা করাবেন, জনগণের পকেট কাটবেন, আর সরকারি লোকজন শুধুমাত্র দেখে থাকবেন। তাদের কথায় সায় দিতে গেলে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীকে বিপুল অর্থ ব্যয়ে পোষার প্রয়োজন নেই। কারন গুটিকয়েক দুষ্ঠুলোক রাষ্ট্র ও আইনশৃংখলা পরিস্থিতি কাজ করবেন। এখানে সরকার কেন হস্তক্ষেপ করবেন? তার মতো হবে।

গণমাধ্যমের কল্যাণে সিলেটের সাম্প্রতিক বন্যা উপদ্রুত এলাকায় ৫০ টাকার নৌকার ভাড়া ৫০ হাজারে, ১০ টাকার মোমবাতি ১০০ টাকায়, ৫০ টাকার পাউরুটি ৫০০ টাকায় হাঁকার খবরে মানুষের বিবেক কোনোভাবেই নাড়া দেয়নি। ঠিক এভাবে দুর্গত মানুষকে চরম বিপদে রেখে অতিরিক্ত দাম নেওয়ার ঘটনা পুরানো নয়। কোভিড-১৯ এর লকডাউন চলাকালেও কিছু মানুষের জীবনরক্ষাকারী ওষুধ, অক্সিজেন সিলিন্ডারের সংকটের পাশাপাশি ক্লিনিক ও হাসপাতালে অতিরিক্ত মূল্য আদায়ের দৃষ্টান্তও কম নয়। আর এসমস্ত ব্যবসায়ী নামধারী মূল্য সন্ত্রাসী ও অমানবিক মানুষের সংখ্যা ক্রমাগতই বাড়ছে। তারা একটুখানি সুযোগ পেলেই এই সন্ত্রাসে নেমে পড়েন। তাদের এই অমানবিক আচরণকে ঘৃনা জানানো ছাড়া সাধারন মানুষের পক্ষে আর কিছুই করার থাকে না।

সহজ ও সোজা কথায় বলতে গেলে বাজারে আগুন লেগেছে ও অস্থিরতা চলমান। সেই আগুনে আমাদের বিবেক, মানবিকতা, আমাদের প্রশাসন এবং আমাদের রাজনীতি, সবকিছুই যেন জ্বলেপুড়ে ছারখার হয়ে যাচ্ছে। বিশেষ করে ব্যবসায়ীদের সীমাহীন লোভ লালসার শিকার সাধারণ মানুষ।

এ দেশের রাজনীতি বর্তমানে আর রাজনীতিবিদরা পরিচালনা করছেন না। রাজনীতির দুর্বৃত্তায়ন হয়েছে। সেই সঙ্গে রাজনীতির বাণিজ্যিকীকরণ ঘটেছে। প্রমাণ হিসেবে রাষ্ট্রবিজ্ঞানীরা জাতীয় সংসদ সদস্যদের পেশার হিসাবনিকাশ দিয়েছেন। ১৯৭২ সালে যদি ২০ ভাগ ব্যবসায়ী সংসদ সদস্য হয়ে থাকেন তাহলে তা এখন ৮০ ভাগে দাঁড়িয়েছে। জাতীয় সংসদ যেহেতু দেশের শাসনব্যবস্থা পরিচালনা করে থাকেন। সেখানে ব্যবসায়ী সংসদ সদস্যরা সরকারের নীতি প্রণয়নে তাদের প্রভাব অবশ্যই একটি বিবেচ্য বিষয়। সেবার পরিবর্তে জাতীয় সংসদ সদস্যরা তাদের লাভ-লোকসানের হিসাব কষবেন এটাই স্বাভাবিক। আসলে নিত্যপণ্যমূল্যের লাগামহীন ঘোড়া বেপরোয়াভাবে তছনছ করে দিচ্ছে জীবনযাত্রা। সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। মানুষ অসহায় হয়ে পড়েছে। সময়ের সঙ্গে সঙ্গে স্বাভাবিকভাবে নিত্যপণ্যমূল্য বৃদ্ধি অস্বাভাবিক নয়। অস্বাভাবিক হচ্ছে ব্যবসায়ীদের অদম্য লোভ, সাধারণ মানুষকে জিম্মি করার সিন্ডিকেট। আর আইনপ্রয়োগে নিয়োজিত সরকারের সংশ্লিষ্ট বিভাগের লোকজন নিজেদের চাকরি বাঁচাতে এবং আখের গোছাতে জনগণের প্রয়োজনের সময়ে নিরবতা পালন ও নিষ্ঠুর নির্লিপ্ততা করে ব্যবসায়ী তোষণনীতি অবলম্বন করে যাচ্ছেন।

পৃথিবীর বিভিন্ন দেশে ঈদ, পূজা, উৎসব-পার্বণ উপলক্ষে বিশেষ ছাড় দেওয়া হয় নিত্যপণ্যে ও অন্যান্য সামগ্রীতে। দাম কমানো হয় পণ্যসামগ্রীর। সেখানে আমাদের দেশে তার বিপরীত চিত্র। উৎসব-পার্বণে নিত্যপণ্যের দাম বাড়িয়ে দেওয়া ও সরবরাহ নিয়ন্ত্রণ যেন অলিখিত নিয়মে পরিণত হয়েছে। নানা অপকৌশলে নিত্যপণ্যের দাম বাড়িয়ে দেওয়া হচ্ছে, ভোক্তার পকেট কেটে নিজেদের পকেট ভারী করছে। ভোক্তাদের অধিকার হরণ করা হচ্ছে নির্দ্বিধায়, ঠকানো হচ্ছে অনবরত। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে অসাধু ব্যবসায়ীদের যে কারসাজি শুরু হয়েছে, তা নিতান্তই অন্যায়, অনৈতিক ও অযৌক্তিক হলে নীতি নির্ধারক মহল এই কঠিন সময়ে একে বারেই চুপ থাকবেন। তবে আমাদের প্রত্যাশা এই অপতৎপরতা অবশ্যই রুখে দিতে সংশ্লিষ্ট সরকারি দায়িত্বশীল মহল সোচ্চার হবেন। কারণ দেশের ১৮ কোটি মানুষের করের টাকায় সব সরকারি কর্মকর্তা ও কর্মীর বেতন ভাতা ও যাবতীয় উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে। শুধুমাত্র গুটিকয়েক অসাধু ব্যবসায়ীদের করের টাকায় না। আর ব্যবসায়ীরা যদি কর দিয়েও থাকেন সেই টাকা জনগন থেকে আহরণ করে দেওয়া। তাই আমরা বিশ্বাস করতে চাই যার নুন খাবেন, তারগুণ একটু করে হলেও গাইতে হবে। সাধারণ মানুষের স্বার্থ (যার মধ্যে ওই সরকারি কর্মকর্তার আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবও আছেন) ও অধিকার নিশ্চিতে প্রজাতন্ত্রের কর্মকর্তারা নিষ্ঠা ও সততার বলিষ্ঠ মহিমায় উদ্ভাসিত হয়ে কাজ করবেন। তাহলে গুটিকয়েক অসাধু ব্যবসায়ীদের কঠিন পরিস্থিতি থেকে দেশের সাধারণ ভোক্তাদের সামলানো যাবে, যার দিকে তাকিয়ে আছেন ১৮ কোটি সাধারণ ভোক্তা।

লেখক: ভাইস প্রেসিডেন্ট, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।
ই-মেইল:cabbd.nazer@gmail.com

আরএ/

Header Ad

ঈদুল আজহায় সরকারি চাকরিজীবীদের ছুটি মিলবে যে কয়দিন

ছবি: সংগৃহীত

আসছে ঈদুল আজহা। ঈদ কাছে আসার সঙ্গে সঙ্গে চাকরিজীবীদের প্রায় সবাই ছুটি কবে থেকে শুরু, সেই হিসাব-নিকাশও করতে থাকেন। চলতি বছরের ঈদুল আজহায় টানা পাঁচ দিনের ছুটি মিলবে সরকারি চাকরিজীবীদের। এর মধ্যে ২ দিন সাপ্তাহিক ছুটি আর ৩ দিন ঈদের ছুটি।

চাঁদ দেখার ওপর নির্ভর করে আগামী ১৭ জুন (সোমবার) দেশে ঈদুল আজহা উদযাপিত হতে পারে। এ হিসাব করে সরকারি ছুটির তালিকা নির্ধারণ করা হয়েছে।

সরকারি ছুটির তালিকা অনুযায়ী, কুরবানির ঈদের ছুটি শুরু হবে ঈদের আগের দিন অর্থাৎ ১৬ জুন (রোববার) থেকে। যা চলবে ১৮ জুন (মঙ্গলবার) পর্যন্ত। এর আগে ১৪ ও ১৫ জুন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি। সে হিসাবে মোট পাঁচ দিনের ছুটি মিলছে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের।

প্রসঙ্গত, ঈদুল ফিতরের দুই মাস ১০ দিন পর মুসলমানরা ঈদুল আজহা পালন করে থাকেন। দিনের হিসাবে যা সর্বোচ্চ ৭০ দিন হতে পারে। তবে এর মধ্যে আরবি মাস জিলকদ বা জিলহজের কোনো একটি বা দুটিই যদি ২৯ দিনের হয়, তাহলে ৭০ দিনের কম সময়ের মধ্যেও (৬৯/৬৮ দিন) কুরবানির ঈদ হতে পারে।

সৌদি আরবের চাঁদ দেখা কমিটির ঘোষণা অনুযায়ী, জুন মাসের ১৬ তারিখে দেশটিতে কুরবানির ঈদ উদযাপিত হতে পারে। বাংলাদেশে সাধারণত সৌদি আরব, কাতার, ওমান, আরব আমিরাত এসব দেশের পরের দিন কুরবানির ঈদ পালন করা হয়। সেই হিসাবে বাংলাদেশে কুরবানির ঈদ পালিত হওয়ার সম্ভাবনা রয়েছে জুন মাসের ১৭ তারিখে। তবে চাঁদ দেখার ওপর নির্ভর করে তারিখ পরিবর্তন হতে পারে।

স্বর্ণের দাম আরও বাড়ল

ছবি: সংগৃহীত

দেশের বাজারে স্বর্ণের দাম আরও বেড়েছে। সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণের ভরির দাম সর্বোচ্চ ১ হাজার ৮৩২ টাকা বাড়ানো হয়েছে। এতে ভালো মানের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১৭ হাজার ২৮১ টাকা হয়েছে।

শ‌নিবার (১১ মে) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রোববার (১২ মে) থেকে এই দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন মূল্য অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ হাজার ৮৩২ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১৭ হাজার ২৮২ টাকা। ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে ১ লাখ ১১ হাজার ৯৫১ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫০৫ টাকা বাড়িয়ে ৯৫ হাজার ৯৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম ১ হাজার ২৪৯ টাকা বাড়িয়ে ৭৯ হাজার ৩৩৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

অবশ্য স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের এর থেকে বেশি অর্থ গুনতে হবে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে স্বর্ণের গহনা বিক্রি করা হয়। সেই সঙ্গে ভরি প্রতি মজুরি ধরা হয় ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা। ফলে আগামীকাল থেকে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের গহনা কিনতে ক্রেতাদের ১ লাখ ২৬ হাজার ৬৪৫ টাকা গুনতে হবে।

এর আগে ৮ মে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৪ হাজার ৫০২ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয় ১ লাখ ১৫ হাজার ৪৫০ টাকা। ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৪ হাজার ৩০৪ টাকা বাড়িয়ে ১ লাখ ১০ হাজার ২০১ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৩ হাজার ৬৮৬ টাকা বাড়িয়ে ৯৪ হাজার ৪৫৫ টাকা নির্ধারণ করা হয়। আর সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম ২ হাজার ৬০১ টাকা বাড়িয়ে ৭৮ হাজার ৯০ টাকা নির্ধারণ করা হয়।

এর আগে গত সোমবার (৬ মে) সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৭৩৫ টাকা বাড়িয়ে ১ লাখ ১০ হাজার ৯৪৮ টাকা, ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৬৯৯ টাকা বাড়িয়ে ১ লাখ ৫ হাজার ৮৯৭ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৫৯৫ টাকা বাড়িয়ে ৯০ হাজার ৭৬৯ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম ৫০১ টাকা বাড়িয়ে ৭৫ হাজার ৪৮৯ টাকা নির্ধারণ করা হয়েছিল।

আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে দুই শতাধিক মৃত্যু

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে আকস্মিক বন্যায় একদিনেই দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। জাতিসংঘ জানিয়েছে, শুক্রবার দেশটির বাগলান প্রদেশে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় এই প্রাণহানির ঘটনা ঘটে। খবর এএফপির

আফগানিস্তানে কর্মরত জাতিসংঘের অঙ্গ সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) জানিয়েছে, শুক্রবার ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এ সময় ভেসে গেছে কয়েক হাজার বাড়িঘর।

আইওএমের জরুরি সাড়াদান বিভাগের প্রধান জানিয়েছেন, বাগলান প্রদেশের জাহিদ জেলায় অন্তত ১০০ জন নিহত হয়েছে এবং এখানে দেড় হাজারের বেশি বাড়িঘর ভেসে গেছে। আইওএম অবশ্য আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষকেই সূত্র হিসেবে ব্যবহার করেছে।

তবে তালেবান সরকার জানিয়েছে, শুক্রবার রাত পর্যন্ত তারা জাহিদ জেলায় ৬২ জনের মৃত্যুর খবর পেয়েছে।

তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ আজ শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে বলেছেন, ‘আমাদের শত শত নাগরিক এই বিপর্যয়কর বন্যায় মারা গেছে।’

সর্বশেষ সংবাদ

ঈদুল আজহায় সরকারি চাকরিজীবীদের ছুটি মিলবে যে কয়দিন
স্বর্ণের দাম আরও বাড়ল
আফগানিস্তানে আকস্মিক বন্যা, একদিনে দুই শতাধিক মৃত্যু
রংপুর মেডিকেলের আইসিইউ ইউনিটে আগুন
আওয়ামী লীগ নয়, দেশ চালাচ্ছে অদৃশ্য শক্তি: মির্জা ফখরুল
পতঞ্জলি নিয়ে বিপাকে পড়েছেন ভারতের যোগগুরু বাবা রামদেব
রাত ১টার মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের ‍পূর্বাভাস, হুঁশিয়ারি সংকেত
বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা আগামীকাল
সড়ক দুর্ঘটনায় প্রাণ হারালেন 'অড সিগনেচার'-এর পিয়াল
অর্থনীতি চাঙা করতে গাঁজা চাষ বৈধ করতে যাচ্ছে পাকিস্তান!
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে ‘বিসিএস প্রস্তুতি’ বন্ধ হচ্ছে
বিদেশিদের এনআইডি করতে লাগবে না দ্বৈত নাগরিকত্ব সনদ
চুয়াডাঙ্গায় বজ্রাঘাতে প্রাণ গেল ২ কৃষকের
ফিলিস্তিনকে স্বীকৃতি, জাতিসংঘের সনদ ছিঁড়ে ফেললেন ক্ষুব্ধ ইসরায়েলি রাষ্ট্রদূত
স্প্যান বসানো শেষ, ডিসেম্বরে বঙ্গবন্ধু রেলসেতুর উদ্বোধন
পুলিশি বাধা উপেক্ষা করে শাহবাগে চাকরির বয়স ৩৫ প্রত্যাশীদের অবরোধ
ম্যাংগো স্পেশাল ট্রেন চালু হবে ১০ জুন: রেলমন্ত্রী
২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এখন বাংলাদেশের জলসীমায়
নিজের মুখেই পিএসজি ছাড়ার ঘোষণা দিলেন এমবাপ্পে
মা, স্ত্রী ও তিন সন্তানকে নৃশংসভাবে হত্যার পর যুবকের আত্মহত্যা