মঙ্গলবার, ১৪ মে ২০২৪ | ৩১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

রেমিট্যান্সে প্রণোদনা বাড়া‌নোয় খু‌শি প্রবাসীরা

তিন বছ‌রের মাথায় প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের বিপরীতে প্রণোদনা/নগদ সহায়তা হার বাড়ি‌য়ে‌ছে বাংলা‌দেশ সরকার। রেমিট্যান্সের প্রণোদনা দুই থেকে বেড়ে আড়াই শতাংশ ক‌রে‌ছে সরকার। বছ‌রের শুরু‌তে এমন পদ‌ক্ষে‌পে খু‌শি যুক্তরা‌জ্যের প্রবাসীরা। আর মা‌নি ট্রান্সফার ব্যবসায়ীরা বল‌ছেন, প্রণোদনা বাড়ায় দে‌শে বৈধভা‌বে টাকা পাঠা‌নোর প‌রিমান আরও বাড়‌বে।

এ বছ‌রের শুরু‌তে প্রবাসী বাংলাদেশিদের জন্য একটি উল্লেখযোগ্য সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ওপর গুরুত্ব দিয়ে বাড়ানো হয়েছে এর প্রণোদনা। দশমিক পাঁচ শতাংশ বেড়ে এবার রেমিট্যান্সের প্রণোদনা দুই থেকে বেড়ে আড়াই শতাংশে পৌঁছালো।

শনিবার (১ জানুয়ারি) অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলামের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জনমানুষের সার্বিক জীবনমান উন্নয়ন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো, মানি লন্ডারিং প্রতিরোধ, কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের গুরুত্ব বিবেচনায় বিদেশে কর্মরত বাংলাদেশি শ্রমজীবী মানুষের কষ্টার্জিত বৈদেশিক আয় বৈধ উপায়ে দেশে প্রত্যাবাসন উৎসাহিত করার লক্ষ্যে রেমিট্যান্স পাঠানোর বিপরী‌তে সরকার ২ শতাংশ প্রণোদনা/নগদ সহায়তা দেওয়ার বিদ্যমান হার বাড়িয়ে ২ দশমিক ৫ শতাংশ নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে। বর্ধিত এ হার চলতি ২০২১-২২ অর্থবছরের ১ জানুয়ারি শনিবার থেকেই কার্যকর হবে।

সরকা‌রের এমন উ‌দ্যে‌গে যুক্তরা‌জ্যের প্রবাসীরা অ‌নেক খু‌শি। তারা বল‌ছেন, স‌রকা‌রের এমন সিদ্বান্ত থে‌কে প্রবাসী‌দের গুরুত্ব দেওয়ার বিষয়‌টি বুঝা যায়।

লন্ডন প্রবাসী আহ‌মেদ শরীফ ব‌লেন, আগে এক লাখ টাকা দে‌শে পাঠা‌লে ২ হাজার টাকা বোনাস পাওয়া যেত, এখন শুনলাম লা‌খে আড়াই হাজার টাকা পাওয়া যা‌বে। বিষয়টা আমা‌দের মত প্রবাসী‌দের খু‌শির খবর। প্রবাসীরা উৎসাহিত হ‌বেন বৈধভা‌বে দে‌শে টাকা পাঠা‌তে।
সান্ডারল্যা‌ন্ডের বা‌সিন্ধা ছরফ রাজ জু‌বের ব‌লেন, প্রবাসীরা কষ্ট ক‌রে এদে‌শে অর্থ উপ‌া‌র্জন করে। দে‌শে টাকা পাঠ‌া‌লে সরকা‌রের পক্ষ থেকে প্র‌ণোদনা দেয়া হয়, বিষয়‌টি আমার কা‌ছে খু‌শি ও সম্মা‌নের। পাশাপা‌শি হু‌ন্ডির মাধ্য‌মে টাকা পাঠা‌নোও অনেক কম‌বে। প্র‌ণোদনার হার বা‌ড়ি‌য়ে প্রবাসী‌দের গুরুত্ব দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থ মন্ত্রী লোটাস কামাল‌কে প্রবাসী‌দের পক্ষ থে‌কে ধন্যবাদ জানাই।

মা‌নি ট্রান্সফার ব্যবসায়ী ওয়াট‌নি এন্টারপ্রাই‌জের সত্বা‌ধিকা‌রি এমরান আহ‌মেদ ব‌লেন, যে সম‌য়ে প্র‌ণোদনা শুরু হ‌য়ে‌ছিল, সে সময়ে বৈধভা‌বে দে‌শে টাকা পাঠা‌তে অ‌নেক কাস্টমার উৎসা‌হিত হ‌য়ে‌ছি‌লেন। প্র‌ণোদনার হার বাড়া‌নোয় আশা কর‌ছি প্রবাসীরা আরও বে‌শি উৎসা‌হিত হ‌ইয়ে রেমিট্যান্স দে‌শে পাঠা‌বে। এমন উদ্যোগ নেওয়ায় ব্যবসায়ী‌দের পক্ষ থে‌কে আমরা সরক‌ার‌কে ধন্যবাদ জানাই। আমা‌দের দা‌বি, উদ্যোগটা যেন সব সময় চালু থা‌কে।

সোনালী ব্যাংক সুনামগঞ্জ শাখার ব্যবস্হাপক মোহাম্মদ আতিকুল ইসলাম জানান, পিন নাম্বার নিয়ে আসলে আমরা সাথে সাথে কাস্টমার‌দের প্র‌ণোদনার টাকা দিয়ে দেই। এছাড়া আমাদের শাখায় প্রবাসীদের জন্য আলাদা ডেস্ক রয়েছে। প্র‌ণোদনার পরিমাণ বৃদ্ধি পাওয়ায় প্রবাসীদের জন্য অনেক সুবিধা হবে। আমাদের এখানে রেমিট্যান্স প্রবাহ অনেক বাড়বে। যারা টাকা বাংলাদেশ পাঠান তিনিও চিন্তা করবেন তার স্বজন বাড়তি কিছু টাকা পাবেন। হুন্ডি বা অসৎ উপায়ে টাকা পাঠানোর প্রবণতা কমে আসবে।

উল্লেখ্য, ২০১৯-২০ অর্থবছর প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের বিপরীতে প্রথমবারের মতো ২ শতাংশ হারে প্রণোদনা/নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত দেয় সরকার।

/এএস

Header Ad

টঙ্গীতে নারী আইনজীবীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ছবি: সংগৃহীত

গাজীপুরের টঙ্গীতে আসমা আক্তার (৩০) নামে এক নারী আইনজীবীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (১৩ মে) রাত সাড়ে ৮টার দিকে টঙ্গীর মিরাশপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত আসমা আক্তার টঙ্গী পূর্ব থানা এলাকার মিরাশপাড়া এলাকার হাফিজ উদ্দিনের মেয়ে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন টঙ্গী পূর্ব থানার সাব ইন্সপেক্টর আরফান আলী। তিনি জানান, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

পরিবারের বরাত দিয়ে পুলিশ জানায়, আসমা আক্তার পেশায় একজন আইনজীবী। সোমবার সন্ধ্যায় আসমা নিজ কক্ষে ঢুকে দরজা বন্ধ করে দেন। পরে রাতে পরিবারের অন্যান্য সদস্যরা তাকে ডাকাডাকি করেন।

এ সময় তার কোনো সাড়া না পেয়ে পুলিশে খবর পাঠান। খবর পেয়ে ওই কক্ষের সিলিং ফ্যানের সঙ্গে গলায় ওড়না পেঁচানো ঝুলন্ত মরদেহ উদ্ধার করে পুলিশ।

টঙ্গী পূর্ব থানা পুলিশের পরিদর্শক তদন্ত মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, মৃত্যুর কারণ জানা যায়নি। তবে এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা হয়েছে।

৭ জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ

ছবি: সংগৃহীত

দেশজুড়ে তীব্র দাবদাহের পর কিছুটা স্বস্তি আসলেও দেশের কোথাও কোথাও আবারও বইছে তাপপ্রবাহ। ঝড়-বৃষ্টির প্রবণতা কমে গিয়ে দেশের ৭ জেলায় ফের শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ। তাপপ্রবাহের মাত্রা আরও বাড়তে পারে বলেও জানিয়েছেন আবহাওয়া অফিস।

সোমবার (১৩ মে) সন্ধ্যা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে তাপপ্রবাহ চলমান জেলাগুলো হচ্ছে— টাঙ্গাইল, রাজশাহী, পাবনা, যশোর, নীলফামারী, রাঙ্গামাটি ও ফেনী।

পূর্বাভাসে বলা হয়েছে, মঙ্গলবার (১৪ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগগুলোর দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে।

একইসঙ্গে ওই দিনও চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে এবং তা কিছু কিছু জায়গায় বিস্তার লাভ করতে পারে। সেইসঙ্গে সারা দেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রাও সামান্য বৃদ্ধি পেতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। তবে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগসমূহের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সোমবার (১৩) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী বিভাগের ঈশ্বরদীতে ৩৭ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের তেঁতুলিয়ায় ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রোববার (১২ মে) সন্ধ্যা থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত দেশের বেশিরভাগ অঞ্চল ছিল বৃষ্টিহীন। এ সময়ে পটুয়াখালীতে ২০, হাতিয়ায় ১ এবং ঢাকায় ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এম ভি আবদুল্লাহ থেকে পণ্য খালাস শুরু

ছবি: সংগৃহীত

সেমালিয়ার জলদস্যুদের জিম্মিদশা থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ এক মাস পর কক্সবাজারের কুতুবদিয়ায় বঙ্গোপসাগরে নোঙর করেছে। সেখানে জাহাজ থেকে ৫৬ হাজার মেট্রিক টন চুনাপাথর খালাস শুরু হয়েছে। সোমবার (১৩ মে) রাত ১০টার দিকে এসব চুনাপাথর আরেকটি জাহাজে খালাস শুরু হয়। এর আগে সন্ধ্যা ৬টায় এটি উপকূলে নোঙর করে।

রাত এগারটার দিকে বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী মেহেরুল করিম।

তিনি বলেন, পণ্য খালাস শুরু হয়েছে। নতুন ২৩ জন নাবিকের টিম ইতোমধ্যে আবদুল্লাহ জাহাজে উঠেছেন। আগের ২৩ জন নাবিক মঙ্গলবার চট্টগ্রামে ফিরবেন।

জাহাজটি কেএসআরএম গ্রুপের এসআর শিপিংয়ের মালিকানাধীন।

এসআর শিপিংয়ের সূত্র জানায়, এমভি আবদুল্লাহ গত ৪ মার্চ আফ্রিকার দেশ মোজাম্বিকের মাপুটো বন্দর থেকে কয়লা নিয়ে যাত্রা করে। ১৯ মার্চ সংযুক্ত আরব আমিরাতের হারমিয়া বন্দরে পৌঁছানোর কথা ছিল। এর মধ্যে ১২ মার্চ দুপুর দেড়টার দিকে জাহাজটি ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে।

সূত্র আরও জানায়, মুক্তিপণের বিনিময়ে এক মাস পর গত ১৩ এপ্রিল বাংলাদেশ সময় রাত ৩টায় মুক্তি পান এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিক। মুক্তির পর দুবাইয়ের উদ্দেশে রওনা দেন তারা। ২১ এপ্রিল বিকাল সাড়ে ৪টা নাগাদ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আল হারমিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছে। এতে থাকা ৫৫ হাজার মেট্রিক টন কয়লা সেখানে খালাস করা হয়। পরবর্তী সময়ে আমিরাতের মিনা সাকার বন্দর থেকে ৫৬ হাজার মেট্রিক টন চুনাপাথর লোড করা হয়। এসব পণ্য নিয়ে দেশের পথে রওনা দেয়।

সর্বশেষ সংবাদ

টঙ্গীতে নারী আইনজীবীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
৭ জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ
এম ভি আবদুল্লাহ থেকে পণ্য খালাস শুরু
জুন-জুলাইয়ে প্রধানমন্ত্রীর তিন গুরুত্বপূর্ণ সফর
বিএনপি নেতা সোহেল কারামুক্ত
চার বছর পর কারামুক্ত হচ্ছেন করোনার রিপোর্ট করা চীনা সাংবাদিক
গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় নিহত অন্তত ১৪
বজ্রপাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে কাজ করেছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী
জমজ দুই বোনের চমক, এসএসসি পরীক্ষায় পেলো জিপিএ-৫
স্বল্প আয়ের মানুষের জন্য আবাসন : গণপূর্ত মন্ত্রণালয়
নওগাঁয় মেয়াদ পুর্ণ হওয়ার পরও গ্রাহকদের টাকা দিচ্ছে না প্রগ্রেসিভ লাইফ ইনসিওরেন্স
চুয়াডাঙ্গা জেলায় ১৬ মে থেকে আম সংগ্রহ শুরু
২৩ নাবিকসহ কুতুবদিয়ায় নোঙর করেছে এমভি আবদুল্লাহ
মঙ্গলবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু
ঢাকাসহ ৭ বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস
বিভাজন থেকে সবাইকে বেরিয়ে আসা উচিত : মির্জা ফখরুল
ভোটারকে থাপ্পড় মারায় এমপির গালে ভোটারের পাল্টা থাপ্পড়, ভিডিও ভাইরাল
শিশু জায়েদকে মামার জিম্মায় দিতে হাইকোর্টের নির্দেশ
কেউ পাস করেনি বিরামপুরের খয়েরবাড়ী মির্জাপুর দাখিল মাদ্রাসায়
বিক্ষোভে অংশ নেয়ায় অর্ধশতাধিক মার্কিন অধ্যাপক গ্রেপ্তার