রবিবার, ১২ মে ২০২৪ | ২৯ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

সাক্ষাৎকারে আনু মুহাম্মদ (পর্ব ২)

মূল ধারণা থেকে বর্তমান বিশ্ববিদ্যালয় অনেক দূরে

বিশিষ্ট অর্থনীতিবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ। সম্প্রতি ঢাকাপ্রকাশ’র সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি কথা বলেছেন দেশের শিক্ষানীতি, বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম এবং করোনাকালের সামগ্রিক শিক্ষাব্যবস্থা নিয়ে। সাক্ষাৎকার নিয়েছেন শাহেরীন আরাফাত। আজ প্রকাশিত হলো সাক্ষাৎকারটির দ্বিতীয় পর্ব

ঢাকাপ্রকাশ: আপনি বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক, বিশ্ববিদ্যালয়ের যে অবকাঠামো বা বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষাপদ্ধতি, এ নিয়ে বিভিন্ন ধরনের কথা অনেক সময় আমরা শুনতে পাই। কেউ বলছেন–এটাকে আরও পরিশীলিত করতে হবে, কেউ অবকাঠামো নিয়ে প্রশ্ন তুলছেন; বিশ্ববিদ্যালয়ের শিক্ষাপদ্ধতি বা অবকাঠামো এই বিষয়গুলো আসলে কী রকম হওয়া উচিত? এ ক্ষেত্রে আমাদের কি কোনো অন্তরায় আছে, যদি থেকে থাকে তাহলে এ থেকে উত্তরণের উপায়টা কী?

আনু মুহাম্মদ: বিশ্ববিদ্যালয় হচ্ছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার পর উচ্চতর শিক্ষা এবং গবেষণার জায়গা। এখানে সবাই আগ্রহী নাও হতে পারে বা সবার প্রয়োজন নাও হতে পারে। বিশ্ববিদ্যালয় নতুন জ্ঞান সৃষ্টি করবে এবং সমাজের যে বিভিন্ন দিকের তাগিদ–বিজ্ঞান, সমাজবিজ্ঞান, মানবিক বিভিন্ন দিকে যেমন–ইতিহাস, দর্শন, অর্থনীতি নিয়ে, বিজ্ঞানের বিভিন্ন দিক নিয়ে বিভিন্ন গবেষণা এবং সেগুলো নিয়ে নতুন ধারণা, চিন্তা এবং সৃষ্টি যোগ করে। শুধুমাত্র ক্লাসরুমে পড়ানো এবং সার্টিফিকেট দেওয়া–এটা কোনো বিশ্ববিদ্যালয় না। বিশ্ববিদ্যালয় হবে–যেটা আসলে বিশ্বজ্ঞান এবং বৈশ্বিক একটা দৃষ্টিভঙ্গি তৈরি করা। বাংলাদেশে ষাট দশকে শিক্ষার্থীরা আন্দোলন করেছেন, শিক্ষকরাও আন্দোলন করেছেন। এর মধ্যে স্বায়ত্তশাসনের প্রশ্ন চলে আসছে। পরে দেখা গেল স্বায়ত্তশাসন যে কয়টা বিশ্ববিদ্যালয়ে ১৯৭৩ সালে করা হয়েছিল, এরপর আর কোনো বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসন দেখা যায়নি।

এখন ৫০টার মতো পাবলিক বিশ্ববিদ্যালয়, চারটা বাদে সবগুলোই সরকারি কলেজের কাঠামোর মতো পরিচালিত এবং যেসব বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসন আছে, সেটাও এখন খুবই পঙ্গু অবস্থায় রয়েছে। এখন পুরো সিস্টেমটাই এভাবে চর্চা হচ্ছে, সরকারের ক্ষমতা এবং সরকারের নিয়ন্ত্রণের একটা সম্প্রসারণ হচ্ছে বিশ্ববিদ্যালয়। সরকারের দৃষ্টিটা হচ্ছে যে, বিশ্ববিদ্যালয় জ্ঞানচর্চা, জ্ঞান সৃষ্টির কী হবে না হবে, সেটা আমরা ঠিক করব। জ্ঞানচর্চার বেশি দরকার নাই, আমার দরকার হচ্ছে অনুগত একটা বুদ্ধিবৃত্তিক গোষ্ঠী। যারা সরকারকে সেবা করবে। সরকার যা বলবে সেটাকে সমর্থন করবে, এ ধরনের শিক্ষক এবং শিক্ষার্থী নিশ্চিত করা–এটা হলো এখন সরকারের দৃষ্টিভঙ্গি। এটার ফলে যেটা হয়েছে, পুরো বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এখন খুবই দুর্নীতিগ্রস্ত, যাদের সঙ্গে শিক্ষার সঙ্গে কোনো সম্পর্ক নাই এবং যাদের প্রধান কাজ হচ্ছে সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করা। এখন ‘ক্রিটিক্যাল থিংকিং’ বলে একটা জিনিস আছে। পর্যালোচনার দৃষ্টি কিংবা প্রশ্নের দৃষ্টি–এটা হলো জ্ঞান সৃষ্টির প্রধান মাধ্যম। যেখানে পর্যালোচনার চোখে, সমালোচনার চোখে, প্রশ্নের চোখে বিষয়গুলো দেখা এবং সেটার একটা স্বাধীনতা থাকতে হবে। সেজন্য অ্যাকাডেমিক ফ্রিডম খুব গুরুত্বপূর্ণ। বিশ্ববিদ্যালয়গুলো যদি এ রকম হয় যে, সরকারি মন্ত্রণালয়ের একটা সম্প্রসারণ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যাদের নিয়োগ করা হচ্ছে, তারা হচ্ছে বিশ্ববিদ্যালয় যাতে সরকারের অধীনস্ত থাকে সেটার একটা লাঠিয়াল হিসেবে কাজ করে। সেই লাঠিয়াল আবার ছাত্র সংগঠন যেগুলো আছে, তাদের সন্ত্রাসের মাধ্যমে হলগুলোর মধ্যে একটা বড় ধরনের রাজত্ব কায়েম করে। তার ফলে শিক্ষার্থী এবং শিক্ষক দুদিকেই দেখা যাচ্ছে, এ ধরনের একটা আধিপত্যের কারণে শিক্ষার্থীদের শিক্ষাগ্রহণের পরিবেশ বিপর্যস্ত হচ্ছে এবং শিক্ষক যারা স্বাধীনভাবে কাজ করতে চায়, তাদের পক্ষেও কাজ করা সম্ভব হচ্ছে না। গত কয়েক বছরে শিক্ষক তার মতপ্রকাশের জন্য জেলে যেতে হয়েছে, ফেসবুকে একটা লাইন লেখার জন্য জেলে যেতে হয়েছে; এ রকম অনেক ঘটনা আমরা দেখি। অনেক শিক্ষক তারা গবেষণা করতে গিয়ে ভাবে–আদৌ এই গবেষণা করা ঠিক হবে কি না; মতামত প্রকাশ করতে গিয়ে ভাবে–এ মতামত প্রকাশ করা ঠিক হবে কি না! এরকম আতঙ্ক এবং ভয়ের মধ্যে যদি গবেষক থাকে, শিক্ষক থাকে; শিক্ষার্থীরা যদি হলের মধ্যে সারাক্ষণ আতঙ্কের মধ্যে থাকে–এটা কোনো বিশ্ববিদ্যালয় হলো না–এটা সরকারের একটা বন্দিশালার মতো।

এগুলোর বাইরে আমরা আরেকটা বিশ্ববিদ্যালয় দেখছি প্রাইভেট বিশ্ববিদ্যালয়। প্রাইভেট বিশ্ববিদ্যালয় মূলত বাণিজ্যিক বিশ্ববিদ্যালয়। এ থেকে তাদের প্রফিট করতে হবে। তারা প্রফিট করার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় খুলেছে এবং এটা বেশ লাভজনক–এতটা লাভ হবে, তারা আগে হয়তো ভাবেনি! দেখা যাচ্ছে যে, লাভ বেশি হওয়ার জন্য শিক্ষার্থী বেশি ভর্তি করতে হবে। যে ধরনের ফলাফল প্রকাশ করলে শিক্ষার্থীরা আসবে, যে ধরনের বিষয় রাখলে বাজারে ভালো চলতি হবে, ওই ধরনের বিষয় ও ফলাফলের একটা মিশ্রণ আছে। সে কারণে স্বাধীন চিন্তার জায়গাটা ওইখানেও তৈরি হচ্ছে না। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো আবার চলছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটা বড় অংশ দিয়ে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাদের বাড়তি আয়ের জন্য, প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন পড়াচ্ছে। তার ফলে পাবলিক বিশ্ববিদ্যালয়ে তাদের সময় নেই। ফলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অনেক আয়ের ব্যবস্থা হচ্ছে; কিন্তু শিক্ষার ক্ষেত্রে তাদের যে ভূমিকা থাকার কথা, দায়িত্ব থাকার কথা সেটা হচ্ছে না। এই আয়মুখী, উপার্জনমুখী কিংবা মুনাফামুখী তৎপরতার যে প্রভাব বা বিষ, সেটাতে এখন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও আক্রান্ত হচ্ছে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আমরা দেখতে পারছি, উইকেন্ড, তারপর ইভিনিং প্রোগ্রাম। পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রাইভেট বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে। তারমানে শুক্র-শনিবার তাদের জন্য আলাদা প্রাইভেট বিশ্ববিদ্যালয়! পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এটার ব্যাপারে দেখা যাচ্ছে বেশি আগ্রহী। সেখানে নিয়মিত ক্লাস নেন, নিয়মিত পরীক্ষার খাতা দেখেন। তাদের মূল দায়িত্ব যেখানে, সেখানে তাদের ক্লাস নেওয়া, পরীক্ষা নেওয়া, নিজেরা গবেষণা করা, সেটার ব্যাপারে মনোযোগ খুব কম।

বিশ্ববিদ্যালয়ের একদিকে হচ্ছে বাণিজ্যিকীকরণ, আরেকদিকে বিশ্ববিদ্যালয়কে সরকারের সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখার প্রবণতা–এ দুটো মিলিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর এখন খুবই বিপর্যস্ত অবস্থা। বিশ্ববিদ্যালয়ের মূল ধারণা থেকে বর্তমান বিশ্ববিদ্যালয় অনেক দূরে। এটার সমাধান তো আসলে দুইটা জায়গা থেকে আসবে–বৃদ্ধিবৃত্তিক চর্চা যারা করেন, তাদেরকে সোচ্চার হওয়া উচিত যে, বিশ্ববিদ্যালয়গুলোকে রক্ষা না করলে তো সমাজই রক্ষা পাবে না। বিশ্ববিদ্যালয় থেকে নতুন চিন্তা আসবে, মানুষের পক্ষে, দেশের পক্ষে। যতগুলো ক্ষেত্র আছে সবগুলো ক্ষেত্রে স্বাধীনভাবে চিন্তা, গবেষণায় সেগুলো তৈরি হবে। সেটার বাধাগুলো চিহ্নিত করে তার বিরুদ্ধে সোচ্চার হওয়াটা বুদ্ধিবৃত্তিক সমাজের একটা দায়িত্ব। সেখানে আমরা বড় ধরনের একটা ক্রাইসিসের মধ্যে আছি। দেখা যাচ্ছে, বুদ্ধিবৃত্তিক সমাজের বড় অংশ এখন এতই আত্মসমর্পিত যে, তাদের গুণ কিংবা অন্যায়কে সমর্থন করার মধ্যেই তাদের ব্যস্ততা বেশি। এটার বড় কারণ হচ্ছে–বিশ্ববিদ্যালয়গুলোতে ওই প্রবণতাটা তৈরি হয়েছে, সুবিধা কিংবা টাকা-পয়সা উপার্জনটাই যেখানে প্রধান প্রবণতা। সুতরাং তারা ওই নিরাপত্তাটা খুঁজে সরকারের আনুগত্যের মধ্যে। তবে বুদ্ধিবৃত্তিক সমাজের মধ্যে ওই কণ্ঠটা তুলতে হবে। যারা আত্মসমর্পণ করেছে তাদের বাইরে, তরুণদের মধ্য থেকে এ কথাটা তুলতে হবে। আর দ্বিতীয় হচ্ছে রাষ্ট্রের দৃষ্টিভঙ্গির পরিবর্তন। বাংলাদেশে যা যা প্রয়োজন–পাট থেকে শুরু করে গ্যাস, আমাদের খনিজ সম্পদ, আমাদের বন, আমাদের ইতিহাস, এই অঞ্চলের দার্শনিক চিন্তা, আমাদের সমাজে বিজ্ঞানের চর্চা–সবকিছু তো বিশ্ববিদ্যালয়ে হওয়ার কথা। স্বাস্থ্যখাতে যে পরিস্থিতি দেখা যাচ্ছে–সরঞ্জাম একটার পর একটা আমদানি করা হচ্ছে। সব নীতিমালা, পরিকল্পনা ঠিক করছে বিশ্বব্যাংক। জ্বালানিনীতি ঠিক করছে জাইকা। আবার এদিকে পাট থেকে পলিথিন আবিষ্কার হলো–সেটা নিয়ে সরকারের কোনো মাথাব্যথা নাই। একটা দেশের উন্নয়নের ধারা যদি জনস্বার্থে না হয়–জনস্বার্থে যে গবেষণাগুলো করা দরকার সেটার চাহিদাও সরকারের কাছে থাকে না। সরকারের কাছে প্রায়োরিটি হচ্ছে–দেশি-বিদেশি কিছু গোষ্ঠী, যারা দ্রুত টাকা বানাতে চায় তাদের স্বার্থ রক্ষা করা। তার ফলে বিশ্ববিদ্যালয়ে গবেষণার আবহাওয়াটা তৈরি করা, স্বাধীন চিন্তার আবহাওয়া তৈরি করা–সেটার সঙ্গে তার কোনো সম্পর্ক নাই এবং এখন বাংলাদেশে বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন বিভাগ চলছে একভাবে; কিন্তু জাতীয় প্রয়োজনের সঙ্গে এগুলোর কোনো সম্পর্ক নাই। জাতীয় প্রয়োজনে আমি বাংলাদেশের প্রাণ-প্রকৃতি বলি কিংবা আমাদের অবকাঠামো-স্বাস্থ্যসেবা, শিক্ষা বলি, সংস্কৃতি বলি–এগুলোর বিকাশের জন্য আমাদের বিশ্ববিদ্যালয়গুলো হবে প্রাণচঞ্চল একটা ক্ষেত্র। সেই জায়গাটা বন্ধ হয়ে আছে। তার মানে এখানে সরকারের ভূমিকাটা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। সরকার এবং রাষ্ট্র যদি বিশ্ববিদ্যালয়কে এভাবেই দেখে যে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা হবে অনুগত, যারা আমার অন্যায়কেও সমর্থন করবে। তাহলে তো এ অবস্থা থেকে বিশ্ববিদ্যালয় মুক্তি পাবে না। আর এই পরিস্থিতি নিয়ে বুদ্ধিবৃত্তিক সমাজ তারা যদি সোচ্চার না হয়, তাহলেও এটার কোনো পরিবর্তন হবে না।

ঢাকাপ্রকাশ: পরিকল্পিতভাবে আমরা যদি একটি বিশ্ববিদ্যালয়ের কথা চিন্তা করি, তাহলে আপনার মতে একটি বিশ্ববিদ্যালয় কী রকম হওয়া উচিত? আমরা যে রকম বিশ্ববিদ্যালয় আমাদের দেশে দেখছি, এমন বিশ্ববিদ্যালয়ের চেহারা আপনি বললেন। আসলে বিশ্ববিদ্যালয়ের চেহারাটা কী রকম হওয়া উচিত? বিশ্ববিদ্যালয়ের ধরনটা কী রকম হওয়া উচিত বলে আপনি মনে করছেন?

আনু মুহাম্মদ: প্রথমত, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থাকা উচিত। কয়েক তলা বিল্ডিং নিয়ে বিশ্ববিদ্যালয় হওয়া উচিত নয়। কোনো শিক্ষাপ্রতিষ্ঠানই এমন হওয়া উচিত নয়। সব শিক্ষাপ্রতিষ্ঠানই উন্মুক্ত থাকা দরকার। মাঠ থাকা দরকার। সেখানে ক্লাস রুম এবং এর বাইরে যে জগত–দুটোই খুব গুরুত্বপূর্ণ। সব শিক্ষাপ্রতিষ্ঠানে একটা খোলামেলা পরিবেশ থাকা উচিত। দ্বিতীয়ত, বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চতর শিক্ষার জন্য প্রথম অগ্রাধিকার দেওয়া উচিত সব বেসিক বিষয়ে। মার্কেট কী চাচ্ছে–এ মুহূর্তে মার্কেট একটা চাইবে, কাল আরেকটা চাইবে, পরশু আরেকটা চাইবে–সে অনুযায়ী তো বিশ্ববিদ্যালয় চলতে পারে না। শিক্ষা এবং প্রশিক্ষণ তো এক জিনিস না। প্রশিক্ষণ দেওয়ার জন্য কেন্দ্র খোলা যায়; কিন্তু শিক্ষা হচ্ছে নতুন চিন্তার বিকাশ করা। সেজন্য বেসিক যেসব বিষয় আছে, বিজ্ঞান-দর্শন-ইতিহাস খুব গুরুত্বপূর্ণ। অর্থনীতি তো আছেই। এর সঙ্গে সম্পর্কিত হলো–আমাদের প্রাণবিজ্ঞান কিংবা আমাদের দেশে সংস্কৃতির ক্ষেত্রে যে তৎপরতা আছে–এই বেসিক বিষয়গুলো মানুষের জীবনের সঙ্গে সম্পর্কিত, আবার একইসঙ্গে দেশের ভবিষ্যতের সঙ্গে সম্পর্কিত। সেসব বিষয় নিশ্চিত করা দরকার। তৃতীয়ত, সেখানে পরিচালনা ব্যবস্থা এ রকম থাকা উচিত–সর্বজন বিশ্ববিদ্যালয়। পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাংলা হলো ‘সর্বজন বিশ্ববিদ্যালয়’।

সর্বজন বিশ্ববিদ্যালয়ে সর্বজনের স্বার্থটা প্রধান থাকা উচিত, সরকারের স্বার্থ নয়। সেখানে লেখাপড়া হবে, জ্ঞানচর্চা হবে, জ্ঞান সৃষ্টি হবে, গবেষণা হবে–সেটা হবে পাবলিক ইন্টারেস্টে। শিক্ষকদের ভূমিকাও থাকতে হবে পাবলিক ইন্টারেস্টের সঙ্গে সম্পর্কিত। শিক্ষার্থীরা পড়াশোনা করবে পাবলিক ইন্টারেস্টকে নিশ্চিত করার জন্য। সেখানে ভবিষ্যতে সার্ভিস দেওয়ার জন্য। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এখন যতটা সম্ভব এলিয়েনেশন তৈরি করা হয়। সমাজ থেকে সে এলিয়েনেটেড হবে। সে সরকারি কর্মকর্তা হবে কিংবা ইঞ্জিনিয়ার হবে কিংবা ইকোনোমিস্ট হবে–যারা সমাজ থেকে আলাদা এবং তারা সমাজের মধ্যে যে মূল্য সৃষ্টি হবে, তার কিছু উদ্বৃত্ত অংশ ভোগ করবে। এটা থেকে সম্পূর্ণ বের হতে হবে–যেখানে শিক্ষক-শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে, সৃষ্টিশীলতার তাগিদ থেকে তারা জ্ঞানচর্চা করবে। সেই জ্ঞানচর্চা তাকে সহায়তা করবে নিজের বিকাশে এবং একইসঙ্গে সমাজের ও জনস্বার্থের প্রয়োজনে। যেহেতু এটা সর্বজন বিশ্ববিদ্যালয়, এটা দায়বদ্ধ থাকতে হবে সমাজের কাছে। সর্বজন বিশ্ববিদ্যালয় অবশ্যই দায়বদ্ধ থাকবে সমাজের কাছে, সর্বজনের কাছে। তাকে ট্রান্সপারেন্স হতে হবে, তার নিয়োগ প্রক্রিয়া হতে হবে খুব ট্রান্সপারেন্ট। মেধা সেখানে সবচেয়ে গুরুত্ব পেতে হবে এবং সেখানে কোনো বাণ্যিজিক তৎপরতা চলবে না। বাণিজ্য যখনই শিক্ষার মধ্যে ঢুকে তখনই শিক্ষা আর শিক্ষা থাকে না। কোনো ধরনের বাণিজ্যিক তৎপরতা, বাণিজ্যিক লক্ষ্য, মুনাফার লক্ষ্য–এটা কোনো শিক্ষার সঙ্গে সম্পর্কিত হতে পারে না, বিশ্ববিদ্যালয়ও না। তার মানে হচ্ছে–এটার যে ব্যয়, সেটা রাষ্ট্রকে বিবেচনা করতে হবে একটা গুরুত্বপূর্ণ খাত হিসেবে। এটা সাবসিডি না, ভতুর্কি না। বিশ্ববিদ্যালয়কে ভতুর্কি দিচ্ছি–এটা অনেক সময় সরকারি লোকজন বলে। ভতুর্কির প্রশ্ন নয়, এটা হচ্ছে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যয়। যার মধ্য দিয়ে পরবর্তী প্রজন্ম তৈরি হচ্ছে, প্ল্যান তৈরি হচ্ছে এবং দেশের ভবিষ্যৎ তৈরি হচ্ছে। এখানে যে ব্যয়টা হচ্ছে, সেই ব্যয়টার মধ্য দিয়ে যে দক্ষ জনশক্তি তৈরি হচ্ছে, তারা একটা দেশের ভবিষ্যত অর্থনীতি, রাজনীতি, অবকাঠামো, প্রাকৃতিক সম্পদ, আমাদের যে প্রাণ-প্রকৃতি-পরিবেশ সব কিছুর দায়ভার, দায়িত্ব বহন করবে। সে কথা ভেবেই উপযুক্তভাবে গড়ে তুলতে হবে বিশ্ববিদ্যালয়কে। তার মানে বিশ্ববিদ্যালয় পরিচালনা ব্যবস্থা, বিশ্ববিদ্যালয়ের বিভাগ, বিশ্ববিদ্যালয়ের সিলেবাস, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সবকিছুই একটার সঙ্গে আরেকটা সম্পর্কিত থাকতে হবে। আর সেটা সম্ভব যদি শুধুমাত্র লক্ষ্যটা থাকে–জনস্বার্থে, সর্বজনের স্বার্থে সর্বজন বিশ্ববিদ্যালয় তৈরি করব। সেটাই মুখ্য উদ্দেশ্য থাকবে। এটা কোনো বাণিজ্য না। এখানে কোনো রাষ্ট্রের চোখ রাঙানি দিয়ে বিশ্ববিদ্যালয় পরিচালিত হবে না।

(চলবে)

এসএ/

সাক্ষাৎকারে আনু মুহাম্মদ (পর্ব ১)

সাক্ষাৎকারে আনু মুহাম্মদ (পর্ব ৩)

সাক্ষাৎকারে আনু মুহাম্মদ (শেষ পর্ব)

Header Ad

নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরাকান আর্মির গুলিতে বাংলাদেশি নিহত

নাইক্ষ্যংছড়ি সীমান্ত। ছবি: সংগৃহীত

বান্দরবানের নাইক্ষ‌্যংছড়ি সদর ইউনিয়নের সীমান্তের ৪৮ নম্বর পিলারের ওপারে আরাকান আর্মির গুলিতে আবুল কালাম (২৮) নামের এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন।

রবিবার (১২ মে) সকাল ৯টার দিকে নাইক্ষ্যংছড়ি সীমান্তের ৪৮নং পিলারের ওপারে এ ঘটনা ঘটে। নিহত কালাম নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের বামহাতিরছড়ার মৃত বদিউজ্জামানের ছেলে।

স্থানীয় বাসিন্দারা জানায়, রোববার সকালে প্রতিদিনের ন্যায় মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরকান আর্মির জন্য খাদ্যসামগ্রী নিয়ে সীমান্তের ৪৮নং পিলারের ওপারে ছেলির ঢালা নামক এলাকা দিয়ে মিয়ানমারের প্রায় দুই কিলোমিটার ভেতরে প্রবেশ করে আবুল কালাম।খাদ্যসামগ্রী বুঝে দিয়ে ফেরার পথে আরকান বিদ্রোহীদের দখলকৃত আরাকান আর্মির ঘাঁটি বরাবর এলে তখন আরাকান আর্মির ডিউটিরত এক সদস্য চাঁদা ফাঁকি দেওয়ার বিষয় নিয়ে কথা কাটাকাটির একপর্যায়ে আরকান আর্মির সেই দায়িত্বরত সদস্য আবুল কালামের মাথায় গুলি করে দেয়। এতে ঘটনাস্থলেই আবুল কালাম নিহত হয়।

বিষয়টি নিশ্চিত করে, সদর ইউনিয়নের ৯নং ওয়ার্ড মেম্বার শামশুল আলম জানান, নিহত আবুল কালাম আমার এলাকার। তার লাশটি ফেরত আনার চেষ্টা চলছে। তবে এ বিষয়ে বিজিবির পক্ষ থেকে কোনো ধরনের বক্তব্য পাওয়া যায়নি।

নাম প্রকাশ না করার শর্তে বিজিবির এক কর্মকর্তা বলেন, আমরাও বিষয়টি শুনেছি। এখনও পর্যন্ত বিস্তারিত কিছু জানা যায়নি।

বিএনপিকে নিশ্চিহ্নে ক্র্যাকডাউনের পরিকল্পনা করছে সরকার: রিজভী

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

সরকার আবারো নতুন করে বিএনপিসহ বিরোধী দল নিশ্চিহ্ন করতে ‘ভয়ঙ্কর ক্র্যাকডাউনের’ পরিকল্পনা করছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, দেশজুড়েই একদলীয় ভোটারবিহীন ডামি সরকারের বিরুদ্ধে রাজপথে জনগণের পদধ্বনি বাড়ছে। সরকারের পদত্যাগের একদফা দাবিতে জনগণের সুদৃঢ় ইস্পাত কঠিন ঐক্য অবলোকন করে ভীতসন্ত্রস্ত ক্ষমতাসীনরা।

রবিবার (১২ মে) বিকালে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

রিজভী বলেন, দেশ পরিচালনায় সম্পূর্ণভাবে ব্যর্থ জনবিচ্ছিন্ন ভোটারবিহীন সরকার দিন দিন আরও বেপরোয়া হয়ে উঠেছে। উপজেলার মতো স্থানীয় সরকার নির্বাচনে প্রমাণ হয়েছে একেবারেই জনপ্রিয়তা-শূন্য হয়ে গেছে আওয়ামী লীগ। নিজের কর্মদোষে ধ্বংস ও নিশ্চিহ্ন হওয়ার এটি বড় লক্ষণ। এখন তাদের সঙ্গে কিছু লুটেরা আর ভারত ছাড়া কেউ নেই।

তিনি বলেন, দেশজুড়ে একদলীয় ভোটারবিহীন ডামি সরকারের বিরুদ্ধে রাজপথে জনগণের পদধ্বনি বাড়ছে। সরকারের পদত্যাগের একদফা দাবিতে জনগণের সুদৃঢ় ইস্পাত কঠিন ঐক্য অবলোকন করে ভীত-সন্ত্রস্ত শেখ হাসিনা আবারও নতুন করে বিএনপিসহ বিরোধীদল নিশ্চিহ্ন করতে ভয়ংকর ক্র্যাকডাউনের পরিকল্পনা করেছেন।

রিজভী আরও বলেন, শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলন দেখলেই তা ছিন্নভিন্ন করতে হামলে পড়াই শেখ হাসিনার দমন বাহিনীর কাজ। তার মসনদ রক্ষার প্রভু ভারতের মদতে ৭ জানুয়ারি একদলীয় ভোটারবিহীন ডামি নির্বাচন হয়েছে। তাদের মদতে বায়বীয় সরকারকে রক্ষায় বিশেষ বাহিনী গঠন করা হয়েছে। তারা নানা মিথ্যা অজুহাতে বিএনপির নেতাকর্মীদের হত্যা, নির্যাতন, গ্রেফতার, দমন-পীড়ন ও সাঁড়াশি আক্রমণ চালাচ্ছে।

নিপীড়ন-নির্যাতনের মাধ্যমে বিরোধীদলকে নির্মমভাবে দমন করতে গিয়ে জনবিচ্ছিন্ন সরকার নিজেরাই নৈরাজ্য-সন্ত্রাসের মাধ্যমে পরিকল্পিত অরাজকতা সৃষ্টি করছে বলে অভিযোগ করেন তিনি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, খালেদা জিয়া খুবই অসুস্থ। শেখ হাসিনা প্রতিহিংসাপরায়ণ হয়ে সম্পূর্ণ মিথ্যা মামলায় ২০১৮ সাল থেকে তাকে কারারুদ্ধ করে রেখেছেন। দেশনেত্রীর সুচিকিৎসার জন্য তাকে বিদেশে যেতে দিচ্ছেন না। দেশের মানুষ আজ এই নিষ্ঠুর ও বর্বরতম আচরণের অবসান চায়। দেশের মানুষ তাদের প্রিয় নেত্রীর মুক্তি চায়।

এসময় আরও উপস্থিত ছিলেন যুবদলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক আবদুল মোনায়েম মুন্না, সিনিয়র সহ সভাপতি মামুন হাসান, সহ সভাপতি নুরুল ইসলাম নয়ন, কামরুজ্জামান দুলাল,সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, গোলাম মওলা শাহিন, সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার, সহ সাধারণ সম্পাদক আতিক আল হাসান মিন্টু, নাসিরউদ্দিন রুম্মন, প্রচার সম্পাদক আবদুল করিম সরকার, সাহিত্য বিষয়ক সম্পাদক মেহেবুব মাসুম শান্ত, সহ সাংগঠনিক সম্পাদক মাহাবুবুর রহমান পলাশ, সদস্য হাবিবুর রহমান হাবিব, সোহেল আলম, হেদায়েত সহ যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির নেতৃবৃন্দ।

নওগাঁয় ধান ব্যবসায়ী ও কৃষকদের ৩৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

ভুক্তভোগীদের মানববন্ধন। ছবি: ঢাকাপ্রকাশ

নওগাঁর মহাদেবপুরে বিশিষ্ট ব্যবসায়ী ওসমান এগ্রো ইন্ডাষ্ট্রিজ (প্রাঃ) লিমিটেডের চেয়ারম্যান ওসমান গণির বিরুদ্ধে ধান ব্যবসায়ী ও কৃষকদের টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। কৌশল হিসেবে তার প্রতিষ্ঠানটি একটি কোম্পানিকে ভাড়া দিয়ে পরিবারসহ ঢাকায় অবস্থান করছেন। এদিকে ভুক্তভোগী ব্যবসায়ীরা টাকা না পেয়ে হন্য হয়ে ঘুরছেন।

বাধ্য হয়ে ভুক্তভোগী পাওনাদাররা রবিবার (১২ মে) বেলা সাড়ে ১১টায় মহাদেবপুর উপজেলার মডেল স্কুল মোড়ে ‘ভুক্তভোগী সকল পাওনাদার গং’ এর ব্যানারে মানববন্ধন করেছেন। এসময় এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন ভুক্তভোগীরা।

ভুক্তভোগীদের মানববন্ধন। ছবি: ঢাকাপ্রকাশ

মানববন্ধনে আড়ৎদার আবু আহসান হাবিব এর সভাপতিত্বে আড়ৎদার সামিউল আলম, ইমতিয়াজ হোসেন সরদার, মাসুদ মোল্লা সহ ১০-১২ জন ব্যবসায়ি বক্তব্য রাখেন। মানববন্ধনে প্রায় দুইশতাধিক ব্যবসায়ী ও কৃষকরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, জেলার মহাদেবপুর উপজেলার নওগাঁ-মহাদেবপুর সড়কের আখেড়া এলাকায় ওসমান গণি গত প্রায় ৪০ বছর আগে চালকল গড়ে তুলে ব্যবসা শুরু করেন। পর্যায়ক্রমে চালকলটি অটোমেটিকে রুপান্তর করে ওসমান এগ্রো ইন্ডাষ্ট্রিজ (প্রাঃ) লিমিটেড নাম দেন। যেখানে কয়েক একর জায়গার ওপর পাঁচটি ইউনিট গড়ে তুলেন। যা টাকার অঙ্কে কয়েক কোটি টাকার সম্পদ। ধানের আড়ৎদারদের কাছ থেকে নগদ ও বাঁকীতে ধান কিনে চালকল পরিচালনা করা হতো। এতে ব্যবসার সুবাদে আড়ৎদারদের সঙ্গে সখ্যতা গড়ে উঠে। এভাবে জেলা ও জেলার বাহিরের প্রায় ২৬০ জন ধান ব্যবসায়ীদের কাছ থেকে নগদ ও বাঁকীতে ধান কিনতেন তিনি।

অভিযুক্ত ব্যবসায়ী ওসমান গণি

এক পর্যায়ে প্রায় ৩৫ কোটি টাকা ধান ব্যবসায়ীদের কাছে বকেয়া রাখেন। গত ৩-৪ মাস থেকে ধান ব্যবসায়ীদের সাথে ওসমানের দুরুত্ব বাড়তে থাকে এবং টাকা আত্মসাতের চেষ্টা করা হচ্ছে। ওসমান গণি পরিবারসহ ঢাকায় অবস্থান করতে থাকেন। গোপনে তার ব্যবসা প্রতিষ্ঠানটি একটি কোম্পানির কাছে ভাড়া দিয়ে দেন। এরপর ধান ব্যবসায়ীরা বুঝতে পারে ওসমান লাপাত্তা হয়ে যাচ্ছে। গত দেড়মাস থেকে ওই প্রতিষ্ঠানটি অন্য একটি কোম্পানির দ্বারা পরিচালিত হচ্ছে। কৌশল হিসেবে ওসমান গণি ব্যবসায় লোকসান দেখিয়ে নিজেকে দেউলিয়া ঘোষণা করার পরিকল্পনা করছেন।

উপজেলার মাতাজি হাট এলাকার মোল্লা ট্রেডার্স এর স্বত্ত্বাধিকার সামিউল আলম বলেন, গত কয়েক বছর থেকে ওসমান গণিকে ধান দিয়ে আসছি। নগদ ও বাঁকীতে ধান দিতাম। এভাবে প্রায় ১ কোটি ৩৯ লাখ টাকা পাওনা রয়েছি। পাওনা টাকা চাওয়া হলে বিভিন্ন ভাবে তালবাহানা শুরু করেছে। ঢাকায় বাড়ি-গাড়ি করে স্ত্রী-সন্তানদের নিয়ে আলিসান জীবন যাপন করছেন। সম্পদগুলো ছেলে ও মেয়ে-জামাইয়ের নামে লিখে দিয়েছে। এখন নিজেকে দেউলিয়া ঘোষণা করছে। অথচ তার কোটি কোটি টাকার সম্পদ রয়েছে। আমার মতো ২৬০ জন ব্যবসায়ী প্রায় ৩৫ কোটি টাকা পাওনা রয়েছে। আমরা এখন পথে পথে ঘুরছি।

জেলার ধামইরহাট উপজেলার মেসার্স বেলাল ট্রেডার্স এর স্বত্ত্বাধিকারী আবু আহসান হাবিব। আবু আহসান হাবিব এবং বেলাল ইসলাম দুই ভাই যৌথভাবে ধানের ব্যবসা করেন। আবু আহসান হাবিব বলেন, ওসমান গণির সাথে প্রায় ১৫ বছর থেকে ব্যবসা করে আসছি। ব্যবসা চলমান ছিল। সবশেষ আমন মৌসুম থেকে লেনদেন করা হয়নি। কিন্তু সপ্তাহে ৫০ হাজার করে টাকা দিতো। সবশেষ ফেরুয়ারিতে ১ লাখ টাকা দিয়েছে। লেনদেনের সুবাদে প্রায় ২ কোটি ৮৫ লাখ টাকা বকেয়া পড়ে যায়। পাওনা টাকা দিচ্ছি দিবো বলে সময়ক্ষেপন করছিল। এখন লাপাত্তা হয়ে গেছে। আমরা ছোট ব্যবসায়ী। পুঁজি হারিয়ে এখন পথে বসার উপক্রম হয়েছি। পাওনাদার বা কৃষকের কাছ থেকে ধান নিয়েছিলাম তারা এখন টাকা নেয়ার জন্য চাপ দিচ্ছেন। পাওনাদারদের ভয়ে এখন বাড়ি থেকে পালিয়ে বেড়াতে হচ্ছে।

দিনাজপুর জেলার ডুগডুগিহাট এলাকার মোল্লা ট্রেডার্স এর স্বত্ত্বাধিকারী মাসুদ মোল্লা বলেন, গত ৫ বছর থেকে ওসমানের চালকলে ধান দিয়ে আসছি। তবে গত ৩ বছর থেকে ধান দেয়ার পর টাকা বকেয়া রাখা হচ্ছে। এভাবে প্রায় আমার ৭৮ লাখ টাকা বকেয়া রাখে। বকেয়া টাকা পরিশোধ করতে অনেকবার তাগাদা দিয়েছি। কিন্তু দিচ্ছি দিবো বলে এখন লাপাত্তা। ফোন করা হলে ওসমান ফোন ধরে না। কিন্তু আমার কাছ থেকে অনেক কৃষক টাকা পাওনা রয়েছে। তারা এখন চাপ দিচ্ছে। দুশ্চিন্তার কারণে ইতোমধ্যে ২ বার স্টোক করেছি। বাবাও অসুস্থ। ৭ বিঘা জমি বিক্রি করে কিছুটা দেনা পরিশোধ করেছি। এদিকে ব্যাংকের ৭০ লাখ টাকা ঋণ এখন কোটি টাকায় ঠেঁকেছে। আমরা ক্ষুদ্র ব্যবসায়ী এখন পথে বসার উপক্রম। বকেয়া টাকা দ্রুত ফেরত পেতে সকলের সহযোগীতা কামনা করছি।

এ বিষয়ে মহাদেবপুর উপজেলার ওসমান এগ্রো ইন্ডাষ্ট্রিজ (প্রাঃ) লিমিটেড এর চেয়ারম্যান ওসমান গণি বলেন, প্রায় ৩৮ বছর থেকে ব্যবসা করছি। ব্যবসার সুবাদে অনেক টাকা লোকসান হয়েছে। এছাড়া ব্যবসায়ীদের কাছেও আমার দেনা রয়েছে। আমার কাছে নগদ টাকা নাই। পাওনাদারদের বলেছি যে সম্পদ আছে তা বিক্রি করে দেনা পরিশোধ করা হবে।

তিনি আরও বলেন, আমি গত ৩১ জানুয়ারি নিজেকে দেউলিয়া ঘোষণা করার জন্য আদালতে একটি আবেদন করেছি। তবে আমি আমার প্রতিষ্ঠানটি ভাড়া দিয়েছি।

সর্বশেষ সংবাদ

নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরাকান আর্মির গুলিতে বাংলাদেশি নিহত
বিএনপিকে নিশ্চিহ্নে ক্র্যাকডাউনের পরিকল্পনা করছে সরকার: রিজভী
নওগাঁয় ধান ব্যবসায়ী ও কৃষকদের ৩৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ
সরকারি চাকরিতে বয়স বাড়ানোর সুপারিশের কার্যকারিতা নেই: শিক্ষামন্ত্রী
এসএসসির ফল পুনঃনিরীক্ষণ শুরু কাল, আবেদন করবেন যেভাবে
ভারতে চাকরির প্রলোভন দেখিয়ে কিডনি হাতিয়ে নিতো চক্রটি
উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি বাড়ানোর নির্দেশ ইসির
মারা গেলেন প্রথম শূকরের কিডনি প্রতিস্থাপনকারী সেই ব্যক্তি
অনিয়ম-দুর্নীতির অভিযোগ: অধ্যক্ষের অপসারণ চান শিক্ষক-কর্মচারীরা
চামড়া ব্যবসায়ীদের সহজ শর্তে ঋণ পেতে সুপারিশ করা হবে: শিল্পমন্ত্রী
গোবিন্দগঞ্জে ডিপ্লোমা প্রকৌশলীর হত্যাকারীদের ফাঁসির দাবিতে মানববন্ধন
উড়ন্ত বিমান থেকে লাফ দেওয়ার হুমকি যাত্রীর, তারপর...
রাজশাহীর কোন আম কবে বাজারে আসবে জানালো জেলা প্রশাসন
আমরা যে উন্নয়নের রোল মডেল তৈরি করেছি তা এখানেই সীমাবদ্ধ না: নৌপ্রতিমন্ত্রী
এসএসসিতে ৫১ শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল
বাংলাদেশের হোয়াইটওয়াশের স্বপ্ন ভেঙে সান্ত্বনার জয় পেল জিম্বাবুয়ে
বিয়ে করছেন ‘বিগ বস’ তারকা আবদু রোজিক
এসএসসিতে কোন বোর্ডে পাসের হার কত
হোয়াইটওয়াশের মিশনে জিম্বাবুয়েকে ১৫৮ রানের টার্গেট দিল বাংলাদেশ
ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে প্রধানমন্ত্রীর নির্দেশ