সোমবার, ২০ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

ধারাবাহিক উপন্যাস: পর্ব ১২

শরণার্থীর সুবর্ণরেখা

পরদিন চরের কয়েকজন মিলে ওদেরকে বশিরহাট শরণার্থী ক্যাম্পে পৌঁছে দেয়। স্থানীয় মানুষের সহায়তায় ত্রাণ হিসেবে কিছু খাদ্যদ্রব্য পায় ওরা। এসব খেয়ে তিন-চার দিন কেটে যায়। কোনো অসুবিধা হয়না। তবে দিনগুলো বেশ কষ্টে কাটে। তখন তাদের কষ্ট দেখে মানা ক্যাম্পে পাঠানোর সিদ্ধান্ত নেয় স্থানীয় লোকেরা। একটা বাসে করে তাদেরকে ট্রেন স্টেশনে নিয়ে যাওয়া হয়। বীথিকা তার মা ও ভাইদের ভিড়ের মধ্যে ঠেলাঠেলি করে ট্রেনে ওঠায়। কিন্তু ওর বাবা উঠতে পারেনা। দিশেহারা হয়ে যাই সবাই। বীথিকা নিজে চোখের পানি মোছে। ভাইয়েরা কাঁদতে শুরু করে। বিথীকা বলে, আমরা পরের স্টেশনে নেমে যাব।

– ঠিক বলেছিস।

পরের স্টেশনে ট্রেন থামলে বিথীকা সবাইকে নিয়ে নেমে পড়ে। ট্রেন স্টেশন ছেড়ে চলে গেলে বিথীকা মা-ভাইদের নিয়ে স্টেশন মাস্টারের রুমে যায়। স্টেশন মাস্টার ওদের দিকে তাকিয়ে বিব্রত হয়ে জিজ্ঞেস করে, কি ব্যাপার কি হয়েছে আপনাদের?

– আমরা ভীষণ বিপদে পড়েছি।

– কি হয়েছে?

– আমারা মুক্তিযুদ্ধের শরণার্থী। আমাদেরকে ক্যাম্প থেকে ট্রেনে উঠিয়ে অন্য ক্যাম্পে নিয়ে যাচ্ছিল। ভিড়ের ঠেলাঠেলিতে আমার বাবা ট্রেনে উঠতে পারেনি।

– ঠিক আছে আপনারা বাইরে গিয়ে বসুন। আমি আগের স্টেশন মাস্টারকে ফোন করে দিচ্ছি। পরের ট্রেনে তুলে দেবে তাকে।

সবাই মিলে বাইরে এসে স্টেশনের বেঞ্চে বসে। একজন কাছে এসে বলে, শুনলাম আপনারা শরণার্থী। এখানে বিস্কুট আর কলা আছে। নিন, খেতে থাকুন।

বিথীকা হাত বাড়িয়ে ঠোঙাটা নেয়। বয়সী মানুষটিকে প্রণাম করে। তারপর সবাই মিলে কলা বিস্কটু খায়। বাকিটা বাবার জন্য রেখে দেয়। বেশ কিছুক্ষণ পরে দেখতে পায় ষ্টেশনে ট্রেন ঢুকছে। সবাই মিলে ওখানে দাঁড়িয়ে খেয়াল করে যাত্রীদের। দেখতে পায় নেমে আসছে হরেন্দ্রনাথ। বিথীকা তিন ভাইকে বলে, তোরা দৌড় দিয়ে বাবার কাছে যা। আমাদের কাছে নিয়ে আয়।

– না, না বাবাকে আনব কেন? আমরাতো বাবার সঙ্গে যাব। বাবা এখানে কি করবে?
– মায়ারাণী বলে, হ্যাঁ তাই। চল আমরা এগিয়ে যাই। ট্রেনে উঠব।

সবাই মিলে এগিয়ে গেলে হরেন্দ্রনাথ সবাইকে নিয়ে ট্রেনে উঠে যায়। যারা ওদের নিয়ে যাচ্ছিল তারা ওদেরকে মানা ক্যাম্পের কাছে নামায়। চারদিকে তাকিয়ে মুগ্ধ হয়ে যায় বিথীকা। পাহাড় ও হ্রদ পরিবেষ্টিত মানা ক্যাম্প। ওদিকে তাকালে দৃষ্টি ফেরানো যায়না। হরেন্দ্রনাথ ও মায়ারাণীও মুগ্ধ হয়ে তাকিয়ে থাকে। ওখানেই ঠাঁই হয় তাদের। বাসস্থানটিও চমৎকার। চারদিকে বাঁশের চাঁচের বেড়া এবং উপরে টিনের চাল। বাকি যারা ছিল, তাদের অনেকের ঠাঁই হয় তাঁবুর নিচে। এই ক্যাম্পে শিশুখাদ্য সরবরাহে কোনো ত্রুটি রাখেনি ভারত সরকার। শিশুদের জন্য গুড়া দুধের ব্যবস্থা ছিল। প্রত্যেককে বিশেষ কার্ড দেয়া হয়েছিল খাদ্যসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী পাওয়ার জন্য।

সবাই খুব হাসিখুশিভাবে দিন কাটাত। শরণার্থী হওয়ার দুঃখ নিয়ে কষ্ট ছিল না। এমন সুন্দর প্রকৃতির মাঝে সুন্দর সময়ের মহিমায় দারুণ সময় কেটে যায় বিথীকার পরিবারের। ছোট তিন ভাই সারা দিন এদিক-ওদিকে দৌড়াদৌড়ি করে। কেউ ওদের বাধা দেয়না। বিথীকা মাকে বলে, এমন জায়গা কি ওরা আর জীবনে পাবে গো মা। বাধা না দেয়াই ভালো! খেলুক ওরা।

– যদি হারিয়ে যায়?

– না গো মা হারাবেনা। ওদের আমি সবসময় পথ চেনাই।

– আচ্ছা যা, তুই ওদের সঙ্গে থাকিস।

– আমি ওদের দিকে সবসময় খেয়াল রাখি।

– আচ্ছা, ভালো করিস।

মানা ক্যাম্পে চারমাস কেটে যায়। একদিন মায়ারাণীর প্রসব ব্যথা ওঠে। অল্প সময়ের মধ্যে সন্তান জন্মগ্রহণ করে। বাচ্চাটিকে দেখাশোনা করে পাশের ঘরের এক নারী। বাচ্চাটি জন্ম নেয়ার পর থেকে কাঁদেনি। চোখও ঠিকমতো খুলছে না। খুব ক্ষীণভাবে শ্বাস-প্রশ্বাস পড়ছে। অনেকেই মনে করে বাচ্চাটি বাঁচবে না।

বিথীকা ঘরে নেই। ও শরণার্থী কার্ড দেখিয়ে ত্রাণসামগ্রী আনার জন্য বাজারে গেছে। হরেন্দ্রনাথ বাইরে চুপচাপ দাঁড়িয়ে আছে। ঘরের ভেতরে দু’তিনজন মহিলার নানা কথায় মন খারাপ হয়ে যায়। দরজায় দাঁড়িয়ে মাথা ঢুকিয়ে জিজ্ঞেস করে, কেমন আছে আমার ছেলে?
একজন নারী বলে, মনে হয় বাচ্চাটি মরে গেছে। কান্নাকাটি নেই, চোখও খোলেনা।

হরেন্দ্রনাথ চোখের জল মুছে বলে, এখন কি করব আমরা।

একজন নারী বলে, বাচ্চার মায়ের সঙ্গে কথা বলেছি। ঘরের নতুন মাটির হাঁড়িতে করে ওকে হ্রদে ভাসিয়ে দেব। আমি এখন নিয়ে যাব। সাদা কাপড় দিয়ে মুড়িয়ে নেব হাঁড়ি।

হরেন্দ্রনাথ মাথা সোজা করে দাঁড়িয়ে যায়। আর কোনো কথা বলেনা।

যে নারী হাঁড়িতে ভরেছে বাচ্চাকে, সে হাঁড়ি নিয়ে বেরিয়ে যায়। হরেন্দ্রনাথ হাত বাড়িয়ে বলে, আমি ওকে একবার বুকে নিতে চাই।

সেই নারী হাঁড়ি এগিয়ে দেয়। হরেন্দ্রনাথ কিছুক্ষণ বুকে জড়িয়ে ধরে রাখে হাঁড়ি। দুচোখ বেয়ে জল গড়ায় অবিরত ধারায়। একসময় দাঁড়িয়ে থাকা নারী হাঁড়িটা টেনে নেয়। দ্রুত পায়ে হেঁটে হ্রদের কাছে গিয়ে হাঁড়িটা ভাসিয়ে দেয় জলে। তখন পর্যন্ত বাচ্চাটির কোনো সাড়াশব্দ নেই। কিছুক্ষণ পরে বিথীকা ফিরে এলে জানতে পারে ওর ভাইকে হ্রদে ভাসিয়ে দেয়া হয়েছে। কারো সঙ্গে কোনো কথা না বলে হ্রদের দিকে ছুটে যায় বিথীকা। সাদা কাপড়ে মোড়ানো হাঁটিটা বেশ খানিকটা ভেসে গেছে। বিথীকার মাথা ঝিমঝিমিয়ে ওঠে। কোনো কিছু চিন্তা না করে ও হ্রদের পানিতে ঝাঁপিয়ে পড়ে। সাঁতার দিয়ে এগোতে থাকে। ছোটবেলাতেই সাঁতার কাটা শিখেছিল। এই চমৎকার হ্রদে সাঁতার কাটতে দারুণ লাগছে। বেশ কিছুক্ষণ সাঁতার কেটে হাঁড়িটা নিয়ে ফিরে আসে পাড়ে।

হাঁড়ির ভেতর থেকে ভাইকে বের করে বুকে জড়িয়ে ধরে। মাঝে মাঝে নিজের ভেজা কাপড় থেকে ওকে হাতে ধরে রাখে, যেন ভেজা কাপড় থেকে ওর ঠান্ডা না লাগে। ওর বুকে কান লাগিয়ে শুনেছে হার্টের মৃদু শব্দ। নিঃশ্বাসও ভেসে আসছে মৃদু স্বরে, কিন্তু চোখ বন্ধ। বিথীকা উত্তেজনা বোধ করে। দুহাতে ধরে রেখে ছোট ভাইকে নিয়ে দ্রুত হেঁটে আসে। ভেজা কাপড়ে ছপছপ করে শরীর, কিন্তু ভাইয়ের গায়ে পানি লাগতে দেয়না। ক্যাম্পে চলে আসে দ্রুতগতিতে। চারপাশে মানুষ জমে যায়। মৃত ছেলেটিকে ও ফিরেয়ে এনেছে দেখে মানুষজন ভিড় করে ওদের ঘরের সামনে।

কেউ কেউ বলে, ওকে আমার কাছে দাও।

– খবরদার না। ওকে আমি কারো কাছে দেবনা।

– তোমার কাপড় তো ভেজা।

– আমি ওকে কীভাবে ধরেছি দেখেন না? ভেজা কাপড় ওর গায়ে লাগাই না। আমিতো ওকে অনেক দূর থেকে তুলে এনেছি। ওর শ্বাস পড়ছে। বুক ধুকধুক করছে। ও চোখ খুলছে না বটে। কেউ যদি ওকে আমার কাছ থেকে জোর করে নিয়ে যেতে চায় তাহলে আমি দায়ের কোপে তার মাথা দুভাগ করে ফেলব।

– হয়েছে যা, আর ভ্যাকভ্যাক করতে হবে না। ঘরে চলে যা।

বিথীকা কারো দিকে না তাকিয়ে ঘরে চলে আসে। মায়ারাণী চিৎকার করে কাঁদতে কাঁদতে বলে, স্বাধীনতা, স্বাধীনতা– আমার স্বাধীনতাকে তুই ঘরে এনেছিস মা।

– মাগো ওকে দুধ খাওয়াতে হবে। জন্মের পর থেকে ওর মুখে কিছুই যায়নি।

– আমি ওকে দুধ খাওয়াবো দে, আমার বুকে দে।

– নাগো মা, ও দুধ টেনে খেতে পারবেনা এখন। তুমি এই গ্লাসে দুধ চেপে নাও, আমি ওকে আস্তে আস্তে খাওয়াব।

– কীভাবে খাওয়াবি?

– দুধে তুলা ভিজিয়ে ওকে দেব। ও আস্তে আস্তে চুষে খাবে

(চলবে)

এসএ/

শরণার্থীর সুবর্ণরেখা: পর্ব ১১

শরণার্থীর সুবর্ণরেখা: পর্ব ১০

শরণার্থীর সুবর্ণরেখা: পর্ব ৯

শরণার্থীর সুবর্ণরেখা: পর্ব ৮

শরণার্থীর সুবর্ণরেখা: পর্ব ৭

শরণার্থীর সুবর্ণরেখা: পর্ব ৬

শরণার্থীর সুবর্ণরেখা: পর্ব ৫

শরণার্থীর সুবর্ণরেখা: পর্ব ৪

শরণার্থীর সুবর্ণরেখা: পর্ব ৩

শরণার্থীর সুবর্ণরেখা: পর্ব ২

শরণার্থীর সুবর্ণরেখা: পর্ব ১

 

Header Ad

প্রবাসীর স্বর্ণ ছিনতাইকালে আটক পুলিশের এসআই

ছবি: সংগৃহীত

চট্টগ্রামে এক প্রবাসীর স্বর্ণ ছিনিয়ে নিয়ে পালিয়ে যাওয়ার সময় আমিনুল ইসলাম নামে পুলিশের এক সাব-ইন্সপেক্টরকে (এসআই) ধাওয়া দিয়ে আটক করে পুলিশে দিয়েছে স্থানীয় জনতা। একই সময়ে ওই পুলিশ কর্মকর্তার সাথে থাকা এক পুলিশের সোর্স শহীদুল ইসলাম জাহেদকেও আটক করেছে পুলিশ।

রোববার (১৮ মে) বিকেলে আখতারুজ্জামান ফ্লাইওভার থেকে তাদের আটক করা হয়েছে।

ভুক্তভোগী চট্টগ্রামের লোহাগড়া উপজেলার বাসিন্দা আবদুল খালেক জানান, তার ছোট ভাইয়ের পাঠানো ১৬ ভরি ওজনের ৮টি বালা নিয়ে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দর থেকে নিয়ে ফিরছিলেন তিনি। দুপুর সাড়ে বারোটার দিকে নগরীর টাইগারপাস এলাকায় তাকে পুলিশ পরিচয়ে বাস থেকে নামায় দুই যুবক। পরে তাকে সিএনজিতে উঠিয়ে নগরীর বিভিন্ন সড়কে ঘুরিয়ে আখতারুজ্জামান ফ্লাইওভারে উঠে স্বর্ণালংকার ছিনিয়ে নিয়ে নামিয়ে দেয়া হয়। এসময় চিৎকার শুরু করেন ভুক্তভোগী। ওই রাস্তা দিয়ে যাওয়া সাধারণ মানুষেরা দুই ছিনতাইকারীকে ধাওয়া দিয়ে আটক করে।

এসময় পাশ দিয়ে যাচ্ছিল পাঁচলাইশ থানা পুলিশের একটি টহল দল। টহল দল দুই ছিনতাইকারীর মধ্যে একজন খুলশী থানার এস আই আমিনুল ইসলাম বলে নিশ্চিত হয়। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানা গেছে।

নওগাঁয় পৃথক সড়ক দূর্ঘটনায় প্রাণ গেল ২ শিশুর

ছবি : ঢাকাপ্রকাশ

নওগাঁয় পৃথক সড়ক দূর্ঘটনায় দুই শিশুর মৃত্যু হয়েছে। রোববার (১৯ মে) দুপুরে জেলার পোরশা ও মহাদেবপুর উপজেলায় পৃথক সময়ে এ দূর্ঘটনাটি ঘটে।

নিহতরা হলো- পোরশা উপজেলার নিতপুর মনোহরপুর গ্রামের রুবেল ইসলামের ছেলে লালচাঁন ইসলাম (৭) এবং মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়নের বুজরুক বড়াইল গ্রামের ইউনুস আলীর ছেলে সিফাত হোসেন (১২)।

স্থানীয় সূত্রে জানা যায়- রোববার দুপুরে রুবেল ইসলাম তার ছেলে লালচাঁনকে সাথে নিয়ে পোরশা উপজেলার কপালী মোড় পোশাকসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্যে আসেন। এসময় রাস্তা পারাপারের সময় মাসুদ বিড়ি বহনকারি একটি অটোরিশার লালচাঁনকে ধাক্কা দেয়। এতে লালচাঁন গুরুত্বর আহত হয়ে রাস্তার ওপর ছিটকে পড়ে যায়। ঘটনাটি দেখতে পেয়ে স্থানীয়রা পোরশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

পোরশা থানার অফিসার ইনচার্জ (ওসি) আতিয়ার রহমান জানান, সংবাদ পেয়ে অটোরিকশার চালক আবুল কালামকে আটকসহ অটোরিকশাটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় থানায় মামলা হয়েছে।
অপরদিকে, রোববার বিকেল ৫টার দিকে মহাদেবপুর উপজেলার নওগাঁ-রাজশাহী মহাসড়কের রানীপুকুর মাদ্রাসার অদূরে বাস চাপায় সিফাত হোসেন নামে শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় ফয়সাল হোসেন নামের আরেক শিক্ষার্থী আহত হয়েছে। নিহত সিফাত হোসেন মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়নের বুজরুক বড়াইল গ্রামের ইউনুস আলীর ছেলে এবং রানিপুকুর ক্বেরাতুল কুরআন ক্বওমী মাদ্রাসার কিতাব বিভাগের ছাত্র।

মহাদেবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) রুহুল আমিন দূর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন।

বিএনপি নেতা ইশরাককে কারাগারে পাঠানোর নির্দেশ

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ‘ভুয়া উপদেষ্টাকাণ্ডে’র মামলায় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইশরাক হোসেনের জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত।

রোববার ঢাকার মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এই আদেশ দেন।

ইশরাকের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ বলেন, এ মামলায় ছয় সপ্তাহের আগাম জামিন পেয়েছিলেন ইশরাক। সেই সময় শেষ হতে চলায় গত ২৩ এপ্রিল তিনি জজ আদালতে জামিন আবেদন করেন।

ইশরাক হোসেন পল্টন থানাসহ ১২টি মামলায় স্থায়ী জামিন আবেদন করেন। আদালত ১১ মামলায় জামিন মঞ্জুর করেন। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ভুয়া উপদেষ্টাকাণ্ডের ঘটনায় পল্টন থানার মামলায় তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

আদেশের প্রতিক্রিয়ায় ইশরাক বলেন, হাই কোর্টথেকে জামিনে থাকলে মেয়াদ শেষ হওয়ার পরেও বেশিরভাগ মামলাতেই আদালত জামিন দিয়ে দেন। কিন্তু একটায় আটকানো হল আমাকে। এটা উদ্দেশ্যমূলক। সরকার তো গোটা দেশটাকেই কারাগার বানিয়ে ফেলেছে।

গত ২৯ অক্টোবর মহিউদ্দিন শিকদার নামে এক ব্যক্তি বাদী হয়ে রাজধানীর পল্টন থানায় এ মামলা করেন। মামলায় মার্কিন প্রেসিডেন্টের ‘উপদেষ্টা’ পরিচয় দিয়ে বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করা মিঞা জাহিদুল ইসলাম আরেফীর পাশাপাশি অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী এবং বিএনপি নেতা ইশরাক হোসেনকে আসামি করা হয়।

মামলার এজাহারে বলা হয়, গত ২৮ অক্টোবর বিএনপির পূর্বঘোষিত মহাসমাবেশ উপলক্ষে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সারাদেশ থেকে নেতাকর্মীরা জড়ো হতে শুরু করেন। ওইদিন দুপুর সাড়ে ১২টার দিকে বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এক পর্যায়ে কাকরাইল মোড় থেকে আরামবাগ মোড় পর্যন্ত সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

সে সময় বিচারপতির সরকারি বাসভবনসহ সরকারি স্থাপনা ও গাড়িসহ বিভিন্ন প্রতিষ্ঠানে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করে বিএনপিকর্মীরা। তাতে পুলিশের ৪১ সদস্য আহত ও এক সদস্য নিহত হন। এক পর্যায়ে বিকাল ৩টার দিকে বিএনপির কেন্দ্রীয় নেতারা মহাসমাবেশ স্থগিত ঘোষণা করেন।

এজাহারে বলা হয়, বিএনপির ওই কর্মকাণ্ডের পর সন্ধ্যা ৬টা থেকে ৭টার মধ্যে আসামি জাহিদুল ইসলাম আরেফী, চৌধুরী হাসান সারওয়ার্দী এবং বিএনপি নেতা ইশরাক হোসেনের নেতৃত্বে ২০ জন নেতাকর্মী কিছুসংবাদমাধ্যমের সামনে উপস্থিত হন। মে সময় আরেফী নিজেকে বাইডেনের উপদেষ্টা পরিচয় দেন। বাংলাদেশ পুলিশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন ও বিচার বিভাগের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে তার সরকারের কাছে সুপারিশকরেছেন বলে তিনি বক্তব্য দেন।

এজাহারে বাদী অভিযোগ করেন, মামলার ২ নম্বর আসামি হাসান সারওয়ার্দী এবং ৩ নম্বর আসামি ইশরাক হোসেন আরেফীকে ‘মিথ্যা বক্তব্য দিতে সহযোগিতা’ করেন এবং তার বক্তব্য সমর্থন করে বিএনপি নেতাকর্মীদের আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতিতে ‘উসকানি’ দেন।

সর্বশেষ সংবাদ

প্রবাসীর স্বর্ণ ছিনতাইকালে আটক পুলিশের এসআই
নওগাঁয় পৃথক সড়ক দূর্ঘটনায় প্রাণ গেল ২ শিশুর
বিএনপি নেতা ইশরাককে কারাগারে পাঠানোর নির্দেশ
ঘুষের দর-কষাকষির অডিও ভাইরাল, ফেঁসে যাচ্ছেন এএসআই
দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট রইসিকে বহনকারী হেলিকপ্টার
১৭ মন্ত্রী-এমপির স্বজন চেয়ারম্যান প্রার্থী: টিআইবি
দ্বিতীয় ধাপে টাঙ্গাইলে ৩ উপজেলায় নির্বাচন, আইন-শৃংখলা রক্ষায় জেলা পুলিশের ব্রিফিং
মিশা-ডিপজল দুজনেই মূর্খ: নিপুণ
পুকুর খননের মাটির ভেতর থেকে মিলল কষ্টি পাথরের লক্ষ্মী-নারায়ন মূর্তি
ভারতে গিয়ে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য
কালশীতে পুলিশ বক্সে আগুন দিল অটোরিকশাচালকরা
‘পৃথিবী থেকে বিদায়,ভালো থাকো সবাই, সব শেষ আমার’ লিখে ফেসবুকে পোষ্ট দিয়ে যুবকের আত্নহত্যা
মেট্রোরেলের উত্তরা-টঙ্গী রুটে হবে পাঁচ স্টেশন
টাঙ্গাইলে নির্মাণাধীন ভবনের ছাদ থেকে পড়ে প্রাণ হারালো রাজমিস্ত্রী
পৃথিবীতে ধেয়ে আসতে পারে আরও ভয়ানক সৌরঝড়
পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ১৪ জন নিহত
স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড
ঈদের আগেই মসলার বাজার গরম, ডলারের মূল্যবৃদ্ধির অযুহাত ব্যবসায়ীদের
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত
বাংলাদেশি অনুপ্রবেশকারীরা কংগ্রেসের ভোটব্যাংক : অমিত শাহ