বুধবার, ১৫ মে ২০২৪ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন

পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উপলক্ষে চাঁদপুর শহরে ও হাজীগঞ্জে জশনে জুলুছে ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অনুষ্ঠিত হয়েছে। চাঁদপুর শহরে সকালে চাঁদপুর কেন্দ্রিয় শহিদ মিনার প্রাঙ্গণে আর দুপুরে হাজীগঞ্জ ইমামে রাব্বানী দরবার শরীফে অনুষ্ঠিত হয়।

চাঁদপুর ঈদে মিলাদুন্নবী উদযাপন পরিষদের আয়োজনে মিলাদ মাহফিল এবং জেলায় জশনে জুলুছ বর্ণাঢ্য র‌্যালি বের করে। এর আগে আলোচনা ও মিলাদ মাহফিল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল। সবেশষ দোয়া মুনাজাত ও তবররুক বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষে হয়।
এএজেড

Header Ad

ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম শক্তিশালী অপরাধী সংগঠন হিসেবে পরিচিত কালাব্রিয়ান নদ্রানগেতার আধিপত্য কমিয়ে আনতে কঠোর পদক্ষেপ নিয়েছে ইতালির কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৪ মে) কালাব্রিয়ান শহর কোসেনজায় অভিযান চালিয়ে ইতালির পুলিশ নদ্রানগেতা মাফিয়া চক্রের ১০৯ সন্দেহভাজন সদস্যকে আটক করেছে।

ইতালির আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত একটি জোট, ‘লানজিনো-পাতিতুচ্চি’ ও ‘জিঙ্গারি’ নামের দুটি চক্রের স্থানীয় সদস্যদের পাশাপাশি একজন শুল্ক ও পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে এ অভিযান পরিচালনা করে।

গ্রেপ্তারকৃতরা কোসেনজা এলাকায় মাদক পাচার, মাফিয়া চক্র পরিচালনা ও চাঁদাবাজির সঙ্গে জড়িত থাকতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মাফিয়াবিরোধী প্রসিকিউটর, কারাবিনিয়েরির বিশেষ পুলিশের পাশাপাশি ইতালির কেন্দ্রীয় ও স্থানীয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সমন্বয়ে অভিযানটি পরিচালনা করা হয়।

এর আগেও নদ্রানঘেতার সদস্যদের বিরুদ্ধে চালানো বিশেষ অভিযানে অপরাধ চক্রটির গুরুত্বপূর্ণ সদস্যসহ গ্রেপ্তারকৃত প্রায় ২০০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। মাদক পাচার থেকে শুরু করে চাঁদাবাজি, চুরির অভিযোগও ছিল তাদের বিরুদ্ধে।

ইউরোপের কোকেইন বাজারের প্রায় ৮০ শতাংশ নিয়ন্ত্রণ নদ্রানগেতার হাতে বলে মনে করে ইতালির পুলিশ। মাদকগুলো সাধারণত লাতিন অ্যামেরিকা থেকে খাদ্য ও কাঠ পরিবহনকারী কনটেইনারের মাধ্যমে পাচার করা হয়। মাফিয়ার চক্রের মালিকানাধীন কোম্পানিগুলো সে চালান সরবরাহ করে থাকে।

তবে নদ্রানগেতার অর্থ পাচারের কেন্দ্র হিসাবে কাজ করে জার্মানি। ২০২৩ সালের এক অভিযানে অর্থ পাচারের সঙ্গে জড়িত সন্দেহে ৩০ জনের বেশি সদস্যকে গ্রেপ্তার করা হয়।

তুরস্ক হামাসকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে : এরদোয়ান

ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, তুরস্ক হামাসের পাশে থাকবে। তারা (হামাস) নিজেদের ভূখণ্ডের স্বাধীনতার জন্য এবং আনাতোলিয়াকে রক্ষার জন্য লড়াই করছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, আনাতোলিয়া উপদ্বীপটি বর্তমানে তুরস্কের এশীয় অংশ নিয়ে গঠিত।

২০১১ সাল থেকে তুরস্কে হামাসের একটি অফিস রয়েছে। তুরস্ক ইসরায়েলি সৈন্য গিলাদ শালিতকে মুক্ত করার জন্য হামাসের সাথে একটি চুক্তিতে সহায়তা করেছিল। প্রেসিডেন্ট এরদোয়ান হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়ার সাথে যোগাযোগ বজায় রেখেছেন। হানিয়া ঘন ঘন তুরস্ক সফর করেন।

আঙ্কারায় পার্লামেন্টারি গ্রুপের এক বৈঠকে এরদোয়ান বলেন, ‘ইসরায়েল গাজায় থামবে না। আর ইসরায়েলকে যদি থামানো না যায় তাহলে এই দুর্বৃত্ত রাষ্ট্রটি শেষ পর্যন্ত প্রতিশ্রুত ভূমির ভ্রম নিয়ে আনাতোলিয়াকে টার্গেট করবে।’

তিনি বলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও ‘যারা গণহত্যায় জড়িত’ তাদের জবাবদিহিতার আওতায় আনা হবে। তারা বিচারের মুখোমুখি হবে আমরা তা নিশ্চিত করব।

যুদ্ধবিধ্বস্ত গাজায় তুরস্ক জাহাজে করে একাধিকবার সহায়তা পাঠিয়েছে। এছাড়া অবিলম্বে যুদ্ধ বন্ধে এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে টার্গেট করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ একাধিকবার বক্তব্য দিয়েছেন। এ কারণে ইসরায়েলি নেতারা এরদোয়ানের সমালোচনাও করেছেন।

গাইবান্ধায় পৃথক বজ্রপাতে দুইজনের মৃত্যু

ছবি: সংগৃহীত

গাইবান্ধায় বজ্রপাতে পৃথক দুটি স্থানে এক কৃষক সহ দুইজনের মৃত্যু হয়েছে।

বুধবার (১৫ মে) দুপুরে গাইবান্ধা সদর উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের গড়দীঘি নামক স্থানে ফুলমিয়া নামের কৃষক মাঠে কাজ করার সময় বজ্রপাতে নিহত হয়েছেন।

স্থানীয়রা জানান, ফুলমিয়া অন্যদের সাথে গড়দীঘি গ্রামে জমিতে ধান কাটতে যায়। দুপুরে হঠাৎ করে বজ্রপাত হলে গুরুতর আহত হয় কৃষক ফুলমিয়া। আশে পাশের লোকজন গুরুতর আহত অবস্থায় তাকে গাইবান্ধা সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন । অপর দিকে প্রায় একই সময় জেলার সাঘাটা উপজেলার মুক্তি নগর ইউনিয়নের বেলতৈল গ্রামের মোখলেছুর রহমানের ছেলে শিপন মিয়া আকষ্মিক বজ্রপাতে ঘটনাস্থলেই মৃত্যু বরণ করে।

সর্বশেষ সংবাদ

ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য গ্রেপ্তার
তুরস্ক হামাসকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে : এরদোয়ান
গাইবান্ধায় পৃথক বজ্রপাতে দুইজনের মৃত্যু
১০৪ জনকে নিয়োগ দেবে কর কমিশনারের কার্যালয়
সরকার ও নাগরিকের মধ্যে অংশীদারিত্ব তৈরি হলে সমস্যা সমাধান সহজ হবে : তথ্য প্রতিমন্ত্রী
সাইফউদ্দিনকে রেখে তানজিম কেন দলে, ব্যাখ্যা দিলেন শান্ত-হাথুরু
একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন নারী
গাজায় কমপক্ষে দেড় হাজার ইসরাইলি সেনা নিহত
করোনায় আক্রান্ত অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ
নির্বাচন ইস্যু পেছনে ফেলে সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু
সোনারগাঁয়ে ২৪০০ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন
৬৩২ কোটি টাকায় এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার
ইসরায়েলকে নতুন করে অস্ত্র দেবে বাইডেন
ফারাক্কা বাঁধ মরণফাঁদে পরিণত হয়েছে: মির্জা ফখরুল
ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলতে না দেওয়ার নির্দেশ সড়কমন্ত্রীর
পাহাড়ি রাস্তা থেকে ছিটকে পড়ল বাস, প্রাণ হারালেন ১৬ জন
ভিসা সম্পন্ন না করায় ছয় হজ এজেন্সিকে নোটিস
‘মৃত্যুদণ্ড চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে নয়’ রায় স্থগিত
বিশ্বকাপ যাত্রার আগে টাইগারদের ফটোসেশন অনুষ্ঠিত
চিকিৎসক না হয়েও রোগী দেখতেন ওষুধ বিক্রেতা, গুণতে হলো জরিমানা