শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

দ্রব্যমূল্য, ভোক্তা অধিকার এবং ইসির সংলাপ

আজ ভোক্তা অধিকার দিবস। আমরা ভোক্তা। আমাদের কিছু অধিকার আছে। আসলেই কি আমাদের কোনো অধিকার আছে? আমাদের অধিকার নিয়ে কেউ ভাবে? আমার মনে হয়, ভোক্তা হিসেবে এই দেশের মানুষ সবচেয়ে বেশি অবহেলিত। দ্রব্যমূল্যের অবস্থা দেখলে মনে হয় না, ভোক্তা অধিকার বলে কিছু আছে। তারপরও দিবস পালনের খাতিরে বলতেই হয়, ব্যবসায়ী ভাইয়েরা, অন্তত আজকের দিনটিতে আমাদের অধিকারের কথা মনে রাখুন। আপনারা যারা ব্যবসার নামে অতি মুনাফা খাচ্ছেন, তারা একটু সতর্ক হোন। আজকের দিনে আমাদের মত নগন্য ভোক্তাদের ঠকাবেন না। আর সামনে রমজান। আল্লাহকে ভয় করুন এবং রজমানে দ্রব্যমূল্য না বাড়িয়ে স্বাভাবিক রাখুন। অতি মুনাফা না করে সামান্য করুন। তাতে আল্লাহ তায়ালার রহমত আপনাদের ওপর বর্ষিত হবে।


আমাদের সামনে একটা নির্বাচন আছে। জাতীয় নির্বাচন। সেই নির্বাচনকে অবাধ ও সুষ্টুভাবে সম্পন্ন করতে হবে। যদিও অনেক মানুষ বিশ্বাসই করে না, এই দেশে আর কোনো দিন জাতীয় নির্বাচন খুব শান্তিপূর্ণ ও নিরপেক্ষ হবে। নির্বাচন কমিশন কিংবা প্রশাসন কখনো নিরপেক্ষ ভূমিকা পালন করবে না। কারণ, নির্বাচন কমিশন স্বাধীন না। যে সরকারই ক্ষমতায় থাকুক নির্বাচন কমিশন সেই সরকারের কথা শুনতে বাধ্য। তা না হলে বিপদে পড়তে হবে। জেনেশুনে কে বিপদে পড়তে চায়?

দেশের মানুষের ধারণা ভুল প্রমাণের জন্য কিছু একটা করতে হবে। সরকার অনেক চিন্তাভাবনার পর একটা পথ খুঁজে বের করল। সেই পথটি হলো নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে আইন প্রণয়ন। সেই আইন যেনতেন হলেও সমস্যা নেই। মানুষের মধ্যে এক ধরনের আস্থা তৈরি হবে। রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়ে রাজনৈতিক দলগুলোও আইনের ওপরই বেশি জোর দিল। অতঃপর একটি আইন প্রণয়ন করা হলো। দীর্ঘ ৫০ বছর পর জনগণ একটি নির্বাচন কমিশন আইন পেল। সেই আইনের আওতায় সরকার নির্বাচন কমিশন গঠন করেছে। নতুন নির্বাচন কমিশন ইতিমধ্যেই বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে সংলাপ শুরু করেছে। ইসির পক্ষ থেকে বলা হয়েছে, তারা দেশের নাগরিক সমাজ, সাংবাদিক ও বিশিষ্ট ব্যক্তিবর্গের সঙ্গে সংলাপে বসবে। সবশেষে সংলাপ করবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে।

নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে ইসির করণীয় কী হবে তা বলবেন বিশিষ্টজনেরা। কিন্তু ইসি বিশিষ্টজনদের পরামর্শ কতটা কাজে লাগাতে পারবে তা নিয়ে প্রশ্ন আছে। সংশয়ও আছে। বিরোধীদলের নেতা-কর্মীরা প্রতিনিয়ত বলে যাচ্ছেন, আওয়ামী লীগ সরকার তার দলীয় লোকদের নিয়ে ইসি গঠন করেছে। এই ইসির অধীনে তারা নির্বাচনে যাবেন না। কিন্তু নির্বাচনে না গেলে কী হবে? নির্বাচন কি থেমে থাকবে? বিগত নির্বাচনে বিএনপি নির্বাচনে অংশ নেয়নি। তাকে কে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে? বিএনপি নাকি দেশের জনগণ? অনেকে বলেন দেশের জনগণই বেশি ক্ষতির মুখে পড়েছে। কারণ সংসদে শক্তিশালী বিরোধীদল না থাকায় সরকার জনগণের সুখ-দুঃখের কথা ভাবে না।

দেশের স্বার্থেই আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হওয়া দরকার। দেশের মানুষ যেন শান্তিপূর্ণ পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করতে পারে। এটা নিশ্চিত করতে হবে নির্বাচন কমিশনকে। তা নাহলে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি মিলবে না। এই বার্তা সরকারের কাছেও রয়েছে। তাই সরকার চায়, সব রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করুক। জনগণও চায়।


যে মুহূর্তে ইসি আগামী নির্বাচনের প্রস্তুতি নিতে সংলাপের আয়োজন করেছে; ঠিক সেই মুহূর্তেই দেশে এক ধরনের অস্বস্তিকর পরিবেশ বিরাজ করছে। টানা দুই বছর করোনার কারণে দেশের মানুষ চরম বিপদে আছে। সেই বিপদের মধ্যে আরও বড় বিপদ প্রায়শ মানুষকে হানা দিচ্ছে। দ্রব্যমূল্য লাগামহীন। গ্যাস, বিদ্যুৎ, পানির দাম দফায় দফায় বাড়ানোর কারণে সংসার খরচ বেড়ে গেছে। পরিবহন খরচ বেড়েছে। ছেলেমেয়ের লেখাপড়ার খরচ বেড়েছে। বেড়েছে বাড়িভাড়াও। এসব দেখার জন্য কেউ নেই।

দেশের কিছু লোভী, অতি মুনাফাখোর ব্যবসায়ীরা নানা কৌশলে ভোজ্যতেলসহ বিভিন্ন জিনিসপত্রের দাম কেবল বাড়াচ্ছেই। অনেকে অতি লাভের আশায় গুদামজাত করে রেখেছে। রজমানে আরও বেশি মুনাফা লুটবে। কিন্তু অতি লোভীদের কিছুই বলা হচ্ছে না। আসলে কিছু বলা যাচ্ছে না। বলতে গেলেই জোট বাঁধবে। সরকারকে আরও বেকায়দায় ফেলবে। অথচ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রজমানে ব্যবসায়ীরা জিনিসপত্রের দাম কমিয়ে দেয়। রজমানে তারা মুনাফা কম করে। আমাদের দেশেই কেবল উল্টো চিত্র। অথচ ধর্মীয় প্রসঙ্গ এলেই আমরা কথায় কথায় সৌদিআরবের প্রসঙ্গ টানি। কিন্তু সৌদি ব্যবসায়ীদের রীতিনীতি মানি না।


জনগণের চাপে হোক আর স্বেচ্ছায় হোক, সরকার টিসিবির পণ্য খোলাবাজারে বিক্রি শুরু করেছে। টিসিবির লাইন প্রতিনিয়ত দীর্ঘ হচ্ছে। লাইনে কেবল নিম্ন বা নিম্নমধ্যবিত্তই নয়, মধ্যবিত্তরাও দাঁড়াচ্ছে। আসলে দাঁড়াতে বাধ্য হচ্ছে। কারণ টিসিবির পণ্য বাজারদামের চেয়ে কিছুটা সহনীয়। আয়ের সঙ্গে ব্যয়ের তাল মিলাতে পারছে না মধ্যবিত্তশ্রেণি। দেশের নিম্ন ও মধ্য আয়ের মানুষেরা অনেকদিন ধরেই কষ্ট সহ্য করে আসছে। তাদের এখন দেয়ালে পিঠ ঠেকে গেছে। বিগত দুই বছরে করোনা মহামারির কারণে অসংখ্য মানুষ চাকরি হারিয়ে গ্রামে চলে গেছে। গ্রামে গিয়েও তারা কঠিন বিপদে পড়েছে। বাঁচা-মরার লড়াইয়ে অসংখ্য মানুষ আজ পর্যুদস্ত।

টিসিবির লাইন আর বেশি যেন দীর্ঘ না হয়। মানুষ যাতে স্বস্তিতে দিন কাটাতে পারে; সে ব্যবস্থা নিশ্চিত করতে হবে সরকারকে। সেজন্য ব্যবসায়ীদের সঙ্গে আলোচনায় বসে হোক কিংবা চাপ দিয়ে হোক, দ্রব্যমূল্যের লাগাম টানতেই হবে। তা নাহলে আগামী নির্বাচনে কঠিন চ্যালেঞ্জে পড়তে হবে। মনে রাখতে হবে, আমরা মানি আর না মানি, জনগণই সকল ক্ষমতার উৎস। ভোটের দিন জনগণ সেই ক্ষমতা প্রয়োগ করলে সকল দম্ভ চূর্ণ হয়ে যাবে।

 

লেখক: প্রধান সম্পাদক, ঢাকাপ্রকাশ ও সাহিত্যিক।

Header Ad

কয়েক মিনিটের দেরিতে বিসিএসের স্বপ্ন ভঙ্গ ২০ পরীক্ষার্থীর

ছবি: সংগৃহীত

দেশের ৮ বিভাগীয় শহরের ২১৫ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ) অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টা থেকে এই পরীক্ষা শুরু হয়েছে, যা শেষ হয় দুপুর ১২টায়।

পরীক্ষার্থীরা পিএসসির নির্দেশনা অনুযায়ী সকাল সাড়ে ৯টার মধ্যে পরীক্ষা কেন্দ্র প্রবেশ করেছেন। তাই সকাল সাড়ে ৯টার পর পরীক্ষা কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়েছে। তবে এ সময়ের মধ্যে কেন্দ্রে যেতে না পারায় ২০ জনের মতো পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়নি।

শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানীর তেজগাঁও স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এই ঘটনা ঘটে। ফলে এই বিসিএসের স্বপ্ন শেষ হয়ে গেল এই পরীক্ষার্থীদের।

তাদের অভিযোগ, পরীক্ষা কেন্দ্রের সামনে অপেক্ষমাণ শিক্ষার্থীদের কোনোরকম সতর্ক না করেই ঠিক ৯টা ৩০ মিনিটে গেট বন্ধ করে দেওয়া হয়। এর এক মিনিটের মধ্যেই ভেতরে প্রবেশ করতে গেটের সামনে থাকা দায়িত্বরতদের আকুতি-মিনতি করেও লাভ হয়নি।

কুমিল্লা থেকে ঢাকায় বিসিএস পরীক্ষা দিতে এসেছিলেন শাউলিনা। ১৫ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হলেও শেষ সময়ে পরীক্ষার কেন্দ্রে ঢুকতে পারেনি তিনি। শাউলিনা বলেন, আমি ৯টা ১৫ মিনিটে এই এলাকায় চলে এসেছি। ঠিক ৯টা ৩১ মিনিটে রাস্তায় গেটের সামনে ছিলাম। সর্বশেষও আমি দেখলাম ঢুকতে দিচ্ছে, তখন আমি বাচ্চাটাকে একপাশে বসিয়ে রেখে এসে দেখি গেট বন্ধ করে দিয়েছে।

তিনি বলেন, মূল গেটের দেয়াল টপকিয়ে দ্বিতীয় গেটে এসেছি, কিন্তু এখান থেকে ঢুকতে দেয়নি। ম্যাজিস্ট্রেটকে বারবার রিকুয়েস্ট করার পরও ঢুকতে দেননি।

শাউলিনা বলেন, এটাই হয়তো আমার শেষ বিসিএস। আমার কাছে আমার পরিবারের অনেক প্রত্যাশা ছিল, কিন্তু এতো প্রস্তুতি নিয়ে এসে পরীক্ষাটাই দিতে পারলাম না। জানি না এখন আমার কী করা উচিত। এই মুখ নিয়ে আমি বাসায় যাব কী করে?

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে জানান, আমাদের নিয়মই ছিল ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এ বিষয়ে আমরা বারবার বলেছি। তারপরও যদি কোনো শিক্ষার্থী যথাসময়ে পরীক্ষার কেন্দ্রে আসতে না পারে, তাহলে আমাদের দৃষ্টিতে সে পরীক্ষার অযোগ্য।

লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

নিহত আবুল কালাম। ছবি: সংগৃহীত

লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে আবুল কালাম (২০) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন।

শুক্রবার (২৬ এপ্রিল) ভোরে উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের ঝালংগী বিওপি (৬১ বিজিবি) থেকে আনুমানিক ১০০ গজ ভারতের অভ্যন্তরে এ ঘটনা ঘটে।

নিহত আবুল কালাম উপজেলার ডাঙ্গাপাড়া গ্রামের মৃত অপির উদ্দিনের ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার ভোরে সাত-আটজনের একটি গরু পাচারকারীর দল ঝালংগী বিওপি (৬১ বিজিবি) থেকে আনুমানিক ১০০ গজ ভারতের অভ্যন্তরে পকেট পাড়া নামক স্থানে যায়। হঠাৎ ১৬৯ ডুরাডাবড়ী বিএসএফ ক্যাম্পের টহলদল সদস্যরা তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। এ সময় গুলিবিদ্ধ হয় আবুল কালাম।

সঙ্গে থাকা অন্যরা উদ্ধার করে বাংলাদেশের অভ্যন্তরে এনে পাটগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ চৌধুরী বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ উদ্ধারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

থাই প্রধানমন্ত্রীর গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা

ছবি: সংগৃহীত

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২৬ এপ্রিল) সকালে থাই প্রধানমন্ত্রীর কার্যালয় গভর্নমেন্ট হাউসে যান তিনি। এ সময় থাই প্রধানমন্ত্রী জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

শুরুতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সেখানে থাই কুহ ফাহ বিল্ডিংয়ের সামনের লনে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। এসময় থাইল্যান্ডের সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল কর্তৃক প্রদত্ত গার্ড অব অনার পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। পরে স্রেথা থাভিসিন তার মন্ত্রিসভার সদস্যদের শেখ হাসিনার সঙ্গে পরিচয় করিয়ে দেন। শেখ হাসিনা পরে সরকারী ভবনের অতিথি বইয়ে স্বাক্ষর করেন।

এ বৈঠকে দুই দেশের মধ্যে সহযোগিতা জোরদার করতে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক নথিতে স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।

সরকারি বাসভবন ত্যাগের আগে শেখ হাসিনা সেখানে আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী তার থাই প্রধানমন্ত্রীর আমন্ত্রণে থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর করছেন।

সর্বশেষ সংবাদ

কয়েক মিনিটের দেরিতে বিসিএসের স্বপ্ন ভঙ্গ ২০ পরীক্ষার্থীর
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
থাই প্রধানমন্ত্রীর গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে শেখ হাসিনা
আগুন নেভাতে দেরি হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, ২ ফায়ারম্যান আহত
পাবনায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্নসাৎ, গ্রেপ্তার ৩
মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে দেশে ফিরছে দুই প্রবাসীর লাশ
৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা চলছে
পরিবারের অমতে বিয়ে, স্বামী-স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
সৌদির যেকোনো ভিসা থাকলেই ওমরাহ পালন করা যাবে
নাটোরে বোনের বৌভাতে গিয়ে একে একে তিন ভাইয়ের মৃত্যু
জনপ্রতি ১২-১৪ লাখ চুক্তিতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রশ্নফাঁস, গ্রেপ্তার ৫
কুড়িগ্রামে হিট স্ট্রোকে নারীর মৃত্যু
রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী
মৌসুমের সর্বোচ্চ ৩৯.২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে নওগাঁ
চেন্নাইয়ের হয়ে খেলা সবসময় স্বপ্ন ছিল: মোস্তাফিজ
বৃষ্টি কামনায় টাঙ্গাইলে ইস্তিস্কার নামাজ আদায়
মোবাইল ইন্টারনেট গতিতে আরও ৬ ধাপ পেছালো বাংলাদেশ
বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস
এফডিসিতে ইউটিউবার প্রবেশ নিষিদ্ধ চাইলেন অঞ্জনা