আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ১০০০, আহত ১৫০০

২২ জুন ২০২২, ০৯:৩৫ পিএম | আপডেট: ২৫ জুন ২০২২, ০৬:৩৩ এএম


আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ১০০০, আহত ১৫০০

আফগানিস্তানে এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১০০০ জন নিহত এবং প্রায় এক হাজার ৫০০জন আহত হয়েছে বলে জানাচ্ছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, সামাজিক মাধ্যমে শেয়ার করা বিভিন্ন পোস্টে ধ্বংসস্তূপ, ভেঙে পড়া বাড়িঘর এবং আহত মানুষদেরকে স্ট্রেচারে করে নিয়ে যাওয়ার ছবি দেখা যাচ্ছে।

দুর্গম এলাকাগুলো থেকে আহতদের হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হচ্ছে।

তালেবান নেতা হিবাতুল্লাহ আকুনজাদাহ জানিয়েছেন, ভূমিকম্পে শত শত ঘর-বাড়ি ধ্বংস হয়েছে এবং নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

তালেবানের দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী শরাফউদ্দীন মুসলিম এক সংবাদ সম্মেলনে জানান, অন্তত ১০০০ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরও ১ হাজার ৫০০ জন। এটি আফগানিস্তানে গত দুই দশকের মধ্যে সবচেয়ে ভয়ংকর ভূমিকম্প।

এই ভূমিকম্পের কেন্দ্র ছিল দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরের একটি স্থানে। স্থানীয় সময় রাত দেড়টায় এই ভূমিকম্প আঘাত হানে, যখন বেশিরভাগ মানুষ ঘুমিয়ে ছিলেন।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিকাল সেন্টারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, ভূমিকম্পটি আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের ৫০০ কিলোমিটার এলাকাজুড়ে অনুভূত হয়েছে।

তারা বলছে, আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও ভূমিকম্প টের পাওয়া গেছে বলে স্থানীয় মানুষরা জানিয়েছেন। ইউএস জিওলজিক্যাল সার্ভে জানাচ্ছে, ভূমিকম্পটি ছিল ৬.১ মাত্রার।

সরকারের একজন মুখপাত্র বিলাল কারিমী একটি টুইটার-বার্তায় এমনটা জানিয়েছেন, দুর্ভাগ্যজনকভাবে, গতরাতের এক তীব্র ভূমিকম্পে পাকতিকা প্রদেশের চারটি জেলায় কয়েকশো' মানুষ হতাহত হয়েছে এবং অনেক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে।

আরও ক্ষয়ক্ষতি এড়াতে সকল সাহায্য সংস্থাকে দ্রুত সেখানে তাদের দল পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে বলেও জানান কারিমী।

এমএমএ/


বিভাগ : সারাবিশ্ব