শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কুকুরকে খেয়ে ফেলা সেই সাপ দেখতে উৎসুক জনতার ভিড়

দুইটি কুকুরকে খেয়ে ফেলেছে একটি সাপ। দুইটি ছোট বাচ্চা এই ঘটনা দেখেছে এই কথা মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়লে হাজার হাজার মানুষ সাপটিকে এক নজর দেখার জন্য ভিড় করেন বাবুর দীঘিতে। সোমবার (১ মে) বিকালে ডোমার উপজেলার সোনারায় ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড কৈগিলা নামকস্থানে এ ঘটনাটি ঘটে। তবে সাপটি উদ্ধার না হওয়ায় মানুষজনকে হতাশা নিয়েই বাড়ি ফিরতে হয়।

এ প্রসঙ্গে স্থানীয় আনারুল বলেন, বিকালে সামসুল মেম্বারের পুকুরের ধারে বাঁশ ঝাড়ের কোনায় দুইটি কুকুরকে একটি সাঁপ খেয়ে ফেলেছে। দুইটি শিশু নাকি নিজের চোখে এই ঘটনা প্রত্যক্ষ করেছে। তারা বাড়িতে ও পাড়া-পড়শীদের ঘটনাটি জানালে বাড়ির ও আশপাশের লোকজন সাঁপের ভয়ে বাড়ি থেকে বের হতে পারছেন না। সাঁপের ভয়ে লোকজন চলাফেরাও করতে পারছেন না। পরে ঘটনাটি জানাজানি হলে স্থানীয় ও আশপাশের লোকজন একতাবদ্ধ হয়ে হাতে লাঠি নিয়ে সেই পুকুরের ধারে যান। সেখানে বাঁশ ঝাড়ের নিচে তারা একটি কুকুরকে মরে থাকতে দেখেন। এটি দেখে তাদের বিশ্বাস হয় সেখানে বড় ধরনের কোনো সাঁপ রয়েছে।

তিনি আরও বলেন, সাঁপটিকে বাঁশ ঝাড়ের গর্ত থেকে উদ্ধারের জন্য নিয়ে আসা হয় মাটি কাটার ভেকু মেশিন। বিকাল থেকে সন্ধ্যা অবধি ভেকু মেশিন দিয়ে বাঁশ ঝাড়ের মাটি কাটা হলেও সেখান থেকে কোনো সাঁপ পাওয়া যায়নি। ফলে সন্ধ্যার পরে মাটি কাটা বাদ দিয়ে ভেকু মেশিনটি ফেরত দেওয়া হয়।

আলী নামে একজন বলেন, একটি বিশাল আকৃতির সাঁপ দুইটি কুকুরকে খেয়েছে-এই খবরে এখানে এসেছি সাঁপটিকে দেখার জন্য। ছোট বাচ্চাকে সাথে নিয়ে সাঁপ দেখতে এসেছেন জীবন। তবে সাঁপ দেখতে না পেরে হতাশা নিয়ে তার সন্তানকে নিয়ে বাড়ি ফিরে যান তিনি। তবে অনেকেই বলছেন, এটা গুজব তারপরও তারা এসেছেন নিজের চোখে ঘটনা প্রত্যক্ষ করার জন্য। হাফিজ নামে একজন জানান, কুকুরকে যদি সাঁপ খায় তবে সেই সাঁপটি অবশ্যই অজগর সাঁপ হবে। আর অজগর সাপ এখানে আসবে কেমন করে। যদি এসেও থাকে তবে এতদিনও কারো চোখে পড়লোনা কেন? তারপরও যেহেতু মানুষ আসছে কৌতুহলবশত আমিও এসেছি।

এদিকে মাটি কাটার পরও সাঁপ দেখা না যাওয়ায় সন্ধ্যার পরে মাটি কাটা বন্ধ করে উদ্ধার অভিযান বন্ধ করে দেন স্থানীয় লোকজন। ফলে সবাইকে কিছু না দেখে হতাশা নিয়েই বাড়ি ফিরতে হয়।

এ ঘটনার সত্যতা নিশ্চিত করে ইউপি চেয়ারম্যান ফিরোজ চৌধুরী জানান, এটা গুজব ছিল। তারপরও যাতে মানুষের কোনো ক্ষতি না হয় সেই কারণে মাটি কাটা হয়েছিল। সাঁপ না থাকায় এখন মানুষও বিশ্বাস করছে সেটা গুজব।

এসআইএইচ 

Header Ad

টি-টোয়েন্টি বিশ্বকাপে ডাক পেলেন আম্পায়ার সৈকত

বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহিদ সৈকত। ছবি: সংগৃহীত

আগামী জুনের ২ তারিখ থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের টুর্নামেন্টে অংশগ্রহণ করবে ২০টি দল। দুই দেশ মিলিয়ে মাঠে গড়াবে মোট ৫৫টি ম্যাচ।

এদিকে শুক্রবার (৩ মে) আইসিসি এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিশ্বকাপের দায়িত্ব পালন করতে যাওয়া আম্পায়ার ও ম্যাচ রেফারিদের তালিকা প্রকাশ করে। সেই তালিকায় নাম রয়েছে আইসিসির এলিট প্যানেল আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহিদ সৈকতের। বাংলাদেশ থেকে তিনিই এ দায়িত্ব পালন করবেন।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ২০ জন্য আম্পায়ার ম্যাচ পরিচালনা করবেন। বর্তমানে আইসিসির এলিট প্যানেলে ১২ জন আম্পায়ার রয়েছেন। তাদের বাইরে আরো আট জন ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন। এছাড়া থাকবেন ছয়জন ম্যাচ রেফারি। এবারের আসরে দায়িত্ব পালন করা আম্পায়াদের মধ্যে সর্বোচ্চ চার জন নেওয়া হয়েছে ইংল্যান্ড থেকে।

এছাড়া পাকিস্তান ও অস্ট্রেলিয়ার রয়েছে তিন জন করে আম্পায়ার। দক্ষিণ আফ্রিকা, ভারত ও নিউজিল্যান্ড থেকে রয়েছেন দুই জন করে। অন্যদিকে বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের একজন করে আম্পায়ার দায়িত্ব পালন করবেন টি-টোয়েন্টি বিশ্বকাপে।

গত ২৮ মার্চ প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসি এলিট প্যানেল অব আম্পায়ারের তালিকায় অন্তর্ভুক্ত হন সৈকত। গত বছর ওয়ানডে বিশ্বকাপেও ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি।

আরও একাধিক আইসিসি ইভেন্টে আম্পায়ারিং করেছিলেন সৈকত। ২০১৭ ও ২০২১ সালের মেয়েদের বিশ্বকাপ, ২০১৮ সালে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনি দায়িত্বে ছিলেন। ১০ টেস্ট, ৬৩ ওয়ানডে ও ৪৪ টি-টোয়েন্টিতে অনফিল্ড আম্পায়ার ছিলেন সৈকত।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ারদের তালিকা:

শরফুদ্দৌলা ইবনে শহিদ সৈকত (বাংলাদেশ), মাইকেল গফ (ইংল্যান্ড), রিচার্ড কেটলবরা (ইংল্যান্ড), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), অ্যালেক্স ওয়ার্ফ (ইংল্যান্ড), আহসান রাজা (পাকিস্তান), রশিদ রিয়াজ (পাকিস্তান), আসিফ ইয়াকুব (পাকিস্তান), রডনে টাকার (অস্ট্রেলিয়া), স্যাম নোগাজস্কি (অস্ট্রেলিয়া), পল রাইফেল (অস্ট্রেলিয়া), আল্লাহুদিন পালেকার (দক্ষিণ আফ্রিকা), অ্যাড্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা), নিতিন মেনন (ভারত), জয়রামন মদনগোপাল (ভারত), ক্রিস ব্রাউন (নিউজিল্যান্ড), ক্রিস গ্যাফানি (নিউজিল্যান্ড), কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ) ও ল্যাংটন রুসেরে (জিম্বাবুয়ে)।

ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার করছে সৌদি

ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার করছে সৌদি আরব। ছবি: সংগৃহীত

সৌদি আরবে সামাজিক যোগাযোগমাধ্যমে কেউ ইসরায়েলবিরোধী কিছু পোস্ট করলে তাকে গ্রেপ্তার করা হচ্ছে। ইসরায়েলবিরোধী কথা বলায় ইতিমধ্যে অনেককে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

বৃহস্পতিবার (২ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যমটি। ইসরায়েলবিরোধী মনোভাব প্রকাশের কারণে যারা গ্রেপ্তার হয়েছেন তাদের মধ্যে রয়েছেন একটি কোম্পানির সর্বোচ্চ কর্মকর্তা। তার কোম্পানিটি সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের একটি প্রকল্পের সঙ্গে কাজ করে।

নাম গোপন রাখার শর্তে একটি সূত্র জানিয়েছে, ওই কর্মকর্তা গাজায় চলমান হামাস ও ইসরায়েল যুদ্ধ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে লেখালেখি করেছিলেন।

আরেকজনকে গ্রেপ্তার করা হয়েছে আমেরিকান মালিকানাধীন কোম্পানিগুলোর পণ্য বয়কটের আহ্বান জানানোয়। বিশ্বের বেশিরভাগ মুসলিম দেশে ইসরায়েলি ও মার্কিন কোম্পানির পণ্য বয়কটের আহ্বান জানানো হচ্ছে। এই বয়কটের জেরে অনেক কোম্পানি তাদের ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হচ্ছে।

ব্লুমবার্গকে সৌদি সরকারের একটি সূত্র জানিয়েছে, আশঙ্কা করা হচ্ছে সৌদিতে ইরানপন্থি একটি প্রভাবের বিস্তার ঘটতে পারে। আর এই আশঙ্কা থেকে এসব ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

তবে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর ইসরায়েলবিরোধী অবস্থানের কারণে ঠিক কতজনকে গ্রেপ্তার করা হয়েছে সেটি স্পষ্ট করে জানায়নি ব্লুমবার্গ।

দখলদার ইসরায়েলের সঙ্গে সৌদির কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এরমধ্যেই জানা গেল ইসরায়েলবিরোধীদের ওপর গ্রেপ্তারের মতো কঠোর ব্যবস্থা নিচ্ছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে ক্ষমতাধর মুসলিম দেশ সৌদি আরব।

মুন্সীগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত

মুন্সীগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত হয়েছে। ছবি: সংগৃহীত

মুন্সিগঞ্জের গজারিয়ায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কাভার্ডভ্যানের চাপায় প্রাইভেটকারে থাকা বাবা-ছেলেসহ একই পরিবারের ৩ জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ২ জন।

শুক্রবার (৩ মে) রাতে উপজেলার বাউশিয়া এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- চাঁদপুরের শাহরাস্তি উপজেলার কাদরা গ্রামের হোসেন আলী বেপারীর ছেলে আলমগীর হোসেন (৫৮), তার ছোট ছেলে জহিরুল ইসলাম (২৭), তার মামি রাহেলা বেগম (৫৫)। আহতরা হলেন, আলমগীর হোসেনের বড় ছেলে নজরুল ইসলাম (৩০) ও প্রাইভেটকারচালক ইব্রাহিম খলিল সুজন (৩৩)।

প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা যায়, ঢাকার ডেমরা এলাকার বাসিন্দা কুয়েত প্রবাসী আলমগীর হোসেন সম্প্রতি দেশে ফিরেছেন। শুক্রবার পরিবার নিয়ে গ্রামের বাড়ি চাঁদপুরের শাহরাস্তি উপজেলায় কাদরা গ্রামে বেড়াতে গিয়েছিলেন। বেড়ানো শেষ করে রাত সাড়ে ১০টার দিকে তার মামি রাহেলা বেগমকে ডাক্তার দেখানোর উদ্দেশ্যে ঢাকাতে নিয়ে আসছিলেন। পথে রাত দেড়টার দিকে তাদের প্রাইভেটকারটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া অংশের বাউশিয়া মানাবে ওয়াটার পার্কের সামনে আসলে পেছন থেকে একটি কাভার্ডভ্যান ধাক্কা দিলে তা রাস্তার পাশের খাদে পড়ে যায়।

এ সময় আলমগীর হোসেনসহ ঘটনাস্থলেই মারা যান তিনজন। চালকসহ আহত দুজনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান ফায়ার সার্ভিসের কর্মীরা।

ঘটনার সত্যতা নিশ্চিত করে গজারিয়া ফায়ার সার্ভিসের ইনচার্জ রিফাত মল্লিক বলেন, রাত ১টা ৫০ মিনিটে ফায়ার সার্ভিসের কাছে দুর্ঘটনার খবর জানানো হয়। খবর পাওয়ার ৫ মিনিটের মধ্যে আমরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার অভিযান শুরু করি। হতাহত সবাইকে উদ্ধার করে গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়।

এ বিষয়ে গজারিয়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. হুমায়ুন কবির বলেন, মরদেহ বর্তমানে পুলিশ ফাঁড়িতে রয়েছে। কাভার্ডভ্যানটিকে শনাক্তের চেষ্টা করছে পুলিশ।

সর্বশেষ সংবাদ

টি-টোয়েন্টি বিশ্বকাপে ডাক পেলেন আম্পায়ার সৈকত
ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার করছে সৌদি
মুন্সীগঞ্জে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত
চড়া দামে গ্রাহকরা কিনছে কচ্ছপ গতির ইন্টারনেট
হামাসকে ৭ দিনের সময় দিল ইসরায়েল
বিদেশে পাড়ি জমানো কানাডিয়ানদের সংখ্যা বাড়ছে : গবেষণা
নওগাঁয় ট্রলির চাপায় সড়কে প্রাণ গেল এনজিও কর্মীর
উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে দীর্ঘ হচ্ছে বিএনপিতে বহিষ্কারের তালিকা
প্রথমবারের মতো চাঁদে স্যাটেলাইট পাঠাল পাকিস্তান
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
রাজশাহীতে আগুনে পুড়ল শত বিঘা জমির পান বরজ
জিম্বাবুয়েকে হেসে-খেলে হারাল টাইগাররা
চূড়ান্ত সিদ্ধান্তে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য বন্ধ করল তুরস্ক
বাংলাদেশের কোনো ভাষাকেই হারিয়ে যেতে দেওয়া যাবে না: প্রধান বিচারপতি
বৃষ্টি হতে পারে যেসব বিভাগে, যে তথ্য দিল আবহাওয়া অফিস
ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ হস্তান্তর
কাল থেকে বাড়তি ভাড়ায় চড়তে হবে ট্রেনে, কোন রুটে ভাড়া কত
সবসময় আস্থা রাখায় ধোনিকে ধন্যবাদ জানালেন মোস্তাফিজ
সুষ্ঠু ভোটের আয়োজনে প্রার্থীদেরও ভূমিকা রয়েছে : ইসি রাশেদা
টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশ