শুক্রবার, ১৭ মে ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

বৈশ্বিক ভারসাম্য রক্ষায় আন্তর্জাতিক ঐক্য জরুরি

নববর্ষে সবাইকে শুভেচ্ছা। নতুন বছর শুভ হোক। স্বপ্ন পূরণের পথে অর্থাৎ দেশ উত্তরোত্তর উন্নয়নের পথে এগিয়ে যাক। এই প্রত্যাশা আমরা সবসময় করি। বছর ঘুরে যখন নববর্ষ আসে, এটি আমাদের নতুন করে স্বপ্ন দেখায়। নতুন করে সামনের দিকে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেয়।

নতুন বছরের প্রথম দিনে আমরা সে কথাটিই বলব। আমরা আশা করব সকলেই সুস্থ থাকুক। বছরটি সকলের জন্যই শুভ হোক। মঙ্গল হোক। নতুন বছরের প্রাক্কালে সবার জন্য এটিই প্রার্থনা করছি।

আমাদের প্রথম প্রত্যাশা হবে, আমরা শান্তিপূর্ণ ও সম্মানজনকভাবে জাতি হিসেবে সামনের দিকে এগিয়ে যাব। কারণ, নতুন বছরের মধ্যদিয়েই আগামীতে একটি নির্বাচন আছে, সেটির প্রক্রিয়াও শুরু হবে। এ বছরটি যেন শান্তিপূর্ণভাবেই রাজনৈতিক বাতাবরনটুকু থাকে। অর্থনৈতিক সমৃদ্ধিটুকু যেন নির্ভিঘ্ন ও নির্ভার থাকে। এটি আমাদের প্রথম প্রত্যাশা।

দ্বিতীয় প্রত্যাশা হচ্ছে, বৈশ্বিকভাবে আমরা একটি আলোড়নের মধ্য দিয়ে যাচ্ছি। সেক্ষেত্রে আশা করি, ইউক্রেন যুদ্ধ বন্ধ হোক। এ যুদ্ধের ফলে শুধু যে জানমালের ক্ষতি হচ্ছে তা নয়, সারা বিশ্বে নেতিবাচক প্রভাবের মাধ্যমে জীবনযাত্রার উপর যথেষ্ট চাপ পড়েছে। বিশেষ করে বাংলাদেশ যেহেতু স্বল্প উন্নত দেশগুলোর কাতার পেরোবে, এখনো পেরোয়নি, কাজেই আমরা কিন্তু ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। ইউক্রেনের যুদ্ধ যদি শেষ হয়, তাহলে আমি মনে করি যে, বৈশ্বিকভাবে অর্থনীতি আবার স্বাভাবিক জায়গায় আসার সুযোগ পাবে। আমাদের দেশের ক্ষেত্রে জীবনযাত্রায় যে ক্রমান্বয়ে জটিল অবস্থা তৈরি হচ্ছে, সেখান থেকে আমরা একটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারব।

আরেকটি বিষয় যেটি বলব যে, আমাদের জন্য রোহিঙ্গা ইস্যু, একটি দীর্ঘমেয়াদি জটিল সমস্যা, এবং এই ইস্যুটি সমসাময়িক ডালপালা ছড়াচ্ছে, গত দুদিন ধরে যেসব খবরাখবর দেখছি, রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে সেখান থেকে পালিয়ে গিয়ে নৌকাযোগে ইন্দোনেশিয়ার দিকে চলে যাচ্ছে। শ্রীলঙ্কায়ও রোহিঙ্গা বোঝাই নৌকা আটক করা হয়েছে। এইসব ঘটনাগুলো মানুষ হিসেবে আমাদেরকে ভাবায়। এটি বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। 

রোহিঙ্গাদের সঙ্গে মায়ানমার যে অমানবিক ব্যবহার করছে, সেই অমানবিকতা ও নেতিবাচক আচরণের ঋণ আমরা শোধ করছি, সেই জায়গায় প্রত্যাশা হবে এটিই যে, তারা যেন সম্মানের সঙ্গে তাদের বাসভূমিতে ফিরে যেতে পারে। সেই জায়গায় আমরা যেন খানিকটা ইতিবাচক অগ্রগতি দেখতে পাই, সেটিই আমার প্রত্যাশা থাকবে।

পরিশেষে এটিই বলব যে, বাংলাদেশের মানুষ আমরা যারা আছি, বিশেষ করে অর্থনৈতিক চাপ যেটি আছে, ইত্যাদির সঙ্গে বিশেষভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে তরুণ প্রজন্ম। তারা আরও বেশি করে বৈশ্বিক প্রক্রিয়ার সঙ্গে তাল মিলাতে সচেষ্ট হোক, আরও বেশিমাত্রায় অর্থনীতিতে অবদান রাখুক, আরও বেশি করে এগিয়ে যাক, তাদের ভাগ্য উন্নয়নে কাজ করুক, ২০২৩ সালে বিশেষভাবে এটিই আমার প্রত্যাশা।

এম. হুমায়ুন কবির: সাবেক রাষ্ট্রদূত

Header Ad

কোপা আমেরিকার আগে ব্রাজিল শিবিরে দুঃসংবাদ

ছবি: সংগৃহীত

আগামী ২০ জুন শুরু হবে কোপা আমেরিকা। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসরের আগে চোটে পড়েছেন এডারসন। কোপার আগে এই গোলকিপারের এমন চোট ব্রাজিলের জন্য কিছুটা হলেও শঙ্কার।

ইংলিশ প্রিমিয়ার লিগে গত মঙ্গলবার টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে দলের ২-০ গোলে জয়ের ম্যাচে ৬২তম মিনিটে প্রতিপক্ষের ক্রিস্তিয়ান রোমেরোর সঙ্গে সংঘর্ষে মুখে ও চোখে আঘাত পান এদারসন।

লম্বা সময় ধরে চিকিৎসা নিয়ে খেলা চালিয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি। তবে কিছুক্ষণ পরই তাকে তুলে নেন কোচ পেপ গার্দিওলা। বদলি নামা স্টেফান ওর্টেগা পরে দারুণ এক সেভ করে রক্ষা করেন দলকে।

বৃহস্পতিবার (১৬ মে) এক বিবৃতিতে ম্যানসিটি জানিয়েছে, স্ক্যানের পর এদারসনের ডান চোখের সকেটে ছোট একটি ফাটল ধরা পড়েছে। মৌসুমের বাকি অংশে তাকে আর পাওয়া যাবে না।

লিগে শেষ ম্যাচে তাকে পাবে না ম্যানচেস্টার সিটি। কিন্তু এমন সময় চোট পেয়েছেন এই ব্রাজিলিয়ান গোলরক্ষক, যাতে কোপার আগে ব্রাজিল শিবিরে চিন্তার ভাঁজ ফেলেছে।

আগামী ২০ জুন শুরু হচ্ছে কোপা আমেরিকা। আর এমন এক টুর্নামেন্টের আগে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারাতে চাইবে না তারা।

যদিও কোপা আমেরিকার দলে আরও দুইজন গোলরক্ষক আছেন। তাদের একজন লিভারপুলের অ্যালিসন। সাধারণত এদারসন কোন ম্যাচে না খেললে অ্যালিসনই থাকেন ব্রাজিল কোচের প্রথম পছন্দের গোলরক্ষক।

৫২৩ হজযাত্রীর টাকা নিয়ে উধাও ২ এজেন্সি মালিক

ছবি: সংগৃহীত

হজ ফ্লাইট শুরু হয়েছে গত ৯ মে। ইতোমধ্যে প্রায় ২৪ হাজার হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। কিন্তু ৫২৩ জন যাত্রীর টাকা নিয়ে লাপাত্তা হয়েছে আল রিসান ট্রাভেলস ও দিয়া ইন্টারন্যাশনাল নামের দুই এজেন্সি। এরমধ্যে আল রিসান ট্রাভেলসের ৪৪৮ জন এবং দিয়া ইন্টারন্যাশনালের ৭৫ জন। ফলে এ দুই এজেন্সির মাধ্যমে নিবন্ধন করা হজযাত্রীদের হজ অনিশ্চিত হয়ে পড়েছে।

এর পরিপ্রেক্ষিতে ওই হজ এজেন্সির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৬ মে) রাতে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. আবু তাহের স্বাক্ষরিত দুটি চিঠিতে বলা হয়েছে, ২০২৪ সালের হজ মৌসুমে আল রিসান ট্রাভেলস এজেন্সি লি: (হজ লাইসেন্স নম্বর ০৬৭২) এর অধীনে ৪৪৮ জন হজযাত্রীর নিবন্ধন হয়েছে।

এ এজেন্সিটিতে নিবন্ধিত হজযাত্রীদের মধ্যে অদ্যাবধি কোনও ভিসা করা হয়নি। এ অবস্থায় এজেন্সিটির ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। এতে এজেন্সিটিতে নিবন্ধিত হজযাত্রীদের প্রতারিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে এবং তাদের এ বছর হজে যাওয়া অনিশ্চিত হতে পারে।

চিঠিতে আরও বলেন, এ অবস্থায় আল রিসান ট্রাভেলসের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুস সালাম মিয়া যাতে দেশ ত্যাগ করতে না পারে এবং একইসঙ্গে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

এদিকে রংপুরে দিয়া ইন্টারন্যাশনাল নামে আরেকটি হজ এজেন্সির ৭৫ জন যাত্রীর হজযাত্রা অনিশ্চিত হয়ে পড়েছে। এ এজেন্সির মালিক ‘লিড’ এজেন্সির সঙ্গে সমন্বয় না করে ৭৫ জন যাত্রীর তিন কোটি টাকা নিজেদের নামে করা এজেন্সির ব্যাংক হিসাবে নিয়েছেন। ফলে এ হজযাত্রীদেরও হজযাত্রা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। এর প্রেক্ষিতে ওই হজ এজেন্সির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়েছে, চলতি হজ মৌসুমে দিয়া ইন্টারন্যাশনালের চেয়ারম্যান পরিচয়ধারী কামরুল ইসলাম ও ব্যবস্থাপনা পরিচালক পরিচয়ধারী মোহাম্মদ আলী বাবু ২০ জন হজযাত্রীকে আল ঈমান হজ কাফেলা ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের অধীনে নিবন্ধন করান। কিন্তু নিবন্ধনের অর্থ আল ঈমান হজ কাফেলা ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের অনুকূলে পরিশোধ না করায় ২০ জন হজযাত্রী এখনও তাদের পিআইডি পাননি। ফলে তাদের এ বছর হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

কুমিল্লায় বাস খাদে পড়ে প্রাণ গেল ৫ জনের

কুমিল্লায় বাস খাদে পড়ে ৫ জন নিহত হয়েছে। ছবি: সংগৃহীত

কুমিল্লার চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে পাঁচজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৫ জন।

শুক্রবার (১৭ মে) ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বসন্তপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তাৎক্ষণিক নিহতদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

মিয়াবাজার হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. লোকমান হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়দের বরাত দিয়ে তিনি জানান, শুক্রবার ভোরে ঢাকা থেকে কক্সবাজারের দিকে যাচ্ছিল রিল্যাক্স পরিবহন নামে একটি যাত্রীবাহী বাস। বাসটি মহাসড়কের চৌদ্দগ্রাম উপজেলার বসন্তপুর এলাকায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ৫ জনের মৃত্যু হয়। আহত হন প্রায় ১৫ জন। আহতদের উদ্ধার করে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ঘটনাস্থলে ফায়ার সার্ভিস ও পুলিশ উদ্ধার কাজে নিয়োজিত আছে।

সর্বশেষ সংবাদ

কোপা আমেরিকার আগে ব্রাজিল শিবিরে দুঃসংবাদ
৫২৩ হজযাত্রীর টাকা নিয়ে উধাও ২ এজেন্সি মালিক
কুমিল্লায় বাস খাদে পড়ে প্রাণ গেল ৫ জনের
নামাজের সময় তালা আটকে মসজিদে দেওয়া হলো আগুন, নিহত ১১
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি-ম্যানেজিং কমিটি চালাতে নতুন বিধিমালা
প্রেমের বিয়ে, স্ত্রীকে হত্যার পর হাসপাতালে মরদেহ রেখে পালালেন স্বামী!
শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: রাষ্ট্রপতি
সুস্থ থাকতে বিশ্বনবি (সা.) যে দোয়া পড়তেন
৪ বছর পর পেলেন স্বেচ্ছায় মৃত্যুর অনুমতি, যেভাবে মৃত্যু হবে তরুণীর
পাঠ্যবই থেকে বাদ যাচ্ছে আলোচিত ‘শরীফ-শরীফার গল্প’
মিঠা পানির ঝিনুকে উৎপাদিত মুক্তার তৈরি গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর
ক্রিকেট ছাড়লে আপনারা আমাকে আর দেখবেন না: কোহলি
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন কাদের মির্জা!
চট্টগ্রাম বন্দর গত ১৫ বছরে আন্তর্জাতিক বন্দরের সক্ষমতা অর্জন করেছে: নৌপ্রতিমন্ত্রী
কাক পোশাকে ‘কান চলচ্চিত্র উৎসব’ মাতালেন ভাবনা
সাবেক এমপি পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা
ধানমন্ডিতে ছিনতাই হওয়া ফোন উদ্ধার হলো ভারতের গুজরাট থেকে
এক শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য: ইসি হাবিব
তীব্র তাপপ্রবাহে কিশোরগঞ্জে এক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী অসুস্থ