রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ | ১৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বাংলাদেশের নিষেধাজ্ঞায় রাশিয়ার ৬৯ জাহাজ

রাশিয়ার ৬৯টি জাহাজকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না। তাই ওই সকল জাহাজ যাতে মোংলা বন্দরে প্রবেশ করতে না পারে সেজন্য মোংলা বন্দর কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। মন্ত্রনালয়ের উপসচিব এস এম মোস্তফা কামাল স্বাক্ষরিত চিঠিতে নিষেধাজ্ঞার কথা জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার জারী করায় বাংলাদেশেও এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ইতো মধ্যে নাম পরিবর্তন করে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা রুশ জাহাজ স্পার্টা-৩ নাম পরিবর্তন করে রাথা হয় 'উরসা মেজর'।

এই 'উরসা মেজর' এ করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম পাঠিয়েছিল রাশিয়া। গেল ২৪ ডিসেম্বর মোংলা বন্দরে পৌঁছানোর কথা ছিল। তার আগেই ২০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে জানানো হয়, জাহাজটি আসলে 'উরসা মেজর' নয়, এটি মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় থাকা 'স্পার্টা-৩' জাহাজ।

বিষয়টি যাচাই করে বাংলাদেশ নিশ্চিত হয়ে জাহাজটিকে বন্দরে ভিড়তে নিষেধ করে দেয়। পরে জাহাজটি পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে গিয়ে সরঞ্জাম খালাসের চেষ্টা করে। কিন্তু সরঞ্জাম খালাসের জন্য জাহাজটি নয়াদিল্লির অনুমতি পেতে ব্যর্থ হয়। এ অবস্থায় ১৬ জানুয়ারি ভারতের জলসীমা ছেড়ে যায় জাহাজটি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ বলেন, 'মন্ত্রণালয় থেকে আসা চিঠিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা সাতটি কোম্পানির ৬৯ জাহাজের নাম উল্লেখ করা হয়েছে। এরই মধ্যে নিষেধাজ্ঞা কার্যকর করতে ৬৯টি জাহাজের তালিকা বন্দর সংশ্লিষ্ট এজেন্ট ও ব্যবসায়ীদের কাছে পাঠিয়ে দিয়েছি। এসব জাহাজ যাতে মোংলা বন্দরে প্রবেশ করতে না পারে, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছি'।

তিনি আরও বলেন, 'যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার উল্লেখযোগ্য জাহাজগুলো হলো, এমভি স্পার্টা-১, স্পার্টা-২, বেলোমোরস্কাই, সিজহোবকা, ডিভিনস্কাই জালিভ, ইনযিনার টারবিন, ইনযিনার ভেসনিয়াকব, আইহোহান মাহমাসতাল, ক্যাপ্টেন কোকোভিন, রাইনসিন, মেখানিক আরভেস, মিকালইল লোমোনোসোভ, এস কুজনিসোভ, সাইয়ানি সেভারা, এস এমপি নোভোডিভিনেস্ক ও এস এমপি সেভারোডিভিনেস্ক। রাশিয়ার এসব জাহাজে মেশিনারিজ পণ্য আনার কথা ছিল'।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমাদের কাছে তাজ্জব লেগেছে যে রাশিয়া জেনেশুনে নিষেধাজ্ঞা আছে ,এমন জাহাজের নাম পরিবর্তন করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পণ্য কেন পাঠিয়েছে। আমরা এটি আশা করিনি। রাশিয়ার ৬৯টি জাহাজ যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় পড়েছে। এর বাইরে তাদের কয়েক হাজার জাহাজ আছে। আমরা আশা করি, নিষেধাজ্ঞা নেই এমন জাহাজে পণ্যগুলো পাঠাবে রাশিয়া।

নৌপরিবহন মন্ত্রণালয় থেকে মোংলা বন্দর কর্তৃপক্ষকে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় থাকা সাতটি কোম্পানির ৬৯ জাহাজকে বন্দরে প্রবেশ, নিবন্ধন, তেল সরবরাহ, শ্রেণিকরণ, সনদায়ন, রক্ষণাবেক্ষণ, পুনঃসরবরাহ, রিফুয়েলিং, বীমা এবং অন্যান্য সামুদ্রিক পরিসেবা নিষেধাজ্ঞার আওতায় এনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ পতাকা রেজিস্ট্রেশনকারী সংস্থা কর্তৃক জাহাজসমূহের জন্য স্থায়ী ও অস্থায়ী যেকোনো ধরনের রেজিস্ট্রেশন প্রদান না করার জন্য নৌপরিবহন মন্ত্রণালয় থেকে মোংলা বন্দরকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

মোংলা বন্দরের ব্যবসায়ী মেসার্স নুরু এন্ড সন্স এর ব্যবস্থাপনা পরিচালক এইচ এম দুলাল বলেন, নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার ৬৯টি জাহাজের তালিকা বন্দর কর্তৃপক্ষ থেকে হাতে পেয়েছি। আগে থেকে অবহিত করার জন্য আমরা সতর্ক হয়েছি। তা না হলে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়তে হতো ব্যবসায়ীদের।
এএজেড

Header Ad

রিকশাচালকদের মাঝে ডিএনসিসির ৩৩ হাজার ছাতা বিতরণ

ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকাসহ সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। যার ফলে তীব্র রোদে কাজের জন্য বের হতে বেগ পেতে হচ্ছে দিনমজুর ও নিম্ন আয়ের মানুষদের। তীব্র তাপপ্রবাহ থেকে কিছুটা প্রশান্তি দিতে রাজধানীতে রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। রোববার (২৮ এপ্রিল) সকালে উত্তর সিটির নগর ভবন এলাকায় ছাতা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র আতিকুল ইসলাম।

বিতরণ কার্যক্রমে রিকশাচালকদের মধ্যে ৩৩ হাজার ছাতা মাঝে বিতরণ করা হয়। এ সময় মেয়র বলেন, যারা দিনমজুর তাদের সহায়তায় একটি ছাতা দিয়ে হলেও বিত্তবানদের যেন এগিয়ে আসে।

একইসাথে নগরবাসীকে যার যার জায়গা থেকে বৃক্ষরোপন করার আহ্বান জানান উত্তরের মেয়র। তিনি বলেন, উত্তর সিটির অনেক গাছ পরিচর্যার অভাবে নষ্ট হয়ে গেছে। এজন্য এবার নতুন করে ৪৭ জন মালিও নিয়োগ দেয়া হয়েছে বলে জানান মেয়র।

নির্বাচনী গণসংযোগে গিয়ে হিটস্ট্রোকে আ.লীগ নেতার মৃত্যু

ছবি: সংগৃহীত

বরিশালের বাকেরগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থীর পক্ষে গণসংযোগ শেষে বাড়ির ফেরার পথে হিটস্ট্রোকে আ.লীগ নেতা রিয়াজুল ইসলামের মৃত্যু হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে কলসকাঠী বাজারে অসুস্থ হয়ে পড়লে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আ.লীগ নেতা রিয়াজুল ইসলাম বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী ইউনিয়নের কলসকাঠী গ্রামের বাসিন্দা। তিনি কলসকাঠি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

উপজেলার কলসকাঠী ইউনিয়ন যুবলীগের সভাপতি নেছার খান বিষয়টি নিশ্চিত করে বলেন, বাকেরগঞ্জ উপজেলা নির্বাচনে কাপ-পিরিচ মার্কার চেয়ারম্যান পদপ্রার্থী রাজিব আহমেদ তালুকদারের সঙ্গে কলসকাঠীতে গণসংযোগে উপস্থিত ছিলেন রিয়াজুল ইসলাম। তিনি কলসকাঠি ১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

তিনি বলেন, গণসংযোগ শেষে প্রখর রোদে বাড়ি ফেরার পথে হিটস্ট্রোকে অসুস্থ হয়ে যান। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

 

মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় অবৈধভাবে অভিবাসনের জন্য দেশটির জোহর রাজ্যে অভিযান চালিয়ে ১৩২ বাংলাদেশিসহ ২০৬ অভিবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। গ্রেপ্তারকৃতদের বয়স ১৮ থেকে ৬১ বছরের মধ্যে।

গত শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টা ২০ মিনিটে পাসির গুদাংয়ের একটি নির্মাণ স্থলে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। শনিবার (২৭ এপ্রিল) এক বিবৃতিতে জোহর ইমিগ্রেশনের পরিচালক বাহারউদ্দিন তাহির এ তথ্য জানান।

বিবৃতিতে বলা হয়, অভিবাসন বিভাগ পাসির গুদাং এলাকার একটি নির্মাণস্থলে অভিযান চালিয়ে মোট ৫৩০ জন বিদেশি ও স্থানীয় ব্যক্তির কাগজপত্র পরীক্ষা করে। এর পর সেখান থেকে ২০৬ জনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে ১৩২ জন বাংলাদেশি, ৫৩ জন চীনা, ১০ জন মিয়ানমার, ৬ জন পাকিস্তানি, ৩ জন ইন্দোনেশিয়ান, ২ জন ভিয়েতনামিজ এবং একজন স্থানীয় রয়েছেন। তাদের বয়স ১৮ থেকে ৬১ বছর। তাদের বিরুদ্ধে মালয় অভিবাসন আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

১৯৫৯/৬৩ সালের ইমিগ্রেশন অ্যাক্টের ধারা ৬(১)(সি) এবং ধারা ১৫(১) সি) এর অধীনে বৈধ ভ্রমণ নথিপত্র ছাড়াই দেশে প্রবেশ করায় তাদের বিরুদ্ধে তদন্ত করা হবে।

চলতি বছরের জানুয়ারি থেকে ২৭ এপ্রিল পর্যন্ত রাজ্যের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১ হাজার ৯৩৬ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে বলেও অভিবাসন বিভাগের বিবৃতিতে জানানো হয়।

সর্বশেষ সংবাদ

রিকশাচালকদের মাঝে ডিএনসিসির ৩৩ হাজার ছাতা বিতরণ
নির্বাচনী গণসংযোগে গিয়ে হিটস্ট্রোকে আ.লীগ নেতার মৃত্যু
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেপ্তার
বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত
এমভি আবদুল্লাহসহ ২৩ নাবিকের দেশে ফেরা নিয়ে নতুন তথ্য
নিউইয়র্কে বন্দুকধারীর গুলিতে দুই বাংলাদেশি নিহত
ইরাকের টিকটক তারকাকে গুলি করে হত্যা
তীব্র গরমে আবারও দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ জানাল বোর্ড
গোবিন্দগঞ্জে চোরাবালিতে আটকে পড়া কিশোরকে উদ্ধার
চাকরি ছেড়ে বসের সামনে ঢোল বাজিয়ে নাচানাচি, ভিডিও ভাইরাল
টাঙ্গাইলে বিদ্যুতের লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন, হিটস্ট্রোকে নারীর মৃত্যু
৬০ বছর বয়সে সেরা সুন্দরীর খেতাব, কে এই আর্জেন্টাইন নারী?
গোবিন্দগঞ্জে দুই বন্ধুকে সাথে নিয়ে প্রেমিকাকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ২
হজের প্রথম ফ্লাইট ৯ মে
স্বর্ণের দাম আরও কমলো
আজও দেশের সর্বোচ্চ ৪২.৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা
মস্কো চলচ্চিত্র উৎসবের পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
বনানীতে সড়কের মাঝে চলন্ত যাত্রীবাহী বাসে আগুন
টাঙ্গাইলে ইসতিসকার নামাজ শেষে মুসল্লিদের অঝোরে কান্না