শুক্রবার, ৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দুর্নীতিবাজ ব্যবসায়ীদের আইনের আওতায় আনা হোক

বর্তমান সময়ে বৈশ্বিক যে প্রেক্ষাপট, সেক্ষেত্রে আমি মনে করি, মূল্যস্ফীতির ঊর্ধ্বগতির সম্ভাবনা আছে। গত বছর অর্থাৎ ২০২২ সালে আমরা একটি সংবাদ সম্মেলন করেছিলাম। সেখানে আমরা পুরো বছরের একটি পর্যবেক্ষণমূলক বিশ্লেষণ উত্থাপন করেছি। আমরা এ বিষয়ে একটি রিটও করেছি। মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে সবকিছু। যে কারণে মানুষের মধ্যে অসন্তোষতো আছেই। হতাশাও চরম আকার ধারণ করেছে বলে আমি মনে করি। এর ফলে জীবন মানের ব্যাপক অবনতির আশঙ্কা আছে। এখন সরকারকে মানুষের ভালো-মন্দ দেখার কথা। এদের মধ্যে দেখা যায় যে, সীমাহীন উদ্ধত প্রকাশ— যা বাড়ছে এবং এর পরিণতি সম্পর্কে আমরা জানি না। তবে এখনই সাবধান না হলে ঘোর অন্ধকার অর্থাৎ ভয়াবহ বিপর্যয়ের আশঙ্কা আছে।

তবে আশার কথা যে, আমাদের কৃষি উৎপাদন সন্তোষজনক বলেই মনে হচ্ছে। এটি একটি স্বস্তির বিষয় আমাদের জন্য। অন্যদিকে আমদানিকৃত পণ্যের মূল্য বাড়তির দিকে থাকতে পারে। সরকার বলছে জ্বালানিক্ষেত্রে ভর্তুকি তুলে দেবে। সেক্ষেত্রে ভর্তুকি তুলে দিলে দাম আরও বেড়ে যাবে। তবে সাধারণ জনগণকে সাহায্য সহযোগিতা ও স্বস্তিদানের ক্ষেত্রে সামাজিক নিরাপত্তা বলয় আরও অধিক হারে বৃদ্ধি করার দরকার আছে বলে মনে হয় এবং সেক্ষেত্রে সঠিক মনিটরিং দরকার মনে করি।

এর ফলে দরিদ্র মানুষের কিছুটা স্বস্তি হয়ত আসতে পারে। সাশ্রয়ী দামে স্বল্প আয়ের মানুষের হাতে টিসিবির পণ্য তুলে দিতে আরও আগেই উদ্যোগ নেওয়া দরকার ছিল।

একদিকে, তালিকা চূড়ান্ত না হওয়ায় সুবিধাভোগী পরিবারের হাতে এখনো তা পৌঁছেনি। এমন হযবরল অবস্থা প্রত্যাশিত নয়। এমনকি জরিপে অংশ নেওয়া অর্ধেকেরও বেশি পরিবার বিশ্বাস করে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির পেছনে সরকারের যথাযথ নিয়ন্ত্রনের অভাব রয়েছে। এর মধ্যে অধিকাংশই চায়, সরকার সিন্ডিকেট এবং দুর্নীতিবাজ ব্যবসায়ীদের আইনের আওতায় আনুক। যদিও এদের এক-তৃতীয়াংশের পরামর্শ ছিল মূল্য হ্রাস করা বিশেষ করে নিম্ন আয়ের পরিবারের জন্য। এটা স্পষ্ট দেশের বিভিন্ন অর্থনৈতিক গোষ্ঠীর মধ্যে আয়ের দিক থেকে অভিন্নতা রয়েছে।

সংকটকালে দারিদ্র্যের ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর আয় তীব্রভাবে কমেছে। সে তুলনায় দারিদ্র্য থেকে পুনরুদ্ধারের গতি বেশ মন্থর, বিশেষত দারিদ্র্যের ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর জন্য। মহামারির পর থেকে এখন পর্যন্ত উল্লেখযোগ্য নারীপুরুষ কর্মহীন।

দেশে উৎপাদন উৎসাহিত করার লক্ষ্যে অনেক সময় বিশেষ বিশেষ পণ্য আমদানি নিষিদ্ধ করা হয় বা উচ্চহারে শুল্ক আরোপ করে আমদানি নিরুৎসাহিত করা হয়। যেমন লবণ আমদানি নিষিদ্ধ আর চাল আমদানির ওপর ৬২ শতাংশ শুল্ক আরোপিত আছে। দেশে সরবরাহ ঘাটতি হওয়ায় চাল আমদানির শুল্ক হ্রাস করা হয়েছে এবং সরকারি ও বেসরকারি পর্যায়ে আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। সরকার ৫০ লাখ মানুষকে ১০ টাকা কেজি মূল্যে কার্ডের মাধ্যমে চাল সরবরাহ করছে। সরকারি গুদাম থেকে খোলাবাজারে চাল বিক্রির কার্যক্রমও গৃহীত হয়েছে। এতে চালের মূল্যবৃদ্ধিতে রাশ টানা অনেকটাই সম্ভব হয়েছে। বিশ্ববাজারে ভোজ্যতেলসহ কিছু পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে সরকার সেসব পণ্যের ওপর আরোপিত ভ্যাট হ্রাস করেছে। দরিদ্র জনগোষ্ঠী যাতে সাশ্রয়ী মূল্যে পণ্য ক্রয় করতে সক্ষম হয়, সে লক্ষ্যে টিসিবির ট্রাকসেল সম্প্রসারণ করা হয়েছে এবং এক কোটি মানুষকে ভর্তুকি মূল্যে কার্ডের মাধ্যমে কয়েকটি অতিপ্রয়োজনীয় পণ্য সরবরাহের উদ্যোগ প্রশংসিত হয়েছে।

গোলাম রহমান: সভাপতি, ক্যাব

আরএ/

Header Ad

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। ছবি: সংগৃহীত

গাজীপুরের জয়দেবপুর স্টেশনে দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনে যাত্রীবাহী ট্রেনের ধাক্কার ঘটনা ঘটেছে। এতে দুই ট্রেনের ৫টি বগি লাইনচ্যুত হয়েছে। এ ঘটনায় অন্তত অর্ধশতাধিক আহত হয়েছেন।

শুক্রবার (৩ মে) বেলা ১১টার দিকে জয়দেবপুর স্টেশনের আউটার সিগনালে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর থেকে ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চল রুটে ট্রেন যোগাযোগ বন্ধ রয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, টাঙ্গাইল কমিউটার ট্রেনটি উত্তরবঙ্গ থেকে ছেড়ে এসে গাজীপুর হয়ে ঢাকার দিকে যাচ্ছিল। ট্রেনটি জয়দেবপুর স্টেশনের আউটার সিগনালে পৌঁছালে ঢাকা থেকে ছেড়ে আসা তেলবাহী ট্রেনের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। তবে টাঙ্গাইল কমিউটারে খুব বেশি যাত্রী ছিল না।

দুর্ঘটনার পর থেকে ওই রুটে কোনো ট্রেন চলছে না বলে জানিয়েছেন ঢাকা রেলওয়ের স্টেশন ম্যানেজার মাসুদ সারোয়ার। তিনি বলেন, এখন ওই রুটে ট্রেন নেই। আর শুধু জয়দেবপুরে কোনো ট্রেন যাবে না। দুপুরের পরে ওই রুট দিয়ে ট্রেন চলাচল করবে।

কারামুক্ত হলেন মামুনুল হক

হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারামুক্ত হয়েছেন। ছবি: সংগৃহীত

হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক কারামুক্ত হয়েছেন।

শুক্রবার (৩ মে) সকাল ১০ টার দিকে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে তিনি মুক্তি পেয়েছেন।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মাওলানা মামুনুল হক এ কারাগারে দীর্ঘদিন যাবত বন্দি ছিলেন। বৃহস্পতিবার (২ মে) বিকেলে জামিনের কাগজ কারাগারে পৌঁছায়। কিন্তু অনেকগুলো মামলা থাকায় তা যাচাই-বাছাই করতে অনেক সময় লাগায় গতকাল মুক্তি দেওয়া সম্ভব হয়নি।

প্রসঙ্গত, ২০২১ সালের ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের রয়েল রিসোর্টে এক নারীর সঙ্গে হেফাজত নেতা মাওলানা মামুনুল হককে অবরুদ্ধ করেন স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা। পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের জিজ্ঞাসাবাদ শুরু করে। খবর পেয়ে হেফাজতের স্থানীয় নেতাকর্মীরা রিসোর্টে গিয়ে ভাঙচুর চালিয়ে তাকে ছিনিয়ে নিয়ে যান। ঘটনার পর থেকে ঢাকার মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় অবস্থান করেন মামুনুল হক।

১৫ দিন পর ১৮ এপ্রিল ওই মাদরাসা থেকে মাওলানা মামুনুল হককে গ্রেপ্তার করে পুলিশ। পরে ৩০ এপ্রিল সোনারগাঁ থানায় তার বিরুদ্ধে বিয়ের প্রলোভনে ধর্ষণের মামলা করেন তার সঙ্গে রিসোর্টে অবরুদ্ধ হওয়া নারী। যদিও ওই নারীকে তার দ্বিতীয় স্ত্রী দাবি করে আসছেন মামুনুল হক। এরপর ওই মাসেই দেশের বিভিন্ন স্থানে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহসহ অর্ধশতাধিক মামলা হয়। পরে সেসব মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। গ্রেপ্তারের পর থেকে এসব মামলায় তিনি কারাগারে ছিলেন। অর্থাৎ ২০২১ সালের ১৮ এপ্রিল গ্রেপ্তার হওয়ার পর থেকে কারাগারেই ছিলেন মামুনুল হক।

রোমাকে হারিয়ে ইউরোপার ফাইনালে এক পা লেভারকুসেনের

ইউরোপা লিগের সেমিফাইনালের প্রথম লেগে রোমাকে হারিয়েছে লেভারকুসেন। ছবি: সংগৃহীত

লিগ ম্যাচে এক হারের স্বাদ পেয়েছে রিয়াল মাদ্রিদ। ম্যানচেস্টার সিটি হেরেছ ৩টি লিগ ম্যাচ। এসবের ভিড়ে বায়ার লেভারকুসেনের ৪৭ ম্যাচে অপরাজিত থাকা চমক জাগানিয়া বটেই।

বৃহস্পতিবার (২ মে) রাতে ইউরোপা লিগের সেমিফাইনালের প্রথম লেগে রোমাকে ২-০ হারিয়েছে জাবি আলোনসোর দল।

ইতালির জায়ান্টদের মাঠ থেকে সহজে জিতে ফেরায় দলটি ইউরোপা লিগের ফাইনালে এক পা দিয়ে ফেলেছে। অপরাজিত ফিফটির পথে ছোঁটা লেভারকুসেন ঘরের মাঠে দ্বিতীয় লেগে বড় ব্যবধানে না হারলেই ফাইনালে উঠে যাবে। ক্লাব ইতিহাসে প্রথম লিগ শিরোপা জয়ী দলটি এখন ইউরোপের শিরোপাসহ ট্রেবলের স্বপ্ন দেখতেই পারে।

রোমের অলিম্পিকো স্টেডিয়ামে বেশ সহজ জয়ই পেয়েছে বুন্দেসলিগার চ্যাম্পিয়নরা। ২৮তম মিনিটে প্রথম গোলটি করেন দারুণ ছন্দে থাকা ফ্লোরিয়ান ভাইর্টজ। দ্বিতীয়ার্ধের ৭৩তম মিনিটে ব্যবধান বাড়ান রবার্ট আনড্রিখ।

জয় নিয়ে বাড়ি ফিরতে পারায় বেশ খুশি আলোনসো। বায়ার্ন কোচ বলেন, ২-০ ভালো রেজাল্ট। আমরা খুশিমনে বাড়ি ফিরব তবে সতর্কও থাকব। এই মৌসুমে আমরা যা করছি তা অসাধারণ। আমাদের খুবই উচ্চমানের ফুটবলার আছে। তবে সবচেয়ে কঠিন জিনিস হলো ধারাবাহিকতা ধরে রাখা। আমরা থামতে চাই না। মৌসুম শেষের আগপর্যন্ত এভাবেই চালিয়ে যেতে চাই।

১৯৮৮ সালে ইউরোপা লিগে চ্যাম্পিয়ন হয়েছিল লেভারকুসেন। সেটাই তাদের একমাত্র ইউরোপিয়ান শিরোপা। ২০০২ সালে চ্যাম্পিয়ন লিগের ফাইনালে উঠলেও রিয়াল মাদ্রিদের কাছে হেরে যাওয়ায় শিরোপার স্বাদ পাওয়া হয়নি।

এদিকে ইউরোপা লিগের অপর সেমিফাইনালে ১-১ গোলে ড্র করেছে আতালান্তা ও মার্শেই।

সর্বশেষ সংবাদ

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত অর্ধশতাধিক
কারামুক্ত হলেন মামুনুল হক
রোমাকে হারিয়ে ইউরোপার ফাইনালে এক পা লেভারকুসেনের
অপহৃত ১২ জেলেকে ছেড়ে দিল আরাকান আর্মি
জাতিসংঘে বাংলাদেশের উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
আজ তিনশ ফিট এলাকায় বগুড়ার ঐতিহ্যবাহী আলু ঘাটি উৎসব
দুপুরের মধ্যে ঝড়ের আশঙ্কা, ৬ জেলায় সতর্কসংকেত
আজ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস
যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল ইরান
বজ্রপাতে পাঁচ জেলায় প্রাণ গেল ১১ জনের
যুগ্ম সচিব মর্যাদার ৩ জনকে বদলি
টিকেট নিয়ে সেনা সদস্য-টিটিই'র বাকবিতন্ডায় পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনে ভাংচুর, আহত ৫
সারা দেশে আরও ২ দিন হিট অ্যালার্ট জারি
জমি নিয়ে বিরোধ: স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যার অভিযোগ
কক্সবাজারে হবে উন্মুক্ত কারাগার, শিগগিরই নির্মাণ শুরু : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী
গাইবান্ধায় ট্রাকের ধাক্কায় পাওয়ার টিলার চালক নিহত
আরেক দফা কমলো স্বর্ণের দাম
জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : সেতুমন্ত্রী
মে মাসে আবহাওয়া কেমন থাকবে, জানাল আবহাওয়া অধিদপ্তর
জায়েদ খানের উপস্থাপনায় মঞ্চ মাতাবেন জেমস