চবিতে ৪ দিনব্যাপী প্রতীকী জাতিসংঘ সম্মেলন শুরু

২৫ জানুয়ারি ২০২৩, ০৫:২০ পিএম | আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০০ এএম


চবিতে ৪ দিনব্যাপী প্রতীকী জাতিসংঘ সম্মেলন শুরু

সহিংসতা রোধে শান্তিপূর্ণ সংহতির মাধ্যমে মানবাধিকার নিশ্চিতকরণ প্রতিপাদ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হল ৪ দিন ব্যাপী প্রতীকী জাতিসংঘ সংস্থার (সিইউমুনা) সম্মেলন। ২৫ জানুয়ারি হতে ২৮ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে এই সম্মেলন। বুধবার (২৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের মিলনায়তনে এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজউদ্দৌলা, আইন অনুষদের ডিন অধ্যাপক ড.আব্দুল্লাহ আল ফারুক, আইন অনুষদের সাবেক ডিন অধ্যাপক এ.বি.এম আবু নোমান,লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড.আমীর মুহাম্মদ নসরুল্লাহ, সংগঠনটির মহাসচিব দেবজ্যোতি ধর। অনুষ্ঠানটির উদ্বোধন ঘোষণা করেন মহাসচিব দেবজ্যোতি ধর।

অনুষ্ঠানে সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজউদ্দৌলা বলেন, আজকের এ জাতিসংঘ সংসদে অংশগ্রহণকারী তরুণ প্রতিনিধিবৃন্দের অভিজ্ঞতা ও মতামতের মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জসমূহের সমাধান উঠে আসবে। যুগোপযোগী চিন্তা ও গবেষণার দ্বারা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।

আইন অনুষদের ডিন অধ্যাপক ড.আব্দুল্লাহ আল ফারুক বলেন, এই জাতিসংঘ সংসদে অংশগ্রহণকারী তরুণ প্রতিনিধিবৃন্দের অভিজ্ঞতা ও মতামতের মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জসমূহের সমাধান উঠে আসবে। যুগোপযোগী চিন্তা ও গবেষণার দ্বারা টেকসহ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে। তরুণদের রয়েছে অসীম শক্তি আর উদ্দীপনা। তাদের মাধ্যমেই গঠিত হবে আগামীর বিশ্ব।চোখ বুঁজে তরুণকে বর্তমান ও আগামীর বিশ্বকে নিয়ে ভাবতে হবে।

জাতিসংঘ প্রতীকী সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় সহ স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় চার শতাধিক শিক্ষার্থীরা জাতিসংঘের কূটনৈতিক কর্মকাণ্ড অনুশীলনের মাধ্যমে বিশ্বে চলমান বিভিন্ন সমস্যা ও এর সমাধান নিরূপণে কার্যকর ভূমিকা পালন করবে। ভারত, আফগানিস্তান, পূর্ব তিমুর, মালয়েশিয়া থেকে প্রতিনিধিরাও এ সম্মেলনে অংশ নিতে যাচ্ছে।

এই বর্ণাঢ্য আয়োজনে এবার ১০টি কমিটি থাকছে। কমিটিগুলো হল নিরাপত্তা পরিষদ,জাতিসংঘ সাধারণ পরিষদ-১, জাতিসংঘ মানবাধিকার কমিশন, জাতিসংঘ উন্নয়ন কার্যক্রম, জাতিসংঘ জলবায়ু বিষয়ক কাঠামো, বাণিজ্য ও উন্নয়ন সংক্রান্ত জাতিসংঘ কমিটি , অপরাধ প্রতিরোধ ও ফৌজদারী বিচার কমিশন, পেট্রোলিয়াম রপ্তানিকারক সংস্থা, বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা।

সম্মেলনটির আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এবং নলেজ পার্টনার হিসেবে থাকছে জাতিসংঘ বাংলাদেশ। আগামী ২৮ জানুয়ারি সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে জাতিসংঘের আদলে প্রতীকী এ সম্মেলনের সমাপ্তি ঘটবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ ক্লাব, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তথা সারা বাংলাদেশের সহ শিক্ষা কার্যক্রমের জগতে অন্যতম পথিকৃৎ। ২০১৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এই ক্লাবের যাত্রা শুরু হয়।শুরু থেকে এই ক্লাবটি শিক্ষার্থীদের মধ্যে কূটনীতিক কার্যক্রম সম্পর্কে স্বচ্ছ ধারনা দেওয়ার পাশাপাশি নেতৃত্ব সৃষ্টিতে ভূমিকা রাখছে৷
এএজেড


বিভাগ : ক্যাম্পাস