রবিবার, ৫ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বাংলাদেশকে ছয় বছরে দারিদ্র্যমুক্ত করা যেতে পারে

দরিদ্রতা একটি দেশের উন্নয়নের জন্য বড় অন্তরায়। একটি সুস্থ্য ও সবল জাতি গঠন করা কখনোই সম্ভব হয়না যতক্ষণ না ঐ দেশ থেকে দারিদ্র্য সম্পূর্ণ হটানো বা সহনীয় পর্যায়ে কমিয়ে আনা যায়। বিশ্বে দারিদ্র্যের অস্তিত্ব ছিল, এখনো আছে; এটি বিভিন্ন প্রেক্ষিতের একটি জটিল চলমান প্রক্রিয়া। দরিদ্র মানুষগুলো নানা কৌশলে দারিদ্র্য থেকে মুক্তির পথ খোঁজে। কোনো পথ না পেলে দরিদ্রতাকেই জীবনের সাথে একাত্ম করে নেয়। চরম দারিদ্র্য থেকে জাতিকে মুক্ত করতে হলে, ক) দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখতে হবে এবং খ) আয় বৈষম্য কমানোর ক্ষেত্রে সকল মানুষের মধ্যে আয়ের বণ্টন সুষ্ঠু ও নিরপেক্ষ কি না অর্থনৈতিক প্রবৃদ্ধিতে তা সুস্পষ্ট করতে হবে। একটি দক্ষ সার্বিক অর্থনৈতিক ব্যবস্থাপনাই পারে বিনিয়োগ বৃদ্ধি এবং প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে অব্যাহতভাবে এগিয়ে নিয়ে যেতে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান–এর নেতৃত্বে ১৯৭১ সালে এক রক্তক্ষয়ী যুদ্ধে বিজয়ের মাধ্যমে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। বঙ্গবন্ধু চেয়েছিলেন বাংলাদেশকে একটি ক্ষুধা, দারিদ্র্য ও বঞ্চনা মুক্ত সোনার বাংলা গড়তে। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল দেশদ্রোহী ঘাতকদের হাতে নির্মমভাবে শাহাদত বরণ করতে হলো জাতির পিতা এবং তাঁর পরিবারের অনেক সদস্যকে। তারপর অনেকগুলো বছর চলে গেলো নানা ঝড়ঝঞ্ঝার মধ্যে। সমগ্র জাতি অগণতান্ত্রিক শাসকদের হাতে বন্দি হল। বাংলাদেশের মানুষ যখন চারিদিকে অন্ধকার দেখছিল সেই দুঃসময়ে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ আওয়ামী লীগের হাল ধরলেন এবং এদেশের অসহায় মানুষের পাশে দাঁড়ালেন। তিনি হয়ে উঠলেন শান্তিতে ও গণতন্ত্রে বিশ্বাসী প্রতিটি মানুষের নির্ভীক কণ্ঠস্বর, বেঁচে থাকার প্রেরণা এবং আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়নের অকুতোভয় নেতা।

আমাদের যে প্রাকৃতিক সম্পদ আর উর্বর কৃষি জমি রয়েছে তাতে ১৬ কোটি লোকের জীবনধারণের সুযোগ খুবই সীমিত। এছাড়া শিল্প ক্ষেত্রের পরিধি এতোটা ব্যাপক নয় যে চাহিদা মোতাবেক কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়। দেশের এ অবস্থার উন্নয়নের জন্য যেমন বিনিয়োগের পরিমান আশানুরূপ বাড়ছে না, তেমনি একটি দক্ষ মানবসম্পদের সৃষ্টিসহ অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ও ধ্যান-ধারণার প্রয়োগের অভাব রয়েছে। বিদ্যমান ব্যবস্থায় দারিদ্র্য সীমার নিচে বাস করা প্রায় ৯০ লক্ষ পরিবারের অবস্থা আরও শোচনীয়। বিভিন্ন তথ্য উপাত্ত থেকে দেখা যায় যে, বাংলাদেশে বেকার লোকের হার ৪%-৫%, যদিও ২০% লোক তাদের যোগ্যতার নিচের স্তরে কাজ করে থাকে। তবে, আত্ম-কর্মসংস্থানের হার প্রায় ৪০% এবং তাদের বেশিরভাগই অশিক্ষিত বা প্রাথমিক অবধি লেখাপড়া করা। উল্লেখ্য, প্রতিবছর প্রায় ২০ লক্ষ লোক বাংলাদেশের শ্রম বাজারে প্রবেশ করে থাকে।

দারিদ্র্য বিমোচনে বর্তমান সরকারের নেয়া পদক্ষেপ ইতোমধ্যেই বিশ্ববাসীর প্রশংসা কুড়িয়েছে। প্রতি বছরই দারিদ্র্য হার কমে আসছে। তবে বিদ্যমান হারে কমতে থাকলে ২০৩০ সালের পূর্বে পুরোপুরি দারিদ্র্য বিমোচন সম্ভব নাও হতে পারে। বিশ্ব ব্যাংক সে রকমই আভাস দিয়েছে। তাই দারিদ্র্য হার আরও অধিক পরিমানে কমাতে হবে।

যারা দারিদ্র্য সীমার নীচে বসবাস করে অন্যান্যদের মতো এদেরকেও মানব সম্পদ উন্নয়ন কাঠামোতে অন্তর্ভুক্ত করা অপরিহার্য। তাই সর্বপ্রথম উপজেলাওয়ারী দরিদ্র পরিবারগুলো সনাক্তপূর্বক একটি সঠিক ও সম্পূর্ণ তালিকা তৈরি করতে হবে। প্রত্যেক পরিবার থেকে কাজ করতে সক্ষম এবং শিক্ষার মান অনুযায়ী একজনকে মনোনীত করে কাঠমিস্ত্রি, প্লাম্বার, ড্রাইভার, দর্জি, মোটর গাড়ির মেকানিক, ইলেকট্রিসিয়ান, ইত্যাদি পদে কাজ করতে পারে তেমন আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দিতে হবে। এক্ষেত্রে পরিবারের মনোনীত সদস্য মহিলা হলে তার প্রশিক্ষণ বাস্তবতার নিরিখে দিতে হবে। যে যেই উপজেলার মানুষ সেই উপজেলাতেই তার প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। বছরে ১৫ লক্ষ লোককে প্রশিক্ষণের আওতায় আনতে হবে যাতে ৬ বছরে প্রতিটি দরিদ্র পরিবারের একজন সদস্য প্রশিক্ষণ পায়। প্রশিক্ষণের ব্যবস্থা করা তেমন কঠিন হবে বলে মনে হয়না। বিদ্যমান অবকাঠামোকে ব্যবহার করেই সেটা সম্ভব। এ ব্যাপারে প্রয়োজনে আন্তর্জাতিক শ্রম সংস্থা বা বিশ্বব্যাংক –এর পরামর্শ ও আর্থিক সহায়তা নেয়া যেতে পারে।

এই ১৫ লক্ষ দক্ষ লোককে তিনটি উপায়ে কর্মসংস্থানের ব্যবস্থা করা যেতে পারে। উপায়গুলো হচ্ছে-(ক) আত্মকর্মসংস্থান, (খ) সরকারি ও বেসরকারি খাতে অভ্যন্তরীণ কর্মসংস্থান, এবং (গ) অভিবাসী কর্মী হিসেবে কর্মসংস্থান। অর্থাৎ প্রথম দু’টি বাংলাদেশের অভ্যন্তরে কর্মসংস্থানের ব্যবস্থা আর তৃতীয়টি হচ্ছে বিদেশে অভিবাসন প্রক্রিয়ার মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা।

ক) প্রথম উপায় হচ্ছে দেশেই আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করা। প্রয়োজনীয় সুবিধাদি নিশ্চিত করা গেলে এ ব্যবস্থায় সবচেয়ে বেশি লোকের কর্মসংস্থান করা সম্ভব। বাংলাদেশের বর্তমান আত্মকর্মসংস্থান হার অনুযায়ী প্রতি বছর কমপক্ষে ৬ লক্ষ লোক নিজের কর্ম নিজেই খুঁজে নিয়ে থাকে। এক্ষেত্রে স্বাভাবিকভাবেই মূলধন যোগার করা প্রধান সমস্যা হয়ে দাঁড়াতে পারে। তাই প্রশিক্ষিত ব্যক্তিকে ব্যাংক ঋণের মাধ্যমে প্রয়োজনীয় মূলধন সরবরাহ করার ব্যবস্থা করা গেলে বিদ্যমান হার বেড়ে যাওয়া খুবই স্বাভাবিক। বর্তমানে বাংলাদেশে অনেক ব্যাংক রয়েছে এবং ক্ষুদ্র ঋণ ব্যবস্থাপনায় প্রতিটি ব্যাংক আত্মকর্মসংস্থান প্রকল্পে অবশ্যই এগিয়ে আসবে। প্রয়োজনে সরকার ব্যাংকগুলোর সাথে আলোচনা করে যথাযথ পদ্ধতি নির্ধারণ করতে পারে।

খ) দ্বিতীয় উপায়টি হচ্ছে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে কর্মের সংস্থান করা। তথ্য মতে, বাংলাদেশে প্রতি বছর বিভিন্ন পদে প্রায় ২০ লক্ষ লোক নতুন চাকুরিতে প্রবেশ করে। এদের মধ্যে যেমন রয়েছে উচ্চ শিক্ষিত লোক, তেমনি স্বল্প শিক্ষিত লোকজনও রয়েছে। দারিদ্র্য সীমার নিচে বাসরত পরিবারের ছেলেমেয়েদের মধ্যে উচ্চ শিক্ষিতের সংখ্যা খুবই কম। তাই অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা এই জনগোষ্ঠীকে দারিদ্র্য সীমার উপরে তুলে আনার জন্য সরকার মনে করলে চাকুরি ক্ষেত্রে প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন করতে পারে। তবে কর্মক্ষেত্রের পরিধি বিস্তারের জন্য দেশি ও বিদেশি বিনিয়োগ বৃদ্ধির সহায়ক পরিবেশের উন্নয়ন এবং সরকারি সহযোগিতা নিশ্চিত করার সাথে নতুন চিন্তা, আধুনিক প্রযুক্তি ও ব্যবস্থাপনার সমন্নয় অত্যন্ত জরুরি। এ ক্ষেত্রে দুর্নীতি যাতে কোনভাবেই আমাদের লক্ষ্য অর্জনে অন্তরায় হয়ে না দাঁড়ায় সেদিকে তীক্ষ্ণ দৃষ্টি রাখতে হবে।

গ) আমরা দেখেছি যেসব পরিবার বিদেশে কর্মরত তার কোন সদস্যের কাছ থেকে রেমিট্যান্স পায় তারা অন্যদের চেয়ে আর্থিকভাবে অনেক ভালো অবস্থানে থাকে। দারিদ্র্য সীমার নিচে যেসব পরিবার রয়েছে তাদেরকে যদি রেমিট্যান্স প্রাপক পরিবারে রূপান্তর করা যায় তাহলে সেসব পরিবার আর দরিদ্র থাকবে না। অতএব, কর্মসংস্থানের তৃতীয় উপায়টি হলো তাদেরকে অভিবাসী কর্মী হিসেবে বিদেশে প্রেরণের ব্যবস্থা করা। বাংলাদেশ থেকে প্রতিবছর প্রায় ৬ লক্ষ লোক বিদেশে কাজ নিয়ে যায়। আমরা যদি দরিদ্র পরিবারের এই প্রশিক্ষিত লোকদেরকে অগ্রাধিকার দেই তাহলে দারিদ্র্য বিমোচন অনেকটাই কমিয়ে আনা যায়। এক্ষেত্রে এ বিশেষ পরিকল্পনাটি হবে ৬ বছরের জন্য। প্রতি বছর এদের থেকে কমপক্ষে ৫ লক্ষ লোক প্রেরণ করা গেলে ৬ বছরে ত্রিশ লক্ষ লোক যেতে পারবে। ফলে ৩০ লক্ষ পরিবারই দারিদ্র্য মুক্ত হবে। প্রয়োজনে বিদেশ যাওয়ার খরচ সংকুলানের জন্য ব্যাংক ঋণের ব্যবস্থা করতে হবে। বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দরিদ্র পরিবার থেকে কর্মী অভিবাসন করার সমগ্র প্রক্রিয়াটিকে পরিচালনার জন্য বিশেষ নীতিমালা এবং পদ্ধতি প্রণয়নের জরুরি উদ্যোগ নিতে হবে। এক্ষেত্রে, সরকারের বিদ্যমান কেন্দ্রীয় ডাটা ব্যাংক সুবিধা ব্যবহার করা যাবে। এছাড়া, অভিবাসীদের কষ্টার্জিত অর্থ (রেমিট্যান্স) অর্থনৈতিক কর্মকাণ্ডে বিনিয়োগ এবং বিদেশে কর্ম শেষে ফেরত আসা লোকদের অর্থনৈতিক কাজে পুনর্বাসনের ব্যবস্থা করার দিকে দৃষ্টি দিতে হবে যাতে ঐ পরিবারগুলো পুনরায় দারিদ্র্য সীমার নিচে চলে না যায়।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অনুযায়ী ২০৩০ সালের মধ্যে দারিদ্রের হার ৩ শতাংশের নিচে নামাতে হবে। বিশ্বব্যাংক বলেছে যে বাংলাদেশে দারিদ্র্য হার যে গতিতে কমছে সে ধারা অব্যাহত থাকলে ২০৩০ সালে বাংলাদেশের দারিদ্র্যের হার দাঁড়াবে ৫ দশমিক ৯৮ শতাংশ। উপরে বর্ণিত এ তিনটি পদ্ধতিকে একত্রে একটি প্যাকেজে বাস্তবায়ন করা গেলে ৬ বছরের মধ্যেই বাংলাদেশ থেকে পুরোপুরি দারিদ্র্য বিমোচন সম্ভব। নিঃসন্দেহে দারিদ্র্য বিমোচন একটি জটিল ও কঠিন কাজ এবং চ্যালেঞ্জিংও বটে। তবে দৃঢ় প্রত্যয় ও আত্মবিশ্বাসকে সম্বল করে সে চ্যালেঞ্জকে বাস্তবে পরিণত করে মাননীয় প্রধানমন্ত্রীই পারেন বাংলাদেশকে পৃথিবীর অন্যান্য দেশের কাছে অনুকরণীয় হিসেবে উপস্থাপন করতে। আমাদের বিশ্বাস তিনি অবশ্যই বাংলাদেশের মানুষদেরকে দারিদ্র্যের গ্লানি থেকে চিরদিনের জন্য মুক্তি দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 

 

Header Ad

মিল্টন সমাদ্দারের মানবিকতার আড়ালে প্রতারণা, যা বললেন ব্যারিস্টার সুমন

ছবি: সংগৃহীত

হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন ব্যারিস্টার সায়েদুল হক সুমন। সোশ্যাল মিডিয়ায় নানা অনিয়মের প্রতিবাদ ও মানবিক স্টোরি তুলে ধরে ব্যাপক আলোচনায় আসেন এই সংসদ সদস্য।

বর্তমানে এমপি হলেও আগের মতো নানা ইস্যুতে আওয়াজ তুলেন ব্যারিস্টার সুমন। সেই ধারাবাহিকতায় মানবিকতার আড়ালে ভয়ংকর প্রতারক মিল্টন সমাদ্দারকে নিয়ে গণমাধ্যমে কথা বলেছেন তিনি।

মিল্টন সমাদ্দার মানবিক কাজ দিয়ে জনপ্রিয় হয়েছিলেন। বর্তমানে তার মানবিক কাজগুলোকে প্রশ্নবিদ্ধ করছে, এ বিষয়ে কী বলবেন? জবাবে ব্যারিস্টার সুমন বলেন, একটা বিষয় আমাদের মনে রাখা উচিৎ, যারা মানবিক কাজ করে মুখ দিয়ে নয়, হৃদয় দিয়ে করে। মুখ দিয়ে মানবিক কাজ করলে নানা প্রশ্নবিদ্ধ হবে কিন্তু হৃদয় থেকে করলে তাকে কেউ আটকাতে পারবে না।

মানবিক কাজগুলো প্রশ্নবিদ্ধ হলে সমাজে কী নীতিবাচক প্রভাব ফেলে না? এমন প্রশ্নের জবাবে এই সংসদ সদস্য বলেন, সমাজে নীতিবাচক প্রভাব ফেলতে ফেলতে এই পর্যায়ে আমরা দাঁড়িয়েছি। আর পেছনের যাওয়ার সুযোগ নেই, সামনের দিকে যেতে হবে। আমরা নষ্ট হওয়ার শেষ পেরিয়ে গেছি। এর থেকে বেশি নষ্ট হওয়ার সুযোগ নেই।

প্রসঙ্গত, দুস্থ, অসহায় ব্যক্তিদের আশ্রয় ও সাহায্যের মতো মানবিক কাজের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচিত পান মিল্টন সমাদ্দার।

সম্প্রতি গণমাধ্যমে এসব কাজের আড়ালে তার নানা অন্যায়-অনিয়মের অভিযোগ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এরপর বুধবার এই মিল্টন সমাদ্দারকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

তার বিরুদ্ধে ডেথ সার্টিফিকেট জালিয়াতি, মানবপাচার, আশ্রয় দেওয়া অসহায়, দুস্থ ব্যক্তিদের মৃত্যুর পর তাদের কিডনি বিক্রি, জমি দখলসহ নানা অভিযোগ উঠেছে।

যুক্তরাষ্ট্রের মুখোশ উন্মোচন হয়েছে: ইরান

ছবি: সংগৃহীত

চলমান ছাত্র বিক্ষোভে দমন-পীড়ন ও ধরপাকড়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের মুখ থেকে ভণ্ডামির মুখোশ সরে গেছে বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি। শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্স বার্তায় এই মন্তব্য করেন তিনি। খবর ইরানি গণমাধ্যম ইরনার

যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ দমন প্রসঙ্গে কানানি বলেছেন, বাকস্বাধীনতা ও মানবাধিকারের মিথ্যা রক্ষকদের মুখ থেকে ভণ্ডামির মুখোশ সরে গেছে। তিনি বলেছেন, ফিলিস্তিনপন্থি ছাত্রদের শান্তিপূর্ণ সমাবেশ ঠেকাতে দমন-পীড়নকে ন্যায্যতা দেওয়ার জন্য সত্যকে বিকৃত করে শিক্ষার্থী ও একাডেমিক কর্মীদের প্রকৃত ক্ষোভ ও তাদের প্রতিবাদকে ইহুদিবিদ্বেষ হিসাবে বর্ণনা করছে মার্কিন সরকার।

গত কয়েক সপ্তাহ ধরে গাজা উপত্যকায় ইসরাইলের হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের কয়েক ডজন বিশ্ববিদ্যালয় উত্তাল। বিভিন্ন কর্মসূচির পাশাপাশি ক্যাম্পাসে তাঁবু টানিয়ে অবস্থান করছেন শিক্ষার্থীরা। এর জেরে ক্লাস-পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ। সে সঙ্গে ক্যাম্পাসে পুলিশ ডাকতেও বিন্দুমাত্র পিছপা হননি তারা।

এমনকি পুলিশ এসে শান্তিপূর্ণ শিক্ষার্থীদের ওপর চড়াও হয়েছে। গ্রেফতার করেছে দুই হাজারের বেশি শিক্ষার্থীকে। তবে এতকিছু করেও শিক্ষার্থীদের আন্দোলন দমাতে পারেনি বিশ্ববিদ্যালয় কিংবা পুলিশ প্রশাসন। উলটো তা আরও বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়েছে। এমনকি মার্কিন শিক্ষার্থীদের এই আন্দোলন যুক্তরাষ্ট্র, ইউরোপ ছাড়িয়ে এখন বৈশ্বিক রূপ ধারণ করেছে।

নিজের মান ইজ্জত রক্ষা করুন, মন্ত্রী-এমপিদের প্রতি ইসি রাশেদা

ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, যেকোন মূল্যে উপজেলা নির্বাচন হবে প্রভাবমুক্ত। সরকারের দায়িত্বে নিয়োজিত প্রভাবশালীরা এই নির্বাচনে প্রভাব খাটালে কমিশন প্রয়োজনে তাদের বিরুদ্ধে বিধিবিধান অন্যুায়ী ব্যবস্থা নিবে।

শনিবার দুপুরে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রাজশাহীর চার জেলার প্রতিদ্ব›দ্বী প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে রাশেদা সুলতানা একথা বলেন।

রাশেদা সুলতানা বলেন, আমরা লক্ষ্য করছি পছন্দের প্রার্থী পক্ষে নেক দৃষ্টি দিয়ে সরকারের অতি সুবিধাভোগি কিছু ব্যক্তিরা (মন্ত্রী-এমপি) এ নির্বাচনে প্রভাব খানাটোর চেষ্টা করছেন। ওই সমস্ত পদে যারা আছেন তাদের প্রতি অনুরোধ করবো- দয়া করে আপনারা আপনাদের জায়গায় থাকেন। আপনি এলাকার ভোটার আপনি আসবেন ভোট দিবেন চলে যাবেন। আপনি যে পর্যায়ে আছেন- আপনি আপনার মান ইজ্জত রক্ষা করবেন। আপনার ইজ্জত আপনি যদি রক্ষা না করেন তাহলে কিন্তু যে কোন মুহুর্তে বিপর্যয় ঘটে যেতে পারে। এর দায় কিন্তু আমরা নিব না। আপনাই সেটা বহন করবেন। আপনারা নিজের মর্যাদায় আসিন থেকে দ্বায়ীত্ব পালন করবেন।

প্রার্থীদের উদ্দেশ্যে ইসি রাশেদা সুলতানা আরও বলেন, ভোটারবিহীন নির্বাচনের সৌন্দর্য নেই, গ্রহনযোগ্যতা নেই, আনন্দও নেই। ১০ শতাংশ ভোট পেয়ে যেতা আর ৮০ শতাংশ ভোট পেয়ে জেতার মধ্যে প্রার্থক্য আপনারাই বুঝতে পারবেন। তাই আপনার চিন্ত করেন, পরিবেশ নষ্ট করে ১০ শতাংশ ভোটে জিততে চান ভোটার না এনে; ৮০ শতাংশ ভোটে জিততে চান। আপনাদের উপর এই ভারটা ছেড়ে দিলাম সিদ্ধান্ত নেয়ার।

ইসি বলেন, ভোটের দিন কোন রকম উশৃঙখলতা, বিশৃঙখলাতা, সহিংস আচরণ, ভোট কেন্দ্র দখল করার মত কোন দুঃসাহস করবেন না। আপনার অবৈধভাবে যে ব্যালটই রাখেন না কেন আমাদের কাছে তথ্য গেলে প্রমান পেলে সেই ভোট বাতিল করে দিব যেকোন মুহুর্তে। আর অসাধুচারণ করেন, আচরন বিধি ভঙ্গ করেন আমরা কিন্তু নির্বাচনের মুহুর্তেও প্রার্থীতা বাতিল করে দিব। ভোটের দিন যে কোন নৈরাজ্য মূলক আচরণ করলে আমরা কিন্তু নির্বাচন স্থগিত করবো, নির্বাচন বাতিল করবো, প্রার্থীতা বাতিল করবো।

তিনি আরও বলেন, গনতন্ত্রের মূল ভিত্তি হচ্ছে নির্বাচন। তাই নির্বাচন যাতে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হয় সেজন্য নির্বাচন কমিশন কাজ করে যাচ্ছে। জনগনের মনে যেন গেঁথে থাকে এমন একটি নির্বাচন হবে এবার। তাই নির্বাচনকে কেন্দ্র করে কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা কমিশন চায় না।

নির্বাচনে নিয়োজিত কর্মকর্তাদের উদেশ্যে রাশেদা সুলতানা বলেন, কোন প্রার্থী জিতল কোন প্রার্থী জিতল না এ নিয়ে ইসির কোন মাথা বেথা নেই। নির্বাচন কমিশনের একটি নির্দেশনা, আপনার সব প্রার্থীকে সমান চোখে দেখবেন, নিরপেক্ষতার সাথে দেখবেন, যে হাঙ্গামা করবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবেন। তবে কমিশনার নির্দেশনা যিনি প্রতি পালন করবেন না তার দায়দায়িত্বও তিনি নিবেন। আপনাদের কৃতকর্মের দায় কমিশন বহন করবে না।

রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও জয়পুরহাটের উপজেলার প্রতিদ্ব›দ্বী প্রার্থী ও কর্মকর্তাদের নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন। সভায় সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

সর্বশেষ সংবাদ

মিল্টন সমাদ্দারের মানবিকতার আড়ালে প্রতারণা, যা বললেন ব্যারিস্টার সুমন
যুক্তরাষ্ট্রের মুখোশ উন্মোচন হয়েছে: ইরান
নিজের মান ইজ্জত রক্ষা করুন, মন্ত্রী-এমপিদের প্রতি ইসি রাশেদা
উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারী : স্থানীয় সরকারমন্ত্রী
টানা ৬ দিন হতে পারে ঝড়বৃষ্টি জানাল আবহাওয়া অফিস
সেই ভাইরাল নেতা পাকিস্তান জামায়াতের আমির নির্বাচিত
টানা ৮ দফা কমার পর বাড়ল স্বর্ণের দাম
দিয়াবাড়ির লেক থেকে ২ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার
রাজধানীবাসীর জন্য সুখবর দিল আবহাওয়া অফিস
মক্কায় প্রবেশে আজ থেকে কঠোর বিধি-নিষেধ
‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার জিতলেন মিথিলা
ঢাকায় অনুষ্ঠিত হলো বগুড়ার আলু ঘাঁটি উৎসব
টাঙ্গাইলে পাগলা কুকুরের কামড়ে শিশুসহ ২২ জন আহত
১৭ রোগীকে হত্যার দায়ে মার্কিন নার্সের ৭৬০ বছর কারাদণ্ড
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা
দুবাইয়ের ‘গোল্ডেন ভিসা’ পেলেন শাকিব খান
সুন্দরবনের গহীনে ভয়াবহ আগুন, ছড়িয়েছে দুই কিলোমিটার এলাকাজুড়ে
স্কুলে দেরি করে আসায় শিক্ষিকাকে ঘুষি মারলেন অধ্যক্ষ
আইপিএলের প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?
আবারও বাংলাদেশে প্রবেশ করল মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য