বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ | ২৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

শিল্পকলায় ‘খোয়াবনামা’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মঙ্গলবার (২৩ মে) সন্ধ্যা ৭টায় ‘খোয়াবনামা’ নাটকটি মঞ্চস্থ করবেন নাট্যদল প্রাচ্যনাট।

আখতারুজ্জামান ইলিয়াসের বিখ্যাত উপন্যাস ‘খোয়াবনামা’ থেকে নাটকটির নাট্যরূপ দিয়েছেন মো. শওকত হোসেন সজীব। নির্দেশনায় আছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন। এটি প্রাচ্যনাটের ৩৭তম প্রযোজনা।

সাতচল্লিশের দেশভাগের পটভূমিতে তৎকালীন জনমানুষের বিস্তৃত জীবন আখ্যান ‘খোয়াবনামা’। এর গল্পের মধ্য দিয়ে সময়ের জীবন ও বাস্তবতাকে ঔপন্যাসিক তুলে ধরেছেন সুনিপুণ হাতে।

কাৎলাহার বিলের ধারে ঘন জঙ্গল সাফ করে বাঘের ঘাড়ে জোয়াল চাপিয়ে আবাদ শুরু করার দিনের এক বিকালে মজনু শাহের অগুনতি ফকিরের সঙ্গে মহাস্থানগড়ের দিকে যাওয়ার সময় ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেপাই সর্দার টেলারের গুলিতে মারা পড়ে মুনসি বয়তুল্লাহ শাহ, যাকে ঘিরেই শুরু হয় নাটকটির গল্প।

এতে অভিনয় করবেন সানজিদা প্রীতি, সাখাওয়াত হোসেন রিজভী, মনিরুল ইসলাম রুবেল, চেতনা রহমান ভাষা, শশাংক সাহা, মো. সোহেল রানা, মিতুল রহমান, মো. সোহেল রানা, তানজি কুন, সাইদুর রহমান শাহীন, শ্রাবণ শামীম প্রমুখ।

রাহুল আনন্দের সুরে ‘খোয়াবনামা’র গানের সঙ্গীতায়োজন করেছেন নীল কামরুল। কোরিওগ্রাফি করেছেন স্নাতা শাহরিন। মঞ্চ সজ্জা ও আলোক ভাবনায় এবি এস জেম ও ঠান্ডু রায়হান।

এএম/এমএমএ/

Header Ad

২১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১২ রানেই অলআউট

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহ কতো? ১০। যেটা ২০২৩ সালে স্পেনের বিপক্ষে করেছিল আইল অব ম্যান। মাত্র ২ রানের জন্য সেই রেকর্ড ভাঙতে পারেনি মঙ্গোলিয়া।

জাপান-মঙ্গোলিয়ার দ্বি-পক্ষীয় টি-টোয়েন্টি সিরিজে ঘটেছে এমন ঘটনা। যেখানে জাপানের দেয়া ২১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১২ রান করেই অলআউট হয়ে যায় মঙ্গোলিয়া।

মঙ্গোলীয়দের অলআউট করতে জাপানের সময় লেগেছ ৮.২ ওভার। এদিকে আরও বিস্ময়কর ব্যাপার হলো, মঙ্গোলিয়া ১২ রানে অলআউট হলেও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটিই সর্বনিম্ন স্কোর নেয়। এর আগে স্পেনের বিপক্ষে এক ম্যাচে ৮.৪ ওভার ব্যাট করে ১০ রানে অলআউট হয়েছিল আইল অব ম্যান নামে আইরিশ সাগরের স্বশাসিত এক অঞ্চল।

জাপানের বিপক্ষে এই ম্যাচে প্রথম পাঁচ ওভারে ৫ উইকেট হারিয়ে ১০ রান করেছিল মঙ্গোলিয়া। কিন্তু বাকি ২ রান করতেই পরের ৫টি উইকেটও হারায় দলটি। ফলে ১২ রানেই অলআউট হয়ে ২০৫ রানে পরাজিত হয় দলটি।

মঙ্গোলিয়ার বিপক্ষে এর আগেও ঘটেছে এমন অস্বস্তিকর ঘটনা। গত বছর এশিয়ান গেমসের ম্যাচে মঙ্গোলিয়ার বিপক্ষে খেলতে নেমে ২০ ওভারে ৩ উইকেটে ৩১৪ রান করে নেপাল। স্বীকৃত টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড এটি।

পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত

পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের পতেঙ্গায় বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। বিমানের দুজন পাইলটকে উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে পতেঙ্গায় কর্ণফুলী নদীর মোহনায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে আইএসপিআর।

বিধ্বস্ত বিমানটি ইয়াকোভলেভ ইয়াক-১৩০ মডেলের। বিমানটির পাইলট ও কো-পাইলটকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। তাৎক্ষণিকভাবে তাদের নাম জানা যায়নি।

স্থানীয় সূত্র জানায়, সকাল সাড়ে ১০টার দিকে প্রশিক্ষণ বিমানটি পতেঙ্গার নৌ-বাহিনীর বোট ক্লাবের ওপর দিয়ে উড়ে যেতে দেখা যায়। এ সময় বিমানটির পেছনে আগুনের হল্কা দেখা যায়। এর পরপরই বিমানটি বিধ্বস্ত হয়ে কর্ণফুলী নদীর মোহনায় সাগরে পড়ে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (বন্দর) শাকিলা সোলতানা বলেন, প্রশিক্ষণ বিমানটি বিধ্বস্ত হয়ে সাগরে পড়েছে। বিমানের পাইলট ও কো-পাইলটকে উদ্ধার করে চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়েছে।

এক ভিডিওতে দেখা গেছে, উড়ন্ত অবস্থায় আগুন দ্রুত ছড়িয়ে গেলে বিমানটি পানিতে পড়ে যায়। পানিতে পড়ার আগে বিস্ফোরণের বিকট শব্দ পাওয়া যায়।

সন্ধ্যার মধ্যে ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা

সন্ধ্যার মধ্যে ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস। ছবি: সংগৃহীত

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে সন্ধ্যার মধ্যে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। একই সাথে সারাদেশে দিনের তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (০৯ মে) সকাল সাড়ে ১০টায় দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, বগুড়া, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সঙ্গে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ফলে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সর্বশেষ সংবাদ

২১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১২ রানেই অলআউট
পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত
সন্ধ্যার মধ্যে ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা
ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০, নিখোঁজ শতাধিক
বায়ার্নকে কাঁদিয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদ
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক
হজের প্রথম ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৯ হজযাত্রী
প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা
বগি লাইনচ্যুত: ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ
ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন আবু সাঈদ
গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: তথ্য প্রতিমন্ত্রী
দুই দিনের ঢাকা সফরে এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব
ছেলে-পুত্রবধূর অপমান সইতে না পেরে বৃদ্ধ মা-বাবার বিষপান
৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে আগামীকাল
জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী
ফের আলিয়া ভাটের আপত্তিকর ভিডিও ফাঁস!
‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সিরাজ গ্রেপ্তার, দুই দিনের রিমান্ডে
এক লাফে ডলারের দাম বাড়ল ৭ টাকা
আজ বিশ্ব গাধা দিবস, পালন করা হয় যেভাবে...