মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

সড়ক যোগাযোগে একই নেটওয়ার্কের আওতায় আসবে সারাদেশ

‘পদ্মা সেতু’ যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার সঙ্গে সঙ্গেই সড়ক যোগাযোগের ক্ষেত্রে এক নেটওয়ার্কর আওতায় আসবে পুরো দেশ। এরমধ্য দিয়ে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার দীর্ঘ দিনের বঞ্চনার অবসান ঘটবে। আর টেকনাফ থেকে তেতুঁলিয়া, সুনামগঞ্জ থেকে সুন্দরবন, পাথরঘাটা থেকে পঞ্চগড়ে চলাচল করা যাবে কোন রকম বাধাবিঘ্ন ছাড়া।

আজ সকাল ১০টায় দ্বার উম্মোচন হচ্ছে বহুল প্রতিক্ষীত পদ্মা সেতুর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে সেতুর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে আনুষ্ঠানিকভাবে সেতুর ফলক উম্মোচন ও মোনাজাত করার মধ্য দিয়ে সেতুর উদ্বোধন করবেন।

কিন্তু আজ শনিবার (২৫জুন) সেতু উদ্বোধন হলেও সর্বসাধারণের যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে রবিবার (২৬ জুন) সকাল থেকে। তারপর সেতু দিয়ে পদ্মা অতিক্রমে যানবাহনের দীর্ঘ সারি পড়বে- এমনটাই ধারণা করছেন সেতু সংশ্লিষ্টরা।

পদ্মা সেতু শুধু রাজধনী ঢাকা নয়, দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চলের সব জেলার সঙ্গে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সংযোগ স্থাপন করবে। এক কথায় সড়ক যোগেোগের ক্ষেত্রে সারাদেশকে একই নেটওয়ার্কর আওতায় নিয়ে আসবে। দেশের আর্থসামাজিক অবস্থা পরিবর্তন, দেশের অর্থনীতি বদলে দেওয়ার মূল চালিকা শক্তিও হয়ে উঠবে এই পদ্মা সেতু। প্রাথমিকভাবে দেশের জিডিপি যোগ করবে এক দশমিক ২৭ শতাংশ।

তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজেএমইএ-এর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, এটি শুধু দক্ষিণাঞ্চল নয়, সারাদেশের অর্থনীতিরই মূল চালিকাশক্তি। সারাদেশের যোগাযোগও একটি নেটওয়র্কের আওতায় আসবে। এসব বিষয় মাথায় নিয়েই এই রুটগুলোতে নতুন নতুন বিলাসবহুল বাস যুক্ত করছে পরিবহন কোম্পানিগুলো। এখাতে নতুন নতুন বিনিয়োগও হচ্ছে।

পদ্মা সেতুর কারণে যোগাযোগের যে নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে সেই উপলক্ষ্যে ইতিমধ্যে নানা তৎপরতা দেখা যাচ্ছে। রুট পুনর্বিন্যাস করা হয়েছে। ভাড়াও সমন্বয় করা হয়েছে।

যোগাযোগের এই অভাবনীয় সম্ভাবনার ফলে বেনাপোল, ভোমরা, মংলা ও পায়রা বন্দরও নতুন রূপে তৎপর হয়েছে। এই উপলক্ষ্যে ইতিমধ্যে সিমেন্ট ও গার্মেন্টস কারখানাসহ কিছু শিল্পকারখানা গড়ে উঠেছে।

জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ ঢাকাপ্রকাশ-কে বলেন, পদ্মা সেতু দিয়ে গাড়ি চালাতে আমরা প্রস্তুত। উদ্বোধনের পরদিনই গাড়ি চলবে। পাটুরিয়া-দৌলতদিয়া দিয়ে যে গাড়িগুলো চলত সেইসব গাড়ি পদ্মা সেতু দিয়ে চালাবো।

দূরত্ব কমবে ১০০ কিলোমিটার, সময় বাঁচবে ২ ঘণ্টা

এতদিন গাড়ি পার হতো পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাট দিয়ে। কিন্তু ফেরিঘাটের নিত্য যানজটের কারণে ঘণ্টার পর ঘণ্ট ঘাটেই পড়ে থাকতে হচ্ছে যানবাহনগেুলোকে। এরপর ১৯৮৬ সালে যখন মাওয়া দিয়ে ফেরি পারাপার শুরু হলো তখন ১০০ কিলোমিটার পথ কমল। কিন্তু কিন্তু দুর্ভাগ আর ঘাটে অপেক্সার সময় আর কমল না। এই যন্ত্রণাকে সঙ্গে নিয়েই বছরের পর বছর দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষকে পদ্মা পার হতে হয়েছে। সেই দিনের অবসান ঘটতে যাচ্ছে আর একদিন পর।

২৬ জুন থেকে পদ্মা সেতু দিয়ে যানবাহন পারাপারের কারণে দূরত্ব যেমন কমবে ১০০ কিলোমিটার তেমনি সময়ও বাঁচবে ২ ঘণ্টা। ঢাকার গাবতলী হয়ে পাটুরিয়া ফেরিঘাট দিয়ে বরিশালের দূরত্ব এখন ২৪২ কিলোমিটার। পদ্মা সেতু চালু হলে সায়েদাবাদ থেকে বরিশালের দূরত্ব হবে ১৫৬ কিলোমিটার। এরকমভাবে ২১টি জেলারই দূরত্ব কমবে।

যোগাযোগের এই ব্যাপক সম্ভাবনার বিষয়টি মাথায় রেখে ব্যাপক কার্যক্রম চলছে ওপারের জেলাগুলোতে। বিভিন্ন জেলায় ৫টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করবে সরকার। মংলা বন্দরের উন্নয়নেও নেওয়া হয়েছে মহাপরিকল্পনা। পায়রা বন্দরও সেভাবেই প্রস্তুত হচ্ছে। বলা যায়, দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শিল্পায়নে আসবে নতুন জোয়ার।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আনোয়ার হোসেন বলছেন, পদ্মা সেতু চালু হলে যশোর থেকে ঢাকায় যাওয়া যাবে তিন থেকে সাড়ে তিন ঘণ্টায়। বিমানেও কমবেশি একই সময় লাগে। এই একটি উদাহরণ থেকেই বোঝা যাচ্ছে মানুষের যোগাযোগ কতটা সহজ হবে।

পণ্য পরিবহনে নতুন দিগন্ত

পদ্মা সেতুর কারণে যোগাযোগ দ্রুত হবে এমন ধারণা থেকেই যশোর, খুলনাসহ অনেক এলাকার কৃষক, ব্যবসায়ী ও খামারিরা প্রস্তুতি নিয়ে রেখেছেন। যাতে করে পদ্মা সেতু চালু হলেই তারা সুবিধা কাজে লাগাতে পারেন। পরিবহন ব্যবসায়ীরাও নতুন নতুন বিনিয়োগ করছেন।

শরীয়তপুর বাস মালিক সমিতির কোষাধ্যক্ষ আব্দুল খালেক বলেন, পদ্মা সেতুর ফলে সব খাতের ব্যবসায়ীরা সহজেই ঢাকায় যাওয়া-আসা করতে পারবেন। যোগাযোগের সমস্যার কারণে এই এলাকার মাছ কখনো ঢাকার বাজারে যেতে পারেনি। এখন ব্যবসা থেকে শুরু করে চিকিৎসা- সব কিছুতে পরিবর্তন আসবে।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অর্থনীতির ভিত্তি ধরা হয় খুলনা-বাগেরহাটের মাছ, বরিশালের ধান ও পানকে। এছাড়া নদী এলাকা বলে প্রাকৃতিক উৎস থেকেও আসে বিপুল মাছ। উদ্যোক্তরা বলছেন, মাছসহ সব ধরনের পণ্য পরিবহন এখন সহজ হবে।

তবে সংশ্লিষ্টরা এটাও বলছেন, যোগাযোগের এই সুবিধা কাজে লাগাত হলে সেই ধরনের অবকাঠামো লাগবে। পাশাপাশি গ্যাস ও বিদ্যুতেরও ব্যবস্থা করতে হবে।

এ প্রসঙ্গে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, পদ্মা সেতু যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচন করবে সন্দেহ নেই। কিন্তু এই সুবিধাকে অর্থনৈতিক সুবিধায় রূপান্তর করতে হলে গ্যাস, বিদ্যুৎ এবং অবকাঠামো উন্নয়নেও গুরুত্ব দিতে হবে।

 

এনএইচবি/

Header Ad

বীর মুক্তিযোদ্ধা খচিত নতুন স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত জাতীয় পরিচয়পত্র হস্তান্তর করছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম। ছবি: সংগৃহীত

‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (৭ মে) রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে এ পরিচয়পত্র হস্তান্তরের মাধ্যমে বিতরণ কার্যক্রম শুরু করে সংস্থাটি।

এদিন দুপুরে নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত জাতীয় পরিচয়পত্রটি হস্তান্তর করেন।

এসময় সচিব কমিশনের সার্বিক কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। পর্যায়ক্রমে বীর মুক্তিযোদ্ধাদেরকে ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান করা হবে বলেও জানান তিনি।

‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদানের উদ্যোগকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, এটি মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের অবদানের অনন্য স্বীকৃতি। জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের অবদান জাতি সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।

মুক্তিযোদ্ধাদের জীবনমান উন্নয়ন ও তাদের কল্যাণে সম্মানী ভাতা বৃদ্ধিসহ সরকারের নানা উদ্যোগের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে এবং যেকোনো প্রয়োজনে সরকার সবসময় তাদের পাশে থাকবে।

এ সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবগণ ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে কড়াকড়ির মানে ‘ডাল মে কুচ কালা হ্যায়’: দেবপ্রিয়

‘মোয়াজ্জেম হোসেন স্মারক বক্তৃতা’ অনুষ্ঠা‌নে বক্তব্য রাখছেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকে সাংবা‌দিক প্রবেশে নিষেধাজ্ঞার মানে সেখানে ‘ডাল মে কুচ কালা হ্যায়’—এমনটাই ইঙ্গিত দিয়েছেন বেসরকা‌রি সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

মঙ্গলবার (৭ মে) রাজধানীর পল্ট‌নে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) প্রতিষ্ঠাতা সভাপতি মোয়াজ্জেম হোসেনের স্মরণে ‘মোয়াজ্জেম হোসেন স্মারক বক্তৃতা’ অনুষ্ঠা‌নে এসব কথা ব‌লেন তি‌নি।

ড. দেবপ্রিয় বলেন, এতদিন তথ্যে নৈরাজ্য চল‌ছিল, এখন অপঘাত ঘট‌ছে। বাংলা‌দেশ ব্যাংকে সাংবা‌দিক প্রবেশ কর‌তে দি‌চ্ছে না। এর মা‌নে তা কী বার্তা দি‌চ্ছে। এখন ওখা‌নে এমন কিছু ঘট‌ছে, তা য‌দি জনসমক্ষে প্রকাশ পায় তাহ‌লে বড় ধর‌নের নাশকতা হ‌য়ে যা‌বে। এই নাশকতাকারীরা হ‌চ্ছে বাংলা‌দে‌শের অর্থনৈ‌তিক বিটের সাংবা‌দিকরা।

এই অর্থনীতিবিদ বলেন, ১৯৯০-এর দশক গণতন্ত্রের জন্য স্বর্ণযুগ ছিল। বর্তমানে সেটিকে বিশ্রুত মনে হয়। বর্তমানে তথ্য-উপাত্তে অপঘাত হয়েছে। আগে তথ্য-উপাত্তে দৃষ্টিশক্তির অভাব ছিল। এখন বৈকল্য এসেছে। এর সর্বশেষ প্রমাণ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকারে নিয়ন্ত্রণ আরোপ করা। একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান তার স্বচ্ছতা নিশ্চিত করতে চাইলে এটা করতে পারে না। ঘরেই যদি না ঢোকা যায় তাহলে কী বার্তা পাওয়া যাচ্ছে? এ থেকে বার্তা আসছে যে বাংলাদেশ ব্যাংকের কাছে যেসব তথ্য-উপাত্ত থাকে সেগুলোর অবস্থা এমন যে, সেগুলো জনসম্মুখে প্রকাশ পেলে বড় ধরনের নাশকতা হয়ে যেতে পারে।

‘মোয়াজ্জেম হোসেন স্মারক বক্তৃতা’ অনুষ্ঠা‌নে বক্তব্য রাখছেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য। ছবি: সংগৃহীত

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, কেন্দ্রীয় ব্যাংক তথ্য-উপাত্তের জন্য শক্তিশালী প্রতিষ্ঠান ছিল। অনেক তথ্য তাৎক্ষণিক পাওয়া যেতো। তার বিশ্বাসযোগ্যতাও ছিল। বিশেষ করে বৈদেশিক লেনদেন সংক্রান্ত। অনেক ক্ষেত্রে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তুলনায় নির্ভরযোগ্য ছিল বাংলাদেশ ব্যাংক। সেই বাংলাদেশ ব্যাংক যদি এভাবে নিজেকে নিয়ন্ত্রণে নেয় তাহলে সুনামহানি ঘটবে, এতে সন্দেহ নেই।

তিনি বলেন, রপ্তানি হচ্ছে, কিন্তু বাংলাদেশ ব্যাংকের ব্যালান্স অব পেমেন্টের তথ্য থেকে দেখা যাচ্ছে, টাকা আসছে না। সাংবাদিকদের মাধ্যমে মানুষ তা জানে। এখন এই তথ্য বন্ধ করা হচ্ছে। এ ধরনের সংবেদনশীল তথ্য নিয়ন্ত্রণ করা হলে সেটা সরকারের জন্য অপকারী। আর বাংলাদেশ ব্যাংক এমন সময়ে এই উদ্যোগ নিয়েছে যখন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সরকারের সংস্কার উদ্যোগের ফলাফল বিশ্লেষণ করছে। সেসময় প্রবেশ নিষেধ, তার মানে ‘ডাল মে কুচ কালা হ্যায়। এ আত্মসংরক্ষণমূলক পদক্ষেপ সরকারের স্মার্ট বাংলাদেশ ধারণার সঙ্গে সাংঘর্ষিক।

সাম্প্রতিক সময়ে অনেক নতুন ধরনের তথ্য সরকার প্রকাশ করতে শুরু করেছে। এতে দেশের গবেষকরা তথ্য-উপাত্ত প্রবাহে হঠাৎ আলোর ঝলকানি দেখছিলেন জানিয়ে দেবপ্রিয় বলেন, আলোতে শুধু ঝলকানি থাকে না, তাতে তাপও থাকে। সেই তাপ অনেকে সহ্য করতে পারছেন না। এতে সবচেয়ে ক্ষতি হচ্ছে শুভ মনস্কামনাসম্পন্ন রাজনীতিবিদদের।

ইসরায়েলের উত্তরাঞ্চলে বিমান হামলার সাইরেন

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ইসরায়েলের উত্তরাঞ্চলে রকেট বা ড্রোন হামলার আশঙ্কায় অন্তত চারবার সাইরেন বাজানো হয়েছে। ৩০ মিনিটের কম সময়ের মধ্যে এসব সতর্কতা জারি করা হয়েছে।

মঙ্গলবার (৭ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সরাসরি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই সতর্কতার অর্থ হলো রকেট বা ড্রোন হামলা হতে পারে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সেইসঙ্গে কোনো গোষ্ঠী হামলার দায় এখন পর্যন্ত স্বীকার করেনি।

উল্লেখ্য, গত ৮ অক্টোবর থেকে গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। এতে শুরু গাজায় ৩৪ হাজারের বেশি প্রাণহানি ঘটেছে। আহত হয়েছে ৭৮ হাজারের বেশি। অন্যদিকে ইসরায়েলে হামাসের হামলায় নিহত হয়েছে ১২০০ জন, আহত তিন হাজারের বেশি।

এই যুদ্ধের শুরু থেকে ইসরায়েলি বাহিনী ও হিজবুল্লাহের মধ্যে গোলাগুলি হচ্ছে। হিজবুল্লাহর পক্ষ থেকে বলা হয়েছে, গাজায় ইসরায়েলি হামলা বন্ধ না হওয়া পর্যন্ত তারা আক্রমণ চালাবে।

সর্বশেষ সংবাদ

বীর মুক্তিযোদ্ধা খচিত নতুন স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে কড়াকড়ির মানে ‘ডাল মে কুচ কালা হ্যায়’: দেবপ্রিয়
ইসরায়েলের উত্তরাঞ্চলে বিমান হামলার সাইরেন
বন্ধুদের আড্ডায় রাসেল ভাইপারের ছোবল, প্রাণ গেল রাবি শিক্ষার্থীর
সিক্স-জি নেটওয়ার্ক নিয়ে হাজির জাপান, গতি ফাইভ-জি’র চেয়ে ২০ গুণ
হ্যাটট্রিক জয়ে সিরিজ নিশ্চিত করল বাংলাদেশ
টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী
তৃতীয় বিয়ের আলোচনার মধ্যে ‘তুফান’ নিয়ে হাজির শাকিব খান
ডেঙ্গুতে আমার মা মারা গেছেন, আর কেউ যেন মারা না যায়: স্বাস্থ্যমন্ত্রী
সিনেমায় আসছেন সোহেল চৌধুরী–দিতির কন্যা লামিয়া
৬ মাসের মধ্যে শাহজালালের থার্ড টার্মিনাল পুরোপুরি চালু : মন্ত্রী
টানা পঞ্চমবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন পুতিন
ডামি ও প্রতারণার উপজেলা নির্বাচনের সঙ্গে জনগণ নেই : রিজভী
কারওয়ান বাজারে হঠাৎ প্রাইভেটকারে আগুন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে লাগবে ডোপ টেস্ট
ম্যাডোনার কনসার্টে হাজির ১৬ লাখ দর্শক
নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে সিঙ্গাপুরের হাইকমিশনারের সাক্ষাৎ
এ বছর পুলিৎজার পুরস্কার পেল যেসব সংবাদমাধ্যম
৩ দিনেই স্টার সিনেপ্লেক্স থেকে নামিয়ে দেওয়া হল 'ডেডবডি'
গরমে আনারস খাওয়ার উপকারিতা