সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

নববর্ষে মানবতা ও সাম্যতার জয় হোক

সময় একটি বহমান প্রক্রিয়া। আমাদের প্রয়োজনে আমরা সময়কে নিজেদের মতো বিভাজন করে নিই। ব্যক্তি থেকে শুরু করে সমাজ, বিশেষ করে সভ্যতার বিশেষ মোড়ে মোড়ে আমরা মানবগোষ্ঠী নিজেদের সময়কে বিভাজন করে নিয়েছি। তখন থেকেই সময় গণনার শুরু হয়েছে।

সময়ের সঙ্গে সুর্যের একটি সম্পর্ক আছে। এক্ষেত্রে সুর্যোদয় ও সুর্যাস্ত একটি বিষয়। সুর্যোদয় মানে যখন দিনের শুরু হবে এবং সূর্যাস্ত মানে যখন রাতের আবির্ভাব ঘটবে। সেই উপায়ে যেভাবে দিনরাত সপ্তাহ মাস গণনা করা হয় সেটি মূলত পাশ্চাত্যরীতি। পাশ্চাত্যরীতিতে মধ্যরাত থেকেই সময় গণনার একটি প্রচলন রয়েছে। আমরা যে ইংরেজি নববর্ষ উদযাপন করি যা পাশ্চাত্যে বিশেষভাবে উদযাপন করা হয়, যেটির সম্প্রসারণ ঘটে গেছে পৃথিবীময়। সারা পৃথিবী পাশ্চাত্যের সঙ্গে একটি সামগ্রিক মানবিক পর্যায় লাভ করেছে।

১লা জানুয়ারি থেকেই ইংরেজি নববর্ষ অথবা নববর্ষ চালু হয়েছে। এখন আমরা সরকারিভাবে আমাদের বর্ষপুঞ্জি ইংরেজি হিসেবেই অনুসরণ করে থাকি। যদিও বাংলা নববর্ষ অর্থাৎ উৎসবের আনন্দ আমরা অনুভব ও উপভোগ করি বাংলা নববর্ষের দিনেই। পহেলা বৈশাখ শুরু হয় সূর্যোদয় থেকে এবং ইংরেজি নববর্ষ শুরু হয় মধ্যরাত থেকেই।

আমরা জানি যে, বহমান সময়কে বিচ্ছিন্ন করা যায় না। যেভাবে নদীর পানিকে বিচ্ছিন্ন করা যায় না। মানুষের প্রয়োজনেই মানুষকে কাজ করতে হয়। সময় অনন্ত কিন্তু মানুষ জীবন সময়ের বাধা ধরা নিয়মে চলে। যেমন কারও জীবন একশ বছর কারও পঞ্চাশ বছর কারও ষাট বছর । তাহলে জীবনটি আসলে কী? এটি একটি বহমান মানব চক্র।

নববর্ষ এসেছে। আমরা এই নববর্ষকে মানবতা ও সাম্যতা দুটিকে একসঙ্গে মিলিয়েই উদযাপন করছি। নববর্ষ ব্যক্তি থেকে পরিবার, পরিবার থেকে সমাজ্, সমাজ থেকে জাতিসহ সারা পৃথিবী এই পহেলা জানুয়ারিতে নববর্ষ উদযাপন করছি। এর মাধ্যমেই মানব জাতির যে অগ্রগমন সেটি আরও প্রসারিত হবে এবং পৃথিবীতে শান্তি আসবে এটিই কামনা করি। কিন্তু এই মুহূর্তে পৃথিবীতে শান্তি আছে এটি বলা যাবে না। প্রতিবেশি রাষ্ট্রে রাষ্ট্রে যুদ্ধ হচ্ছে, মানুষের ভেতর প্রাধান্য বিস্তারের অহমিকা অনেকগুণ বেড়ে গেছে।

একইসঙ্গে যে কোভিডসময় আমরা পার হয়েছিলাম, সেই কোভিডের প্রকোপ আবারও বেড়ে গেছে। আমরা তারই পদচারণা আবার দেখতে পাচ্ছি। তা সত্ত্বেও আমরা সবকিছুকে জয় করে মানবজাতির জন্য উজ্জ্বল ভবিষ্যৎ ও মানবজাতির জন্য একটি উন্নত পথরেখা অর্থাৎ সোনার বাংলা বাস্তবায়নের যে স্বপ্ন সেটিই বাস্তবায়িত হবে, সেটিই আমরা কামনা করি। মানুষের জয় হোক। জয় বাংলা, জয় নববর্ষ। মানুষের সৃষ্টিশীলতা অমর হোক ।

মুহম্মদ নূরুল হুদা: বাংলা একাডেমির মহাপরিচালক

Header Ad

কারা বিক্রি করছে ফুটপাত, তালিকা চেয়েছেন হাইকোর্ট

ছবি: সংগৃহীত

রাজধানীর ফুটপাত, অবৈধভাবে দখল ও বিক্রির সঙ্গে কারা কারা জড়িত তাদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন আদালত।

ফুটপাত বিক্রি ও অবৈধ দখলকারীদের সঙ্গে কারা কারা জড়িত তা আগামী ১৩ মে অর্থাৎ ১৫ দিনের মধ্যে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনকে জানানোর জন্য বলেছেন আদালত।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

এখনো উদ্ধার হয়নি লেকে ডুবে যাওয়া সেই শিশু

ছবি: সংগৃহীত

রাজধানীর মহাখালীর যক্ষ্মা হাসপাতালের (টিবি) গেট এলাকায় লেকের পানিতে পড়ে নিখোঁজ শিশু রিয়ার সন্ধান এখনো পাননি ফায়ার সার্ভিসের কর্মীরা। তাই রাতে অভিযান স্থগিত করা হয়।

সোমবার (২৯ এপ্রিল) সকল থেকে ফায়ার সার্ভিস আবারও অভিযান চালাবে বলে জানা গেছে। এর আগে, রোববার (২৮ এপ্রিল) রাত ৭টা ৫০ মিনিটে শিশুটির নিখোঁজের খবর পায় ফায়ার সার্ভিস। শিশুটির সন্ধান না পেয়ে রাত ১২টার অভিযান স্থগিত করা হয়। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি কর্মকর্তা রাকিবুল হাসান এ তথ্য জানান।

এ বিষয়ে বনানী থানার উপপরিদর্শক (এসআই) সাইদুল ইসলাম বলেন, ফাতেমা নামে আরেক শিশুর কাছে জানতে পারি তার সঙ্গে রিয়া নামের এক শিশু ছিল। তারা দুজনই ভিক্ষাবৃত্তি করে। রিয়া ব্রিজের ওপর থেকে লেকের পানিতে পড়ে যায়। তার বয়স আনুমানিক ছয় বছর। এর আগে, রোববার (২৮ এপ্রিল) রাত পৌনে ৮টার দিকে শিশু রিয়া পানিতে পড়ে যায়।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাকিবুল ইসলাম বলেন, তাদের ডুবুরি দলের সদস্যরা শিশুটিকে উদ্ধারে কাজ করছে। শিশুটির নাম-পরিচয় পাওয়া যায়নি। রাত সাড়ে ১১টায় তল্লাশি স্থগিত করা হয়। আজ সকাল থেকে আবার তল্লাশি শুরু হবে।

বনানী থানার এসআই সাইদুল ইসলাম বলেন, ফাতেমা নামে আরেকটি শিশুর কাছে জানা যায় নিখোঁজ শিশুর পরনে ছোট প্যান্ট ও গেঞ্জি ছিল। তবে শিশুটির বাসা কোথায় তা জানে না ফাতেমা।

 

রাত ১১ টার পর চা-বিড়ির দোকান বন্ধের নির্দেশ

ছবি: সংগৃহীত

রাজধানীতে রাত ১১টার পর রাস্তার পাশের বিড়ি, পান ও চায়ের দোকান বন্ধ করে দিতে নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। গতকাল রোববার (২৮ এপ্রিল) রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে মার্চ মাসের অপরাধ পর্যালোচনা সভায় উপস্থিত পুলিশ কর্মকর্তাদের এ নির্দেশ দেন তিনি।

সভায় ডিএমপি কমিশনার বলেন, ছিনতাই ও অপরাধ প্রতিরোধে রাতে রাস্তার মোড়ের দোকানগুলো বন্ধ করে দিতে হবে। অনেক সময় দেখা যায় এসব অস্থায়ী দোকানে অপরাধীরা সারারাত আড্ডা দেয়, আর সুযোগ পেলেই ছিনতাই করে। রাস্তার পাশের বিড়ি, পান ও চায়ের দোকান রাত ১১টার পর বন্ধ করে দিতে হবে।

তিনি আরও বলেন, কোনো সন্ত্রাসী ও জঙ্গিগোষ্ঠী যেন কোনো প্রকার সন্ত্রাসী কর্মকাণ্ড করতে না পারে সেদিকে সবাইকে সতর্ক থাকতে হবে। এই ধরনের অপরাধ চক্রের বিরুদ্ধে কঠোর থাকারও নির্দেশ দেন ডিএমপি কমিশনার।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান জানান, এবার রমজানে রাস্তায় যান চলাচল স্বাভাবিক ছিল। ডিএমপির ট্রাফিক বিভাগের সাথে ক্রাইম বিভাগও আন্তরিকতার সাথে কাজ করেছে।

সর্বশেষ সংবাদ

কারা বিক্রি করছে ফুটপাত, তালিকা চেয়েছেন হাইকোর্ট
এখনো উদ্ধার হয়নি লেকে ডুবে যাওয়া সেই শিশু
রাত ১১ টার পর চা-বিড়ির দোকান বন্ধের নির্দেশ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের নিয়ে শিক্ষকদের উপর হামলার অভিযোগ উপাচার্যের বিরুদ্ধে
সোনাইমুড়ীতে নতুন গ্যাস কূপের সন্ধান, আজ থেকে খনন
আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী
পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী হলেন ইসহাক দার
বিয়ের দাবি নিয়ে আসা তরুণীকে নিয়ে পালালেন ছাত্রলীগ নেতা
তীব্র গরমে ৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে আজ
হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির্বাচনের নতুন তারিখ ঘোষণা
ডাক্তার পাত্রীকে বিয়ে করছেন শাকিব খান !
পদত্যাগ করলেন থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী
গুদামে মিলল পুলিশের রেশনের ৩০০ বস্তা চাল, ব্যবসায়ীকে লাখ টাকা জরিমানা
নওগাঁয় মাদক মামলায় যুবকের যাবজ্জীবন
ইরাকে সমকামিতায় জড়ালেই ১৫ বছরের জেল
আবারও বিএসইসির চেয়ারম্যান পদে নিয়োগ পেলেন শিবলী রুবাইয়াত
কোরবানির জন্য গরু আমদানি করবে না সরকার
আবু ধাবিতে উদ্বোধন হচ্ছে ৩৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত গির্জা
পাপ লুকাতে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার : রিজভী
রিকশাচালকদের মাঝে ডিএনসিসির ৩৩ হাজার ছাতা বিতরণ