শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১
Dhaka Prokash

এমআরটি-২, ৪: ঋণের ফাঁদ ও পরিশোধের সক্ষমতা বিবেচনায় নেওয়ার আহ্বান

রাজধানীর যানজট কমাতে চারদিকে চলছে মেট্রোরেলের (এমআরটি-৬ লাইন) বিশাল কর্মযজ্ঞ। ইতোমধ্যে, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল যাতায়াত শুরু করেছে। নভেম্বরে যাবে মতিঝিল পর্যন্ত। মেট্রোরেল-১ এবং মেট্রোলাইন-৫ এর কাজও চলছে। নতুন করে কাজ শুরুর উদ্যোগ নেওয়া হয়েছে এমআরটি-২ এবং ৪ এর কাজ।

এ অবস্থায় বিশেষজ্ঞরা বলছেন, এগুলো অবশ্যই ভালো উদ্যোগ। তবে ঋণের ফাঁদ ও পরিশোধের সক্ষমতাও সরকারকে বিবেচনায় নিতে হবে।

নারায়ণগঞ্জ পর্যন্ত মেট্রোরেলের (এমআরটি-২ ও ৪) কাজ শেষে হবে ২০৩০ সালে। এ প্রকল্প তাতে মোট ব্যয় ধরা হয়েছে প্রায় ৯০ হাজার কোটি টাকা। এর মধ্যে ঋণ হচ্ছে ৬৭ হাজার কোটি টাকা।

বিশেষজ্ঞরা বলছেন, ঋণ ফাঁদ ও পরিশোধের সক্ষমতার ব্যাপারটি অবশ্যই বিবেচনা করতে হবে। কারণ, কয়েক বছর থেকে বিভিন্ন মেগা প্রকল্প শুরু হয়েছে, এসবই বিদেশি ঋণ। আবার ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে সব কিছু ওলটপালট করে দিচ্ছে। তবে সরকারের পক্ষ ধেকে বলা হচ্ছে আর্থিকভাবে সমস্যা থাকলেও সামাজিকভাবে লাভবান হবে দেশ। তাই রাজধানী ও এর আশেপাশের যানজট কমাতে দেশের স্বার্থে মেট্রোরেল দরকার।

সার্বিক ব্যাপারে জানতে চাইলে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডির সম্মানীয় ফোলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান ঢাকাপ্রকাশ-কে বলেন, ‘বাংলাদেশের অবকাঠামো ও ঢাকার যোগাযোগ ব্যবস্থায় বেশি করে বিনিয়োগ করতে হবে। আর্থ-সামাজিকভাবে এর ইতিবাচক দিক আছে। তাতে কোনো সন্দেহ নেই।’

কিন্তু সম্পদ আহরণে সীমাবদ্ধতা রয়েছে উল্লেখ করে মোস্তাফিজুর রহমান বলছেন, ‘এর সক্ষমতা বাড়াতে হবে। কারণ ট্যাক্স জিডিপির অনুপাত ৯ শতাংশের কাছে। আবার বাজেট ঘাটতি ৪ শতাংশের উপরে। সব মিলে বলা যায় পাবলিক এক্সপেন্ডিচার (জনগণের খরচ) বেশি নয়। এজন্য উন্নয়নের সঙ্গে সম্পদ আহরণে লক্ষ্য থাকতে হবে।’

অপর এক প্রশ্নের জবাবে এই অর্থনীতিবিদ বলেন, অভ্যন্তরীণ সম্পদ আহরণ করে উন্নয়নে সুশাসন নিশ্চিত করতে হবে। কোনো ধরনের ঋণ চাপে যাতে না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে। কারণ, অনেক দেশ ঋণ ফাঁদে পড়েছে। বৈশ্বিক পরিস্থিতি বিশেষ করে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের অনিশ্চয়তার আলোকে আমাদের অর্থ ব্যয় ও প্রকল্প বাস্তবায়নে সাশ্রয়ী হতে হবে। এ ক্ষেত্রে খুবই সাবধানতা অবলম্বন করতে হবে।

এবার নারায়নগঞ্জ পর্যন্ত সম্প্রসারণে বিদেশি ঋণ ধরা হয়েছে ৬৭ হাজার কোটি টাকা। অন্যান্য মেগা প্রকল্পে বিদেশি ঋণের কিস্তিু শিগগিরই পরিশোধ করতে হবে। এর সক্ষমতা কতটুকু রয়েছে বাংলাদেশের সেই প্রশ্নও করছেন বিশেষজ্ঞরা।

জানতে চাইলে পরিকল্পনা প্রতিমন্ত্রী ও কৃষি অর্থনীতিবিদ ড. শামসুল আলম ঢাকাপ্রকাশ-কে বলেন, বিভিন্ন প্রকল্পে আমাদের ঋণ আছে, নিতে হচ্ছে। এটা সত্য। তবে তা সহনীয় মাত্রায়। পরিশোধ সক্ষমতা আছে বলেই বিদেশিরা আমাদের ‍ঋণ দিচ্ছে। জাইকা আমাদের পরম বন্ধু। তারা সব সময় পাশে থাকে। এজন্যই রাজধানীর যানজট কমাতে আগ্রহ দেখিয়েছে, ঋণ দিয়েছে।

ঢাকার যানজট পাশের জেলাতেও কী ছড়িয়ে যাচ্ছে। এজন্য নারায়নগঞ্জ পর্যন্ত মেট্রোরেল সম্প্রসারণ করার উদ্যোগ নিয়েছে। কিন্তু এক সঙ্গে ঋণ পরিশোধের চাপে পড়বে না দেশ? অর্থনৈতিকভাবে প্রভাব পড়বে না। এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘দেখেন অর্থনৈতিকভাবে চাপে পড়লেও সামাজিকভাবে লাভবান হবে দেশ। কারণ, সাধারণ মানুষ নিরাপদ ও সহজে যাতায়াত করতে পারবে মেট্রোরেলে।’

রাজধানীর চারটি রুটে শুধু মেট্রোরেলেই এক লাখ ১৭ হাজার কোটি টাকা ব্যয় করা হচ্ছে। এর মধ্যে বিদেশি জাইকার ঋণ ৮৫ হাজার কোটি টাকার বেশি। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ইতিমধ্যে মেট্রোরেল-১ এ মানুষ যাতায়াত শুরু করেছেন। অল্প সময়ের মধ্যে মতিঝিলও যাবে মেট্রোরেল।

কিন্তু রাজধানীতে প্রবেশ করতে নারায়নগঞ্জ থেকেও যানজট লেগে থাকছে। তাই সরকার এবার মেট্রোরেল-২ লাইনে গাবতলী থেকে নারায়নগঞ্জ পর্যন্ত ৩৫ দশমিক ৫ কিলোমিটার মেট্রোরেল করার উদ্যোগ নিয়েছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও আন্ডারগ্রাউন্ডে এ লাইন করতে খরচ ধরা হয়েছে ৬০ হাজার ৮৩৬ কোটি টাকা।

এর মধ্যে ঋণ ধরা হয়েছে ৪৫ হাজার ৬২৬ কোটি টাকা। বাকি অর্থ সরকারি কোষাগার থেকে ব্যয় করা হবে। গাবতলী. ঢাকা উদ্যান-মোহাম্মদপুর-জিগাতলা-নিউমার্কেট-ঢাকা মেডিকেল-গুলিস্তান-মতিঝিল-কমলাপুর-মান্ডা-সাইনবোর্ড-নারায়নগঞ্জ পর্যন্ত। বাস্তায়নকাল ধরা হয়েছে ২০২৩ সালের জুলাই থেকে ২০৩০ সালের ডিসেম্বর পর্যন্ত।

এ ছাড়া, মেট্রোরেল-৪ নামে লাইনটি ধরা হয়েছে কমলাপুর থেকে যাত্রাবাড়ি-চট্রগ্রাম রোড-কাঁচপুর-মদনপুর পর্যন্ত। ১৬ কিলোমিটার দীর্ঘ এ লাইনে খরচ ধরা হয়েছে ২৮ হাজার ৪০০ কোটি টাকা। এর মধ্যে ঋণ ধরা হয়েছে ২১ হাজার ২৫০ কোটি টাকা। বাস্তায়নকাল ধরা হয়েছে ২০২৩ সালের জুলাই থেকে ২০৩০ সালের জুলাই পর্যন্ত।

প্রকল্পটি দুইটি বাস্তবায়ন করতে অর্থের সরবরাহের ব্যাপারে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে প্রাথমিক উন্নয়ন প্রকল্প প্রস্তাব (পিডিপিপি) পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। তা যাচাই-বাচাই করা হয়েছে। পরিকল্পনামন্ত্রী এসে স্বাক্ষর করে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট সুত্রে এসব তথ্য জানা গেছে।

তবে ইআরডি সূত্র জানায়, সাধারণত যেকোনো প্রকল্পের অর্থায়নের জন্য প্রস্তাব উন্নয়ন সহযোগী সংস্থার সবার কাছে পাঠানো হয়। অনেকে রাজি হলেও আমরা আমাদের দিকটা বিবেচনা করি। কারণ, মেট্রোরেলে এ পর্যন্ত জাপানি ঋণদাতা সংস্থা জাইকা মেট্রোরেলে ঋণ দিয়েছে। তাই এবারও আশা করা যায় জাইকা এগিয়ে আসলে তাদের ঋণে আগ্রহ দেখানো হবে। তারা নিশ্চিতা দিলে সার্বিক ব্যাপারে আলোচনা করে ঋণ চুক্তি হবে। একই সঙ্গে ডিপিপি তৈরি করে অনুমোদনের জন্য পরিকল্পনা করিশনে পাঠানো হবে।

সূত্র জানায়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের আওতায় রাজধানীতে মেট্রোরেল বাস্তবায়ন করতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি গঠন করেছে সরকার। এর আওতায় এমআরটি-৬সহ আরও কয়েকটি রুটের কাজ চলছে। এর মধ্যে রাজধানীর যানজট কমাতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল বা এমআরটি-৬ চলাচল শুরু করেছে। নভেম্বরে মতিঝিল পর্যন্ত চলবে। প্রথমে প্রায় সাড়ে ২৩ হাজার কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি ২০২৪ সালের জুনে শেষ করার কথা। কিন্তু পরে মতিঝিল পর্যন্ত সম্প্রসারণ করায় খরচ বেড়ে প্রায় সাড়ে ৩৩ হাজার কোটি টাকা দাঁড়িয়েছে। এর কাজ শুরু হয়েছিল ২০১২ সালের জুলাই মাসে। জাইকার ঋণ সাড়ে ১৬ হাজার কোটি টাকা। বাকি অর্থ সরকার ব্যয় করছে।

এ ছাড়া, মেট্রোরেল-১ প্রকল্পটির কাজও শুরু হয়েছে ২০১৯ সালের সেপ্টেম্বরে। তা শেষ হবে ২০২৬ সালে। এতে ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। এতে জাইকার ঋণ হচ্ছে সাড়ে ৩৯ হাজার কোটি টাকা। অপরদিকে, ৪১ হাজার ২৩৮ কোটি টাকা ব্যয়ে মেট্রোলাইন-৫ এর কাজও শুরু হয়েছে। তা ২০১৯ সালের জুলাইতে শুরু হয়েছে, শেষ হবে ২০২৮ সালে। এতে জাইকার ঋণ হচ্ছে ২৯ হাজার ১১৭ কোটি টাকা।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির আওতায় চলমান তিন মেট্রোরেলে ব্যয় ধরা হয়েছে এক লাখ ১৭ হাজার ২৯০ কোটি টাকা। এতে জাইকার ঋণ হচ্ছে ৮৫ হাজার ১৬২ কোটি টাকা। বাকি অর্থ সরকারি কোষাগার থেকে ব্যয় করা হবে।

উল্লেখ্য, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোপথ আগামী ডিসেম্বরের মধ্যে যাত্রী চলাচলের জন্য খুলে দেওয়া হতে পারে। তবে ২০৩০ সালের মধ্যে রাজধানীর বুকে প্রস্তুত হবে আরও তিনটি মেট্রোরেল পথ। রাজধানীর যানজট কমিয়ে মানুষের যাতায়াত সহজ ও দ্রুত করার লক্ষ্যে বিশ্বের উন্নত দেশের মতো মেট্রোরেল নির্মাণের উদ্যোগে ২০১২ সালে সায় দেয় সরকার।

সূত্র জানায়, সরকারের পরিকল্পনা অনুযায়ী মোট ৬ ধাপে মেট্রোরেল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। সে পরিকল্পনার প্রথম ধাপে গঠন করা হয় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। উড়াল ও পাতাল রেলপথ মিলিয়ে ৬ ধাপে রয়েছে, এমআরটি লাইন-৬, এমআরটি লাইন-১, এমআরটি লাইন-৫ এ দুই রুট রয়েছে নর্দার্ন ও সাউদার্ন, এমআরটি লাইন-২, এমআরটি লাইন-৪।

উড়াল-পাতাল মিলিয়ে এমআরটি লাইন-১ এর আওতায় নির্মাণ হবে প্রায় ৩১ কিলোমিটার রেলপথ। ২০১৯ সালে এমআরটি লাইন-১ এর অনুমোদন দেওয়া হয়। লাইনটি বিমানবন্দর থেকে নতুনবাজার, কমলাপুর হয়ে পূর্বাচল পর্যন্ত বিস্তৃত হবে। এটি বিমানবন্দর ও পূর্বাচল এই দুই ভাগে বিভক্ত। একাংশে বিমাবন্দর অংশে বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত। এই অংশে মোট ২০ কিলোমিটার পথে পাতালে স্টেশন হবে ১২টি। বিমানবন্দর রুটই হবে বাংলাদেশের প্রথম পাতাল রেল।

আর পূর্বাচল অংশে ১১ কিলোমিটার রুট হবে নতুনবাজার থেকে পিতলগঞ্জ ডিপো। এই অংশের পুরোটাই উড়াল এখানে স্টেশন হবে নয়টি। এর মধ্যে সাতটি স্টেশন উড়াল পথে আর বাকি দু’টি নদ্দা ও নতুনবাজার এলাকায় পাতাল স্টেশনের সঙ্গে মিলে থাকবে। নতুনবাজার স্টেশনে এমআরটি লাইন-৫ নর্দান রুটের সঙ্গে আন্তঃলাইন সংযোগ থাকবে। নদ্দা ও নতুন বাজার স্টেশন আন্তঃসংযোগ রুট ব্যবহার করে বিমানবন্দর রুট থেকে পূর্বাচলে যাওয়া যাবে।

২০২৮ সালের মধ্যে রাজধানীর সাভারের হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত উড়াল-পাতাল মিলিয়ে মোট ২০ কিলোমিটার মেট্রোরেল পথ নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। এর মধ্যে ১৩ দশমিক ৫০ কিলোমিটার হবে উড়াল এবং ৭ কিলোমিটার রেলপথ নির্মাণ হবে পাতাল। মোট ১৪টি স্টেশনের ৯টি উড়াল পথে আর ৫টি স্টেশন থাকবে পাতাল পথে। এমআরটি লাইন-৫ নর্দার্ন রুট নামে পরিচিত এই অংশের সার্ভে কাজ চূড়ান্ত পর্যায়ে।

আরইউ/এমএমএ/এএস

Header Ad

বিটিভি ভবনে আগুন: বিএনপি নেতা এ্যানি ৭ দিনের রিমান্ডে

বিএনপি নেতা এ্যানি ৭ দিনের রিমান্ডে। ছবি: সংগৃহীত

বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) রামপুরা ভবনে হামলা-ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় দায়েরকৃত মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব শহিদ উদ্দিন চৌধুরী এ্যানির ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শনিবার (২৭ জুলাই) বিকেলে শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শান্তা আক্তারের আদালত এই রিমান্ডের আদেশ দেন।

এছাড়া গোলাম দস্তগীর প্রিন্স এবং এ বি এম খালিদ হাসানকেও সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। মামলাটির তদন্ত কর্মকর্তা খিলগাঁও জোনাল টিমের পুলিশ পরিদর্শক মোহাম্মদ ইয়াসিন শিকদার আসামিদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন।

এ্যানির পক্ষে তার আইনজীবী জয়নাল আবেদীন মেজবাহ, তাহেরুল ইসলাম তৌহিদসহ আরও অনেকেই রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করে। উভয় পক্ষের শুনানি শেষে আদালত প্রত্যেকের সাত দিনের রিমান্ডের আদেশ দেন।

গত ২৫ জুলাই বিকাল সাড়ে পাঁচটার দিকে নিউ এলিফ্যান্ট রোড থেকে এ্যানিকে আটক করা হয়।

রাত ১টার মধ্যে রাজধানীসহ ১১ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

ছবি: সংগৃহীত

রাত ১টার মধ্যে ঢাকাসহ দেশের ১১টি অঞ্চলে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকায় ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার (২৭ জুলাই) বিকেলে বাংলাদে শ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদের রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়া অফিস জানায়, রাত ১টার মধ্যে ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

বঙ্গোপসাগরে লঘুচা পের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দে খিয়ে যেতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে ঢাকায় আবু সাঈদের পরিবার

আবু সাঈদের পরিবার। ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনে সহিংসতায় নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ছাত্র আবু সাঈদের পরিবারের সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে ঢাকায় এসেছেন। আবু সাঈদের মা-বাবা ও ভাই শনিবার (২৭ জুলাই) সকালে রংপুরের পীরগঞ্জ থেকে একটি মাইক্রোবাসে ঢাকার উদ্দেশে রওনা হন।

রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আবু সাঈদের পরিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করেছিলেন। পরে প্রধানমন্ত্রীর সঙ্গে তাদের দেখা করার সার্বিক ব্যবস্থা করা হয়েছে।

আবু সাঈদ হত্যার বিচার, পরিবারের দায়-দায়িত্বসহ নানা বিষয়ে কথা বলতে রোববার প্রধানমন্ত্রীর সঙ্গে তারা দেখা করবেন বলে জানা গেছে।

১৬ জুলাই দুপুরে কোটা সংস্কার আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে মিছিলে অংশ নেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ। এই আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের অন্যতম সমন্বয়ক ছিলেন তিনি। মিছিলের সামনে থেকে নেতৃত্ব দেন। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সম্মিলিত বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে পুলিশ ও ছাত্রলীগের নেতাকর্মীরা বাধা দেয়। একপর্যায়ে পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে আন্দোলনরত শিক্ষার্থীদের সংঘর্ষ বাঁধে।

এ সময় শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে টিয়ার সেল, রাবার বুলেট ও কয়েক রাউন্ড গুলি ছোড়ে পুলিশ। আবু সাঈদ একাই দাঁড়িয়ে তা মোকাবিলার চেষ্টা করেন। পুলিশের সামনে বুক উঁচিয়ে দাঁড়ানো আবু সাঈদকে লক্ষ্য গুলি ছোড়ে পুলিশ। বুকে গুলিবিদ্ধ হয়ে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। তাৎক্ষণিকভাবে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

রংপুরের পীরগঞ্জের বাবনপুর গ্রামের মকবুল হোসেনের ছেলে আবু সাঈদ। তিনি ছিলেন দরিদ্র পরিবারের একমাত্র বিশ্ববিদ্যালয় পড়ুয়া সন্তান। প্রবল ইচ্ছাশক্তিতে ৯ ভাই-বোনের মধ্যে তিনি লেখাপড়া চালিয়ে গেছেন। অভাবের সংসারে অন্য ভাইবোনেরা লেখাপড়া করতে না পারলেও আবু সাঈদ গোল্ডেন জিপিএ-৫ পেয়ে এসএসসি ও এইচএসসি পাসের পর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন তিনি। পুরো পরিবারের স্বপ্ন ছিল আবু সাঈদকে ঘিরে।

সর্বশেষ সংবাদ

বিটিভি ভবনে আগুন: বিএনপি নেতা এ্যানি ৭ দিনের রিমান্ডে
রাত ১টার মধ্যে রাজধানীসহ ১১ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস
প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে ঢাকায় আবু সাঈদের পরিবার
সমন্বয়কদের খোঁজে ডিবি কার্যালয়ে ১২ শিক্ষক, দেখা করেননি হারুন
অলিম্পিকের জন্য আঙুল কেটে ফেললেন অস্ট্রেলিয়ার এই তারকা!
ডাটা সেন্টারের কোনো ক্ষয়ক্ষতি হয়নি: মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন
চলতি সপ্তাহে খুলতে পারে প্রাথমিক বিদ্যালয়
প্রকাশ্যে বিবস্ত্র করে নির্যাতন, লজ্জায় কলেজছাত্রীর আত্মহত্যা
রোববার থেকে মঙ্গলবার অফিস ৯টা-৩টা
করোনায় আক্রান্ত হয়ে ৪ দিন হাসপাতালে ছিলেন ববিতা
অপরাধটা কী করেছি, দেশবাসীর কাছে প্রধানমন্ত্রীর প্রশ্ন
আন্দোলনকারীদের ৮ দফার যৌক্তিক দাবিগুলো প্রধানমন্ত্রী মেনে নেবেন: স্বরাষ্ট্রমন্ত্রী
আমরা ইন্টারনেট বন্ধ করিনি, বন্ধ হয়ে গেছে: প্রতিমন্ত্রী পলক
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীনে ৮ পদে নিয়োগ বিজ্ঞপ্তি
সরকার পতনের দাবি নিয়ে জাতীয় ঐক্যের ডাক বিএনপির
কোটা আন্দোলনের ৩ সমন্বয়কারীকে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী
মালয়েশিয়ায় ২২ বাংলাদেশিসহ ৫৯ অভিবাসী আটক
দেশবিরোধী জামায়াত, বিএনপি, ইউনূস গঙকে রুখে দিতে হবে: নৌপ্রতিমন্ত্রী
অলিম্পিক ইতিহাসে ভিন্নধর্মী উদ্বোধনী অনুষ্ঠান উপহার দিল ফ্রান্স
ইসরায়েলি হামলা থেকে বাঁচতে কারাগারে আশ্রয় ফিলিস্তিনিদের