এগ্রিকালচার মিডিয়া রিপোর্টিং কর্মশালা অনুষ্ঠিত

২৫ জানুয়ারি ২০২৩, ০৭:৪০ পিএম | আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:০০ এএম


এগ্রিকালচার মিডিয়া রিপোর্টিং কর্মশালা অনুষ্ঠিত

খাদ্য নিরাপত্তা ও টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য (এসজিডি) অর্জনে এবং কৃষি উদ্ভাবনকে কার্যকরভাবে ব্যবহারে প্রান্তিক কৃষকদের উদ্বুদ্ধ করতে প্রমাণ-ভিত্তিক কৃষি সংবাদ প্রচারে বরিশালের গণমাধ্যমকর্মীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) 'নলেজ শেয়ারিং এন্ড ক্যাপসিটি বিল্ডিং অন এগ্রিকালচার মিডিয়া রিপোর্টিং' শীর্ষক একটি প্রশিক্ষণ ও মতবিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৫ জানুয়ারি) সকাল ১০ টায় নগরীর হোটেল গ্রান্ডপার্কের সম্মেলন কক্ষে এ কর্মসূচির আয়োজন করা হয়।

বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস.এম. জাকির হোসেন, জ্যেষ্ঠ সাংবাদিক মো. আনিসুর রহমান স্বপন প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। এসময় ভিডিও বার্তায় প্রফেসর ড. তোফাজ্জল হোসেন বলেন, কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন বা উন্নয়ন করতে চাইলে জীবপ্রযুক্তির উপর গুরুত্ব দিতে হবে।

২০৫০ সাল নাগাদ পৃথিবীর জনসংখ্যা বাড়বে। সে বিবেচনায় খাদ্য উৎপাদন বাড়াতে হবে। একারনে কৃষিতে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে উৎপাদন বাড়ানোর উপর গুরুত্ব দেয়ার পরামর্শ দেন তিনি। দেশে বর্তমানে ৪০ শতাংশ মানুষ কৃষিকাজে জড়িত। কিন্তু সঠিক উপায় না জানার কারণে কৃষিক্ষেত্রে মাঠ পর্যায়ের কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছে। এ ক্ষেত্রে গনমাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকার রাখতে পারে বলে।

এখন টিভির বিশেষ প্রতিবেদক ফিরদাউস সোহাগ বলেন, 'মাঠের ফলন বৃদ্ধির লক্ষে একজন কৃষকের আধুনিক প্রযুক্তিসহ কৃষি জীবপ্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে যথাযত তথ্য পৌছে দেয়ার গুরুত্বপূর্ন কাজ হলো সাংবাদিকের। সে কাজ সঠিক ভাবে পৌঁছানো হলে দেশে কৃষিতে ব্যাপক উন্নয়ন ঘটবে'।

এফএফবির প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যান্ড কমিউনিকেশন স্পেশালিস্ট, সাদিক উদ্দিন বলেন, বাংলাদেশের খাদ্য নিরপাত্তা নিশ্চিত করার জন্য ফসল উৎপাদনের প্রতি আরও বেশী গুরুত্ব দিতে হবে। ভবিষ্যতে খাদ্য নিরাপত্তার জন্য জিন এডিটিং, জেনেটিক্যালি মোডিফাইড অর্গানিজম বা জিএমও এর উপর গুরুত্ব দেয়ার কথা বলেন তিনি। তবে কৃষি প্রযুক্তির নানান সব তথ্য ছড়িয়ে দেয়ার জন্য, গণমাধ্যমকর্মীরা তাদের প্রচার মাধ্যমে কৃষি উন্নয়নে সর্বোপরি খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকল্পে ইতিবাচক ভূমিকা রাখতে পারে বলে তিনি মন্তব্য করেন।

ফার্মিং ফিউচার বাংলাদেশের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার জাহিদ ইমরান তার উপস্থাপনায় পলিসি আডভোকেসির ওপর গুরুত্ব আরোপ করেন । তিনি বলেন, জীব প্রযুক্তিসহ অন্যান্য আধুনিক কৃষি প্রযুক্তির কল্যান মাঠ পর্যায়ের কৃষকদের কাছে ছড়িয়ে দিতে হবে। প্রযুক্তির ব্যবহার বাড়ানোর ক্ষেত্রে নীতিনির্ধারকসহ জনপ্রতিনিধিরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, তাই তাদেরকে সম্পৃক্ত করা অনস্বীকার্য।

কর্মশালায় সাংবাদিকরে মধ্যে উপস্থিত ছিলেন, মাছরাঙ্গা টেলিভিশন-এর ব্যুরোচীফ গিয়াস উদ্দিন সুমন, ভোরের আলোর সম্পাদক ও নিউজ২৪-এর প্রতিবেদক সাইফুর রহমান মিরণ, বাংলাদেশ প্রতিদিনের স্টাফ রিপোর্টার রাহাত খান, দৈনিক বরিশাল-২৪ ঘন্টার প্রকাশক ও সম্পাদক কাওছার হোসেন, বরিশাল খবরের বিশেষ সম্পাদক মো. শাহিন হাওলাদার, ডেইলি স্টার-এর নিজস্ব প্রতিবেদক সুশান্ত ঘোষ, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার সাহিন হাফিজ, বিএসএল নিউজের স্টাফ রিপোর্টার রুবেল খান, বাংলা নিউজের স্টাফ রিপোর্টার মুশফিক সৌরভ, বিজনেস স্টান্ডার্ড-এর স্টাফ রিপোর্টার জহিরুল ইসলাম, ঢাকাপ্রকাশ২৪.কম-এর বিভাগীয় প্রতিনিধি সুকান্ত অপি, চ্যানেল আই-এর স্টাফ রিপোর্টার আরিফুর রহমান, দৈনিক বরিশাল আজকাল এর যুগ্ম বার্তা সম্পাদক কেএম নয়ন।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ফার্মিং ফিউচার বাংলাদেশের ডেপুটি ম্যানেজার (কমিউনিটিকেশন আউটনেস) মাহামুদুল হাসান, সিনিয়র ম্যানেজর (ফাইন্যান্স এন্ড অ্যাডমিন) গাজি শামিম হোসেন, অ্যাসোসিয়েট মাল্টিমিডিয়া এন্ড কমিউনিকেশনস হাসান অন্তর প্রমুখ। দিনব্যাপি এই কর্মশালা শেষে সাংবদিকদের মধ্যে সনদ বিতরন করা হয়।

উল্লেখ্য: ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) একটি বিজ্ঞান ও প্রমাণ নির্ভর প্রতিষ্ঠান। আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং কৃষির আধুনিকায়নের মাধ্যমে সর্বস্তরের মানুষের কাছে প্রযুক্তির প্রাপ্যতা ও গ্রহণযোগ্যতা বাড়িয়ে টেকসই খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে ফার্মিং ফিউচার বাংলাদেশ নিরলশভাবে কাজ করছে।
এএজেড


বিভাগ : সারাদেশ