মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

এমবাপের জোড়া গোলে বার্সেলোনাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি

বার্সেলোনাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি। ছবি: সংগৃহীত

উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে বার্সেলোনাকে কাঁদিয়ে সেমিফাইনালের জায়গা নিশ্চিত করলো পিএসজি। বার্সার বিপক্ষে প্রথম লেগের ম্যাচে পার্ক দ্য প্রিন্সেসে এমবাপে ঝলকের দেখা মিলেনি। তবে বার্সা সমর্থকদের মনে আশঙ্কা ছিল, দ্বিতীয় লেগে হয়তো জ্বলে ওঠবেন এমবাপে। আগেও যে একবার ক্যাম্প ন্যুতে হ্যাটট্রিক করে বার্সার স্বপ্ন গুড়িয়ে দিয়েছিলেন তিনি।

অবশেষে হয়েছেও তাই। কাতালান ক্লাবটির বিপক্ষে কাল জোড়া গোল করেছেন এমবাপে। আর তাতে ১-৪ ওলের জয় নিশ্চিত হয়েছে ফরাসি ক্লাবটির। আর দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলের জয়ে সেমিফাইনাল নিশ্চিত হয়েছে ফরাসি জায়ান্টদের।

ঘরের মাঠ এস্তাদি অলিম্পিক লুইস কোম্পানিসে ম্যাচের শুরু থেকে নিয়ন্ত্রণ নিয়েছিল বার্সেলোনাই। পিএসজির রক্ষণে একের পর এক আক্রমণ শাণিয়েছিল দলটি। এরই ধারাবাহিকতায় লামিনে ইয়ামালের দুর্দান্ত পাসে বল পেয়ে ম্যাচের ১২ মিনিটেই দলকে এগিয়ে দিয়েছিলেন রাফিনিয়া।

প্রথম লেগে জোড়া গোল করা এই ব্রাজিলিয়ান তারকা দ্বিতীয়ার্ধেও দলকে এগিয়ে দেয়ার পর ম্যাচে বার্সা আধিপত্য ফুটে ওঠে। তবে বিপর্যয় নেমে আসে ম্যাচের ২৯ মিনিটের সময়। পিএসজির ব্রাডলি বারকোলাকে ফাউল করায় সরাসি লা কার্ড দেখেন কাতালানদের রোনাল্ড আরাউহো। ফলে আধঘন্টা না হতেই দশ জনের দলে পরিণত হয় বার্সা।

খর্বশক্তির প্রতিপক্ষের বিপক্ষে ধীরে ধীরে আক্রমণ শাণাতে থাকে পিএসজি। শেষ পর্যন্ত সফরকারীরা সমতাসূচক গোলটি পায় ম্যাচের ৪০ মিনিটে। এ মৌসুমে বার্সা থেকে পিএসজিতে নাম লিখিয়েছেন উসমান দেম্বেলে। একসময় কাতালান ক্লাবটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন দেখতে চাওয়া দেম্বেলের গোলেই ম্যাচে সমতায় ফেরে পিএসজি।

এদিকে প্রথমার্ধ সমতায় শেষ হওয়ার পর পিএসজি ম্যাচে লিড নেয় দ্বিতীয়ার্ধের শুরুতেই। প্রথম লেগে খেলতে না পারা আশরাফ হাকিমির দেয়া বলে দলকে এগিয়ে দেন ভিতিনিয়া।

এদিকে দুই লেগে মিলিয়ে সমতা ফেরার পর আরও একবার ধাক্কা খায় বার্সেলোনা। রেফারির সিদ্ধান্ত মানতে না পেরে বিজ্ঞাপনী বোর্ডে লাথি মারেন বার্সা কোচ জাবি। এ ঘটনায় তাকেও লাল কার্ড দেখান রেফারি। ফলে ডাগ আউট ছাড়তে হয় কাতালানদের কোচকে।

এরপর নিজেদের বক্সে দেম্বেলেকে ফাউল করে বসেন জোয়াও ক্যানসেলো। এ ঘটনায় পেনাল্টি পায় পিএসজি। আর স্পটকিকে গোল করে দলকে এগিয়ে দেন এমবাপে। এদিকে ম্যাচের ৭৩ মিনিটে গোল করার মোক্ষম এক সুযোগ নষ্ট করেন রবার্ট লেভানডভস্কি।

দশজনের দলে পরিণত হওয়া বার্সাকে এরপর ভুগিয়েছে পিএসজি। আর ম্যাচের শেষ দিকে কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন এমবাপেই। নিজের দ্বিতীয় গোলটি করে ব্যবধান ৪-১ করেন তিনি। ফলে শেষ পর্যন্ত দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলের জয়ে সেমিফাইনাল নিশ্চিত হয় ফরাসি ক্লাবটির। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ বুরুশিয়া ডর্টমুন্ড।

Header Ad

দুদকের মহাপরিচালক হলেন শিরীন পারভীন

শিরীন পারভীন। ছবি: সংগৃহীত

দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক শিরীন পারভীনকে মহাপরিচালক পদে পদোন্নতি দিয়েছে সংস্থাটি।

আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) দুদকের সচিব খোরশেদা ইয়াসমীনের স্বাক্ষরে এই পদোন্নতির প্রজ্ঞাপন জারি করা হয়।

মহাপরিচালক পদে পদোন্নতি পাওয়া শিরীন পারভীন ১৯৯৫ সালে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোতে জেলা দুর্নীতি দমন কর্মকর্তা হিসেবে যোগদান করেন। পরে ২০১৫ সালের নভেম্বর মাসে পরিচালক হিসেবে পদোন্নতি লাভ করেন।মহাপরিচালক পদে পদোন্নতি পাওয়া শিরীন পারভীন দুদকের ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালক ছিলেন।

নিজস্ব জনবল কিংবা প্রেষণ যেকোনো পর্যায় থেকে দুদকের ইতিহাসে তিনিই প্রথম নারী মহাপরিচালক।

শাকিবের বিয়ে নিয়ে যা বললেন অপু বিশ্বাস

ছবি: সংগৃহীত

তৃতীয় বারের মত বিয়ে করতে যাচ্ছেন ঢালিউডের কিং খান খ্যাত চিত্রনায়ক শাকিব খান। ইতোমধ্যে তার পরিবার থেকেও নাকি বিয়ের তোড়জোড় চলছে। আর শাকিবও চান বাবা-মায়ের পছন্দে বিয়ে করতে। বেশ কিছুদিন ধরে সামাজিক যোগাযোগে এমনই খবর ঘুরপাক খাচ্ছে।

শনিবার (২৭ এপ্রিল) হঠাৎ করেই সামাজিক যোগাযোগমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে এক ডাক্তার মেয়ের সঙ্গে বিয়ের কথাবার্তা এগোচ্ছে শাকিবের। আর এ কারণে অপু বিশ্বাস এবং শবনম বুবলীকে বাড়িতে ঢোকার অনুমতি দিচ্ছেন না চিত্রনায়কের পরিবার।

একই সঙ্গে শাকিবের পরিবার হুঁশিয়ারি দিয়েছেন, শাকিবকে নিয়ে কোনো রকম মিথ্যাচার করলেই আইনের আশ্রয় নিতে বাধ্য হবেন।

এ প্রসঙ্গে সত্যতা জানতে চাইলে বিষয়টি নিয়ে এখনই কথা বলতে নারাজ অপু। অভিনেত্রী বলেন, আপাতত এ বিষয়ে কোনো কথা বলতে চাইছি না। তবে খুব শিগগিরই কথা বলব।

দীর্ঘদিন প্রেমের সম্পর্কে থাকার পর গোপনে বিয়ে করেছিলেন শাকিব-অপু। টানা আট বছর সুখে সংসারও করেন তারা। এমনকি সন্তানের মা-বাবাও হন সাবেক এই তারকা দম্পতি। কিন্তু হঠাৎ করেই তাদের মাঝে ঢুকে পড়েন বুবলী। তৈরি হয় শাকিব-অপুর সম্পর্কের টানাপোড়েন।

মূলত বুবলীর সঙ্গে শাকিবের সম্পর্ক তৈরি হওয়াতেই বাঁধে বিপত্তি। নিজের সংসার টেকাতে অনেকটা অনিশ্চয়তা থেকেই নিজের গোপন বিয়ে আর সন্তান জয়কে নিয়ে মিডিয়ার সামনে আসেন অপু। নানান নাটকীয়তার পর শাকিব-অপু প্রকাশ্যে সংসার শুরু করলেও বেশিদিন টেকেনি।

পরবর্তীতে অপুর সঙ্গে বিচ্ছেদ ঘটিয়ে বুবলীকে নিয়ে সংসার শুরু করেন শাকিব। সেই সংসারে শাকিব-বুবলীর কোল জুড়ে আসে ছোট্ট বীর। তবুও ভেঙে যায় তাদের সেই সংসার। ধীরে ধীরে বুবলীর সঙ্গেও দূরত্ব তৈরি হয় শাকিবের।

বর্তমানে দুই সন্তানের বাবা হলেও সিঙ্গেল জীবন কাটাচ্ছেন শাকিব। তবে সন্তানদের কারণে অপু-বুবলীর সঙ্গে যোগাযোগ রাখতে হয়েছে তার।

এদিকে বিচ্ছেদের পর বুবলীর সঙ্গে সখ্যতা না থাকলেও অপু বিশ্বাসের সঙ্গে সখ্যতা বেড়েছিল শাকিবের। পরিবারের সঙ্গেও এবারের ঈদও উদযাপন করেন অপু।

এতে ভক্তরাও ভাবতে শুরু করেন হয়তো আবারও এক হতে যাচ্ছেন শাকিব-অপু। কিন্তু তাদের সেই ভাবনাতেও পানি ঢেলে দিলো চিত্রনায়কের পরিবার। নতুন করে যখন পথ চলতে শুরু করেছেন তারা ঠিক সেই সময়ে ঢালিপাড়ায় ছড়িয়ে পড়ে শাকিবের তৃতীয় বিয়ের কথা।

 

চুনাপাথর নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিকসহ

ছবি: সংগৃহীত

বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়েছে সোমালিয়ান জলদস্যুর হাত থেকে মুক্ত হওয়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ।

সোমবার (২৯ এপ্রিল) মধ্যরাতে ২৩ নাবিককে নিয়ে সংযুক্ত আরব আমিরাতের মিনা সাকার বন্দর ত্যাগ করে জাহাজটি। এর আগে ওই বন্দরে জাহাজে ৫৬ হাজার টন চুনাপাথর বোঝাই করা হয়।

বিষয়টি নিশ্চিত করে মঙ্গলবার (৩০ এপ্রিল) কেএসআরএমের মালিকানাধীন এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম বলেন, দস্যুমুক্ত হওয়ার পর ২৩ নাবিকসহ গত ২১ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে নোঙর করে এমভি আবদুল্লাহ। সেখানে কয়লা খালাস করে জাহাজটি ২৭ এপ্রিল মিনা সাকার বন্দরের উদ্দেশ্যে রওনা হয়। এরপর মিনা সাকার থেকে ৫৬ হাজার টন চুনাপাথর লোড করে দেশের উদ্দেশ্যে রওনা হয়েছে জাহাজটি। মুক্ত হওয়া ২৩ নাবিকও আসছেন একই সঙ্গে। মে মাসের দ্বিতীয় সপ্তাহে জাহাজটি চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। এরপর কুতুবদিয়া চ্যানেলে জাহাজ থেকে কার্গো খালাস করা হবে।

প্রসঙ্গত, গত ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে আরব আমিরাতের আল–হামরিয়া বন্দরে যাওয়ার পথে ভারত মহাসাগর থেকে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজটি ছিনতাই করে সোমালিয়ার জলদস্যুরা। এরপর তারা জাহাজটিকে সোমালিয়া উপকূলে নিজেদের ডেরায় নিয়ে যায়। ৩১ দিনের জিম্মি জীবন পার করার পর ১৩ এপ্রিল ছাড়া পান ওই ২৩ নাবিক।

মুক্ত হওয়ার পর পরই ১ হাজার ৪৫০ নটিক্যাল মাইল দূরে থাকা আরব আমিরাতের আল-হামরিয়া বন্দরের উদ্দেশ্যে রওনা হয় এমভি আবদুল্লাহ। কড়া নিরাপত্তা দিয়ে জাহাজটিকে ঝুকিপূর্ণ জলসীমা পার করে দেয় ইউরোপীয় ইউনিয়নের দুইটি যুদ্ধজাহাজ ও তিনটি টহল জাহাজ।

এর আগে ২০১০ সালের ডিসেম্বরেও আরব সাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়েছিল একই মালিকপক্ষের জাহাজ এমভি জাহান মণি। ওই সময় জাহাজের ২৫ নাবিক এবং প্রধান প্রকৌশলীর স্ত্রীকে জিম্মি করা হয়। পরে ১০০ দিনের চেষ্টায় জলদস্যুদের কবল থেকে মুক্তি পান তারা।

 

সর্বশেষ সংবাদ

দুদকের মহাপরিচালক হলেন শিরীন পারভীন
শাকিবের বিয়ে নিয়ে যা বললেন অপু বিশ্বাস
চুনাপাথর নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিকসহ
এক সপ্তাহে হিটস্ট্রোকে ১০ জনের মৃত্যু, ৮ জনই পুরুষ
ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেবে ইউরোপীয় ইউনিয়ন
সম্পত্তি ভাগাভাগির জেরে ছেলের মারধরে বাবার মৃত্যু
নারী ভোটারদের নিরাপত্তা দিতে ইসির নির্দেশ
‘দেশের ৭৩ শতাংশ মানুষ পুষ্টিকর খাবার পায়না’
মঙ্গলবার আরও বাড়বে তাপমাত্রা, গরম অনুভূত হবে অনেক বেশি
নওগাঁয় ইটভাটায় অভিযানে ৯ লাখ টাকা জরিমানা
কক্সবাজারে বাস-মাইক্রোবাসের সংঘর্ষ, নিহত ৫
বিএনপি দিন দিন সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের
পাক অভিনেত্রীর কাছে ক্ষমা চাইলেন অরিজিৎ সিং
টাঙ্গাইলে গরমে স্কুলছাত্রীর হিটস্ট্রোক, হাসপাতালে ভর্তি
বিশ্বের সবচেয়ে বড় সাপের খোঁজ মিলল ভারতে!
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের নির্দেশনায় ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী, যাবেন আপিলে
যুবদল সভাপতি টুকুকে কারাগারে প্রেরণের প্রতিবাদে নয়াপল্টনে বিক্ষোভ মিছিল
নওগাঁয় তাপমাত্রার পারদ ছাড়ালো ৪০.২ ডিগ্রি
জীবন নিয়ে শঙ্কার কথা জানালেন বুয়েটের ছাত্ররাজনীতি প্রত্যাশী ১৫ শিক্ষার্থী
স্কুল-কলেজ-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ