বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

টাঙ্গাইলে গরমে স্কুলছাত্রীর হিটস্ট্রোক, হাসপাতালে ভর্তি

গরমে অসুস্থ হয়ে পড়েছেন এক স্কুলছাত্রী। ছবি: ঢাকাপ্রকাশ

তীব্র দাবদাহ ও গরমে টাঙ্গাইলের ভূঞাপুরে হিট‌স্ট্রো‌কে ফারজানা আক্তার মিরা নামে এক স্কুলছাত্রী অসুস্থ হয়ে পড়েছেন। সোমবার (২৯ এপ্রিল) দুপু‌রে উপ‌জেলার ফলদা শ‌রিফু‌ন্নেছা বা‌লিকা উচ্চ‌ বিদ্যাল‌য়ে এ ঘটনা ঘটে।

এরপর বিদ্যালয়েই প্রাথ‌মিক চি‌কিৎসা শে‌ষে তা‌কে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নি‌য়ে যায় স্কুল কর্তৃপক্ষ। পরে তাকে চিকিৎসার জন্য টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়।

সোমবার (২৯ এপ্রিল) দুপু‌রে উপ‌জেলার ফলদা শ‌রিফু‌ন্নেছা বা‌লিকা উচ্চ‌ বিদ্যালয়ের শিক্ষার্থী ফারজানা আক্তার মিরা অসুস্থ হ‌য়ে প‌ড়ে। প‌রে ওই বিদ্যালয়েই প্রাথ‌মিক চি‌কিৎসা শে‌ষে তা‌কে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নি‌য়ে যায় স্কুল কর্তৃপক্ষ। ফারজানা আক্তার মিরা ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী।

শিক্ষকরা জানান, স্কুল বির‌তি চলাকালীন সময়ে হঠাৎ ৬ষ্ঠ শ্রেণির এক ছাত্রী প্রচণ্ড গর‌মে শ্বাসকষ্ট শুরু হয়। প‌রে ওই ক্লা‌সের শিক্ষার্থীরা শিক্ষকদের জানা‌নোর পর তা‌কে অ‌ফিস রু‌মে নি‌য়ে আসা হলে প্রাথ‌মিক চি‌কিৎসা দেওয়া হয় এবং স্থানীয় চি‌কি‌ৎস‌কের পরাম‌র্শে ওই ছাত্রী‌কে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নি‌য়ে যাওয়া হয়।

উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের মেডিকেল অ‌ফিসার ডা. সৃ‌ষ্টি তনুকা ব‌লেন, ওই শিক্ষার্থীর প্রচণ্ড শ্বাসকষ্ট অনুভূত হ‌চ্ছে। প্রাথ‌মিক চি‌কিৎসা শে‌ষে উন্নত চি‌কিৎসার জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতা‌লে রেফার্ড করা হ‌য়ে‌ছে।

এ ব্যাপারে ফলদা শ‌রিফু‌ন্নেছা বালিকা উচ্চ‌ বিদ্যালয়ের প্রধান স‌ন্তোষ কুমার দত্ত ব‌লেন, প্রচণ্ড তাপদা‌হের কার‌ণে ওই শিক্ষার্থী অসুস্থ‌ হ‌য়ে প‌ড়েছে। এতে তার শ্বাসকষ্ট শুরু হয়। প‌রে স্থানীয় চি‌কিৎসক‌দের দি‌য়ে প্রাথ‌মিক চি‌কিৎসা দেওয়া হয়।

তিনি আরও বলেন, প‌রে ওই শিক্ষার্থীকে শিক্ষকদের সা‌থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠা‌নো হ‌য়ে‌ছে। সেখান থে‌কে টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতা‌লে পাঠি‌য়ে‌ছেন কর্তব্যরত চি‌কিৎসকরা।

Header Ad

যে কারণে জয়কে থাপড়াতে চাইলেন মিষ্টি জান্নাত

শাহরিয়ার নাজিম জয় এবং মিষ্টি জান্নাত। ছবি: সংগৃহীত

সম্প্রতি ঢাকাই সিনেমার চিত্রনায়ক শাকিব খানের সঙ্গে বিয়ের গুঞ্জন উঠেছে চিত্রনায়িকা মিষ্টি জান্নাতের। এই গুঞ্জনের সূত্রপাত, কিছু সংবাদকে কেন্দ্র করে। যেখানে দাবি করা হয়েছে, শাকিবের জন্য চিকিৎসক পাত্রী খুঁজছে তার পরিবার। ইতোমধ্যে একজনকে নাকি বেশ পছন্দ হয়েছে তাদের। তবে সেই পাত্রীর পরিচয় এখনও প্রকাশ্যে আসেনি।

অন্যদিকে গুঞ্জন উঠেছে অভিনেত্রী ও ডাক্তার মিষ্টি জান্নাতই নাকি সেই পাত্রী। বিষয়টি নিয়ে গণমাধ্যমে এই নায়িকা কথা বললেও স্পষ্ট করে কিছু জানাননি তিনি। আর এতেই চটেছেন অভিনেতা ও উপস্থাপক শাহরিয়ার নাজিম জয়।

চিত্রনায়িকা মিষ্টি জান্নাত। ছবি: সংগৃহীত

অভিনেতার ভাষ্য, ওই মেয়ে ভাইরাল হওয়ার জন্যই শাকিবকে জড়িয়ে এসব কথা বলছেন। শাকিব খানের সঙ্গে বিয়ে হলেও সেটা টিকবে না।

এদিকে জয়ের এমন মন্তব্যে ক্ষুদ্ধ মিষ্টি জান্নাত। অভিনেত্রী বলেন, ‘জয় ভাইয়াকে দেখলাম, তিনি বলছেন- ওই যে একটা মেয়ে, শাকিব খানকে নিয়ে ভাইরাল হতে চান। তিনি একজন ডাক্তার পাশাপাশি অভিনেত্রী, যেটা মিলে গেছে। তাদের বিয়ে হলেও সেটা টিকবে না।’ এটা উনি কীভাবে জানল? কীভাবে বলল? এটা আমার প্রশ্ন।

চিত্রনায়িকা আরও বলেন, সে বলল, ওই যে একটা মেয়ে। এটা কেন বলবে? আমি কষ্ট পেয়েছি। যদি সে সিনিয়র না হতেন, তাহলে তাকে ধরে থাপড়াতাম। তার প্রোগ্রামে গেলেও এমন করে। আমাকে অফস্ক্রিনে চুমু দেওয়ার চেষ্টাও করেছেন তিনি। আমার কাছে সেসবের ভিডিও আছে। সে অনেক নেগেটিভ কথা বলে। সে আমাকে চেনে। গত পরশুদিন আমাকে টেক্সট করে বলেছে, মিষ্টি কোথায় আছো? চলো লং ড্রাইভে যাই। অথচ, এমন একটা ভাব নিলো, সে আমাকে চেনেই না।

উল্লেখ্য, ঢাকাই সিনেমার পরিচিত মুখ মিষ্টি জান্নাত। ২০১৪ সালে ‘লাভ স্টেশন’ সিনেমার মাধ্যমে শুরু করেন রুপালি পর্দার ক্যারিয়ার। এরপর নিয়মিত কাজ করেছেন সিনেমায়। অভিনেত্রী পরিচয়ের বাইরে মিষ্টি জান্নাত একজন দন্ত্য চিকিৎসক।

২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

ছবি: সংগৃহীত

আগামী অর্থবছরের (২০২৪-২৫) জন্য দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।

বৃহস্পতিবার (১৬ মে) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসির সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন এনইসি চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে, গত ৭ মে পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) খসড়া চূড়ান্ত করা হয়। সভা শেষে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিৎ কর্মকার বিস্তারিত জানান।

তিনি বলেন, ২০২৪-২৫ অর্থবছরে জন্য দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দিয়েছে এনইসি। এর মধ্যে সরকারি তহবিল থেকে এক লাখ ৬৫ হাজার কোটি এবং বৈদেশিক ঋণ থেকে এক লাখ কোটি টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সিনিয়র সচিব বলেন, আগামী অর্থবছরের জন্য এডিপিতে সরকারি ও বৈদেশিক সহায়তা মিলে বরাদ্দ দেওয়া হচ্ছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা। এর বাইরেও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোর নিজস্ব অর্থায়ন আছে ১৩ হাজার ২৮৬ কোটি ১৯ লাখ টাকা। সব মিলিয়ে ধরলে নতুন এডিপির আকার দাঁড়াবে দুই লাখ ৭৮ হাজার ২৮৬ কোটি ১৯ লাখ টাকা।

প্রথমবারের মতো দেশীয় শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচন

দেশীয় শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচন। ছবি: সংগৃহীত

বাংলাদেশের কৃষি ও মাৎস্য গবেষণায় আরও একটি সফলতা যুক্ত হয়েছে এবার। প্রথমবারের মতো দেশীয় শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচন ও পুরুষ-স্ত্রী মাছের লিঙ্গ নির্ধারণকারী সম্ভাব্য জিন শনাক্তকরণে সফলতা পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একদল গবেষক।

গবেষণার ফল ব্যবহার করে মনোসেক্স শিং মাছ উৎপাদন করা সম্ভব হবে যা এই মাছের বাণিজ্যিক চাষে বিপ্লব ঘটাবে। ফলে মাছের এই প্রজাতিকে টিকিয়ে রেখে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বজায় রাখবে, অন্যদিকে স্বল্প সময়ে অধিক স্ত্রী শিং মাছ উৎপাদন সম্ভব হবে।

বুধবার (১৫ মে) বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে দেশীয় শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচন এবং পুরুষ ও স্ত্রী মাছ নির্ধারণকারী সম্ভাব্য জিন শনাক্তকরণ গবেষণা ও এটির ফলাফল তুলে ধরেন প্রধান গবেষক ড. তাসলিমা খানম। গবেষক দলের অন্যান্য সদস্যরা হলেন- একই বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী নিত্যানন্দ, স্বর্ণা, হালিমা, জেসমিন, কানিজ এবং সারা।

অধ্যাপক ড. তাসলিমা খানম। ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে ড. তাসলিমা খানম বলেন, দেশীয় শিং মাছ বাংলাদেশ একটি জনপ্রিয় ও বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ মাছের প্রজাতি। জলবায়ু পরিবর্তন, বন্যা, অতিরিক্ত আহরণ ও প্রাকৃতিক আবাসস্থল ধ্বংসের কারণে দেশীয় এ মাছটি বর্তমানে হুমকির মুখে। স্ত্রী শিং মাছের বৃদ্ধি পুরুষ শিং মাছ অপেক্ষা ৪০ থেকে ৬০ শতাংশ বেশি হয়ে থাকে। তাই এই মাছের বাণিজ্যিক উৎপাদন বাড়ানোর জন্য মনোসেক্স শিং মাছ উৎপাদন অন্যতম একটি উপায়। সফলভাবে মনোসেক্স শিং মাছ উৎপাদনের জন্য লিঙ্গ নির্ধারণকারী জিন শনাক্তকরণ অত্যন্ত জরুরি। তাই ২০২০ সালে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে শিং মাছের জিন নিয়ে গবেষণা শুরু করি। ব্রহ্মপুত্র নদ থেকে সংগৃহীত দেশীয় শিং মাছের নমুনা নিয়ে শুরু হয় কাজ।

গবেষণার ফলাফল সম্পর্কে প্রধান গবেষক বলেন, গবেষণায় উদ্ভাবিত ড্রাফট জিনোম (প্রথমবার শনাক্ত করা জিনোম) দিয়ে পুরুষ ও স্ত্রী শিং মাছ শনাক্ত করা সম্ভব, যা যেকোনো দেশীয় সব প্রজাতির মাছের ক্ষেত্রে এই প্রথম। এর মাধ্যমে শুধু স্ত্রী শিং মাছ উৎপাদন করা সম্ভব হবে। এতে করে প্রাকৃতিক জলাশয় ছাড়াও কৃত্রিম পদ্ধতিতে অধিক ফলনশীল স্ত্রী শিং মাছ চাষ করা সম্ভব হবে। শিং মাছের জিনোম থেকে শুধুমাত্র পুরুষ ও স্ত্রী শিং মাছ নির্ধারণকারী জিন ছাড়াও অন্যান্য বৈশিষ্ট্য যেমন বৃদ্ধি, রোগ প্রতিরোধ ও প্রতিকূল পরিবেশে টিকে থাকার জন্য দায়ী জিন শনাক্তকরণেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রচলিত হরমোন প্রয়োগ পদ্ধতির পরিবর্তে মার্কার অ্যাসিসটেড সিলেকশন (এমএএস) পদ্ধতির মাধ্যমে স্বল্প সময়ে স্ত্রী শিং মাছ উৎপাদন করা সম্ভব হবে যা অনেক বেশি স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব।

ড. তাসলিমা দাবি করে আরও বলেন, গবেষণা কাজের ফলাফল চলতি বছরের মার্চে জাপানিজ সোসাইটি অফ ফিশারিজ সায়েন্স আয়োজিত একটি আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে উপস্থাপন করা হয়েছে এবং ওই বৈজ্ঞানিক সম্মেলনে কনফারেন্স পেপার হিসেবে প্রকাশিত হয়েছে। গবেষণাটির উপাত্ত ওই বৈজ্ঞানিক সম্মেলনে উপস্থিত আন্তজার্তিক মানের ৩০০ বিজ্ঞানীর সামনে উপস্থাপিত হয়। এছাড়া এ গবেষণার ফলাফল বৈজ্ঞানিক প্রবন্ধ হিসেবে প্রকাশের জন্যে বর্তমানে সম্পাদনা পর্যায়ে রয়েছে।

ড. তাসলিমা আরও বলেন, পর্যাপ্ত অবকাঠামোগত সুযোগ-সুবিধা ও গবেষণা সহায়তা পেলে এ ফলাফলকে কাজে লাগিয়ে মনোসেক্স শিং মাছ উৎপাদনে মৎস্য উৎপাদন ও খাদ্য নিরাপত্তায় যুগান্তকারী ভূমিকা রাখা যাবে। এই গবেষণার ফলাফল বর্তমানে মাঠ পর্যায়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা চলছে।

সর্বশেষ সংবাদ

যে কারণে জয়কে থাপড়াতে চাইলেন মিষ্টি জান্নাত
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
প্রথমবারের মতো দেশীয় শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচন
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ১০৮ বার পেছাল
দুর্নীতি মামলায় জামিন পেলেন ইমরান খান
ইঞ্জিনে আগুন লাগায় হজ ফ্লাইটের জরুরি অবতরণ
আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দিলেন সুনীল ছেত্রী
সরকারের লোকদের লুটপাটের খবর বের হতে শুরু করেছে : রিজভী
ইসলামপুরে চার শিশুর জন্মের পর তিনজনের মৃত্যু
চীন সফরে পুতিন, তীক্ষ্ণ দৃষ্টি পশ্চিমা বিশ্বের
ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু
ভারত-পাকিস্তানের পাশাপাশি দুবাইয়ে ৩৯৪ বাংলাদেশির ৬২১ বাড়ি রয়েছে
সৌদি পৌঁছেছেন ২১ হাজারের বেশি হজযাত্রী
নিপুণের এত দিন পরে মনে হলো নির্বাচন সুষ্ঠু হয়নি : জায়েদ খান
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে ডোনাল্ড লু’র সঙ্গে কথা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা জুলাইয়ে হতে পারে
রাফায় হামলা বন্ধ না করলে সম্পর্কের অবনতি হবে : ইসরায়েলকে ইইউ
২১ জন শিক্ষকের অধীনে ২১ জন শিক্ষার্থী ফেল
ওয়ানপ্লাসের ‘গ্রিন লাইন’ সমস্যা ফ্রি রিপেয়ার করা হবে দেশের ৩৫‌ জায়গায়
বাংলাদেশকে বিশ্বকাপের জন্য শুভকামনা জানালেন ডোনাল্ড লু