মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

অনলাইন জুয়ার রমরমা ব্যবসা, কঠোর অবস্থানে সরকার

দেশে অনলাইনে জুয়ার রমরমা ব্যবসা চলছে। বিষয়টি নজরে আসায় জুয়া খেলার ওয়েবসাইট ও অ্যাপগুলোর বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে সরকার। ইতিমধ্যে ৬ হাজারেরও বেশি ওয়েবসাইট ও অ্যাপ ব্লক করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বিটিআরসি)। আরও ২৪৬টি অ্যাপ ও ওয়েবসাইট লিংক ব্লক করতে আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল, ফেসবুক ও ইউটিউবকে চিঠি দিয়েছে বিটিআরসি।

বাংলাদেশে অনলাইনে জুয়া খেলায় বেশিরভাগ ক্ষেত্রেই টাকার লেনদেন হয় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) মাধ্যমে। তাই বিকাশ, নগদ, রকেটসহ সব এমএফএস অপারেটরকে গ্রাহকদের অ্যাকাউন্টস নিয়মিত মনিটরিং করতে নির্দেশনা দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

এ ছাড়া, ক্রেডিট বা ডেবিট কার্ড সহজলভ্য হওয়ায় লেনদেনে এগুলোও ব্যবহার করা হচ্ছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংককেও চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে। এসব জুয়ার ওয়েবসাইট ও অ্যাপের কারণে ই-কমার্সের গ্রাহকদের আস্থা কমে যাওয়ায় এমন উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৈঠকে উপস্থিত একটি এমএফএস অপারেটরের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ঢাকাপ্রকাশ-কে বলেন, এমএফএস অপারেটররা সহজেই এমন ধরনের গ্রাহকদের সনাক্ত করতে পারে যারা অনলাইন ট্রান্সন্যাশনাল জুয়ার সঙ্গে জড়িত। আমরা সে অনুযায়ী ব্যবস্থাও নিয়ে থাকি।

বিটিআরসি সূত্র জানায়, গুগল প্লে স্টোরে এমন ১৫০টি অ্যাপ রয়েছে। এর মধ্যে ১৪টি অ্যাপ বিটিআরসি’র আবেদনের পরিপ্রেক্ষিতে গুগল মুছে ফেলেছে। বাকি ১৩৬টি অ্যাপ বন্ধেও প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে প্রতিষ্ঠানটি। ফেসবুক এবং ইউটিউবও সম্প্রতি ১৭টি জুয়ার লিংক ব্লক করেছে।

জানা যায়, গত কয়েক বছরে মোট ৬ হাজার ওয়েবসাইট ও অ্যাপ ব্লক করেছে বিটিআরসি।বর্তমানে আরও ৩০০টি ওয়েবসাইট মনিটরিংয়ে রেখেছে প্রতিষ্ঠানটি।

এমএফএস অপারেটরগুলোর প্রতিনিধিরা বৈঠকে বলেছেন, গ্রাহক বা এজেন্টের ছদ্মবেশে কোনো সন্দেহজনক লেনদেন হলেই সেটি বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিটকে (বিএফআইউ) জানানো হয়। তারপর আইনশৃঙ্খলা বাহিনীকেও তথ্য সরবরাহ করা হয় যাতে তারা পদক্ষেপ নিতে পারে। বৈঠকে এমন কিছু ঘটনার উদহারণও দেন তারা

বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক ও ডিজিটাল ই-কমার্স সেলের প্রধান মো. হাফিজুর রহমান ঢাকাপ্রকাশ-কে বলেন, ই-কমার্স ব্যবসায়ী ও গ্রাহকদের আস্থা ব্যপকভাবে কমে গেছে এসব বেটিং ওয়েবসাইটের কারণে। এ কারণে আমরা বিটিআরসিকে এগুলো বন্ধে সহযোগিতা করছি।

এক প্রশ্নের জবাবে হাফিজুর রহমান বলেন, ব্লক করা কিছু ওয়েবসাইট ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্কের (ভিপিএন) মাধ্যমে খোলা যেতে পারে। এ ব্যাপারে বিটিআরসি গুগল বা ফেসবুককে যথাযথ ব্যবস্থা নিতে বলবে, যাতে এগুলোর রিয়েলটাইম অবস্থাটা জানা যায়।

এনএইচবি/এমএমএ/

ইসরায়েল পাল্টা হামলা চালালে কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান

ইরানের রাজনীতিবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি। ছবি: সংগৃহীত

নজিরবিহীন হামলার পর এবার ইসরায়েলকে কঠোর হুমকি দিল ইরান। হামলার জবাব দিতে তেহরান ১২ দিন অপেক্ষা করবে না। এমনকি ঘণ্টাও দেরি করবে না, কয়েক সেকেন্ডের মধ্যেই জবাব দেবে ইসরাইলকে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) ইরানের রাজনীতিবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি এই হুমকি দিয়েছেন। তিনি বলেন, ইসরাইল যদি পাল্টা হামলা চালায়, ইরান কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন।

বদলা হিসেবে ইরান গত শনিবার রাতভর ইসরাইলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইরানের বেশির ভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরাইলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয় বলে দাবি তেল আবিবের।

ইসরাইলে হামলার মধ্য দিয়ে বদলার বিষয়টির রফাদফা হয়ে গেছে বলে মনে করছে ইরান। তবে ইসরাইলি সামরিক বাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেছেন, ইরানের হামলার জবাব দেওয়া হবে।

ইরানের হামলার জবাবে ইসরাইল ঠিক কী পদক্ষেপ নেবে, তা নির্দিষ্ট করেননি জেনারেল হারজি। তা ছাড়া কবে, কখন ইসরাইল এই জবাব দেবে, তার কোনো সময়সীমা উল্লেখ করেননি তিনি।

ইসরাইলের মিত্ররা ইরানের হামলার তীব্র নিন্দা জানিয়েছে। তবে তারা এই হামলার পরিপ্রেক্ষিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনঞ্জামিন নেতানিয়াহুর সরকারকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে।

উপজেলা নির্বাচন: এমপি-মন্ত্রীদের যে নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে আগামী ৮ মে ১৫০ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনে এমপি-মন্ত্রীদের হস্তক্ষেপ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (১৬ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কথা বলেন।

তিনি আরও বলেন, উপজেলা পরিষদ নির্বাচনে প্রশাসনের হস্তক্ষেপও থাকবে না। নির্বাচন যাতে শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে হয়, কেউ হস্তক্ষেপ করবে না। বিএনপি প্রকাশ্যে নির্বাচনের বিরোধিতা করলেও তাদের অনেকেই অংশগ্রহণ করবেন।

গাজায় ইসরায়েলের হামলার বিষয়ে আওয়ামী লীগের এই নেতা বলেন, হিটলারের চেয়েও ভয়ংকর রুপে আবির্ভূত হয়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

তিনি বলেন, সারা বিশ্বই আজ রণক্ষেত্রে পরিণত হয়েছে। মনে হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলারের যে দাম্ভিকতা, যুদ্ধাংদেহী মনোভাব সেটা আবারও নতুন করে বিশ্ব রাজনীতিতে দেখতে পাচ্ছি। হিটলার যে হলোকাস্ট ঘটিয়েছিল ৬০ লাখ ইহুদি হত্যা করে। আজকে গাজায় গণহত্যার নায়ক নেতানিয়াহু একই রুপে আবির্ভুত হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, নেতানিয়াহু জাতিসংঘ মানে না, হোয়াইট হাউসকে তোয়াক্কা করে না। মার্কিন প্রেসিডেন্টের কথা শোনে না। সে হিটলারের চেয়েও ভয়ংকর রূপে আবির্ভূত হয়েছে। ইতোমধ্যে গাজায় ১৪ হাজার শিশুকে হত্যা করে ফেলছে।

তিনি আরও বলেন, ইরানের হামলার পর যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ ইসরায়েলকে শান্ত থাকতে বলেছে। কিন্তু নেতানিয়াহু আবারও ইরানে হামলার সিদ্ধান্ত নিয়েছে। তিনি আপন ইচ্ছায় চলেন, যা খুশি করেন। যাকে ইচ্ছা ভাতে মারেন, পানিতে মারেন, এয়ার স্ট্রাইক করে মারেন। তার দাপট হিটলারকেও ছাড়িয়ে যেতে পারে।

গোবিন্দগঞ্জে কোরআন পোড়ানোর অভিযোগে যুবক আটক

আটক সিজু মিয়া। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে মসজিদ থেকে পবিত্র কোরআন শরীফ চুরি করে আগুনে পোড়ানোর অভিযোগে এক যুবককে আটক করেছে থানা পুলিশ। ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার উদ্দেশ্যে ওই যুবক কোরআন পুড়িয়েছে বলে জানায় পুলিশ।

পুলিশ এবং স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার নাকাইহাট ইউনিয়নের ধানখুনিয়া গ্রামের মৃত দেলোয়ার হোসেন আকন্দের ছেলে মো. সিজু মিয়া গত ১৩ এপ্রিল রাতে স্থানীয় কাজীবাড়ী জামে মসজিদ থেকে কোরআন শরীফ চুরি করে। পরে একই গ্রামের সরোয়ার কাওসার লাভলু এর বাঁশঝাড়ের ভিতর আগুনে পুড়িয়ে দেয়। এসময় স্থানীয়রা ঘটনাটি দেখে ফেলে। তখন এলাকাবাসী সিজু মিয়াকে আটক করার চেষ্টা করলে সিজু মিয়া পালিয়ে যায়। ঘটনাটি স্থানীয়ভাবে জানাজানি হলে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।

পরবর্তীতে গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ এবং তার ফোর্স অভিযান পরিচালনা করে সোমবার (১৫ এপ্রিল) গভীর রাতে সিজু মিয়াকে আটক করে। আটক সিজু মিয়া প্রাথমিক জিজ্ঞাসাবাদে কোরআন পোড়ানোর বিষয়টি স্বীকার করেছেন।

গাইবান্ধার সহকারী পুলিশ সুপার (সি-সার্কেল) উদয় কুমার সাহা বিষয়টি নিশ্চিত করে জানান, ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে সিজু মিয়াকে আটক করা হয়েছে। এ বিষয়ে মামলা রুজু হয়েছে। যথার্থ প্রক্রিয়ায় আসামিকে আদালতে সোপর্দ করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

ইসরায়েল পাল্টা হামলা চালালে কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান
উপজেলা নির্বাচন: এমপি-মন্ত্রীদের যে নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী
গোবিন্দগঞ্জে কোরআন পোড়ানোর অভিযোগে যুবক আটক
টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি নিলে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী
নওগাঁয় পরকীয়ায় আসক্ত স্বামীর বিরুদ্ধে স্ত্রীর সংবাদ সম্মেলন
শিল্পী সমিতির নির্বাচন: দুই প্যানেলে লড়ছেন যারা
তীব্র গরমের পর রাজধানীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি
টি-২০ বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ শান্তর
আরও সোয়া লাখ টন চাল আমদানির অনুমতি পাচ্ছে ৫০ প্রতিষ্ঠান
পাপ মোচনে যমুনা নদীতে স্নান করতে পুণ্যার্থীদের ঢল
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে পদক্ষেপের ঘোষণা তথ্য প্রতিমন্ত্রীর
'ডিগবাজি' এখন ব্র্যান্ড হয়ে গেছে: জায়েদ খান
নেতানিয়াহু এ যুগের হিটলার, তার চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের
ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান, পরের অবস্থানে ভারত ও সৌদি আরব
সাগরে ভাসমান নৌকায় মিলল ২০ পচা-গলা লাশ
নওগাঁয় প্রকাশ্যে ঠিকাদারকে কুপিয়ে জখম; ভিডিও ভাইরাল
পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু
ফরিদপুরে নিহতদের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা, আহতরা ৩
এই গরমে সুস্থ থাকতে কী খাবেন,আর কী খাবেন না
উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা বিএনপির