বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

রাশিয়ার সঙ্গে শক্তিশালী সম্পর্কের ঘোষণা চীনের

ছবি: সংগৃহীত

ইউক্রেনের সাথে যুদ্ধরত রাশিয়ার সঙ্গে ঐতিহাসিকভাবে শক্তিশালী সম্পর্কের ঘোষণা দিয়েছে চীন।

দেশটি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা, স্থিতিশীলতা এবং উন্নয়নের বিষয়ে এ জুটিকে সমন্বয়ের আহ্বান জানিয়েছে।

বুধবার বেইজিংইয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, শতাব্দীর পরিবর্তিত পরিস্থিতিতে স্থিতিশীলতার ভরসাস্থল হিসেবে চীন ও রাশিয়ার উচিত আরও ভালো ভূমিকা পালন করা। উপ-পররাষ্ট্রমন্ত্রী সান ওয়েডংয়ের মস্কো সফরের পর এ বিবৃতি এলো।

পশ্চিমাদের সঙ্গে সম্পর্ক বিনষ্ট হওয়ার বিষয়ে সতর্কতার মধ্যেও বেইজিং ইউক্রেনে রাশিয়ার আক্রমণে নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে। যুদ্ধ পরিস্থিতিতেও ব্রিকসের দুটি রাষ্ট্রের মধ্যকার সম্পর্ক উষ্ণই রয়ে গেছে।

সান বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কৌশলগত দিকনির্দেশনায় দুই দেশের সম্পর্ক ইতিহাসের সবচেয়ে ভালো সময়ে রয়েছে।

পশ্চিমারা গেল দুই বছর ধরে মস্কো বেইজিংয়ের সম্পর্ককে বাড়তি উদ্বেগ নিয়ে দেখছে। দেশ দুটির মধ্যে বাণিজ্য ও প্রতিরক্ষায় সম্পর্ক জোরদার হচ্ছে।

বাণিজ্য নিষেধাজ্ঞায় থাকা রাশিয়াকে সহযোগিতার দায়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন চীনা কয়েকটি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে। এতে বেইজিং ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে।

নিষেধাজ্ঞার মধ্যে মস্কোর কাছে বেইজিং একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক লাইফলাইন। চীন সস্তা জ্বালানি আমদানি এবং বিশাল প্রাকৃতিক সম্পদ সুবিধা উপকৃত হয়েছে। একইসঙ্গে চীনের চোখ রাশিয়ার পূর্বাঞ্চলে, যেখানে লোকজন কম এবং সম্পদে পরিপূর্ণ।

Header Ad

কাক পোশাকে ‘কান চলচ্চিত্র উৎসব’ মাতালেন ভাবনা

অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। ছবি: সংগৃহীত

কালো ও সোনালি রঙের চুলগুলো কাঁধে ছেড়ে দেওয়া। কানে বড় আকৃতির দুল। চোখে-মুখে উচ্ছ্বাস। পরনে টপস ও স্কার্ট। টপসের ওপরে তৈরি করা হয়েছে একটি কাক। কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচায় এমন লুকে ফ্রেমবন্দি হয়েছেন ঢাকাই সিনেমার অভিনেত্রী আশনা হাবিব ভাবনা।

ফ্রান্সের দক্ষিণ-পূর্ব অঞ্চলের শহর কানে বসেছে চলচ্চিত্রজগতের সম্মানজনক আসর কান চলচ্চিত্র উৎসব। গত ১৪ মে এ উৎসবটির ৭৭তম আসরের পর্দা উঠেছে। গত ১২ মে রাতে ফ্রান্সে পৌঁছান ভাবনা। এ উৎসবের উদ্বোধনী দিনে লাল গালিচায় ফ্রেমবন্দি হন ভাবনা। আর সেই ছবি নিজের ফেসবুকে পোস্ট করেছেন ‘ভয়ঙ্কর সুন্দর’খ্যাত এই অভিনেত্রী।

অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। ছবি: সংগৃহীত

বাংলাদেশ সময় রবিবার (১২ মে) দিবাগত রাতে ভাবনা কান চলচ্চিত্র উৎসব আয়োজনে অংশ নিতে সেখানে পৌঁছান। সেখানে গিয়ে তার ফেসবুক পোস্টে ভাবনা লিখেছেন, 'ফ্রম পুরান ঢাকা টু ফেস্টিভ্যাল ডি কান।'

পরে বুধবার (১৫ মে ) নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে কান উৎসব থেকে নিজের ছবি পোস্ট করেছেন ভাবনা। যেখানে তাকে নজরকাড়া পোশাক ও চোখ-ধাঁধানো অভিনব লুকে দেখা গেছে। ভাবনার সেই পোস্টে অভিনন্দন জানিয়েছেন ভক্ত-অনুরাগীরা।

একই দিন বিকালে কাকের আদলে নকশা করা পোশাক পরে হাজির হয়েছেন তিনি। নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে জুড়ে দিয়েছেন তিনটি ছবি। ক্যাপশনে লিখেছেন, ‘কাকদের সাথে করে আমি কান উৎসবে নিয়ে এসেছি।’সেই পোস্টের নিচে অনেকেই মন্তব্য করেছেন। প্রশংসা করেছেন তার পোশাকের। অনেকেই শেয়ার করেছেন ভাবনার সেই ছবি।

উল্লেখ্য, এ বছর উৎসবের উদ্বোধনী সিনেমা নির্বাচিত হয়েছে ফ্রান্সের ‘দ্য সেকেন্ড অ্যাক্ট’। কমেডি ঘরানার সিনেমাটি পরিচালনা করেছেন কোয়ান্তাঁ দ্যুপিয়ো। অভিনয় করেছেন লিয়া সিডক্স, ভিনসেন্ট লিনডন, রাফায়েল কুইনার্ড। এবার মূল প্রতিযোগিতা বিভাগের জুরি বোর্ডে ৯ জনের মধ্যে ৫ জন নারী। জুরি বোর্ডের প্রধানের দায়িত্ব পালন করবেন ‘বার্বি’খ্যাত নির্মাতা ও অভিনেত্রী গ্রেটা গারউইগ।

সাবেক এমপি পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

সাবেক এমপি কাজী সহিদ ইসলাম পাপুল এবং তার শ্যালিকা জেসমিন প্রধান। ছবি: সংগৃহীত

জালিয়াতির আশ্রয় নিয়ে ৫ বছরের আয়কর রিটার্ন ও রেজিস্ট্রার ঘষামাজা করে আয়, সম্পদ ও পারিবারিক ব্যয়ে পরিবর্তন করার অভিযোগে লক্ষীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য কাজী সহিদ ইসলাম পাপুলের শ্যালিকা জেসমিন প্রধান ও দুই কর কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১৬ মে) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির উপ-পরিচালক মো. মশিউর রহমান বাদী হয়ে মামলাটি করেন। দুদকের ঊর্ধ্বতন একটি সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

জেসমিন প্রধান ছাড়াও মামলার অন্য দুই আসামি হচ্ছেন- ঢাকার কর অঞ্চল-৪ এর সার্কেল-৭৯ নম্বরে কর্মরত উপ কর কমিশনার খন্দকার মো. হাসানুল ইসলাম এবং কর অঞ্চল-৮ এর সার্কেল-১৬৫ নম্বরের অবসরপ্রাপ্ত উচ্চমান সহকারী হিরেশ লাল বর্মণ।

মামলার এজাহারে বলা হয়, জেসমিন প্রধান বেআইনিভাবে তার জাতীয় পরিচয়পত্র নম্বর ও পাসপোর্ট নম্বর ব্যবহার করে কর অঞ্চল-৮ এর ১৬৫ নম্বর সার্কেল অফিসের কর্মচারীদের সঙ্গে যোগসাজশে ২০১৬-২০১৭ করবর্ষ থেকে ২০২০-২০২১ করবর্ষ পর্যন্ত মোট পাঁচটি করবর্ষের আয়কর রিটার্নগুলো রিটার্ন রেজিস্টারে এন্ট্রি করান। সেই রেকর্ড থেকে মোট আয়ের কলামে ঘষামাজা করে বিভিন্ন সংখ্যা বসানো হয়েছে মর্মে প্রতীয়মান হয়। এছাড়া রিটার্ন রেজিস্টারে পারিবারিক ব্যয়ের যে তথ্য লেখা রয়েছে, তা আয়কর রিটার্নে ভিন্ন পাওয়া যায়।

এজাহারে আরও অভিযোগ করা হয়, আয়কর নির্ধারণী আদেশপত্রে ২০২০ সালের ১০ ডিসেম্বর রিটার্ন দাখিলের তারিখেই করদাতাকে ওই মাসের ৩১ ডিসেম্বর শুনানির জন্য ৭৯ ও ৮৩ (১) ধারায় নোটিশ জারি করা হয়। সার্কেল কর্মকর্তা খন্দকার মো. হাসানুল ইসলামের কাছে করদাতার পক্ষে আয়কর আইনজীবী মো. আদনান শুনানি গ্রহণ করেন। শুনানি শেষে ২০২০-২০২১ করবর্ষের আয়কর রিটার্ন ২০২০ সালের ১০ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যেই প্রতিস্থাপন করা হয়।

এজাহারে আয়কর নথি জালিয়াতির বিস্তারিত তথ্য তুলে ধরেন মামলার বাদী ও দুদকের উপ-পরিচালক মো. মশিউর রহমান। তিনি বলেন, জাল-জালিয়াতির মাধ্যমে প্রস্তুত করে আগের আয়কর রিটার্ন পরিবর্তন করে মনগড়া আয়কর রিটার্ন খাঁটি হিসেবে দাখিল এবং সার্কেলের যাবতীয় রেজিস্টারে ঘষামাজা করে মোট আয়, মোট সম্পদ, নিট সম্পদ, পারিবারিক ব্যয় ইত্যাদির টাকার অঙ্ক পরিবর্তন-পরিমার্জন করা হয়। এসব প্রতারণা, জাল-জালিয়াতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে আসামিরা দণ্ডবিধি ও দুদক আইনে শাস্তিযোগ্য অপরাধ করেছেন। এ কারণে তাদের বিরুদ্ধে বৃহস্পতিবার (১৬ মে) নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২০১৮ সালে লক্ষ্মীপুর-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন কাজী শহিদ ইসলাম পাপুল। পরে তার স্ত্রী সেলিনা ইসলামও সংরক্ষিত সংসদীয় আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। অর্থ ও মানবপাচার এবং ঘুষ প্রদানের অভিযোগে ২০২০ সালের জুন মাসে কুয়েতে গ্রেফতার হন পাপুল। ওই মামলার বিচার শেষে ২০২১ সালের ২৮ জানুয়ারি তাকে চার বছরের কারাদণ্ড দেন কুয়েতের একটি আদালত।

কুয়েতের রায়ের নথি হাতে পাওয়ার পর ২০২১ সালের ২২ ফেব্রুয়ারি পাপুলের সংসদ সদস্য পদ বাতিল করা হয়। এর আগে ২০২০ সালের ১১ নভেম্বর কাজী শহিদ ইসলাম পাপুল, তার স্ত্রী সেলিনা ইসলাম, শ্যালিকা জেসমিন প্রধান এবং মেয়ে ওয়াফা ইসলামের বিরুদ্ধে একটি মামলা করে দুদক। তাদের বিরুদ্ধে দুই কোটি ৩১ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জন ও ১৪৮ কোটি টাকার মানিলন্ডারিংয়ের অভিযোগ আনা হয় ওই মামলায়।

ধানমন্ডিতে ছিনতাই হওয়া ফোন উদ্ধার হলো ভারতের গুজরাট থেকে

ডেপুটি জেলার ফেরদৌস মিয়া এবং উদ্ধার হওয়া মোবাইল ফোন। ছবি: সংগৃহীত

রাজধানীর ধানমন্ডির একটি রাস্তা থেকে গত বছরের ৭ নভেম্বর ছিন দিনাজপুরের ডেপুটি জেলার ফেরদৌস মিয়ার মোবাইল ফোন ছিনতাই হয়। অবশেষে তার ফোনটি উদ্ধার করা হয়েছে। তবে দেশের অভ্যন্তরে নয়, তার ফোন উদ্ধার করা হয়েছে ভারতের গুজরাট রাজ্য থেকে!

ফোন ছিনতাইয়ের পর ২০২৩ সালের ৭ নভেম্বর রাতেই ধানমন্ডি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন তিনি। একইসঙ্গে, তখনই ‘স্মার্ট থিংস’ নামের স্যামসাংয়ের তৈরি একটি অ্যাপের মাধ্যমে জানতে পারেন ফোনটি বন্ধ করে রাখা হয়েছে।

ডেপুটি জেলার ফেরদৌস মিয়া গণমাধ্যমকে জানান, সেদিন ধানমন্ডি ৮ নং রোডে একটি বটগাছের নিচে দাঁড়িয়েছিলেন তিনি। হঠাৎ করে দুজন লোক একটি মোটরসাইকেল এসে তার সামনে দাঁড়ায়। এরপর কিছু বুঝে ওঠার আগেই হাত থেকে ফোন কেড়ে নেয় ওরা। ফোনটা ছিল স্যামসাংয়ের এস২৩ আলট্রা। প্রথমে তিনি ভেবেছিলেন, কেউ প্রাঙ্ক করছে কি-না, কিন্তু মিনিটখানেকের মধ্যেই ভুল ভাঙল তার, বুঝলেন ছিনতাইয়ের শিকার হয়েছেন তিনি।

জিডি করার সময় পুলিশ কর্মকর্তারা তাকে জানান, ছিনতাইকৃত ফোনটি কেউ ব্যবহার করা শুরু করলেই কেবল সেটা উদ্ধার করা যাবে। ওই অ্যাপের দিকে সার্বক্ষণিক নজর রেখেছিলেন ফেরদৌস। কিছুদিন পরে একদিন সকালে ওই অ্যাপে তার ছিনতাই হওয়া ফোনের লোকেশন দেখায়।

‘শুরুতে উৎসাহিত হয়ে উঠলেও পরক্ষণেই তাতে ভাটা পড়ে ফোনের লাইভ লোকেশন দেখার পর। লোকেশন দেখাচ্ছিল, ঢাকা থেকে ২ হাজার ৫৪৮ কিলোমিটার দূরের ভারতের গুজরাট রাজ্যের আমরেলি শহর। ফলে ফোনটা ফিরে পাওয়ার সম্ভাবনা যে একদমই নেই তা বুঝতে পারছিলাম।’ বলেন তিনি।

সে রাতের এসব ঘটনা ও ভারত থেকে ফোন উদ্ধারের বিষয়টি ফেরদৌস মিয়া গণমাধ্যমের কাছে বিস্তারিত বর্ণনা করেন। ফেরদৌস জানায় পুলিশ তাকে জানিয়েছে, তাদের অভিযানে ধরা পড়ার আশঙ্কা থাকায় চুরি হওয়া বেশিরভাগ দামি স্মার্টফোন প্রতিবেশী দেশ ভারতে পাচার করা হয়। এরা হচ্ছে আন্তর্জাতিক পাচার চক্র। সম্প্রতি রাজধানীর বাড্ডা এলাকায় এক অভিযান চালায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। অভিযানে দুই দেশে সক্রিয় এ চক্রের সদস্যদের গ্রেপ্তারও করা হয়।

তবে নিজের ফোন ফিরে পেতে নাছোড়বান্দা ছিলেন ফেরদৌস মিয়া, ফলে উপায়ও খুঁজতে থাকেন। ইন্টারনেটে নানান পরামর্শ জেনে, স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের সাথে আলাপ করে এবং নানান ওয়েবসাইট ঘুরে শেষ পর্যন্ত একটাই সমাধানের পথ পান, সেই অনুযায়ী ভারতের বিভিন্ন কর্তৃপক্ষ এবং দুই দেশের হাইকমিশনে ই-মেইল করতে থাকেন।

ফেরদৌস বলেন, ই-মেইল করা ছাড়া আর কোনো উপায় ছিল না। আমি বাংলাদেশ ও ভারতের হাইকমিশন, গুজরাটের স্বরাষ্ট্র বিষয়ক রাজ্যসচিব, গুজরাটের রাজ্য পুলিশের নোডাল অফিসার, গুজরাট পুলিশ কমিশনারের দপ্তরকে হারানো ফোনটির সমস্ত কাগজপত্রের তথ্য দিয়ে ই-মেইল করি। দেই ফোনের লাইভ লোকেশন, আইএমইআই নম্বর, ফোন কেনার রশিদসহ যাবতীয় তথ্য। মেইল পাঠানোর কয়েকদিন পর থেকে নিয়মিত মেইলবক্স চেক করতে থাকি। কিন্তু, কয়েক সপ্তাহ পরেও যখন কোনো ই-মেইল পেলাম না, তখন ফোনটি ফেরত পাওয়ার আশাই ছেড়ে দিলাম।

তিনি বলেন, তবে চলতি বছরের ১ মার্চ বিদেশি একটি নম্বর থেকে আমাকে কল করা হয়। প্রথমে ভেবেছিলাম, কোনো জালিয়াত চক্রের কল। কিন্তু, অপরপ্রান্তের ব্যক্তিটি নিজেকে গুজরাটের একজন পুলিশ কর্মকর্তা হিসেবে পরিচয় দিলেন। ফোনটি কুরিয়ারে পাঠাতে আমার ঠিকানা চাওয়ার আগপর্যন্ত আমি তার কথা বিশ্বাসই করিনি।

ফেরদৌস বলেন, তবে কিছুদিনের মধ্যে সত্যিই আমি ফোনটি ফিরে পেলাম। তাই এমনটা ঘটলে সাধারণ মানুষকে হাল না ছাড়ারই পরামর্শ দেব। আপনার খোয়া যাওয়া ফোন কোনো আন্তর্জাতিক চক্রের হাতে পড়লে সম্ভাব্য সমস্ত সূত্র থেকে তথ্য নিন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানান। নিরাশ হবেন না, আমার কথাই বলি, সীমান্তের ওপারের প্রায় আড়াই হাজার কি.মি. দূরে এক মফস্বল শহর থেকে ফোনটা ফেরত পাব – এটা তো অকল্পনীয়।

সর্বশেষ সংবাদ

কাক পোশাকে ‘কান চলচ্চিত্র উৎসব’ মাতালেন ভাবনা
সাবেক এমপি পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা
ধানমন্ডিতে ছিনতাই হওয়া ফোন উদ্ধার হলো ভারতের গুজরাট থেকে
এক শতাংশ ভোটার এলেও নির্বাচন গ্রহণযোগ্য: ইসি হাবিব
তীব্র তাপপ্রবাহে কিশোরগঞ্জে এক বিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী অসুস্থ
ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ সেরা উদ্যোক্তার তালিকায় ৯ বাংলাদেশি
যে কারণে জয়কে থাপড়াতে চাইলেন মিষ্টি জান্নাত
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
প্রথমবারের মতো দেশীয় শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচন
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ১০৮ বার পেছাল
দুর্নীতি মামলায় জামিন পেলেন ইমরান খান
ইঞ্জিনে আগুন লাগায় হজ ফ্লাইটের জরুরি অবতরণ
আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দিলেন সুনীল ছেত্রী
সরকারের লোকদের লুটপাটের খবর বের হতে শুরু করেছে : রিজভী
ইসলামপুরে চার শিশুর জন্মের পর তিনজনের মৃত্যু
চীন সফরে পুতিন, তীক্ষ্ণ দৃষ্টি পশ্চিমা বিশ্বের
ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু
ভারত-পাকিস্তানের পাশাপাশি দুবাইয়ে ৩৯৪ বাংলাদেশির ৬২১ বাড়ি রয়েছে
সৌদি পৌঁছেছেন ২১ হাজারের বেশি হজযাত্রী
নিপুণের এত দিন পরে মনে হলো নির্বাচন সুষ্ঠু হয়নি : জায়েদ খান