সোমবার, ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

তথ্য না দেওয়ায় রেলওয়ের ডিজিকে তলব

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) কামরুল আহসান। ছবি: সংগৃহীত

তথ্য অধিকার আইনে আবেদনের পরও তথ্য না দেওয়ার অভিযোগে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) কামরুল আহসানকে তলব করেছে তথ্য কমিশন। সোমবার রাজধানীর আগারগাঁওয়ে তথ্য কমিশন সাংবাদিক রাশিদুল হাসানের অভিযোগের শুনানি শেষে এ আদেশ দেয়।

তথ্য কমিশন সূত্রে জানা গেছে, আগামী ৬ মার্চ রেলওয়ের ডিজি কামরুল আহসান, উপপরিচালক টিসি আনসার ও পরিচালক টিসি নাহিদ আহসান খানকে হাজির হওয়ার আদেশ দেওয়া হয়েছে। এ সময় এজলাসে প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক, তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক ও তথ্য কমিশনার মাসুদা ভাট্টি উপস্থিত ছিলেন।

এজলাসে বাদী রাশিদুল হাসান আদালতকে জানান, তিনি গত বছরের ২২ আগস্ট বাংলাদেশ রেলওয়ে ট্রেনের ইজারা সংক্রান্ত তথ্যের জন্য আবেদন করেন এবং তথ্য না পেয়ে পরে ১৭ অক্টোবর রেলওয়ের মহাপরিচালক বরাবর আপিল করেও তথ্য পাননি। এর পর তিনি ১৪ নভেম্বর তথ্য কমিশনে অভিযোগ করেন।

তিনি আদালতে অভিযোগ করেন, তথ্য কমিশন সমন জারি করে ৫ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করলে সমন পেয়ে রেলওয়ের তথ্য দপ্তরের কম্পিউটার অপারেটর খসরু পারভেজ ফোন করে ৩১ জানুয়ারি রেল ভবনে যেতে বলেন।

ওই দিন রেল ভবনে গেলে বাদীকে ওই কর্মচারী বলেন, যে তথ্য তিনি চেয়েছেন, তা ঠিকাদারের বিরুদ্ধে যায়। বিকল্প প্রস্তাব করে ঠিকাদার আপনাকে চা-মিষ্টি খাওয়াতে চান। তিনি এর মধ্যস্থতা করতে চান। কিন্তু তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন।

অভিযোগ উত্থাপনের পর তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক রেলওয়ের তথ্য প্রদানকারী কর্মকর্তা ও পরিবহণ বাণিজ্যিক পরিচালক নাহিদ আহসানের কাছে জানতে চান বাদীর চাহিত তথ্য প্রদানযোগ্য কি না। তিনি স্বীকার করেন তথ্য প্রদানযোগ্য এবং ৬ মাসেও তথ্য প্রদান না করায় তিনি ক্ষমা চান। আপিলের পরও তথ্য প্রদান না করায় কমিশন আপিল কর্মকর্তা রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসানকে এ অভিযোগে পক্ষভুক্ত করেন। আপিল করার পরও তথ্য প্রদানকারী কর্মকর্তার তথ্য প্রদান না করার কারণ যুক্তিসঙ্গত না হওয়ায় কমিশন রেলওয়ের মহাপরিচালক, ডিডি টিসিকেও আগামী ৬ মার্চ হাজির হওয়ার নির্দেশ দেন।

Header Ad

অস্ট্রেলিয়ায় কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত জাহিন

অস্ট্রেলিয়ায় কোরআন প্রতিযোগিতায় প্রথম হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ফারহান জাহিন। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার সিডনিতে আয়োজিত দ্বিতীয় বার্ষিক জাতীয় কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে বাংলাদেশি বংশোদ্ভূত ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কিশোর ফারহান জাহিন।

গত শনিবার (১৮ মে) সিডনির ব্যাংকসটাউনের ব্রায়ান ব্রাউন থিয়েটারে আল তাজকিরাহ ইনস্টিটিউটের উদ্যোগে দিনব্যাপী এ কোরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রথম হয়ে তিন হাজার ডলারসহ ন্যাশনাল চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড জিতে নিয়েছে ফারহান জাহিন। প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছেন ভিক্টোরিয়া স্টেটের হাফসা বতুল ও তৃতীয় হয়েছেন সালমান মোহাম্মদ।

সেদিন অস্ট্রেলিয়ার ছয়টি রাজ্য থেকে আগত বিপুল সংখ্যক স্কুলশিক্ষার্থী প্রতিযোগীদের মধ্যে তীব্র প্রতিযোগিতার পর বিকেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানও হয়েছে।

প্রবাসী মুসলিমদের সামাজিক সংগঠন ইসলামিক প্র্যাকটিস অ্যান্ড দাওয়াহ সার্কেল (আইপিডিসি) এর অধীনস্থ শিক্ষা প্রতিষ্ঠান আল তাজকিরাহ ইনস্টিটিউট চলতি বছরের পবিত্র রমজান মাসে দ্বিতীয়বারের মতো পুরো অস্ট্রেলিয়া জুড়ে শিশু-কিশোরদের জন্য কোরআন তেলাওয়াত প্রতিযোগিতার আয়োজন করে।

২০২৪ সালে দ্বিতীয় কোরআন তেলাওয়াত প্রতিযোগিতায় বয়সভিত্তিক বিভিন্ন গ্রুপে প্রায় দুই হাজার প্রতিযোগী অংশ নেয়। একই প্রতিযোগিতায় দুই পারা কোরআন মুখস্ত করায় অংশ নেয় ৩৫০ জনেরও বেশি প্রতিযোগী।

রমজান মাসে সারা অস্ট্রেলিয়ায় প্রায় ৫০টি ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠান ও ৩০টি মসজিদ এ প্রতিযোগিতায় যুক্ত ছিল। পুরো প্রতিযোগিতা কর্মসূচিতে বিচারক ও আয়োজক হিসেবে ছিলেন ৭০ জনেরও বেশি ধর্মীয় ব্যক্তিত্ব এবং ইমাম।

প্রতিটি রাজ্য থেকে তাজবীদসহ পবিত্র কোরআন শরীফের দুই পারা মুখস্ত তেলাওয়াতের প্রতিযোগিতায় বিজয়ী তিনজনকে জাতীয় কোরআন তেলাওয়াত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়।

আল তাজকিরাহ ইনস্টিটিউটের অ্যাসিস্ট্যান্ট কোঅর্ডিনেটর শায়খ আবদুল রহমানের উপস্থাপনায় শনিবার সকাল ৯টায় শুরু হওয়া এ প্রতিযোগিতা অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন আইপিডিসির সেন্ট্রাল প্রেসিডেন্ট ড. রফিকুল ইসলাম।

সেন্ট মেরিস মসজিদের ইমাম শায়খ আবু হোরায়রা শুরুতে প্রতিযোগিতার নিয়মাবলী ও বিচারকদেরকে পরিচয় করিয়ে দেন। পরে প্রতিযোগিতার মূল পর্ব শুরু হয়।

দুপুরে মধ্যাহ্ন বিরতির পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি ড. ইবরাহিম আবু মোহাম্মদ, ন্যাশনাল ইমাম কাউন্সিলের প্রেসিডেন্ট শায়খ শাদী আল সুলাইমান, আইপিডিসির সেন্ট্রাল প্রেসিডেন্ট ড. রফিকুল ইসলাম, প্রধান বিচারক শায়খ তারিক আল বিক্বায়ী, স্পন্সর প্রতিষ্ঠান রহিম-আজিজ ফাউন্ডেশনের কর্ণধার আরিফুর রহমান এবং ক্যাম্পবেলটাউন সিটি কাউন্সিলের ডেপুটি মেয়র ইব্রাহিম খলিল মাসুদ।

এ বছরের জাতীয় কোরআন তেলাওয়াত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সব প্রতিযোগীকে শুভেচ্ছা পুরস্কার দেওয়া হয়েছে।

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শোক জানিয়েছেন। ছবি: সংগৃহীত

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ানসহ হেলিকপ্টারের যাত্রীদের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২০ মে) আলাদা বার্তায় তারা শোক জানিয়েছেন।

শোকবার্তায় রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন। তিনি দেশটির নাগরিক ও প্রেসিডেন্টের স্বজনদের গভীর সমবেদনা জানান।

আলাদা এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘মর্মান্তিক দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং তাদের বহনকারী হেলিকপ্টারের থাকা অন্যান্য সফর সঙ্গীদের দুঃখজনক মৃত্যুর খবর শুনে আমি গভীরভাবে মর্মাহত ও দুঃখিত।’

শেখ হাসিনা আরও বলেন, ‘দুঃখের এই সময়ে, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এবং আমার নিজের পক্ষ থেকে আমি ইরানের সরকার ও ভ্রাতৃপ্রতিম জনগণের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

তিনি বলেন, ‘প্রেসিডেন্ট রাইসি একজন জ্ঞানী এবং নিঃস্বার্থ নেতা ছিলেন। গভীর প্রতিশ্রুতি দিয়ে তিনি তার দেশের সেবা করেছিলেন এবং ইরানের জনগণের কল্যাণে কাজ করেছিলেন। তিনি আন্তর্জাতিক মর্যাদার একজন মহান নেতা ছিলেন। তার অনুকরণীয় নেতৃত্ব ও কৃতিত্ব আমাদের জন্য চিরস্থায়ী উত্তরাধিকার হিসেবে থাকবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরহুমদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন। সেই সঙ্গে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের এবং ইরানের জনগণকে অপূরণীয় ক্ষতি কাটিয়ে উঠতে সাহস ও ধৈর্য দান করার জন্য প্রার্থনা করেছেন।

ভারতের নাগরিকত্ব পেয়ে প্রথমবারের মতো ভোট দিলেন অক্ষয়

বলিউড অভিনেতা অক্ষয় কুমার। ছবি: সংগৃহীত

এতোদিন কানাডার নাগরিকত্ব নিয়ে বেশ বিতর্কে ছিলেন বলিউড তারকা অক্ষয় কুমার। তবে সম্প্রতি ভারতের নাগরিকত্ব পেয়েছেন এই অভিনেতা। আর এবারের লোকসভা নির্বাচনে প্রথমবারের মতো ভোটও দিয়েছেন তিনি।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রথমবারের মতো ভোট দিলেন অক্ষয় কুমার। আজ সকাল ৭টায় ভোটগ্রহণ কেন্দ্রে পৌঁছে যান তিনি।

বলিউড অভিনেতা অক্ষয় কুমার। ছবি: সংগৃহীত

ভোট দিয়ে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন অক্ষয়। তিনি বলেন, ‘আমি আমার ভারতের উন্নয়নের কথা মাথায় রেখে ভোট দিয়েছি এবং সমস্ত ভোটারদের এটি মাথায় রাখা উচিত এবং তাদেরও সঠিক প্রার্থীকে ভোট দেওয়া উচিত। ভোট দিতে পেরে আমার খুব ভালো লেগেছে। খুব ভালো বোধ করছি।’

মুম্বাইতে ভোট প্রদানের সংখ্যা কম হওয়া নিয়েও প্রশ্ন করা হলে অক্ষয় বলেন, তিনি যখন তার পোলিং বুথে পৌঁছেছিলেন তখন বুথে প্রায় ৫০০-৬০০ লোক ছিল। তিনি আত্মবিশ্বাসী যে, লোকেরা বাড়ির বাইরে বেরিয়ে আসবে এবং ভোট দেবে।

রীতিমতো লাইন দিয়ে ভোট দিতে দেখা যায় অক্ষয় কুমারকে। একজন তারকা হয়েও তিনি কেন লাইন দিলেন সেই প্রশ্ন করা হলে, খিলাড়ি অভিনেতা মজার ছলে বলেন, ‘তো কী করতাম? লাইন ভেঙে আগে চলে যেতাম?’

২০২৩ সালের ৭৭তম স্বাধীনতা দিবসের দিন ভারতের নাগরিকত্ব পাওয়ার কথা ঘোষণা করেছিলেন অক্ষয় কুমার। ভারতের পাসপোর্ট শেয়ার করে তিনি লেখেন, ‘মন আর নাগরিকত্ব, দুটোই হিন্দুস্তানি’।

এদিকে কানাডার পাসপোর্ট ও নাগরিকত্বের কারণে একসময় কম ট্রোলের কারণে পড়তে হয়নি তাকে। এমনকী, ডাকা হত কানাডা কুমার নামেও।

প্রসঙ্গত, এর আগে অক্ষয় কুমারের কানাডার নাগরিকত্ব ছিল। অনেক চেষ্টার পর গত বছর ভারতের নাগরিকত্ব পেয়েছেন। অক্ষয়ের পাশাপাশি মুম্বাইতে সকালে ভোট দিতে দেখা গিয়েছে জাহ্নবী কাপুর, তাব্বু, ফারহান আখতারদের মতো অভিনেতাদের।

গত ২৯ এপ্রিল থেকে শুরু হয়েছে ‘জলিএলএলবি ৩’ সিনেমার শুটিং। সিনেমার গল্পে মুখোমুখি সংঘর্ষ বাঁধবে দুই জলির মধ্যে। থাকছে বিচারপতি সৌরভ শুক্লার চরিত্রই। সব ঠিকঠাক চললে ২০২৪ সালের শেষের দিকে মুক্তি পাবে এই সিনেমা।

সর্বশেষ সংবাদ

অস্ট্রেলিয়ায় কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত জাহিন
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
ভারতের নাগরিকত্ব পেয়ে প্রথমবারের মতো ভোট দিলেন অক্ষয়
রাইসির মৃত্যুতে ইরানে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা
৩০ ফ্রিল্যান্সিং দেশের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান তলানিতে!
বজ্রপাতে সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল, ফ্লাইট ওঠানামা বন্ধ
আইপিএলের প্লে-অফের ম্যাচগুলো কবে-কখন-কার বিপক্ষে?
ভোটারের উপস্থিতি নিয়ে ইসি উদ্বিগ্ন নয়, বললেন ইসি আলমগীর
ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বিশ্বনেতাদের শোক
সুনামগঞ্জে বজ্রপাতে ঘটনাস্থলেই ২ জনসহ নিহত ৩
ইশরাক হোসেনের নিঃশর্ত মুক্তির দাবি মির্জা ফখরুলের
ইব্রাহিম রাইসি ছিলেন আমার প্রিয় একটি ভাই : এরদোগান
ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ: ওবায়দুল কাদের
ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং তার সঙ্গীদের মরদেহ উদ্ধার
নিপুণের রিটে ডিপজলকে শিল্পী সমিতির পদে না বসতে নির্দেশ
বিল বকেয়া থাকায় রেল কার্যালয়ের বিদ্যুৎ বিচ্ছিন্ন
রামপুরায় অটোরিকশাচালকদের সড়ক অবরোধ
এমপি আনারের সর্বশেষ লোকেশন মুজাফফরাবাদ
হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী