রবিবার, ৫ মে ২০২৪ | ২২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

সাহসের গল্প: দাসত্বের প্রতিরোধ এবং বর্ণবাদের বিরুদ্ধে ঐক্য

ইউনেস্কোর সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি বছর ২৩ আগস্ট দাস বাণিজ্য এবং এর বিলোপের স্মরণে আন্তর্জাতিক দিবস হিসেবে ‘দাস বাণিজ্য স্মরণ ও বিলোপ দিবস’ (International Day for the Remembrance of the Slave Trade and its Abolition) পালিত হয়।

দাসপ্রথা মানব ইতিহাসের এক লজ্জাজনক অধ্যায়। দাসপ্রথা এখন অনেকের কাছে একটা অদ্ভুত ব্যবস্থা মনে হতে পারে কিন্তু একসময় এটা স্বাভাবিক ছিল। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সাহসের গল্প: দাসত্বের প্রতিরোধ এবং বর্ণবাদের বিরুদ্ধে ঐক্য’ (Stories of Courage: Resistance to Slavery and Unity against Racism)।

দাস ধনী লোকদের জন্য আভিজাত্যের প্রতীক হিসেবে বিবেচিত হতো। শিক্ষিত বুদ্ধিজীবীদের ঘরেও মানুষকে দাস হিসেবে রাখা হতো। অবশ্য সবাই এখন দাসপ্রথাকে একটি অমানবিক ব্যবস্থা বলে মনে করে। মানবাধিকারের আন্তর্জাতিক ঘোষণাপত্র সকল মানুষের সমান অধিকারের সমর্থন করে এবং সকল মানুষের স্বাধীনতাকে সমর্থন করে, যা দাসত্বের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এই দিবসটি দাস বাণিজ্য ও এর বিলুপ্তি হিসেবে স্মরণ করা হয়।

দাস ব্যবসা ইতিহাসের সবচেয়ে খারাপ মানবাধিকার লঙ্ঘনের একটি বিষয় হিসেবে বিবেচিত হয়। প্রায় ৪০০ বছরেরও বেশি সময় ধরে, ১৮ মিলিয়নেরও বেশি আফ্রিকান পুরুষ, মহিলা এবং শিশু ট্রান্সআটলান্টিক দাস ব্যবসার শিকার হয়েছিল। এই সময়ে, লোকদের তাদের স্থানীয় উপজাতিদের কাছ থেকে নিয়ে যাওয়া হয়েছিল এবং সামান্য বা বিনা বেতনে মৃত্যুর আগ পর্যন্ত কাজ করতে বাধ্য করা হয়েছিল।

দাস ছিল তার প্রভুর সম্পত্তি। তিনি ক্রীতদাস ব্যক্তিকে বিনা বেতনে কাজ করাতে পারতেন। সে সময় ঋণ থেকে বাঁচতে অনেকেই দাসত্ব গ্রহণ করতে বাধ্য হয়। একজন ক্রীতদাস ব্যক্তির সন্তানকেও দাস হিসেবে গণ্য করা হতো। যুদ্ধে পরাজিত হয়েও প্রায়শই দাসত্ব গ্রহণ করা হতো। সারাজীবন অমানবিক শ্রম দিয়ে মরতে হয়েছে তাদের। তাদের প্রভু তাদের মুক্তি না দিলে দাসত্বের এই চক্র থেকে মুক্তির কোনো উপায় ছিল না।

দাসদের ক্রয়-বিক্রয়ের বাজার বিকশিত হয়েছে ভারতীয় উপমহাদেশসহ বিশ্বব্যাপী। এই বাজারে আফ্রিকান নিগ্রোদের উচ্চ চাহিদা ছিল। তাদেরকে জোর করে ধরে নিয়ে যাওয়া হতো। ক্রীতদাসদের কৃষি ও গৃহস্থালি কাজে ব্যবহার করা হতো। এ ছাড়া উচ্চবিত্তরাও তাদের লালসা চরিতার্থ করার জন্য ক্রীতদাসীকে ব্যবহার করত।

অতীতে বিশ্বের প্রায় সর্বত্রই দাসত্বের প্রচলন ছিল। খ্রিস্টান, ইহুদি এবং ইসলাম তিনটি ধর্মেই দাসপ্রথার উল্লেখ রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীন সভ্যতায়ও দাসপ্রথা প্রচলিত ছিল। সুমেরীয় ও ব্যাবিলনীয় সভ্যতায় দাসপ্রথা প্রচলিত ছিল। মিশরীয়দেরও অনেক ক্রীতদাস ছিল, যার মধ্যে ছিল ইহুদি, ইউরোপীয় এবং ইথিওপিয়ান ক্রীতদাস। গ্রীক এবং রোমানরা ক্রীতদাসদেরকে চাকর, সৈনিক এবং সরকারি কাজে ব্যবহার করত।

এটি ছিল একটি অভূতপূর্ব গণ মানব পাচার, অপমানজনক অর্থনৈতিক লেনদেন এবং অকথ্য মানবাধিকার লঙ্ঘন দ্বারা চিহ্নিত একটি ঘটনা। দাস ব্যবসার ইতিহাস পাঠ করলে এর প্রকৃত বর্বরতা জানা যায়। তথ্য ও পরিসংখ্যান বাদেও এর পেছনে রয়েছে লাখ লাখ মানুষের বেদনার গল্প। স্বদেশ ও পরিবার থেকে যারা বিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন তাদের গল্প। যারা তাদের অত্যাচারীদের বিরুদ্ধে লড়াই করেছিল তাদের গল্প। যারা সব প্রতিকূলতার বিরুদ্ধে জয়লাভ করে তাদের স্বাধীনতা অর্জন করেছে তাদের গল্প।

সেই ধারা আজও অব্যাহত রয়েছে কারণ সারা বিশ্বের মানুষ এখন বর্ণবৈষম্যের বিরুদ্ধে একসঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে যা ট্রান্সআটলান্টিক দাস ব্যবসার সবচেয়ে স্থায়ী উত্তরাধিকার। দাস বাণিজ্য ও এর বিলোপের স্মরণে আন্তর্জাতিক দিবস হিসেবে এই দিনে শুধু দাসত্বের ভয়াবহতা স্মরণ করা এবং এর শিকারদের সম্মান জানানোর জন্য নয়; এটি আজকের বিশ্বে দাসপ্রথা থেকে সৃষ্ট বর্ণবাদ ব্যবস্থার সম্পূর্ণ বিলুপ্তি নিশ্চিত করার জন্যও কাজ করছে।

জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেস দিনটিকে চিহ্নিত করার জন্য একটি বার্তা প্রদান করেছেন। তিনি উল্লেখ করেছেন, ‘আমরা ট্রান্সআটলান্টিক দাস বাণিজ্য সম্পর্কে অনেক কিছু জানি। আজ এমন একটি দিন যা আমরা স্মরণ করি-মানবতার বিরুদ্ধে অপরাধ, নজিরবিহীন গণ মানব পাচার, জঘন্য অর্থনৈতিক লেনদেন এবং অকথ্য মানবাধিকার লঙ্ঘন হিসাবে’।

কিন্তু এমন অনেক কিছু আছে যা আমরা জানি না তাহলো দাস বাণিজ্য সম্পর্কিত তথ্য এবং পরিসংখ্যানের পিছনে রয়েছে লক্ষ লক্ষ মানুষের গল্প-অব্যক্ত কষ্ট এবং বেদনার গল্প। ছিন্নভিন্ন পরিবার এবং সম্প্রদায়ের গল্প । সেইসঙ্গে অত্যাচারীদের নিষ্ঠুরতার বিরুদ্ধে বিস্ময়কর সাহস এবং অবাধ্যতার একটি গল্পও। আমরা কখনই জানব না যে প্রতিরোধের প্রতিটি কাজ - বড় বা ছোট - কীভাবে ধীরে ধীরে কিন্তু নিশ্চিতভাবে অন্যায়, নিপীড়ণ এবং দাসত্বের উপর জয়লাভ করেছে।

জন্মভূমি এবং সম্প্রদায় থেকে বিচ্ছিন্ন লক্ষ লক্ষ আফ্রিকানদের শ্রদ্ধা জানাতে এবং সর্বত্র বর্ণবাদের বিরুদ্ধে সংহতি প্রকাশ ও রুখে দাঁড়াতে আমাদেরকে একত্রিত হতে হবে। আজ, মানুষ ক্রমাগত জাতিগত বৈষম্য, প্রান্তিকতা এবং বর্জনের সম্মুখীন। ঔপনিবেশিক শাসন, দাসপ্রথা ও শোষণের মূলে থাকা রাজনৈতিক, অর্থনৈতিক ও কাঠামোগত ক্ষমতার ভারসাম্যহীনতা এখনো সুযোগ ও ন্যায়বিচারের সমতাকে অস্বীকার করে।

আসুন আমরা বর্ণবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হই এবং একসঙ্গে মর্যাদা, সাম্য ও সংহতির ভিত্তিতে সমাজ গড়ে তুলি। দাসপ্রথা সত্যিই একটি খারাপ ব্যবস্থা ছিল। যদিও ইতিহাসের এই অন্ধকার অংশটিকে একটি অন্ধকার কোণে ঠেলে দিতে আমাদেরকে প্রলুব্ধ করে, তবে আমাদের স্বীকার করতে হবে যে এটি ঘটেছে এবং এর ক্ষতিপূরণের জন্য কাজ করতে হবে। কালো মানুষ ঐতিহাসিকভাবে প্রান্তিক এবং নিপীড়িত হয়েছে, এবং এই দিনটি পালন করা আমাদের মনে রাখতে সাহায্য করে কেন আমাদের নিজেদেরকে সংশোধন করতে হবে।

অতীতের অনেক কিছুই ভবিষ্যতে আমাদের সাহায্য করতে পারে। যখন আমরা দাস বাণিজ্যের মতো জঘন্য ঘটনার দিকে তাকায় তখন তা আমাদেরকে এটিকে পুনরায় ঘটতে না দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়ার পথ বাতলে দেয়। আমরা যতই উপেক্ষা বা অস্বীকার করার চেষ্টা করি না কেন, জাতিগত অবিচার এবং বর্ণ বৈষম্য আজও বিদ্যমান। এই দিনটি বর্ণবাদকে অবাধে চলতে দেওয়ার বিপদ সম্পর্কে সচেতনতা বাড়ায় এবং যেখানেই আমরা এটি দেখি সেখানেই এর বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের স্মরণ করিয়ে দেয়”।

স্মরণ করা যেতে পারে যে, ইতিহাসের সবচেয়ে জঘন্য ব্যবসা হিসেবে দাস ব্যবসাকে বর্ণনা করা হয়েছে। বিভিন্ন দার্শনিক, রাষ্ট্রবিজ্ঞানী, অর্থনীতিবিদ, সমাজবিজ্ঞানী, কবি, সাহিত্যিক, শিল্পী ও চলচ্চিত্র নির্মাতা দাস ব্যবসায়কে তাদের লেখনির মাধ্যম তুলে ধরেছেন ও চলচ্চিত্রে রূপ দিয়েছেন। যা পড়ে ও দেখে আমাদের গা শিউরে উঠেছে। মনে দানা বেঁধেছে ক্রোধ ও ক্ষোভ।

উল্লেখ্য, ১৭৯১ সালের ২২ এবং ২৩ আগস্ট রাতে, বর্তমান হাইতি এবং ডোমিনিকান প্রজাতন্ত্রে যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে তা মানব সভ্যতাকে দাসপ্রথা বিলুপ্তির পথে নিয়ে যায়। এর পর পর্যায়ক্রমে পৃথিবীর বিভিন্ন দেশ ও অঞ্চল থেকে দাসপ্রথা আনুষ্ঠিানিকভাবে বিলুপ্ত হয়।

তবে দাস বাণিজ্য আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত হলেও আধুনিক সমাজে এখনো দাস বাণিজ্যের মতো মানব পাচার বাণিজ্য চালু রয়েছে যা আধুনিক দাসপ্রথা বলে অনেকেই মনে করেন। মানুষের সুবিধাবাদী চরিত্রের কারণে সমাজ থেকে দাসপ্রথা নির্মূল হয়নি। তাই বলা যায় সমাজ থেকে দাসপ্রথা বিলুপ্ত হয়নি শুধু ধরন পরিবর্তন হয়েছে।

ড. মতিউর রহমান: গবেষক ও উন্নয়নকর্মী

Header Ad

কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে দুই যুবককে পিটিয়ে হত্যা করল জনতা

ছবি: সংগৃহীত

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালয়ে এক কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে দুই যুবককে পিটিয়ে হত্যা করেছে উত্তেজিত জনতা। শনিবার মেঘালয়ের পূর্ব পশ্চিম খাসি হিলস জেলায় এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে বলে পুলিশ জানিয়েছে।

রোববার দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, মেঘালয়ের পূর্ব পশ্চিম খাসি হিলস জেলার নংথলিউ গ্রামে কিশোরীকে ধর্ষণের চেষ্টা করায় ওই দুই যুবককে পিটিয়ে হত্যা করেছে গ্রামবাসী।

পুলিশ বলেছে, ভুক্তভোগী কিশোরী অভিযোগ করে বলেছে ঘটনার সময় সে বাড়িতে ছিল। ওই সময় দুই যুবক ছুরি হাতে তার ওপর আক্রমণ চালায় এবং তাকে ধর্ষণের চেষ্টা করে। তার চিৎকার শুনে প্রতিবেশীরা ঘটনাস্থলে জড়ো হয়ে দু’জনকে ধরে ফেলে।

পরে গ্রামের প্রায় দেড় হাজার মানুষ সেখান থেকে অভিযুক্ত দুই যুবককে পার্শ্ববর্তী একটি কমিউনিটি হলে নিয়ে যায়। সেখানে তাদের বেধড়ক মারপিট করা হয়।

ঘটনাস্থলে পৌঁছালেও উত্তেজিত জনতা অভিযুক্ত দুই যুবককে পুলিশ কর্মকর্তাদের জিম্মায় দেয়নি।

স্থানীয় কমিউনিটির নেতাদের সাথে পুলিশের আলোচনার সময় জনতা কমিউনিটি হলে ঢুকে পড়ে এবং অভিযুক্তদের মারধর করে। পুলিশের একজন কর্মকর্তা বলেছেন, লোকজনের বাধার কারণে পুলিশ কমিউনিটি হলে প্রবেশ করতে পারেনি।

পরে অভিযুক্ত দুই যুবককে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালের চিকিৎসকরা ওই দুই যুবককে মৃত ঘোষণা করেন।

মেঘালয় পুলিশ বলেছে, এই ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে এবং তদন্ত চলছে। গণপিটুনিতে নিহত দুই যুবক নংথলিউতে শ্রমিক হিসেবে কাজ করতেন।

সত্য বলায় যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছু করার নেই: ওবায়দুল কাদের

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগ কোনো সংঘাতে নেই, তবে সত্য বলায় যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছুই করার নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (৫ মে) ধানমন্ডিতে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো সংঘাতে নেই। তবে সত্য বললে তাদের স্বার্থে আঘাত লাগলে তো কিছু করার নেই। ভিয়েতনাম যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদ দমনে যে আচরণ করা হয়েছিল, একই রকম নির্মম আচরণ এখন করা হচ্ছে। এটা বললে যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্ধুত্ব নিয়ে প্রশ্ন তোলার কী আছে?

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের মানবাধিকার, নির্বাচন, গণতন্ত্র নিয়ে প্রশ্ন তুলতে পারলে আমরা কেন বলতে পারব না প্রায় প্রতিদিনই যুক্তরাষ্ট্রে গান ভায়োলেন্স হচ্ছে।’

সেতুমন্ত্রী বলেন, ‘আমাদের দেশের মানবাধিকার নিয়ে তারা কথা বলে। আমরা কি এসব নিয়ে কথা বলতে পারব না? আমাদের দেশে তারা যে দৃষ্টিতে মানবাধিকার দেখে সে দৃষ্টিতে নিজের দেশে দেখবে না কেন? তাদের সঙ্গে আমাদের বন্ধুত্ব নেই এমন কথা তো আমরা বলিনি।’

তিনি বলেন, ‘আমাদের দেশে যখন বিরোধীরা ধ্বংসযজ্ঞ চালায়, যখন সাংবাদিকদের ওপর হামলা চালায়, পুলিশকে পিটিয়ে মারে তখন যুক্তরাষ্ট্র চুপ থাকে।’

ওবায়দুল কাদের বলেন, ‘যুদ্ধের কারণে বিশ্বে যে অর্থনৈতিক সংকট চলছে তা বাংলাদেশেও আছে। বাংলাদেশ এ প্রভাব থেকে মুক্ত নয়। আমদানি-রফতানি, জ্বালানি, ডলার সংকট এগুলো অর্থনীতির সঙ্গে সংশ্লিষ্ট। তাই সে ক্ষেত্রে আমরা চাপে আছি। যেমন: দ্রব্যমূল্যের যে চাপ তা তো অস্বীকার করার উপায় নেই।’

তিনি বলেন, প্রতীক ছাড়া স্থানীয় সরকার নির্বাচনের রেকর্ড আছে। প্রতীক ছাড়া নির্বাচন করলে নির্বাচন বেশি অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে-এমন চিন্তা থেকে আমরা প্রতীক দিইনি। এর মানে এই নয় যে অন্য দলগুলো নির্বাচনে প্রতীক বরাদ্দ করতে পারবে না।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মির্জা আজম, এসএম কামাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ান আব্দুস সবুর, সংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, উপ দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ।

সেনাবাহিনীকে আরও আধুনিক ও দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতার স্বপ্নকে হৃদয়ে ধারণ করে দেশের অন্য সেক্টরের উন্নয়নের পাশাপাশি সেনাবাহিনীকে অত্যন্ত আধুনিক, দক্ষ ও সময়োপযোগী বাহিনী হিসেবে গড়ে তুলেছে বর্তমান সরকার।

আজ রোববার সকালে ঢাকা সেনানিবাসে নবনির্মিত আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) ভবন এবং আর্মি সেন্ট্রাল অডিটরিয়াম-সেনাপ্রাঙ্গণের উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ঢাকা সেনানিবাস এলাকায় বসবাসকারীদের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিতে আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজির জন্য এ নতুন ভবনের নির্মাণ করা হয়েছে। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সভা, সেমিনার, অনুষ্ঠান আয়োজনের জন্য নির্মাণ করা হয়েছে আর্মি সেন্ট্রাল অডিটরিয়াম-সেনাপ্রাঙ্গণ।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী, তিন বাহিনী প্রধান, ঢাকা সেনানিবাসের ঊর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তা, বিভিন্ন পদবির কর্মকর্তারা ছিলেন।

সর্বশেষ সংবাদ

কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগে দুই যুবককে পিটিয়ে হত্যা করল জনতা
সত্য বলায় যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছু করার নেই: ওবায়দুল কাদের
সেনাবাহিনীকে আরও আধুনিক ও দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী
উপজেলা নির্বাচন বর্জনে রিজভীর লিফলেট বিতরণ
টাঙ্গাইলে বজ্রপাতে বাবুর্চির মৃত্যু
জিম্বাবুয়ে-যুক্তরাষ্ট্র সিরিজের ফলাফল কোনো কাজে আসবে না : সাকিব
১৫ বছরে শেখ হাসিনার নেতৃত্বে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী
সুন্দরবনের আগুন নেভাতে যোগ দিয়েছে নৌ ও বিমান বাহিনী
গাজায় দেড় লাখের বেশি অন্তঃসত্ত্বা নারী পানিশূন্যতায় ভুগছেন
স্বামীর সঙ্গে অভিমানে নববধূর আত্মহত্যা
নারী এমপিকে মাদক খাইয়ে যৌন হেনস্তা
নীলক্ষেতে দুই রেস্টুরেন্টে আগুন
খাগড়াছড়িতে টিনের চালে বজ্রপাত, ঘরসহ পুড়ে ছাই মা-ছেলে
যুদ্ধে বন্ধে যুক্তরাষ্ট্রকেও পাত্তা দিচ্ছে না দখলদার ইসরায়েল
সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু
ঢাকা সফরে আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ
কেমন থাকবে আজকের আবহাওয়া, যা জানাল আবহাওয়া অফিস
আজ থেকে খুলছে সব শিক্ষাপ্রতিষ্ঠান
মিল্টন সমাদ্দারের মানবিকতার আড়ালে প্রতারণা, যা বললেন ব্যারিস্টার সুমন
যুক্তরাষ্ট্রের মুখোশ উন্মোচন হয়েছে: ইরান