শিকাগোতে জমে উঠেছে 'ফোবানা সম্মেলন'

০৩ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪৯ পিএম | আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১২:২২ পিএম


শিকাগোতে জমে উঠেছে 'ফোবানা সম্মেলন'

যুক্তরাষ্ট্রের ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগোতে শুক্রবার (২ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে উত্তর আমেরিকার প্রবাসীদের বাঙালিদের মিলনমেলা ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলন। শিকাগো শহরের প্রাণকেন্দ্রে অনুষ্ঠিত ৩৬তম ফোবানা সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। স্বাগতিক সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড’ আয়োজনে আগামী রবিবার (৪ সেপ্টেম্বর) পর্যন্ত চলবে এ সম্মেলন।

সম্মেলনে যোগ দিতে ইলিনয়স অঙ্গরাজ্যের নানা প্রান্ত থেকে এবং বিভিন্ন অঙ্গরাজ্যে থেকে শত শত দর্শক বিকেলের মধ্যেই হাজির হন সম্মেলন স্থলে। স্কোকি শহরের ডাবল ট্রি হিলটন হোটেলের বল রুমে সন্ধ্যায় 'এক্সিকিউটিভ ডিনারে' অংশ নেন অতিথিরা। এ অনুষ্ঠানে স্বাগতিক সংগঠন বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ডের পক্ষে স্বাগত বক্তব্য দেন সম্মেলনের আহ্বায়ক মকবুল এম আলী, সদস্য সচিব সাঈদ আহমেদ কোকো, ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা, এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী, জর্জিয়ার বাংলাদেশি সিনেটর শেখ রহমান, কনভেনশন লিয়াজো চেয়ার ডিউক খান, আইকন স্পন্সর ইমরান খান, তামান্না রব্বানি, গোল্ড স্পন্সর আবু বকর হানিফ, গোলাম ফারুক ভুইয়া, আব্দুল মান্নান, আলী আহমেদ, অ্যাটর্নি মোহাম্মদ আলমগীর এবং কনভেনশন লিয়াজোঁ কো-চেয়ার মাসুদ এ খান প্রমুখ।

সন্ধ্যায় নর্থ শোর সেন্টার ফর পারফর্মিং আর্টস-এ শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। সেখানে ফোবানা নির্বাহী কমিটি ও হোস্ট কমিটির সবার সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়। এসময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো বাণী পাঠ করেন এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী এবং প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদের বাণী পাঠ করেন সম্মেলনের আহ্বায়ক মকবুল এম আলী।

আলোচনা সভায় ফোবানার চেয়ারপারসন রেহান রেজা বলেন, বায়ুময় শহর শিকাগোতে সবাই একত্রিত হয়ে পেরে আজ আমরা আনন্দিত। আমাদের এ ফোবানায় ১৩/১৪টি অঙ্গরাজ্যের প্রায় ৬০টির বেশি সংগঠন অংশগ্রহণ করছে। এটা আমদের জন্য অত্যন্ত গৌরবের। কিন্তু একটি মহল ঐক্যবদ্ধ ফোবানার সুনামকে বিনষ্ট করতে ফোবানার নাম ব্যবহার করে লস আঞ্জেলসে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। আমরা তাদের ধিক্কার জানাই।

তিনি বলেন, ফোবানা সম্মেলন শুধু নাচগানের বিনোদন নয়, আর্তমানবতার জন্যও কাজ করে থাকে ফোবানা। মহামারি করোনাকালীন অসহায় মানুষের পাশে থেকে কাজ করেছেন ফোবানা নেতারা। দেশে বন্যার্ত মানুষের সাহায্য ছাড়াও প্রবাসে বেড়ে ওঠা শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদানের ব্যবস্থাও করেছেন ফোবানা। সব ভেদাভেদ ভুলে পদলোভী বিদ্রোহীদের ঐক্যবদ্ধ ফোবানার পতাকাতলে এসে ফোবানার ঐতিহ্যকে ফিরিয়ে আনার আহ্বান জানান তিনি।



সম্মেলনের আহ্বায়ক মকবুল এম আলী বলেন, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের প্রবাসীদের শিকাগোতে দেখতে পেয়ে আমরা অত্যন্ত আনন্দিত। আমাদের ডাকে আপনারা যেভাবে সাড়া দিয়েছেন এজন্য সবার কাছে কৃতজ্ঞ। আগামী দুই দিনের সম্মেলনে ভালো কিছু উপহার দেওয়ার চেষ্টা করব। আমাদের আয়োজনে ভুল ক্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য সবার কাছে আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, ফোবানার মূল উদ্দেশ্যই হচ্ছে প্রবাসে বেড়ে ওঠা আগামী প্রজন্মকে আমাদের দেশীয় শিল্প সংস্কৃতির সঙ্গে পরিচিত করে তোলা।

শারমিনা সিরাজ সোনিয়া ও আর জে রাহির সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী সায়েরা রেজা, রোমেল খান, লাবনী ও বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ডের শিল্পীরা।

এসএন


বিভাগ : প্রবাস