‘পানি সংকট সমাধানে ভারত, চীন ও ভুটানের সঙ্গে কাজ করতে হবে’

২৪ জানুয়ারি ২০২৩, ০৭:০৯ পিএম | আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩, ১০:০৫ পিএম


‘পানি সংকট সমাধানে ভারত, চীন ও ভুটানের সঙ্গে কাজ করতে হবে’

পানি সংকট সমাধানে ভারত ছাড়াও চীন ও ভুটানের সঙ্গে একযোগে কাজ করতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত এক সেমিনারে প্রতিমন্ত্রী এ কথা জানান। ‘বৈশ্বিক প্রেক্ষাপটে প্রতিবেশীদের সঙ্গে বাংলাদেশের বৈদেশিক সম্পর্ক’ শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়।

চলতি বছরের প্রথমার্ধে যৌথ নদী কমিশনের (জেআরসির) বৈঠক অনুষ্ঠিত হবে জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে পানি সংকট সমাধানে দীর্ঘ এক যুগের বেশি সময় পর গত বছর জেআরসির বৈঠক হয়েছে।

বাংলাদেশে হাইড্রো রিসোর্স নেই উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সে কারণেই প্রতিবেশী দেশের কাছ থেকে জ্বালানি সহযোগিতা নিতে চাই। আমরা জ্বালানি সহযোগিতা শুধু ভারত থেকে নয়, নেপাল ও ভুটান থেকেও নিচ্ছি।

১৫ বছর আগে ট্রানজিট নিয়ে বাংলাদেশে সস্তা রাজনীতি হয়েছে উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঝুঁকি নিয়ে ট্রানজিট করেছিলেন। এখন সেই সুফল এখন সবাই ভোগ করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (দক্ষিণ এশিয়া) রকিবুল হক, অধ্যাপক ড. লাইলাফুর ইয়াসমিন, বিআইআইএসএসের গবেষণা পরিচালক ড. মাহফুজ কবির ও বিআইআইএসএসের সিনিয়র রিসার্চ ফেলো এম আশিক রহমান সেমিনারে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন। সভাপতিত্ব করেন বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের সভাপতি রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির।

আরইউ/এমএমএ/


বিভাগ : জাতীয়