বুধবার, ৮ মে ২০২৪ | ২৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মেহেরপুরে হত্যা মামলায় আসামির ৮ বছর কারাদণ্ড

মেহেরপুরের গাংনীতে সুমন কসাইকে হত্যার দায়ে আসামি আব্দুল আউয়ালকে ৮ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২ মে) দুপুরে মেহেরপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রিপতি কুমার বিশ্বাস এ রায় দেন।

সাজাপ্রাপ্ত আসামি আব্দুল আওয়াল উপজেলার কাজীপুর গ্রামের আবুল কাশেমের ছেলে।

মামলার বিবরণীতে জানা গেছে, ২০১৪ সালের ৬ জুন দুপুরের দিকে সুমন কসাই তার ব্যবসায়িক কাজ শেষে সাইকেলযোগে বাড়ি ফিরছিলেন। পথে আব্দুল আউয়াল তার উপর হামলা চালায়। এসময় হাতুড়ি ও লোহার রড দিয়ে পিটিয়ে সুমনকে মারাত্মক জখম করে। পরে তাকে উদ্ধার করে ঢাকার একটি হাসপাতালে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এ ঘটনায় সুমনের বাবা শমসের আলী বাদী হয়ে গাংনী থানায় হত্যা মামলা দায়ের করেন। পরে মামলার তদন্তকারী কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলায় মোট ১৪ জন সাক্ষী তাদের সাক্ষ্য প্রদান করেন। এতে আসামি আব্দুল আউয়াল দোষী প্রমাণিত হওয়ায় আদালত তাকে ৮ বছর কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেন।

মামলায় রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত পিপি কাজী শহিদুল হক ও আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট শফিকুল আলম কৌশলী।

এসজি

Header Ad

ফের আলিয়া ভাটের আপত্তিকর ভিডিও ফাঁস!

অভিনেত্রী আলিয়া ভাট। ছবি: সংগৃহীত

প্রযুক্তির সামাজিক মাধ্যমের যেমন সুবিধা আছে তেমন অসুবিধাও আছে। খ্যাতির পাল্লা ভারি করার পাশাপাশি জীবন দুঃসহ করতেও যথেষ্ট ভূমিকা রাখে। তবে সাধারণ মানুষজনের চেয়ে তারকাদের জন্য বেশি ক্ষতিকর এটি।

এমন অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে বলিউড অভিনেত্রী রাশমিকা মান্দানা, ক্যাটরিনা কাইফ ও কাজলকে। আলিয়া ভাটও পড়েছিলেন এই বিপাকে। ডিপফেক ভিডিও ফাঁস হয়েছিল তার। মাস পাঁচেক পর ফের ডিপফেক ভিডিও ফাঁস হলো তার। ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

অভিনেত্রী আলিয়া ভাট। ছবি: সংগৃহীত

সম্প্রতি আলিয়ার যে আপত্তিকর ভভিডিও ভাইরাল হয়েছে তাতে দেখা গেছে লাল রঙের শাড়ি পরে রয়েছেন তিনি। স্পষ্ট হয়েছে তার বক্ষ বিভাজিকা। তবে জানা গেছে, অভিনেত্রী ওয়ামিকা গাব্বির মুখের ওপর আলিয়া ভাটের মুখ বসিয়ে ডিপফেক ব্যবহার করা হয়েছে।

এর আগে সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হয়েছিল আলিয়ার আরও একটি ডিপফেক ভিডিও। সেই ভিডিওতে আপত্তিকর পোশাকে দেখা যায় তাকে। আপত্তিকর অঙ্গভঙ্গিও করতেও দেখা যায়। তবে ভিডিও থেকেই স্পষ্ট ছিল, ওই নারী আদৌ আলিয়া নন। আধুনিক প্রযুক্তির কারসাজির সাহায্যে আলিয়ার মুখ বসানো হয়েছে ওই ভিডিওতে। পাঁচ মাস পর একই বিপত্তিতে পড়েও চুপ রয়েছেন আলিয়া। এখনও মুখ খোলেননি।

এর আগে রাশমিকা মান্দানার ডিপফেক ভিডিও ভাইরাল হয়েছিল, তারপর কাজল আর এবার আলিয়া ভাট। রাশমিকা প্রথম থেকেই এ ধরনের কাজের বিরুদ্ধে বিরক্তি এবং হতাশা প্রকাশ করেছিলেন। সেই সময় তাকে সমর্থন করেছিলেন অমিতাভ বচ্চনের মতো তারকারা। কদিন আগেই ভাইরাল হয়েছে সামান্থার তোয়ালে পরা একটি ছবি।

পরে জানা যায়, সামান্থাও ডিপফেকের শিকার হয়েছেন। সামান্থার ঘটনায় পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হলেও আলিয়া তার ভিডিও নিয়ে এখনো কোনো অভিযোগ করেননি।

‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সিরাজ গ্রেপ্তার, দুই দিনের রিমান্ডে

‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল সিরাজ। ছবি: সংগৃহীত

রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজ নামের ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল সিরাজকে গ্রেফতার করা হয়েছে।

মালয়েশিয়া থেকে মঙ্গলবার (৭ মে) রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন সোহেল সিরাজ। বিমানবন্দরে নামার পরই ইমিগ্রেশন পুলিশ তাকে আটক করে মামলার তদন্তকারী সংস্থা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) হাতে তুলে দেয়।

পরে আজ বুধবার (৮ মে) গ্রেপ্তারকৃত সিরাজকে আদালতে তোলা হলে সিআইডির আবেদনের প্রেক্ষিতে তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত। বেইলি রোডে আগুন লাগার পর তিনি দেশ থেকে পালিয়ে গিয়েছিলেন। এ নিয়ে ভয়াবহ ওই আগুনের ঘটনায় মোট সাতজনকে গ্রেপ্তার করা হলো।

‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল সিরাজ। ছবি: সংগৃহীত

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অপরাধ ও তথ্য বিভাগের উপপরিদর্শক (এসআই) নিজামউদ্দিন ফকির বলেন, বেইলি রোডের আগুনের ঘটনায় করা মামলায় সোহেল সিরাজকে গ্রেপ্তার দেখানো হয়েছে। আজ সকালে সিআইডি সোহেল সিরাজকে পাঁচ দিনের রিমান্ডের আবেদন জানিয়ে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে পাঠায়। শুনানি শেষে আদালত তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

উল্লেখ্য, গত ২৯ ফেব্রুয়ারি রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ নামে ওই আটতলা ভবনে আগুন লাগে। ওই ভবনের দ্বিতীয় তলায় ছিল বিরিয়ানির দোকান কাচ্চি ভাই। ভবনটির অন্যান্য তলায়ও ছিল অনেকগুলো খাবারের দোকান। সাপ্তাহিক ছুটির আগের দিন বৃহস্পতিবার রাতে ভবনটিতে ছড়িয়ে পড়া আগুনে ৪৬ জনের মৃত্যু হয়।

নিহত ব্যক্তিদের মধ্যে ১৮ জন নারী এবং ৮ শিশু ছিল। তারা সবাই খাবার খেতে ভবনটির বিভিন্ন রেস্তোরাঁয় গিয়েছিলেন। এ ঘটনায় অবহেলার কারণে মৃত্যুর অভিযোগে পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে। বর্তমানে মামলাটি তদন্ত করছে সিআইডি।

এক লাফে ডলারের দাম বাড়ল ৭ টাকা

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

এবার এক লাফে ৭ টাকা বাড়ানো হয়েছে ডলারের বিনিময় মূল্য। প্রতি এক মার্কিন ডলারের দাম ১১০ থেকে বাড়িয়ে ১১৭ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৮ মে) একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ দাম ঘোষণা করা হয়েছে। ব্যবসায়ীরা বলছেন, নতুন এ সিদ্ধান্তের ফলে পণ্যের দাম বেড়ে যাবে, চাপে পড়বে সাধারণ মানুষ।

প্রজ্ঞাপনে বলা হয়, এখন থেকে ক্রলিং পেগ নামের নতুন পদ্ধতিতে ডলার কেনাবেচা হবে। এ পদ্ধতিতে ডলারের রেট নির্ধারণ করা হয়েছে ১১৭ টাকা। কিন্তু গত বছরের সেপ্টেম্বর থেকে ডলারের দাম ছিল ১১০ টাকা। যা ছিল অ্যাসোসিয়েশন অব ব্যাংকার বাংলাদেশ (এবিবি) এবং বাফেদা নির্ধারিত।

এ বিষয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি এবং বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন গণমাধ্যমকে বলেন, হঠাৎ করেই ডলার দাম খুব বেশি হলে এর নেতিবাচক প্রভাব তৈরি হবে। বিশেষ করে আমদানিতে নেতিবাচক প্রভাব পড়বে। পণ্যের আমদানি খরচ বেড়ে যাবে অনেক। এতে পণ্যের দামও বাড়াতে বাধ্য হবেন আমদানিকারকরা।

তিনি বলেন, ডলারের বেশি দাম বাড়ার ফলে মূল্যস্ফীতি আরও বেড়ে যাবে, মানুষ কষ্ট পাবেন। তবুও আমাদের অর্থনীতিকে একটা জায়গাতে আনতে হবে। এক্ষেত্রে ধীরে ধীরে দাম বাড়লে হয়তো কষ্ট কিছুটা কম হবে।

সর্বশেষ সংবাদ

ফের আলিয়া ভাটের আপত্তিকর ভিডিও ফাঁস!
‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সিরাজ গ্রেপ্তার, দুই দিনের রিমান্ডে
এক লাফে ডলারের দাম বাড়ল ৭ টাকা
আজ বিশ্ব গাধা দিবস, পালন করা হয় যেভাবে...
প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ৩০-৪০ শতাংশ ভোট পড়েছে: সিইসি
নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
বগুড়ায় ব্যালট পেপার বাইরে দেওয়ায় প্রিজাইডিং কর্মকর্তা ও প্রার্থীর এজেন্ট আটক
জাতীয় দলে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য
ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল
মাদারীপুরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, বিস্ফোরণ, আহত ১০
দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে অনুসন্ধান চলছে: স্বাস্থ্যমন্ত্রী
ভোট কারচুপির অভিযোগে ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতির ভোট বর্জন
মসজিদের মাইকে ঘোষণা দিয়ে দুপক্ষের মারামারি, আহত ৫০
নওগাঁর ভোট কেন্দ্রগুলোতে নেই ভোটার উপস্থিতি
বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুমড়েমুচড়ে গেল ইউএনওর গাড়ি
ভোট দিতে পেরে খুশি তাহেরা খাতুন
বাজার থেকে করোনার টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা
থ্যালাসেমিয়া প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর
মৃত্যুদণ্ড কার্যকরের আগমুহূর্তে ছেলের হত্যাকারীকে ক্ষমা করলেন বাবা