শনিবার, ৪ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ব্যবস্থাপনার ত্রুটি অগ্নিকাণ্ডের মূল কারণ, দায় সবার

ঢাকা শহরে অগ্নিকাণ্ড প্রায়ই হচ্ছে এবং আমরা দেখেছি এর আগেও হয়েছে। এই অগ্নি দুর্ঘটনা পুরান ঢাকায় বেশি হচ্ছে, বস্তিতে হচ্ছে, এমনকি গুলশানেও হচ্ছে। সামগ্রিকভাবে বললে এটি ব্যবস্থাপনার ত্রুটি। সেই ত্রুটি যাদের বাড়িতে অথবা এলাকায় অথবা মার্কেটে হয় সেটি তাদেরই ত্রুটি।

এ ছাড়া বড় পরিসরে অর্থাৎ যারা দায়িত্বে আছেন সার্বিকভাবে এটি তাদের ত্রুটি। বঙ্গবাজারে আগুন এটিতো আজ প্রথম নয়। এসব জায়গা এত বেশি ঘনবসতি পূর্ণ যে, সামান্য কিছু অসাবধানতা হলেই অর্থাৎ সেটি রান্না করতে হোক, সর্ট সার্কিটে হোক, দুর্ঘটনাগুলো খুব ঘন ঘন হচ্ছে। আমি বলব, এক্ষেত্রে মার্কেট কমিটি আরও বেশি সচেতন থাকতে পারত।

পুরোনো ঢাকা এলাকাটি এত বেশি ঘনবসতি পূর্ণ, রাস্তাগুলোও বেশ সরু, সেখানে প্রবেশ করাও বেশ কঠিন। এখন মার্কেটের আশে পাশে যে ভবনগুলো আছে, সেগুলোতেও আগুন ছড়িয়ে পড়েছে। দুর্ঘটনাটি ঘটেছে ফায়ার সার্ভিসের হেড কোয়ার্টারের কাছেই। সেজন্য হয়তো তাদের পক্ষে তাড়াতাড়ি পৌঁছানো সম্ভব হয়েছে। এর পাশাপাশি সেনাবাহিনী, বিমানবাহিনীসহ সবাই আগুন নিয়ন্ত্রণে অংশগ্রহণ করেছে। আমি বলব, ঘন ঘন অগ্নি দুর্ঘটনা খুবই দুঃখজনক এবং আশঙ্কার বিষয়।

কিছুদিন আগে হলো করাইল বস্তি, তারপর সাত তলা বস্তিতে ভয়াবহ দুর্ঘটনা হয়ে গেল। তবে আমাদের বড় বড় শহরগুলোতে বিশেষ করে ঢাকা অথবা চট্টগ্রামে এই দুর্ঘটনার বিষয়গুলে বেশি বেশি ঘটছে এবং ক্ষয় ক্ষতিও বাড়ছে।
অসাবধানতাবশত, বেখেয়ালিপনা অথবা তত্ত্বাবধানের অভাবে এমনটি হতে পারে। বিশেষ করে ভবনমালিক অথবা কর্তৃপক্ষ যারা আছেন তাদের বিষয়টি খেয়াল করতে হবে। এর আগেও যতটুকু মনে পড়ে কমপক্ষে আরও দুইবার আগুন লেগেছিল বঙ্গবাজারে। তবে এবারের অগ্নি দুর্ঘটনাটি ভয়াবহ ও মারাত্মক আকার ধারণ করেছে। এমনকি রমজানের সময় এটি খুবই দুঃখজনক। আরও একটি ভয় আছে নীলক্ষেত বইয়ের দোকান নিয়ে। এরকম আরও অনেক এলাকা আছে যেগুলো খুবই বিপজ্জনক অবস্থায় আছে।

সার্বিকভাবে যারা নগর কর্তৃপক্ষ, যারা মালিক, মার্কেট সমিতি যারা আছে, এজন্য তারা সবাই কিছুটা দায়ীতো বটেই। আরও একটি বিষয় হলো নাশকতা। এটি দুর্ঘটনা নাকি নাশকতা সেটি জানা যাবে হয়তো পরে। ঘন বসতিপূর্ণ এলাকায় এ ধরনের অগ্নি দুর্ঘটনা জনসাধারণের জন্যও ভয়ের বিষয়। রাজউক যখন নবায়ন করে তখন এ ধরনের দুর্ঘটনাগুলো থেকে সচেতনতা বাড়াতে নবায়নের সুযোগ দেয়।

আমি দেখেছি, প্রতিবার আগুন লাগার পরে আগের চেয়ে নবায়ন ভাল হয়। এক্ষেত্রে দুর্ঘটনার দুর্বলতাগুলো চিহ্নিত করে আগের চেয়ে সুরক্ষিত করে তৈরি করা হয়, এটি দুর্ঘটনার সুফলও বলা যেতে পারে, যদিও তা কারও কাম্য নয়।

সেক্ষেত্রে সরকারও মালিকদের জন্য সমন্বয় করে দিতে পারে। রাজউক অথবা সিটি করপোরেশনও সমন্বয় করে দিতে পারে। এরকম দুর্ঘটনা থেকে প্রাপ্ত অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভাল কিছু করা যায় কি না চিন্তা করা উচিত। যা কিছু হয়ে গেছে সেটিতো খুবই দুঃখজনক। এটি অনেক বড় সমস্যা। বিশেষ করে রমজান মাসে ঈদের আগে ব্যবসায়ীদের অনেক বড় ক্ষতি হয়ে গেল।

এ ধরনের অগ্নি দুর্ঘটনা জানমালের ক্ষয়-ক্ষতি দুর্ঘটনা এড়াতে আমাদের এখনই সচেতন হতে হবে এবং জরুরি ভিত্তিতে প্রয়োজনয়ীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

নজরুল ইসলাম: নগরবিদ

Header Ad

টানা ৬ দিন হতে পারে ঝড়বৃষ্টি জানাল আবহাওয়া অফিস

ছবি: সংগৃহীত

আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের বিভিন্ন প্রান্তে ছয় দিন ধরে হতে পারে ঝড়বৃষ্টি। আগামী সোমবার থেকে শুরু হবে এ ঝড়বৃষ্টি। কয়েক দিনের বৃষ্টির পর কমে যেতে পারে তাপপ্রবাহ।

আজ শনিবার সকালে আবহাওয়া অধিদপ্তর পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতির পূর্বাভাস দেয়। সেখানে এ সব তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়েছে, আজ সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চাঁদপুর, মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, আগামী সোমবার (৬ মে) থেকে দেশের বিভিন্ন স্থানে ঝড়বৃষ্টি শুরু হতে পারে। এ অবস্থা হয়তো ছয় দিন থাকতে পারে।

সেই ভাইরাল নেতা পাকিস্তান জামায়াতের আমির নির্বাচিত

ছবি: সংগৃহীত

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় নির্বাচনে হাফিজ নাইমুর রহমানকে জয়ী ঘোষণা করে নির্বাচন কমিশন। তখন তিনি এই বিজয় মেনে নেননি। তিনি বলেন, আমি অত ভোট পাইনি যে আমাকে বিজয়ী ঘোষণা করতে হবে। বরং তিনি পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীকে আসনটি ছেড়ে দেন। তিনি বলেন আসলে বিজয়ী হয়েছে পিটিআই-সমর্থিত প্রার্থী। এর পর পাকিস্তানসহ উপমহাদেশ জুড়ে তার সুনাম ছড়িয়ে পড়ে। তার সততার প্রসংশা করেন অনেকে।

সেই হাফিজ নাইমুর রহমান পাকিস্তান জামায়াতে ইসলামীর নতুন আমির নির্বাচিত হয়েছেন। দলটির ষষ্ট আমির হিসেবে বৃহস্পতিবার তিনি নির্বাচিত হন বলে সংগঠনের এক্স অ্যাকাউন্টে বলা হয়েছে।

এতে বলা হয়, তিনি ২০২৪ সালের এপ্রিল থেকে ২০২৯ সালের এপ্রিল পর্যন্ত দায়িত্ব পালন করবেন। ইতোপূর্বে তিনি দলটির করাচি শাখা আমির ছিলেন।

হাফিজ নাইম হলেন পাকিস্তান জামায়াতের ষষ্ট আমির। ইতোপূর্বে মাওলানা আবুল আ'লা মওদুদি (১৯৪১-৭২), মিয়া তোফায়েল মোহাম্মদ (১৯৭২-৮৭), কাজি হোসাইন আহমদ (১৯৮৭-২০০৮), মনোয়ার হাসান (২০০৮-২০১৩) এবং সিরাজুল হক (২০১৩-২০২৪) পাকিস্তান জামায়াতের আমির হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

হাফিস নাইমের পূর্বসূরি সিরাজুল হক গত ৮ ফেব্রুয়ারির জাতীয় নির্বাচনে খারাপ ফলাফলের পর পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে তা দলটি গ্রহণ করেনি।

নতুন আমির নির্বাচনের পর সিরাজুল হক তার সাফল্য কামনা করেন। পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ড. আরিফ আলভিও জামায়াতে ইসলামির নতুন আমিরের সাফল্য কামনা করেছেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআইয়ের নেতা আসাদ কায়সার অভিনন্দন বার্তায় বলেন, 'পাকিস্তানের রাজনীতিতে নাইমুর রহমান একজন ইতিবাচক মুখ। তিনি ক্ষমতার বদলে মূল্যবোধ ও নীতিবোধের রাজনীতি করেন।'

তিনি বলেন, 'জামায়াতে ইসলামি সাংবিধানিক শ্রেষ্ঠত্ব এবং আইনের শাসনের জন্য লড়াইয়ে আমাদের প্রধান মিত্র। আমি আশা করি নাইমুর রহমানের নেতৃত্বে পিটিআই এবং জেআইয়ের নেতৃত্বের মধ্যে সম্পর্ক আরো জোরদার হবে।'

হাফিস নাইম ৮ ফেব্রুয়ারির নির্বাচনে প্রাদেশিক পরিষদে জয়ী হয়েছিলেন। কিন্তু পরে এই যুক্তিতে আসনটি ছেড়ে দেয়ার ঘোষণা দেন যে এতে আসলে জয়ী হয়েছিলেন পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থী। তিনি নির্বাচনে কারচুপির বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করেন।

তিনি বলেছিলেন, ‌'আমাদের ভোট নয়, এমন একটি সিঙ্গেল ভোটও আমি চাই না। আর আমাদের পক্ষে পড়েছে, এমন একটি সিঙ্গেল ভোটও আমি ছেড়ে দিতে চাই না।'

জামায়াতে ইসলামির নির্বাচন কমিশনের সভাপতি রশিদ নাসিম লাহোরে এক সংবাদ সম্মেলন করেও ফলাফল ঘোষণা করেন। তিনি জানান, তিনজন প্রার্থীর মধ্য থেকে সদস্যরা তাকে নির্বাচিত করেছেন। তিনি বলেন, ভোটারের উপস্থিতি ছিল ৮২ ভাগ।

তার এই ঘোষণা সত্ত্বেও পাকিস্তান নির্বাচন কমিশন তাকে নির্বাচিত ঘোষণা করে।

গত বছর হাফিজ নাইম করাচির মেয়র পদে পিপিপির মর্তুজা ওয়াহাবের বিরুদ্ধে লড়াই করেছিলেন। ওয়াহাব ১৭৩ ভোট পেয়ে জয়ী হন। হাফিজ পেয়েছিলেন ১৬০ ভোট।

হাফিস নাইম এনইডি বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি নিয়েছেন। তিনি করাচি বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাসের ওপর মাস্টার্স ডিগ্রি নেন। তিনি পরিবেশবাদী হিসেবেও পরিচয় দিয়ে থাকেন। তিনি জামায়াতে ইসলামির ছাত্র সংগঠন জমিয়তে তালেবার (আইজেটি) সভাপতি ছিলেন দুবার।

তিনি ২০০০ সালে জামায়াতের রুকন হন। আর ২০১৩ সালের অক্টোবরে জামায়াতের করাচি শাখার আমির হন। সূত্র : ডন, পাকিস্তান টুডে

টানা ৮ দফা কমার পর বাড়ল স্বর্ণের দাম

ছবি: সংগৃহীত

দেশের বাজারে টানা আট দফা কমার পর, এবার বাড়ল সোনার দাম। ভরিতে ১ হাজার ৫০ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১০ হাজার ২১৩ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামীকাল রোববার (৫ মে) থেকে এই নতুন দাম কার্যকর হবে।

শনিবার (৪ মে) সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

এতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী (পিওর গোল্ড) স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। সে কারণে সোনার দাম সমন্বয়ের সদ্ধিান্ত নিয়েছে বাজুস।

নতুন মূল্য অনুযায়ী ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম বেড়ে এক লাখ পাঁচ হাজার ১৯৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৯০ হাজার ১৭৪ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম ৭৪ হাজার ৯৮৭ টাকা করা হয়েছে। অপরিবর্তিত রয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের রুপার দাম ভরি দুই হাজার ১০০ টাকা।

২১ ক্যারেটের রুপার দাম ভরি দুই হাজার ছয় টাকা এবং ১৮ ক্যারেটের রুপার দাম ভরি এক হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়। আর সনাতন পদ্ধতির এক ভরি রুপার দাম এক হাজার ২৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

টানা ৬ দিন হতে পারে ঝড়বৃষ্টি জানাল আবহাওয়া অফিস
সেই ভাইরাল নেতা পাকিস্তান জামায়াতের আমির নির্বাচিত
টানা ৮ দফা কমার পর বাড়ল স্বর্ণের দাম
দিয়াবাড়ির লেক থেকে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
রাজধানীবাসীর জন্য সুখবর দিল আবহাওয়া অফিস
মক্কায় প্রবেশে আজ থেকে কঠোর বিধি-নিষেধ
‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা
ঢাকায় অনুষ্ঠিত হলো বগুড়ার আলু ঘাঁটি উৎসব
টাঙ্গাইলে পাগলা কুকুরের কামড়ে শিশুসহ ২২ জন আহত
১৭ রোগীকে হত্যার দায়ে মার্কিন নার্সের ৭৬০ বছর কারাদণ্ড
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা
দুবাইয়ের ‘গোল্ডেন ভিসা’ পেলেন শাকিব খান
সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন, ছড়িয়েছে দুই কিলোমিটার এলাকাজুড়ে
স্কুলে দেরি করে আসায় শিক্ষিকাকে ঘুষি মারলেন অধ্যক্ষ
আইপিএলের প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?
আবারও বাংলাদেশে প্রবেশ করল মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য
যারা সরকার পরিচালনা করেন তারা সবাই ফেরেশতা নয়: তথ্য প্রতিমন্ত্রী
খাবারে নেশা দ্রব্য মিশিয়ে শিক্ষকের বাসায় চুরি
একজন টেনিস খেলোয়াড় তৈরি করব, যার জন্য দেশবাসী গর্ববোধ করবে: নৌপ্রতিমন্ত্রী
বাজারে আসছে মেসির হাইড্রেশন পানীয়