রবিবার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

‘হেফাজতে মৃত্যু’ মানবাধিকারের জন্য চরম হুমকি

‘কাস্টোডি ডেথ’ সবসময় একটি উদ্বেগজনক ব্যাপার। এটি নিঃসন্দেহে দুশ্চিন্তার একটি কারণ। যা মানবাধিকারের জন্য দারুণ রকম হুমকির সৃষ্টি করে। কেননা যখন কোনো ব্যক্তি, তিনি যদি জঘন্যতম অপরাধীও হন, তিনি যখন রাষ্ট্রের হেফাজতে থাকেন, সেখানে তার সবচেয়ে বেশি নিশ্চিন্তে থাকার কথা।

অন্য কোনোভাবে অথবা অস্বাভাবিকভাবে তার মৃত্যু ঘটবে না অথবা তিনি নির্যাতনের শিকার হবেন না। কিন্তু আমাদের এখানে এই ঘটনাগুলো ক্রমশই বেড়ে যাচ্ছে, এটি অবশ্যই আমাদের জন্য দারুণ একটি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

তবে একটি জিনিস এখানে বোধয় চিন্তা করার অবকাশ আছে। দেখা গেল আগে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড যতটা ঘটত, ইদানিং দেখা যাচ্ছে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড প্রায়ই ঘটছে না এবং গণমাধ্যমে আমরা কিন্তু এরকম কোনো তথ্য পাচ্ছি না। এমনকি সামাজিক মাধ্যমেও এরকম কোনো তথ্য পাওয়া যাচ্ছে না। তাহলে কি আমরা ধরে নেব যে, মার্কিন যুক্তরাষ্ট্র যখন নিষেধাজ্ঞা জারি করল, এরপরে এটি প্রতিক্রিয়া হিসেবে অথবা একটি ফলাফল হিসেবে যারা বিচারবহির্ভূত হত্যাকণ্ডে লিপ্ত হত তারা সেকাজটি বন্ধ করে দিয়েছেন। তাই আমরা সেরকম ঘটনা প্রত্যক্ষ করি না। এটি বন্ধ হওয়া আমাদের জন্য একটি সুসংবাদ। কিন্তু এখন তারা ভিন্নভাবে হেফাজতে নিয়ে অর্থাৎ কাস্টডিতে নিয়ে অত্যাচার করছে, সেখানে একজন মানুষের মৃত্যু অস্বাভাবিক। এটি যদি তারই স্থলাভিষিক্ত করা হয়, তাহলে চরম উদ্যোগের কারণ হয়ে দাঁড়াবে। সমস্যা হচ্ছে যে, যখনই হেফাজতে মৃত্যু হয়, সেগুলো নিয়ে সঠিক তদন্ত হয় বলে আমাদের কাছে দৃশ্যমান নয় এবং জনগণ আমরা কোনোভাবেই স্বস্তিতে থাকতে পারছি না। রাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতি এত অবনতি হচ্ছে যে, দেশের মানবাধিকার হুমকির সম্মুখীন হয়েছে, এগুলো কিন্তু সেসবেরই প্রমাণ রাখে। এখানে রাষ্ট্র ও সরকার তারা যদি বলেন, যে এ ধরনের মৃত্যুর অন্য কোনো কারণ আছে, কিন্তু রাষ্ট্র নির্যাতনের অন্য কোনো কারণ নেই, সেটি কিন্তু প্রমাণ সাপেক্ষে জনসাধারণের জন্য উপস্থাপন করতে হবে এবং আমাদের কাছে সেটির যেন গ্রহণযোগ্য একটি ব্যাখ্যা হয়। তা না হলে আমরা অবশ্যই রাষ্ট্রকে দায়ী করব মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের হাইকমিশনার বলে গেছেন যে, স্বাধীন তদন্ত কমিশন গঠন করতে হবে। স্বাধীন তদন্ত কমিশন যদি হয়, আমাদের জাতীয় মানবাধিকার কমিশন যেটি রয়েছে, তাকে যদি আরও বেশি শক্তিশালী করা হয়, তাকে যদি আপনি স্বাধীনতা দেন, তাকে যদি তদন্ত করার অনুমতি প্রদান করেন, কেন তারা পারবে না?

ব্যাপারটা হচ্ছে রাষ্ট্রের সেই ইচ্ছাটুকু আছে কি না। সেই ইচ্ছা যদি থেকে থাকে সেটি রাষ্ট্রকে প্রদর্শন করতে হবে যে, রাষ্ট্রের অবশ্যই সেই সদিচ্ছা রয়েছে এবং রাষ্ট্র দেখতে চায় মানবাধিকার লঙ্ঘনের কোনো অধিকার রাষ্ট্র সহ্য করবে না। এখানে রাষ্ট্রের অনেক বড় ভূমিকা আছে।

লেখক: সাবেক চেয়ারম্যান, জাতীয় মানবাধিকার কমিশন ও অধ্যাপক ঢাকা বিশ্ববিদ্যালয়

আরএ/

Header Ad

দ্বিতীয় ধাপে টাঙ্গাইলে ৩ উপজেলায় নির্বাচন, আইন-শৃংখলা রক্ষায় জেলা পুলিশের ব্রিফিং

টাঙ্গাইল জেলা পুলিশ উদ্যোগে পুলিশ লাইন্স মাল্টিপারপাস শেডে আইন-শৃংখলা রক্ষার্থে নির্বাচনী ব্রিফিং প্যারেড। ছবি : ঢাকাপ্রকাশ

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন দ্বিতীয় ধাপে টাঙ্গাইলের ভূঞাপুর, কালিহাতী ও ঘাটাইল তিন উপজেলায় আগামী ২১ মে ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনকে কেন্দ্র করে আইন-শৃংখলা রক্ষার্থে নির্বাচনী ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৯ মে) দুপুরে জেলা পুলিশ উদ্যোগে পুলিশ লাইন্স মাল্টিপারপাস শেডে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- টাঙ্গাইল জেলা পুলিশ সুপার (অ্যাডিশনাল ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) সরকার মোহাম্মদ কায়সার বিপিএম।

বক্তারা ভূঞাপুর, ঘাটাইল ও কালিহাতী উপজেলা পরিষদ নির্বাচন ডিউটিতে দায়িত্বরত সকল অফিসার ও ফোর্সদের দায়িত্ব-কর্তব্য ও করণীয়-বর্জনীয় সর্ম্পকে বক্তব্য প্রদান এবং নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে সর্বোচ্চ পেশাদারিত্বের সাথে নিজেদের উপর অর্পিত দায়িত্ব পালন করা নিদের্শনা প্রদান করেন।

 

ছবি : ঢাকাপ্রকাশ

এছাড়া ভোট কেন্দ্রে আইন-শৃংখলা রক্ষায় নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যদেরকে মোবাইল/স্ট্রাইকিং ফোর্সের সদস্যরা বিরূপ পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় সহায়তা প্রদানসহ জেলার আইন-শৃংখলা রক্ষার্থে বিভিন্ন দিক-নিদের্শনাও প্রদান করেছেন।

এ সময় টাঙ্গাইল জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, সংশ্লিষ্ট থানা পুলিশের কর্মকর্তারা সহ উপজেলা নির্বাচন ডিউটিতে দায়িত্বরত সকল অফিসার ও ফোর্সবৃন্দ উপস্থিত ছিলেন।

মিশা-ডিপজল দুজনেই মূর্খ: নিপুণ

ছবি: সংগৃহীত

নতুন করে আলোচনায় চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। সম্প্রতি নবনির্বাচিত কমিটির বিরুদ্ধে অভিযোগ এনে আদালতে রিট করেছেন পরাজিত সাধারণ সম্পাদক প্রার্থী নিপুণ আক্তার। নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে এই ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। পাশাপাশি নির্বাচনের ফল বাতিল চেয়ে নতুন করে নির্বাচনের তফসিল ঘোষণার নির্দেশনাও চাওয়া হয়েছে।

এ বিষয়ে গণমাধ্যমে নিপুণ বলেন, ‘যেহেতু আমি হাইকোর্টে রিট করেছি, তাই এসবের জবাব সেখান থেকে আসবে। কারণ, কথা যত বলব, ততই কথা বাড়বে, তা-ই না? যেহেতু আমি অনিয়ম নিয়ে আইনি প্রক্রিয়ায় হেঁটেছি, তাই আইনিভাবে সব মোকাবিলা হবে। তবে একটা কথা বলব, মূর্খ লোকদের সঙ্গে কথা বলার একদমই ইচ্ছা আমার নেই।’

 

ছবি: সংগৃহীত

কাদের মূর্খ বলছেন- এমন প্রশ্নের জবাবে নিপুণ বলেন, ‘অবশ্যই মূর্খ মিশা-ডিপজল দুজনেই। তাঁদের সঙ্গে কথা বলার কোনো ধরনের ইচ্ছাই আমার নেই। তা ছাড়া মিশা ভাই তো ভীষণ মিথ্যুক একজন মানুষ। ওনাদের সঙ্গে এখন এই বিষয়ে আইনজীবীর মাধ্যমে কথা হবে। এটাই সবচেয়ে ভালো উপায়।’

বর্তমানে নিপুণ রয়েছেন আমেরিকায়। বললেন, ‘আমার লস অ্যাঞ্জেলেসের বন্ধুরা তো হাসে, বলে, ‘হু ইজ ডিপজল? সে কী করে? সিনেমায় তাঁর কী অবদান, অশ্লীলতা ছড়ানো ছাড়া? তাঁর সময় তো সিনেমা অশ্লীলতায় ছেয়ে যায়।’ সিনেমায় না এলে আমিও হয়তো আমার এসব বন্ধুদের মতো ওনাদের নাম শুনলে হাসতাম, নাক সিঁটকাতাম! আজ আমি ফিল্মে আসছি বলেই হয়তো আমার নাম নিয়ে কথা বলতে পারছেন।’

এদিকে, বৃহস্পতিবার (১৬ মে) সমিতির কার্যকরী সভা শেষে বর্তমান কমিটির সহ-সভাপতি চিত্রনায়ক ডিএ তায়েব জানান, নিপুণের সদস্য পদ বাতিল হতে পারে। গণমাধ্যমে সংগঠনের সাধারণ সম্পাদককে নিয়ে বাজে মন্তব্য করেছেন তিনি। তাঁর সদস্যপদ কেন বাতিল করা হবে না, সেটি জানতে চেয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বর্তমান কমিটি।

এ বিষয়ে নিপুণের ভাষ্য, ‘সদস্যপদের সঙ্গে কোর্টের কোনো সম্পর্ক নেই। রিট যেহেতু করেছি, ওনাদের কোর্টে আসতেই হবে। আর তিনি যদি সদস্যপদ খারিজ করতেই চায়, তাহলে সেটার জন্যও কোর্ট রয়েছে। দেশে তো আইন রয়েছে।’

প্রসঙ্গত, ১৯ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। যেখানে জয় লাভ করে মিশা-ডিপজল পরিষদ। কিন্তু এই ফলাফল বাতিল চেয়ে এখন আদালতের দ্বারস্ত হয়েছেন নিপুণ।

 

পুকুর খননের মাটির ভেতর থেকে মিলল কষ্টি পাথরের লক্ষ্মী-নারায়ন মূর্তি

ছবি : ঢাকাপ্রকাশ

নওগাঁর রাণীনগরে পুকুর খননের মাটির ভেতর থেকে প্রায় কোটি টাকা মূল্যের কষ্টিপাথরের লক্ষ্মী-নারায়ন মূর্তি উদ্ধার করা হয়েছে। রবিবার (১৯ মে) সকালে উপজেলার কালিগ্রাম ইউনিয়নের রাতোয়াল বাজার থেকে মূর্তিটি উদ্ধার করে থানা পুলিশ।

পুলিশ বলছে, মূর্তিটি লক্ষ্মী-নারায়নের কষ্টি পাথরের। ওজন ১৪ কেজি ৭০০ গ্রাম।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, গত কয়েকদিন আগে উপজেলার রাতোয়াল গ্রামে শুকবর নামে এক ব্যক্তির পুকুর সংস্কার করা হয়। ওই পুকুর থেকে রাতোয়াল বাজারে জায়গা ভরাটের জন্য একজনের কাছে মাটি বিক্রি করা হয়েছে। রবিবার সকালে ওই সব মাটি শ্রমিকরা সমান করতে লেগে লক্ষ্মী-নারায়ন মূর্তি বের হয়। এ সময় বিষয়টি স্থানীয়রা জানতে পেরে থানা পুলিশকে জানায়। খবর পেয়ে সকাল ৮টায় রাণীনগর থানা পুলিশ ঘটনাস্থল থেকে মূর্তিটি উদ্ধার করেন।

রাণীনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবু ওবায়েদ বলেন, মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। যার মূল্য আনুমানিক কোটি টাকা হবে। আইনী প্রক্রিয়া শেষে মূর্তিটি সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে।

সর্বশেষ সংবাদ

দ্বিতীয় ধাপে টাঙ্গাইলে ৩ উপজেলায় নির্বাচন, আইন-শৃংখলা রক্ষায় জেলা পুলিশের ব্রিফিং
মিশা-ডিপজল দুজনেই মূর্খ: নিপুণ
পুকুর খননের মাটির ভেতর থেকে মিলল কষ্টি পাথরের লক্ষ্মী-নারায়ন মূর্তি
ভারতে গিয়ে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য
কালশীতে পুলিশ বক্সে আগুন দিল অটোরিকশাচালকরা
‘পৃথিবী থেকে বিদায়,ভালো থাকো সবাই, সব শেষ আমার’ লিখে ফেসবুকে পোষ্ট দিয়ে যুবকের আত্নহত্যা
মেট্রোরেলের উত্তরা-টঙ্গী রুটে হবে পাঁচ স্টেশন
টাঙ্গাইলে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে প্রাণ হারালো রাজমিস্ত্রী
পৃথিবীতে ধেয়ে আসতে পারে আরও ভয়ানক সৌরঝড়
পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ১৪ জন নিহত
স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড
ঈদের আগেই মসলার বাজার গরম, ডলারের মূল্যবৃদ্ধির অযুহাত ব্যবসায়ীদের
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত
বাংলাদেশি অনুপ্রবেশকারীরা কংগ্রেসের ভোটব্যাংক : অমিত শাহ
কারও কাছে ভিক্ষা করে দেশের মানুষ চলবে না : প্রধানমন্ত্রী
যশোরে বিনা যৌতুকে ৫০ জোড়া তরুণ-তরুণীর বিয়ে
বাংলাদেশের স্টাইলে ভোট করতে চাইছেন নরেন্দ্র মোদী : অরবিন্দ কেজরিওয়াল
রাজধানীতে স্বেচ্ছাসেবক লীগের দুই গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগ কর্মী নিহত
টাঙ্গাইলে পুলিশকে পিটিয়ে আসামি ছিনতাই
পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করলেন চট্টগ্রামের বাবর আলী