মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ১৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

খুলনায় ডিমের দামে অস্থিরতা

দ্রব্যমূল্যের ‍ঊর্ধ্বগতিতে খুলনার খুচরা বাজারে ফার্মের মুরগির ডিম ৮ টাকা থেকে বেড়ে প্রতি পিস ১০ টাকায় বিক্রি হচ্ছে। অর্থাৎ হালি ৪০ টাকা, আর ডজন বিক্রি হচ্ছে ১২০ টাকা।

ক্রেতারা বলছেন- মাছ-মাংসের পর এবার ডিমও চলে যাচ্ছে ক্রয়ক্ষমতার বাইরে।

তারা বলছেন, যে ডিম গত দুই সপ্তাহ আগেও হালি প্রতি মিলতো ২৮ থেকে ৩২ টাকায়, সেই ডিম হালিতে বেড়েছে ১০ থেকে ১২ টাকা।

তবে খামারিদের বরাত দিয়ে ব্যবসায়ীরা বলছেন- দীর্ঘদিন উৎপাদন খরচের তুলনায় বাজারে ডিমের দাম কম থাকায় অনেক খামার বন্ধ হয়ে গেছে। সে কারণে এখন চাহিদার তুলনায় ডিমের উৎপাদন অনেক কম। সরবরাহ সংকটের কারণে দাম বাড়ছে। তারা জানান, খুলনাসহ দেশের বিভিন্ন জেলার প্রায় ৫০ ভাগ ডিম ও মুরগির জোগান দেন খামারিরা।

ডিমের দাম আরও বাড়তে পারে জানিয়ে খুলনা নিউমার্কেট এলাকার কয়েকজন পাইকারি ডিম বিক্রেতারা বলেন, দফায় দফায় দাম বেড়ে এ পরিস্থিতি দাঁড়ালেও এখনো বাজারে সরবরাহ সংকট কাটেনি। সপ্তাহখানেক বাদে আরও কিছুটা বাড়তে পারে ডিমের দাম।

রবিবার (১৪ মার্চ) সকালে খুলনার ময়লাপোতা সন্ধ্যা বাজারের ডিম বিক্রেতা জয় হোসেন বলেন, দাম আরও বাড়বে, পাইকাররা এরই মধ্যে সেটা জানিয়েছে।

খুলনা পাইকারি ডিম ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি শেখ সাকিব হোসেন জানান, হাঁস-মুরগির খাবার ও পরিবহন ব্যয় বৃদ্ধির কারণে ডিমের দাম বেড়েছে।

খুলনা পোল্টি ফিশ ফিড শিল্প মালিক সমিতির মহাসচিব এসএম সোহরাব হোসেন জানান, মাছ ও পোল্টি মুরগির খাবারের দাম বৃদ্ধির কারণেই ব্যবসায়ীরা ডিমের দাম বাড়িয়েছে।

এমএসপি

বাকিতে সিগারেট না দেওয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা, কাউন্সিলরের ভাই আটক

বাকিতে সিগারেট না দেওয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা। ছবি: সংগৃহীত

মুন্সীগঞ্জে বাকিতে চিপস-সিগারেট বিক্রি না করায় মোশারফ হোসেন (৫৫) নামে এক মুদি দোকানিকে ধারালো ছুরি দিয়ে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে।

সোমবার (২৯ এপ্রিল) দিবাগত রাত দেড়টার দিকে পৌরসভার কাগজীপাড়া এলাকায় এ হত্যার ঘটনা ঘটে। এ ঘটনায় ঘাতক মো. রুবেলকে (৩৫)আটক করেছে পুলিশ। রুবেল মিরকাদিম পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর মো. সোহেলের ছোট ভাই।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, বাড়ির পাশে দোকান থাকায় মোশারফ প্রতিদিন রাতে দোকানেই ঘুমাতেন। সোমবার দিনগত রাত দেড়টার দিকে মিরকাদিম পৌরসভার ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর মো: সোহেলের ছোট ভাই রুবেল তাকে ডেকে চিপস আর সিগারেট বাকি চায়।

কিন্তু বাকি দিতে অস্বীকৃতি জানান মোশারফ। এ নিয়ে রুবেলের সঙ্গে তার কথা কাটাকাটি হয়। একপর্যায়ে মুদি দোকানদার মোশারফকে দোকান থেকে টেনে বের করে ধারালো ছুরি দিয়ে কুপিয়ে গুরুতর জখম করেন ঘাতক রুবেল। পরে স্থানীয়রা ঘটনাস্থল থেকে মোশারফকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে যান। সেখানে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে মুন্সিগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) থান্দার খায়রুল হাসান জানান, বাকি দেওয়াকে কেন্দ্র করে মোশারফকে কুপিয়ে হত্যা করেন কাউন্সিলরের ভাই রুবেল। এই ঘটনায় রুবেলকে আটক করা হয়েছে। তার সঙ্গে থাকা রক্তমাখা একটি ছুরি উদ্ধার করা হয়েছে। মামলা দায়েরর প্রস্তুতি চলছে।

তারেক রহমানের নির্দেশে ফিরানো হলো খোকনকে

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন । ফাইল ছবি

অবশেষে বহিষ্কারের ১০ দিন পর জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের পদ থেকে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে। মূলত তারেক রহমানের নির্দেশে দুঃখ প্রকাশ করে চিঠি দেয়ার পর এই বহিস্কারাদেশ প্রত্যাহার করা হয়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় দফতর সম্পাদক জিয়াউর রহমান এ তথ্য জানান।


দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে সুপ্রিম কোর্ট বারের সভাপতির পদ নেয়ায় ব্যারিস্টার খোকনকে বহিষ্কার করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটি। ২১ এপ্রিল জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের দফতর সম্পাদক মো. জিয়াউর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে বহিষ্কারের বিষয়টি জানানো হয়

বিগত ৬ ও ৭ মার্চ ছিল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন। সভাপতি পদে নির্বাচিত হতে মরিয়া ছিলেন সাতবারের আইনজীবী সমিতির সম্পাদক এবং দুবারের সভাপতি বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দলের বেশিরভাগ নেতাকর্মীর যখন এ নির্বাচন নিয়ে তেমন কোনও মাথাব্যথা ছিলো না, তখন ভোট গণনার সময় উপস্থিতি স্পষ্ট করে তার আগ্রহ।

নানা জটিলতা শেষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ফলাফল আসে তিনদিন পর ১০ মার্চ। মাহবুব উদ্দিন খোকনের ঝুলিতে ওঠে সভাপতির পদ। কিন্তু এবার শুরু হয় দলীয় নাটক।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিদ্ধান্ত আসে নির্বাচিত হলেও দায়িত্ব নিতে পারবেন না সভাপতি। তবে ফোরামের সিদ্ধান্তের বাইরে গিয়ে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। শাস্তি হিসেবে তাকে ফোরামের সিনিয়র সহ-সভাপতির পদ থেকে অব্যাহতি দেয়া হয়। এতে ফোরামে দেখা দেয় বিভক্তি।

 

এএসপি পদে পদোন্নতি পেলেন ৪৫ পুলিশ পরিদর্শক

ছবি: সংগৃহীত

সহকারী পুলিশ সুপার (এএসপি) পদে পদোন্নতি পেলেন পুলিশ পরিদর্শক পদমর্যাদার ৪৫ কর্মকর্তা।

রাষ্ট্রপতির আদেশক্রমে উপ-সচিব মাহাবুর রহমান শেখ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ পদোন্নতি প্রদান করা হয়।

সোমবার (২৯ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধিশাখা এ বিষয়ে পৃথক পৃথক প্রজ্ঞাপন জারি করে।

সহাকারী পুলিশ সুপার হিসেবে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের মধ্যে রয়েছেন- নিরস্ত্র পরিদর্শক ২২ জন, শহর ও যানবাহন পরিদর্শক চারজন এবং সশস্ত্র পরিদর্শক পদমর্যাদার কর্মকর্তা ১৯ জন।

 

সর্বশেষ সংবাদ

বাকিতে সিগারেট না দেওয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা, কাউন্সিলরের ভাই আটক
তারেক রহমানের নির্দেশে ফিরানো হলো খোকনকে
এএসপি পদে পদোন্নতি পেলেন ৪৫ পুলিশ পরিদর্শক
দুদকের মহাপরিচালক হলেন শিরীন পারভীন
শাকিবের বিয়ে নিয়ে যা বললেন অপু বিশ্বাস
চুনাপাথর নিয়ে দেশের পথে এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিক
এক সপ্তাহে হিটস্ট্রোকে ১০ জনের মৃত্যু, ৮ জনই পুরুষ
ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেবে ইউরোপীয় ইউনিয়ন
সম্পত্তি ভাগাভাগির জেরে ছেলের মারধরে বাবার মৃত্যু
নারী ভোটারদের নিরাপত্তা দিতে ইসির নির্দেশ
‘দেশের ৭৩ শতাংশ মানুষ পুষ্টিকর খাবার পায়না’
মঙ্গলবার আরও বাড়বে তাপমাত্রা, গরম অনুভূত হবে অনেক বেশি
নওগাঁয় ইটভাটায় অভিযানে ৯ লাখ টাকা জরিমানা
কক্সবাজারে বাস-মাইক্রোবাসের সংঘর্ষ, নিহত ৫
বিএনপি দিন দিন সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের
পাক অভিনেত্রীর কাছে ক্ষমা চাইলেন অরিজিৎ সিং
টাঙ্গাইলে গরমে স্কুলছাত্রীর হিটস্ট্রোক, হাসপাতালে ভর্তি
বিশ্বের সবচেয়ে বড় সাপের খোঁজ মিলল ভারতে!
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে হাইকোর্টের নির্দেশনায় ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী, যাবেন আপিলে
যুবদল সভাপতি টুকুকে কারাগারে প্রেরণের প্রতিবাদে নয়াপল্টনে বিক্ষোভ মিছিল