প্রাচ্যনাটের ‘পুলসিরাত’ দেখবে ‘বিউটি সার্কাস’ টিম

২৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:০৬ পিএম | আপডেট: ৩০ নভেম্বর ২০২২, ০৯:৪৬ এএম


প্রাচ্যনাটের ‘পুলসিরাত’ দেখবে ‘বিউটি সার্কাস’ টিম

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে সোমবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হবে প্রাচ্যনাটের নাটক ‘পুলসিরাত‘। ফিলিস্তিনি লেখক ঘাসান কানাফানির উপন্যাস ‘মেন ইন দ্য সান’ অবলম্বনে এটি অনুবাদ করেছেন মাসুমুল আলম। নাট্যরুপ দিয়েছেন মনিরুল ইসলাম রুবেল। নির্দেশনা দিয়েছেন কাজি তৌফিকুল ইসলাম ইমন।

এই নাটকটি দর্শক আসনে বসে উপভোগ করবে সম্প্রতি মুক্তি পাওয়া আলোচিত সিনেমা ‘বিউটি সার্কাস‘-এর টিম। এতে উপস্থিত থাকবেন পরিচালক মাহমুদ দিদার, জয়া আহসান, ফেরদৌস আহমেদ, তৌকির আহমেদ, এ বি এম সুমন, শতাব্দী ওয়াদুদ, গাজী রাকায়েত, মনিসা অর্চিসহ ‘বিউটি সার্কাস’ এর পুরো টিম। নাটক শেষে ‘বিউটি সার্কাস‘ টিম নাটক ও সিনেমা নিয়ে দর্শকদের সঙ্গে আড্ডায়ও অংশ নেবে বলে জানিয়েছে প্রাচ্যনাট।

নাটকে দেখা যাবে আবু কায়েস তার দুই সন্তান ও এক স্ত্রী রেখে বন্ধুর পরামর্শে নতুন এক স্বচ্ছন্দময় স্বচ্ছল জীবনের আকাঙ্ক্ষা নিয়ে কুয়েত পাড়ি দিতে চায়। তার স্বপ্ন, তার সন্তানেরা স্কুলে পড়াশোনা করতে পারবে। বয়সের কারণেই হোক বা চরিত্রগত বৈশিষ্ট্যই হোক- স্বভাবে বেশ নরম ও কিছুটা ভীতু স্বভাবের আবু কায়েস। আর তার ঠিক বিপরীত চরিত্রের আসাদ। বয়সে সে তরুণ। কিছুটা রাগী ও স্বভাবে বেশ কৌশলী। সে এর আগেও সীমান্ত পার হয়ে অবৈধ পথে কুয়েত যেতে চেষ্টা করেছিল। নিশ্চিত ও উন্নত ভবিষ্যত, চাচাতো বোনকে বিয়ে করার স্বপ্ন আবার একই সঙ্গে চাচার করা অপমান তাকে যুগপৎ তাড়িত করে। অন্য দিকে ষোল বছরের মারওয়ান স্কুলের পড়াশোনা ছেড়ে নিজের পরিবারের দায়িত্বের চাপে পাড়ি দিতে চায় স্বপ্নের কুয়েতে। নিজের বড় ভাই কুয়েত থাকে। সেখানে সে কাজ করে দেশে পরিবারের জন্য টাকা পাঠাত। কিন্তু বিয়ে করে টাকা পাঠানো বন্ধ করে দেয়। এভাবে এগিয়ে যায় নাটকের কাহিনী।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- আজাদ আবুল কালাম, শাহরিয়ার সজীব, মনিরুল ইসলাম রুবেল, সাইফুল ইসলাম জার্নাল, চেতনা রহমান ভাষা প্রমুখ।

সেট ডিজাইন করেছেন শাহীনুর রহমান, সংগীত পরিকল্পনায় নীল কামরুল, আলোক পরিকল্পনায় বাবর খাদেম।

এএম/এসএন


বিভাগ : বিনোদন