সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ১০

একদিন একরাত আসোয়ানে নীল নদের উপরে ভেসে থাকলেও ফিলাই এবং আবু সিম্বেলের পুরাকীর্তি এবং শহরের প্রধান সড়ক ছাড়া তেমন কিছুই দেখা হয়নি। আসোয়ান ছেড়ে যাবার পরেই প্রথম দেখলাম নীলের তীরে বহুতল ভবন, সুদৃশ্য মসজিদ এবং সবুজ গাছপালার ওপারে শহরের সীমানা ছাড়িয়ে  দূরে ধূসর পাহাড়ের সারি। আসোয়ান থেকে জলপথে লাক্সরের দূরত্ব দুশ কিলোমিটারের কিছু বেশি। 

ছবি: নীলনদ থেকে আসোয়ান

নীলের উৎপত্তি নিয়ে বিভ্রান্তি আছে। লেক ভিক্টোরিয়া নাকি লেক অ্যালবার্ট, কোথায় থেকে মূলধারা প্রবাহিত হয়েছে, তা খুঁজে বের করতে পণ্ডিতেরা কয়েক শতক থেকেই বিস্তর ঘোরাঘুরি এবং গবেষণা করে চলেছেন। এতোসব খোঁজ খবর না নিয়ে সোজাসুজি বলতে পারি আমরা এখন যাচ্ছি দক্ষিণ থেকে উত্তরে ভূমধ্য সাগরের দিকে, সেখানেই শেষ পর্যন্ত নীল নদের বয়ে চলার পরিসমাপ্তির ঘটেছে। সারা জীবন পদ্মা মেঘনা যমুনাসহ দেশের সকল ছোট বড় নদীকে উত্তর থেকে দক্ষিণে বয়ে যেতে দেখেছি। অন্য অনেক দেশেই দানিয়ুব, ভ্লাতাভা, রাইন কিংবা হাংগাং কোনো দিকে প্রবাহিত হচ্ছে ভেবে দেখিনি, ফলে আমার ধারণা ছিল পৃথিবীর সব নদীই বোধয় দক্ষিণে বয়ে যায়। কিন্তু এই প্রথম উত্তরে ভাটির দিকে ভেসে যাচ্ছি। 

ডাইনিং হলে টেবিলে বসে খেতেই দেখছিলাম নদীপারের দৃশ্য। শহর থেকে দূরে সরে যেতেই খেজুর গাছের সারি, ফসলের ক্ষেত এবং অনেক দূর পর্যন্ত বিস্তৃত ঝোপঝাড় লতাগুল্মের জঙ্গল নীল নদের দুই পাড় সবুজে ছেয়ে রেখেছে। আমাদের দেশের নদীর মতো পাড়ভাঙা ঢেউ নেই, ফলে পাড়ে কোনো ভাঙনের চিহ্ন নেই। নদী তীরে ধু ধু বালুর চর চোখে পড়ে না। তবে কোথাও কোথাও চারিদিকে জল পরিবেষ্টিত চরভূমি জেগে আছে, সেখানেও লক্ষ করা যায় সবুজের সমারোহ। নদীর কূল ঘেষে ঘাস জাতীয় উদ্ভিদের ডগায় অজ্র ফুল ফুটে আছে। কাশফুলের মতো দীর্ঘ সারিতে সবুজের ডগায় ফোটা ফুল আকারে ছোট হলেও সুন্দর এই পুষ্পসম্ভার নদীর দিকে ঝুঁকে পড়েছে। কোথাও ঘন বন বিস্তুত হয়ে বহুদূর চলে গেছে আবার কোথাও ঘাসে ভরা মাঠে গরু ছাগল, এমন কি গোটাকয়েক ঘোড়া মনের সুখে কচি ঘাস চিবিয়ে পেট ভরাচ্ছে। পাশ দিয়ে ভেসে যাওয়া জাহাজের দিকে তাদের কোনো ভ্রুক্ষেপ নেই। ছোট জলযান ফালুকার যাত্রীরাও হয়তো ঈর্ষাবশত আমাদের বড় জাহাজের যাত্রীদের দিকে ফিরে তাকায় না। তবে বড় কোনো জাহাজ পাশ দিয়ে যাবার সময় যাত্রীরা হাত নাড়ে, তাদের হৈ চৈ শোনা যায়।

ছবি: কোম ওম্বো মন্দির

প্রায় সোয়া দুই ঘণ্টা ভেসে চলার পরে হঠাৎ করেই চোখের সামনে দেখা দিল কোম-ওম্বো মন্দির। ফারাও রাজত্বকালের অন্যান্য মন্দিরের তুলনায় কোম-ওম্বোর তফাৎ হলো এটি সম্রাট  বা সম্রাজ্ঞীর উদ্দেশ্যে নয় বরং উৎসর্গ করা হয়েছিল কুমির দেবতার উদ্দেশ্যে। কোম-ওম্বো কথাটির আভিধানিক অর্থ ‘সোনার পাহাড়’। টলেমির রাজত্বকালে আসোয়ান ও এডফুর মাঝখানে কোম ওম্বো নগরী অর্থনৈতিক দিক থেকে বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। তবে পরবর্তী সময়ে বন্দরটি তার সেই অবস্থান ধরে রাখতে পারেনি। ঘাটের সাথেই পুরাকীর্তি কোম-ওম্বো মন্দির। কাজেই টুইয়া ঘাটে ভেড়ার পরপরই নেমে পড়েছিলাম। আমাদের নতুন গাইড মোস্তফা যখন শিক্ষার্থীদের ইতিহাসের পাঠ দিচ্ছেন, তখন কয়েক ধাপ সিঁড়ি বেয়ে উপরে উঠে দেখলাম জাহাজের অনেকেই লাইন ধরে প্রত্ম এলাকায় ঢুকে পড়ছে। আমি ঢুকতে গিয়ে বাধা পেলাম, টিকেট প্লিজ! আগে খেয়াল করিনি, সবার হাতেই ভেতরে যাবার ছাড়পত্র। এখানে ঢুকতেও টিকেট কিনতে হবে নিশ্চয়ই। আবার কয়েক ধাপ নেমে টিকেট ঘরের সামনে দাঁড়িয়ে ভাবছি, টিকেট কিনে ঢুকে পড়বো, নাকি গাইডের জন্যে অপেক্ষা করবো, এই সময় মোস্তফা তার দলবলসহ হাজির। মোস্তফা নিজেই আমাদের হয়ে প্রবেশপত্র সংগ্রহ করার পরে বুঝলাম, এটির আমাদের প্যাকেজের অন্তর্ভূক্ত, অর্থাৎ কুমিরের মন্দির দেখতে এসে একশ চল্লিশ পাউন্ড দিয়ে টিকেট কিনে ফেলাটা নেহায়েতই নির্বোধের কাজ হতো।  

ছবি:পিলারের ফাঁকে চাঁদ

কোম-ওম্বো মন্দির চত্বরে সন্ধ্যাবাতি জ্বলে উঠেছে। বিভিন্ন কোন থেকে সুপরিকল্পিতভাবে আলো ফেলে দর্শকের কাছে আকর্ষণীয় করে উপস্থাপন করা হয়েছে পুরো প্রত্ম-এলাকা। মোস্তফা তার আরবি ভাষাভাষিদের পর্যটকদের উদ্দেশ্যে বয়ান দিতে শুরু করে আমরা ডান দিকের বিপুল স্তম্ভগুলোকে পাশ কাটিয়ে সামনে এগোতে শুরু করলাম। কোম-ওম্বোর বর্তমান মন্দিরটি  যিশুখ্রিস্ট জন্মের ২০৫ থেকে ১৮০ বছর আগে সম্রাট পঞ্চম টলেমির সময়কালের। রোমানদের রাজত্বকাছে কিছু সংস্কারও করা হয়েছে। এরও অন্তত হাজারখানেক বছর আগে রাজা তৃতীয় তুথমোসিস এবং রাণী হাতসেপসুর শাসনামলে এই জায়গাতেই আরো একটি মন্দির ছিল বলে জানা গেছে। তবে ধ্বংসাবশেষের অস্তিত্ব থাকলেও আজকাল গবেষকরা ছাড়া কেউ আর তার খোঁজ করে না। কোম-ওম্বোর দ্বৈত মন্দিরের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো এর দুপাশে বিস্তৃত পুরোপুরি সিমেস্ট্রিক্যাল ডিজাইন। প্রাচীন মিশরিয় স্থাপত্যের বৈশিষ্ট্য অনুসারে কেন্দ্রীয় অক্ষের দুপাশে একই ধরনের হলঘর এবং কক্ষের অবস্থান। এর কারণ হলো মন্দিরটি ব্যবহার হতো দুটি দেবতার উপসানায়। একদিকে কুমির মাথাওয়ালা দেবতা সোবেক আর অন্য দিকে রাজ্যের প্রথম আরাধ্য দেবতা বাজপাখির মাথাওয়ালা হোরাস দ্য এলডার। এ ছাড়া চাঁদের দেবতা খনসু এবং দেবী হাথরও জায়গা করে নিয়েছেন মন্দিরে, তবে তাদের অবস্থান সম্ভবত গৌণ! 

ছবি: সুদৃশ্য ম্যূরাল 

আমরা মূল হলঘরের ডাইনের পথ ধরে চিত্রিত দেয়ালগুলো ধরে সামনে এগিয়ে যাই। এক জায়গায় ছোট্ট প্রকোষ্ঠ লোহার শিক দিয়ে ঘেরা, তবে ভেতরে দৃশ্যমান কিছু নেই। হয়তো কখনো কোনো দেবতা বা দেবী মূর্তি ছিল। সেখান থেকে বাঁ দিকে ঘুরে আরো দু-তিনটি একই ধরনের ছোট ছোট কক্ষ দেখে হলঘরের পেছন দিক থেকে ভেতরে ঢুকে পড়ি। চমৎকার আলোক বিন্যাসের কারণে সব জায়গা থেকেই পুরো ভবন, বিশাল স্তম্ভের সারি এবং বিশেষ করে দেয়ালে ও পিলারে সুক্ষ্ম সুদৃশ্য রিলিফের কাজ খুব ভালো দেখা যায়। ভবনের ভেতরটা আলোকিত থাকলেও উপরের দিকে তাকালে চোখে পড়ে পিলারের ফাঁকে গাঢ় নীল আকাশে আলো ছড়াচ্ছে সপ্তমীর চাঁদ। 

ছবি: চিত্রিত পিলার ও দেয়াল

মন্দিরের মাঝখানের অংশ দশটি সুদৃশ্য চিত্রিত স্তম্ভ দিয়ে ঘেরা একটি চত্বর। এখানে দেয়ালগুলোতে সংরক্ষিত রিলিফ এবং ম্যূরালে  সে যুগের ইতিহাস, নানা অকথিত কথা এবং দৃশ্য উৎকীর্ণ করা। রিলিফের কাজে প্রধান বিষয়বস্তু হিসাবে তুলে ধরা হয়েছে দেবতাদের উদ্দেশ্যে টলেমিক সম্রাটদের নৈবেদ্য উপহার। দৃশ্য সজ্জায় সিলিংগুলোও বাদ যায়নি। স্তম্ভ শীর্ষে চোখে পড়ে ফুলের পাপড়ি কিংবা পাতার কারুকাজ এবং সিলিংয়ে উড়ন্ত শকুনির পেইন্টিং। রাজকীয় প্রবেশ পথের পাশে বাহান্ন লাইনে দীর্ঘ ইতিকথা লেখা আছে হাইরোগ্লিফিক লিপিতে। সে ভাষা পড়ে কার সাধ্য! অতএব আমরা ইতিহাসের পাঠ বাদ দিয়ে ডান দিকের দেয়ালে বাজপাখির মাথাওয়ালা হোরাস এবং বাঁ দিকের দেয়ালে কুমিরের মাথাওয়ালা সোবেকের নানা রূপ দেখে সামনে এগেয়ে যাই। এক সুন্দরী তরুণী চত্বরের মাঝখানে বর্গাকার বেদীর চারিদিকে ঘুরে ঘুরে দেখছিল। আসলে দেখছিল নাকি কোনো মন্ত্র উচ্চারণ করছিল জানি না। এইসময় মোস্তফা কোথাও থেকে তার দুই দুবাই এবং দুই মরোক্কো সঙ্গে করে এসে হাজির। একটি দেয়ালে লম্বা সারিতে উৎকীর্ণ করা ফারাও যুগের ক্যালেন্ডার দেখিয়ে সে তার ইতিবৃত্ত বর্ণনা করছিল। কিন্তু মোস্তফার আরবি উচ্চারণের ইংরেজি আর কিছুটা অতিকথনের জন্য তার বেশিরভাগ কথাই আমার মাথায় ঢোকেনি। 

ছবি: নিলোমিটার

প্রফেশনাল গাইড হলেও মোস্তফার কথায় আস্থা রাখা কঠিন। মন্দিরের বাইরে পূর্ব দিকের চত্বরে চৌবাচ্চার মতো একটি বাধানো জলাধারের কাছে দাঁড়িয়ে সে জানালো, ‘এই যে এটাই হচ্ছে ক্লিপেট্রার সুইমিংপুল। কোম-ওম্বোতে থাকাকালীন এখানেই সাঁতার কাটতেন সম্রাজ্ঞী ক্লিওপেট্রা।’ সে এতোটাই নিশ্চয়তার সাথে কথাটা বলছিল যেনো ক্লিওপেট্রার জলকেলির সময় মোস্তফা স্বয়ং সেখানে উপস্থিত ছিল। তার কথিত সুইমিংপুলের দৈর্ঘ্য-প্রস্থ দেখে এটাকে বড়জোর বাথটাব বলা যেতে পারে। রানাভাই বিস্তর পড়াশোনা করা মানুষ। তিনি ধরে বসলেন, ‘ক্লিওপেট্রা কি তার জীবদ্দশায় কখনো কোম-ওম্বোতে এসেছিলেন? কবে কোন রাজত্বের আমলে?’ আসলে ক্লিওপেট্রা দ্য সেভেন্থ টলেমি রাজবংশের কন্যা হয়েও কখনো তাঁর আদি পিতৃভূমিতে এসেছিলেন কিনা সে সম্পর্কে কোনো নিশ্চিত তথ্য পাওয়া যায় না। তবে জনপ্রিয় মিথ হিসাবে স্থানীয় গাইডেরা ক্লিওপেট্রার কাহিনি বলতে উৎসাহিত বোধ করে আর পর্যটকেরাও আনন্দ পান। ফলে মোস্তফার কাছে কোনো স্বদুত্তর পাবার আশা না করে আমরা মন্দিরের উত্তর পশ্চিম কোনার দিকে এগিয়ে গেলাম।     উত্তর পশ্চিম কোণে রয়েছে একটি বৃত্তাকার কুয়া যা নীল নদের জওর স্তর পরিমাপের জন্য নিলোমিটার হিসাবে ব্যবহার করা হতো। নীলের বন্যার সময় এই প্রযুক্তি প্রাচীন মিশরে ফসল উৎপাদন ও সেচ ব্যবস্থানার ক্ষেত্রে সাফল্যের সাথে কাজে লাগানো হয়েছে। সে যুগে নীল নদের পানির স্তর দেখে বন্যা খরার সময় ফসলের উৎপাদন অনুমান করে কৃষকদের উপর কম বা বেশি ট্যাক্স আরোপ করা হতো। রানাভাইয়ের তথ্য থেকে বোঝা গেল নিলোমিটার সম্পর্কে তিনি আগে থেকেই পড়াশোনা করে এসেছেন। কাজেই মোস্তফার বিবরণ শোনার চেয়ে কূপের চারিদিকে ঘুরে এবং ভেতরে উঁকি দিয়ে দেখে এর কর্মপদ্ধতি বোঝার বৃথা চেষ্টা করে কিছুক্ষণের মধ্যে আমরা বাইরের পথে পা বাড়ালাম।

মন্দির চত্বরের বাইরে পূর্ব ও পশ্চিম উভয় দিকের চলাচলের পথে দেয়ালেও রয়েছে মিশরীয় এবং রোমান দেবতাদের রিলিফের কাজ। এ সব কাজ ভেতরের সুক্ষ্ম ও শৈল্পিক কাজের তুলনায় অনেকটা সাদামাটা, তাছাড়া অনেক কাজই মনে হয় অসমাপ্ত। বাইরের উত্তর পশ্চিম দেয়ালে দেবতার চরণতলে হাঁটুগেড়ে বসা এক রোমক সম্রাটের অর্ঘ্য নিবেদনের স্বাভাবিক চিত্রের পাশাপাশি কিছু চিকিৎসা সরঞ্জামের দৃশ্য বিস্ময় সৃষ্টি করে। এইসব দৃশ্যচিত্র থেকে খ্রিষ্ট জন্মের কয়েক শত বছর আগের চিকিৎসা ব্যবস্থা কতোটা উন্নত ছিল এবং এই উৎকর্ষ স্থায়ীভাবে সংরক্ষণের গুরুত্ব অর্জন করেছিল তা ধারণা করা যায়। 

ছবি: কুমিরের জাদুঘরে 

 

মূল কোম ওম্বো টেম্পল থেকে বেরিয়ে যাবার মুখেই হাতের ডাইনে মিউজিয়াম অফ ক্রোকোডাইলস। পশু-পাখির চিড়িয়াখানা বা মমি করা জীবজন্তু দেখার ব্যাপারে আমার তেমন আগ্রহ নেই। তারপরেও কুমিরের জাদুঘরের কুমির তো আর যে সে কুমির নয়, কুমির দেবতা, তাও আবার আড়াই থেকে তিন হাজার বছরের পুরোনো! জাদুঘরে ঢুকতে ভিন্ন করে টিকেটও কিনতে হবে না, অতএব ঢুকেই পড়লাম ক্রোকোডাইল মিউজিয়ামে। এতোদিন পবিত্র উট এমন কি মহাপবিত্র উটের কাফেলার কখা শুনেছি। এখানে এসে প্রথমবারের মতো পবিত্র কুমিরের দর্শন পেলাম। পরম পূজনীয় কুমির দেবতা  সোবেক মানুষের মনে ভীতি এবং সম্ভ্রম ছড়ানো  অন্যসব দেবতার মতোই ফারাওদের ক্ষমতার প্রতীক। কুমিরের জাদুঘরে পাথর বা ধাতব পদার্থে তৈরি বিভিন্ন নানা আকার আকৃতির কুমিরের সমাবেশ ঘটেছে। কুমির দেবতার সমাধিতে অথবা দেবতার উদ্দেশ্যে নির্মিত মন্দিরের অলঙ্কৃত প্রস্তরফলকে সোবেকের প্রতিকৃতি এবং নিবেদনকারী ভক্ত আশেকানের নামসহ সংক্ষিপ্ত প্রার্থনা খোদাই করে লেখার রীতিও চালু ছিল। কোম-ওম্বোর মন্দির এবং আশেপাশের এলাকা থেকে উদ্ধার করা শতিনেক কুমিরের মমির মধ্যে থেকে বেশ কয়েকটা এই কুমিরের মিউজিয়ামে ঠাঁই পেয়েছে। 

কুম্ভীর দর্শন শেষ করে আমরা যখন বাইরের চত্বরে এসে দাঁড়ালাম তখন আমাদের নির্ধারিত সময় শেষ, তারপরেও রানাভাইয়ের দেখা নেই। মোস্তফা তাড়া দিচ্ছিল, জাহাজ ছেড়ে যাবার নির্ধারিত সময় পার হয়ে গেছে। আগের অভিজ্ঞতা থেকে জানি, আমরা ফিরে না যাওয়া পর্যন্ত টুইয়া অপেক্ষা করবে। অবশেষে কুমিরের জাদুঘর থেকে রানাভাই যখন বেরিয়ে এলেন তখন টি-শার্ট, স্কার্ফ এবং চিত্রিত প্যাপিরাসের বিক্রেতারা ‘ইন্ডিয়া ইন্ডিয়া’ বলে আমাদের ঘিরে ধরলো। আমরাও ‘নো ইন্ডিয়া নো ইন্ডিয়া’ বলে তার পাশ কাটিয়ে জাহাজে উঠে পড়লাম। জাহাজ ছাড়লো আরো অনেক পরে, তখন আমাদের নৈশ্যভোজের সময় হয়ে গেছে। 

 


চলবে...     

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৯

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৮

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৭

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৬

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৫

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৪

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ৩

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ২

প্যাপিরাসের পুরোনো পাতা, পর্ব: ১

Header Ad

ধর্ষণ মামলায় আইডিয়ালের মুশতাক-ফাওজিয়ার স্থায়ী জামিন

খন্দকার মুশতাক ও ফাওজিয়া রাশেদী। ছবি: সংগৃহীত

রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ছাত্রীকে প্রলোভন ও ধর্ষণের অভিযোগে করা মামলায় খন্দকার মুশতাক আহমেদ ও ফাওজিয়া রাশেদীকে স্থায়ী জামিন দিয়েছেন আদালত। খন্দকার মুশতাক প্রতিষ্ঠানটির গভর্নিং বডির দাতা সদস্য ও ফাওজিয়া রাশেদী কলেজটির অধ্যক্ষ। মামলার বাদী হলেন ওই শিক্ষার্থীর বাবা মো. সাইফুল ইসলাম।

সোমবার (২৯ এপ্রিল) নির্ধারিত দিনে মামলার তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) প্রতিবেদন দাখিল করতে না পারায় মুশতাক ও রাশেদীর স্থায়ী জামিন আবেদন মঞ্জুর করেন ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮ এর বিচারক শওকত আলীর আদালত। পাশাপাশি মামলার অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২ জুন দিন ধার্য করা হয়।

আসামি পক্ষের আইনজীবী ফারুকুর রহমান ভুইয়া সোহাগ বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গত ১৪ মার্চ মামলাটি পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছিলেন একই আদালত।

এর আগে গত বছরের ১ আগস্ট ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৮ এর বিচারক বেগম মাফরোজা পারভীনের আদালতে এ মামলার আবেদন করা হয়। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে গুলশান থানার অফিসার ইনচার্জকে অভিযোগটি এজাহার হিসেবে গণ্য করে নিয়মিত মামলা হিসেবে গ্রহণের আদেশ দেন।

পরবর্তীতে মামলাটি দায়েরে তথ্যগত ভুল হয়েছে উল্লেখ করে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা গুলশান থানার উপ-পরিদর্শক সোহেল রানা।

গত ৩ মার্চ পুলিশের দেয়া চূড়ান্ত প্রতিবেদনের বিরুদ্ধে আদালতে এই নারাজি দাখিল করেন মামলার বাদী ওই শিক্ষার্থীর বাবা মো. সাইফুল ইসলাম। আদালত নারাজির আবেদন মঞ্জুর করে মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) অধিকতর তদন্তের নির্দেশ দেন।

মামলার অভিযোগে বাদী উল্লেখ করেন, তার মেয়ে (ভিকটিম) মতিঝিল আইডিয়ালের একাদশ শ্রেণীর ছাত্রী। আসামি মুশতাক বিভিন্ন অজুহাতে কলেজে আসতো এবং ভিকটিমকে ক্লাস থেকে প্রিন্সিপালের কক্ষে ডেকে আনতো। খোঁজ-খবর নেওয়ার নামে আসামি ভিকটিমকে বিভিন্নভাবে প্রলোভন দেখিয়ে প্রলুব্ধ করতো। কিছুদিন পর আসামি মুশতাক ভিকটিমকে তার ইচ্ছার বিরুদ্ধে কু-প্রস্তাব দেয়। এতে রাজি না হওয়ায় ভিকটিমকে তুলে নিয়ে গিয়ে জোর পূর্বক বিয়ে এবং তাকে ও তার পরিবারকে ঢাকা ছাড়া করবে বলে হুমকি দেয়।

ভিকটিম এরকম আচরণের বিষয়ে কলেজের অধ্যক্ষকে (২নং আসামি) ব্যবস্থা নেয়ার অনুরোধ করেন। তিনি (অধ্যক্ষ) ব্যবস্থা করতেছি বলে আসামি মুশতাককে তার রুমে নিয়ে আসেন এবং ভিকটিমকেও ক্লাস থেকে নিয়ে এসে রুমের দরজা বন্ধ করে দিয়ে আসামিকে সময় ও সঙ্গ দিতে বলেন।

এ বিষয়ে বাদী ২নং আসামির কাছে প্রতিকার চাইতে গেলেও কোনও সহযোগিতা করেননি বরং আসামি মুশতাককে অনৈতিক সাহায্য করে আসতে থাকেন। বাদী উপায় না পেয়ে গত ১২ জুন ভিকটিমকে ঠাকুরগাঁওয়ের বাড়িতে নিয়ে গেলে আসামি মুশতাক তার লোকজন দিয়ে ভিকটিমকে অপহরণ করে নিয়ে যায়। এরপর বাদী জানতে পারেন আসামি ভিকটিমকে একেক দিন একেক স্থানে রেখে অনৈতিক কাজে বাধ্য করেছে এবং যৌন নিপীড়ন করছে।

কীটনাশক প্রয়োগেও মিলছে না প্রতিকার

ঢেঁড়শে পোকার আক্রমণ, খরচ তোলা নিয়ে সংশয়ে কৃষকরা

ঢেঁড়শে পোকার আক্রমণ। ছবি: ঢাকাপ্রকাশ

ঢেঁড়শ গাছের পাতায় সবুজ রঙের ছোট ছোট পোকা। এই পোকা ঢেঁড়শে আক্রমণ করে ফলন নষ্ট করছে। শুধু তাই নয়, আক্রমণের কারণে ঢেঁড়শ বড় না হয়ে ঢেঁড়শ বাঁকা হয়ে যাচ্ছে। দিন দিন এমন অজ্ঞাত পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন টাঙ্গাইলের ভূঞাপুরের ঢেঁড়শ চাষি কৃষকরা। ফলে চাষিদের কপালে পড়েছে দুশ্চিন্তার ভাঁজ। এমন পরিস্থিতিতে চাষাবাদের খরচ তোলাই তাদের জন্য কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।

ঢেঁড়শে পোকার আক্রমণে ভুক্তভোগী উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের কয়েড়া পূর্বপাড়া গ্রামের ঢেঁড়শ চাষি মো. আব্দুল বাছেদ। তিনি তার প্রায় ২৫ শতাংশ জমিতে গত বছরের মতো এবারও উন্নত জাতের কমল নামে হাইব্রিড ঢেঁড়শ চাষ করেছেন। তার মতে- ফলন ভালো হয়েছে এবং ঢেঁড়শ ধরেছে প্রচুর পরিমাণ। কিন্তু অজ্ঞাত পোকার আক্রমণে লোকসানের মুখে পড়তে হচ্ছে তাকে।

ঢেঁড়শে পোকার আক্রমণ। ছবি: ঢাকাপ্রকাশ

কৃষক আব্দুল বাছেদ বলেন- একদিন পরপর ৬০ থেকে ৬৫ কেজি ঢেঁড়শ তোলা যেতো। কিন্তু পোকার আক্রমণে বর্তমানে ১ মণ ঢেঁড়শ উঠে না। তারমধ্যে ৫ থেকে ৭ কেজি ঢেঁড়শ ফেলে দিতে হচ্ছে। অপরদিকে ঢেঁড়শের গায়ে প্রচুর পরিমাণে দাগ হচ্ছে। এতে করে পাইকারি ক্রেতারা মুখ ফিরিয়ে নেন। বিভিন্ন ধরনের কীটনাশক ব্যবহার করেও পোকা দমনে কার্যকর কোনো সুফল পাচ্ছি না।

একই গ্রামের ঢেঁড়শ চাষি রহিম মিয়া মীর বক্স আলী বলেন, বাড়ির আঙিনায় ১০/১২ শতাংশ জমিতে ৩ হাজার ১’শ টাকা কেজি দরে উন্নত জাতের হাইব্রিড ঢেঁড়শের বীজ কিনে চাষ করেছি। গাছে পর্যাপ্ত পরিমাণ ঢেঁড়শ আসলেও পোকার আক্রমণে ঢেঁড়শগুলো পরিপক্ব হচ্ছে না। বড় হওয়ার আগেই পোকার আক্রমণে ঢেঁড়শ বাঁকা হয়ে যায়। এতে করে অনেক ঢেঁড়শ নষ্ট হয়। এবার খরচের টাকাও উঠবে না।

পোকার আক্রমণে নষ্ট হয়ে যাওয়া ঢেঁড়স। ছবি: ঢাকাপ্রকাশ

সরেজমিনে উপজেলার কয়েড়া, নিকরাইল, নলুয়া, সিরাজকান্দি, বরকতপুর, বিলচাপড়া, রুহুলী ও চর নিকলা গ্রামের বিভিন্ন ঢেঁড়শ ক্ষেত ঘুরে দেখা যায়- তীব্র দাবদাহে ও খরায় ঢেঁড়শ ক্ষেতের মাটি সাদা হয়ে গেছে। সবুজ রঙের পোকাগুলো ঢেঁড়শ ছিদ্র করে ফেলছে। তাছাড়া গাছ থেকে ঢেঁড়শের ফুলসহ ঝড়ে যাচ্ছে অসংখ্য ঢেঁড়শ। এছাড়া বাঁকাও হয়ে যাচ্ছে। এগুলো তুলে ফেলা দিচ্ছেন কৃষকরা।

ঢেঁড়শে পোকার আক্রমণ। ছবি: ঢাকাপ্রকাশ

এদিকে কৃষকদের সাথে কথা বললে তারা অভিযোগ করে বলেন, কৃষি অফিস থেকে মাঠ পর্যায়ে কাউকে খুঁজে পাওয়া যায় না। তাছাড়া হাট-বাজারে সারের দোকানগুলোতে গেলে দোকানিরা পোকা দমনের যে-সব কীটনাশক দেয় সেগুলো দিয়ে পোকা দমন হচ্ছে না। এসব কীটনাশকের অতিরিক্ত দামও নেন তারা। দ্রুত সময়ের মধ্যে পোকা দমন করতে না পারলে ব্যাপক লোকসানে পড়তে হবে।

টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. কবির হোসেন বলেন- প্রচণ্ড তাপমাত্রা ও বৈরী আবহাওয়ার কারণে ঢেঁড়শসহ অন্যান্য সবজিতে বিভিন্ন ধরনের পোকা-মাকড় বংশবিস্তার ছড়াচ্ছে। আবহাওয়া অনুকূলে আসলে পোকার বংশবিস্তার রোধ হবে। তাছাড়া জেলার বিভিন্ন উপজেলাগুলোতে মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তাদের মাধ্যমে পোকা দমনে সকল ধরনের পরামর্শ প্রদান করা হচ্ছে।

নারী আম্পায়ার নিয়ে বিতর্ক, যা বললেন মুশফিক-মাহমুদউল্লাহ

ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডান ও প্রাইম ব্যাংকের ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন নারী আম্পায়ার সাথিরা জাকির। ছবি: সংগৃহীত

সম্প্রতি ক্রিকেট অঙ্গণে নতুন এক ইস্যুতে তোলপাড় শুরু হয়েছে। নারী আম্পায়ারের অধীনে খেলতে চান না ক্রিকেটাররা; এমন উড়ো খবরে দেশের ক্রিকেটে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। মূলত ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) গত ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। আর এই ম্যাচ শেষে হঠাৎ খবর আসে মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদরা খেলতে চাননি এই নারী আম্পয়ারের অধীনে।

তবে নারী আম্পায়ার নিয়ে সব বিতর্কের খোলাসা করেছেন জাতীয় দলে দুই ক্রিকেটার মুশফিক ও মাহমুদউল্লাহ। নারী আম্পায়ারের অধীনে খেলতে চান না চাওয়ার অভিযোগ উড়িয়ে দিয়ে দেশের একটি জাতীয় দৈনিককে মুশফিক বলেন, ‘আমি বা আমাদের কোনো খেলোয়াড় এ নিয়ে কোনো প্রশ্ন তুলিনি এবং কোনো আপত্তিও জানাইনি। আমি বরং এটা দেখে খুবই আনন্দিত হয়েছি যে একজন নারী আম্পায়ার এত দূর এসেছেন এবং আমাদের দেশ থেকে তিনি আইসিসির প্যানেল আম্পায়ার হয়েছেন। এ জন্য আমি তাকে অভিনন্দনও জানিয়েছি।’

ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডান ও প্রাইম ব্যাংকের ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন নারী আম্পায়ার সাথিরা জাকির। ছবি: সংগৃহীত

অন্যদিকে এমন অভিযোগ নিয়ে বেশ হতাশ মাহমুদউল্লাহ। তিনি বলেন, ‘ম্যাচ শেষে আমি তো ওনাকে (সাথিরা জাকির) আরও অভিনন্দন জানালাম! সাধুবাদ জানিয়ে বলেছি, “খুব ভালো আম্পায়ারিং করেছেন।” আমি, মুশফিক, তামিম, আমরা এত বছর ধরে ক্রিকেট খেলছি, সবাই নিশ্চয়ই বুঝবেন, আমরা এ রকম কিছু করার মানুষ নই। তারপরও কী চিন্তা করে এসব বলা হয়, বুঝি না। এটা ক্রিকেটার হিসেবে আমাদের এবং বাংলাদেশের ক্রিকেটের ভাবমূর্তির জন্যও ক্ষতিকর।’

গত ২৫ এপ্রিল ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) মোহামেডান ও প্রাইম ব্যাংকের ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন নারী আম্পায়ার সাথিরা জাকির। এর আগে প্রাইম ব্যাংক ও মোহামেডানও একই দাবি করে নিজেদের অবস্থান পরিষ্কার করে। রোববার (২৮ এপ্রিল) এক আনুষ্ঠানিক বিবৃতিতে প্রাইম ব্যাংক জানায়, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব প্রগতিতে বিশ্বাসী এবং সব লিঙ্গ-ধর্ম-বর্ণের মানুষের প্রতি শ্রদ্ধাশীল। মাঝেমধ্যে ম্যাচ চলাকালে আম্পায়ারদের কিছু ভুল সিদ্ধান্তের প্রতিবাদে খেলোয়াড়েরা মাঠেই অসন্তোষ প্রকাশ করেন, যা খেলারই অংশ। প্রকাশিত খবরে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিরুদ্ধে কোনো নির্দিষ্ট আম্পায়ারের অধীনে ম্যাচ খেলতে চায়নি বলে যে অভিযোগ করা হয়েছে, তা একেবারেই ভিত্তিহীন।’

নারী আম্পায়ার সাথিরা জাকির জেসি। ছবি: সংগৃহীত

মূলত বিসিবির আম্পায়ার্স কমিটির প্রধান ইফতেখার আহমেদের একটি বক্তব্য থেকে দুই ক্লাব বা তাদের ক্রিকেটাররা নারী আম্পায়ারের পরিচালনায় খেলতে চান না এমন আলোচনার সূত্রপাত হয়েছে। আম্পায়ার্স কমিটির প্রধান গণমাধ্যমকে বলেছিলেন, ‘বিসিবি মহিলা আম্পায়ার নিয়োগ করায় তারা (দুই ক্লাব) অসন্তুষ্ট হয়েছে। তারা (দুই ক্লাব) আমার কাছে অভিযোগ করেনি। তবে সিসিডিএমের কাছে অভিযোগ করেছে।’

তবে আম্পায়ার্স কমিটির প্রধানের এমন বক্তব্যের দায় নিচ্ছে না সিসিডিএম। সিসিডিএম প্রধান মোহাম্মদ সালাহ উদ্দিন চৌধুরী দেশের একটি জাতীয় দৈনিককে বলেন, ‘সিসিডিএমের কাছে কোনো ক্লাব বা ক্রিকেটার কোনো অভিযোগ করেনি এবং সিসিডিএমও এমন কোনো অভিযোগের কথা আম্পায়ার্স কমিটির কাউকে জানায়নি।’

তাহলে এমন অভিযোগ কোথা থেকে জানলেন আম্পায়ার্স কমিটির প্রধান? এমন প্রশ্নে ইফতেখার আহমেদ বলেন, ‘মাঠে যারা ছিলেন, তারাই আমাকে এটা জানিয়েছেন। সিসিডিএম থেকেও আমি শুনেছি। তবে কে বলেছে, তার নাম বলা যাবে না। ক্রিকেটারদের দিক থেকে কোনো সমস্যা ছিল না। ম্যাচ শেষে মুশফিক, মাহমুদউল্লাহ, তামিমরা জেসিকে (সাথিরা জাকির) অভিনন্দন জানিয়ে বলেছে—ওয়েল ডান।’

সর্বশেষ সংবাদ

ধর্ষণ মামলায় আইডিয়ালের মুশতাক-ফাওজিয়ার স্থায়ী জামিন
ঢেঁড়শে পোকার আক্রমণ, খরচ তোলা নিয়ে সংশয়ে কৃষকরা
নারী আম্পায়ার নিয়ে বিতর্ক, যা বললেন মুশফিক-মাহমুদউল্লাহ
চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড
যুদ্ধ করতে চায় না ইসরায়েলি সেনারা, বিপাকে নেতানিয়াহু
এবার ঝিনাইদহ উপ-নির্বাচনে প্রার্থী হচ্ছেন হিরো আলম
থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
কারা বিক্রি করছে ফুটপাত, তালিকা চেয়েছেন হাইকোর্ট
এখনো উদ্ধার হয়নি লেকে ডুবে যাওয়া সেই শিশু
রাত ১১ টার পর চা-বিড়ির দোকান বন্ধের নির্দেশ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতাকর্মীদের নিয়ে শিক্ষকদের উপর হামলার অভিযোগ উপাচার্যের বিরুদ্ধে
সোনাইমুড়ীতে নতুন গ্যাস কূপের সন্ধান, আজ থেকে খনন
আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী
পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী হলেন ইসহাক দার
বিয়ের দাবি নিয়ে আসা তরুণীকে নিয়ে পালালেন ছাত্রলীগ নেতা
তীব্র গরমে ৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে আজ
হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির্বাচনের নতুন তারিখ ঘোষণা
ডাক্তার পাত্রীকে বিয়ে করছেন শাকিব খান !
পদত্যাগ করলেন থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী
গুদামে মিলল পুলিশের রেশনের ৩০০ বস্তা চাল, ব্যবসায়ীকে লাখ টাকা জরিমানা