বুধবার, ৮ মে ২০২৪ | ২৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কুড়িগ্রামে জনসম্মুখে নেই সরকারের উন্নয়নের প্রচারণা, বাড়ছে দুর্নীতি

সরকারের মেগা প্রকল্পের উন্নয়নের প্রচার থাকলেও কুড়িগ্রাম জেলায় মাঠ পর্যায়ে নেই উন্নয়নের প্রচারণা। আর এই প্রচারণা বা তালিকা জনসম্মুখে না থাকায় প্রকল্পে বাড়ছে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি। সরকারের ভাবমূর্তি আর প্রকল্পের স্বচ্ছতা বাড়াতে মাঠ পর্যায়ে প্রকল্পের এবং উন্নয়নের তালিকা প্রকাশের দাবি সাধারণ মানুষের।

বর্তমান সরকারের এক যুগের বেশি মেয়াদকালে মেগা প্রকল্পের প্রচার-প্রচারণা থাকলেও জেলা-উপজেলা এবং ইউনিয়ন পর্যায় সরকারের উন্নয়ন বাস্তবায়নের নেই কোনো প্রচারণা। জেলার অধিকাংশ সরকারি অফিস গুলোতে স্থানীয় দলীয় নেতা-কর্মীদের পোষ্টার, ফেস্টুন আর বিল বোর্ডে ভরা। এ ছাড়াও ইউনিয়ন কার্যালয় গুলোতে শুধুমাত্র সচেতনামূলক সাইন বোর্ড, পোষ্টার, ফেস্টুন বা বিল বোর্ড দেখা যায়। কিন্তু প্রান্তিক সাধারণ মানুষের জীবন মান পরিবর্তনের জন্য গ্রামীণ অবকাঠামো উন্নয়নের জন্য টিআর, কাবিখা, এডিপি, এলজিএসপি, জনস্বাস্থ্য, বিএডিসি, বরেন্দ্র, সমাজসেবা, যুব উন্নয়ন, মৎস্য, প্রাণীসম্পদ, নারী মহিলা বিষয়ক, শিক্ষা বিভাগসহ বিভিন্ন সরকারি দপ্তরের কি কি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে বা হয়েছে তার কোনো তালিকা নেই। এতে করে মাঠ পর্যায় সরকারের উন্নয়নের চিত্র না থাকায় সরকারের ভাবমূর্তি ব্যাহত হচ্ছে। সরকারের ক্ষুদ্র ও বৃহৎ প্রকল্প গ্রাম পর্যায়ে বাস্তবায়িত হলেও প্রচারণার অভাবে নিজ এলাকার উন্নয়ন সম্পর্কে অবগত নেই সাধারণ মানুষ। নামমাত্র কাজ দেখিয়ে স্থানীয় প্রশাসনের অসাদু কর্মকর্তা ও দলীয় প্রভাবশালী নেতাকর্মীরা প্রকল্পের অর্থ লুটপাট করে সম্পদের পাহাড় গড়ছে। কিন্তু এলাকা ভিত্তিক উন্নয়নের চিত্র না থাকায় সাধারণ মানুষের অগোচরেই থেকে যাচ্ছে। উন্নয়নের নামে গোপন বরাদ্দ মাঠ পর্যায়ে এনে ভাগ-বাটোয়ারা করারও অভিযোগ পাওয়া যায়।

এ প্রসঙ্গে যাত্রাপুর ইউনিয়নের বাসিন্দা মকবুল হোসেন বলেন, ‘হামার ইউনিয়নের সামনে বাল্যবিয়ে রোধ, মাদক রোধসহ সরকারি-বেসরকারি সংস্থার কিছু পোষ্টার এবং সাইনবোর্ড আছে। এ ছাড়াও সরকার তার এক যুগে হামার ইউনিয়নে কি কি উন্নয়ন করছে এবং আগামীতে কি কি উন্নয়ন করবে তার কোনো প্রচারণা নেই। তাই আমরা কিছু জানিও না।

নাগেশ্বরী উপজেলার পৌর এলাকার বাসিন্দা লতিফ মিয়া বলেন, ‘আমাদের উপজেলা পরিষদসহ ইউনিয়ন কার্যালয় পর্যন্ত সরকারের উন্নয়নের কোনো ধরনের তালিকা নেই। সরকারের মেয়াদকালে কি কি উন্নয়ন হচ্ছে বা আগামীতে হবে তার তালিকার সাইন বোর্ড কিংবা অনলাইনেও নেই। দৃশ্যমান প্রকল্পগুলোতে বরাদ্দের পরিমাণ এবং কাজের সিডিউল সম্পর্কে কিছু লেখা থাকে না। ফলে সাধারণ মানুষ কিছু বলতেও পারে না। এ ছাড়াও কিছু অসাদু কর্মকর্তা আর দলীয় নেতা-কর্মীরা গোপনে প্রকল্প নিয়ে এসে কাগজ-কলমে বাস্তবায়ন দেখিয়ে অর্থ লোপাট করেন।’

একই এলাকার আব্দুল কুদ্দুস বলেন, শুধু সংসদ আর ইউনিয়ন নির্বাচনের সময় জানা যায় উন্নয়নের কিছু কথা। কিন্তু এলাকা ভিত্তিক কি কি উন্নয়ন হয়েছে বাস্তবে তার সুনির্দিষ্ট কোনো তালিকা দেওয়া থাকে না।

উলিপুর উপজেলার সংবাদকর্মী রোকনুজ্জামান বলেন, উলিপুরে বেশ কয়েকটি সরকারি বিভাগে তথ্যাধিকারে আবেদন করেও কোনো লাভ হয়নি। সরকারের পক্ষ থেকে সকলের জন্য তথ্য জানার অধিকার রয়েছে বলা হলেও বাস্তবে মাঠ পর্যায় এর প্রতিফলন নেই। এতে করে প্রান্তিক পর্যায়ে উন্নয়ন ব্যাহত হবার পাশাপাশি লুটপাট অব্যাহত রয়েছে।

নাগেশ্বরী উপজেলার সংবাদকর্মী পাভেল রহমান বলেন, অনলাইন হোক আর সাইন বোর্ড আকারে সরকারি কোনো প্রকল্পের বর্ণনা দেওয়া থাকে না। এমনিতে কর্মকর্তাদের কাছে প্রকল্প সম্পর্কে জানতে গেলে বলা হয় তথ্য অধিকার ফরমে আবেদন করে তথ্য নেন। এ ছাড়াও জেলা বা উপজেলার দুর্নীতি বিষয়ে রিপোর্ট করলে জেলাকে ছোট ও হেয় করা হচ্ছে। এই বাক্য এখন সরকারি কর্মকর্তাদের মুখরোচক একটি কথা হয়েছে। অথচ সরকারি প্রকল্প বাস্তবায়নে কোনো বিভাগে তথ্য ও প্রচারণা নেই।

সরকারের মাঠ পর্যায় উন্নয়নের তথ্য প্রচারে পিছিয়ে থাকার কথা স্বীকার করেন জেলা প্রশাসক সাইদুল আরীফ। তিনি সরকারের উন্নয়ন প্রচারণার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবার আশ্বাস দেন।

Header Ad

বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুমড়েমুচড়ে গেল ইউএনওর গাড়ি

ছবি: সংগৃহীত

ময়মনসিংহের ফুলপুর উপজেলা পরিষদ নির্বাচনের দায়িত্ব পালনকালে বাসের মুখোমুখি সংঘর্ষে দুমড়ে-মুচড়ে গেছে ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সরকারি গাড়ি।

এ ঘটনায় অল্পের জন‍্য প্রাণে রক্ষা পেলেও আহত অবস্থায় গাড়িতে থাকা ইউএনও আরিফুর রহমান প্রিন্সকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

বুধবার (৮ মে) ভোর পৌনে ৬টায় উপজেলার শেরপুর সড়কের সিংহেশ্বর ইউনিয়নের হরিরামপুর এলাকায় এই ভয়াবহ দুর্ঘটনা ঘটে।

ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহাবুবুর রহমান খবরের সত‍্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, শেরপুরগামী ঝিনাইগাতী এক্সপ্রেসের একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে এ ঘটনা ঘটেছে। এতে দুমড়ে-মুচড়ে গেছে ঈশ্বরগঞ্জের ইউএনও এর সরকারি গাড়ির সামনের অংশ। এ ঘটনায় অল্পের জন‍্য প্রাণে রক্ষা পেয়েছেন ইউএনও মহোদয়। তবে আহত অবস্থায় তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।

ফুলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম আরিফুল ইসলাম জানান, নির্বাচনের দায়িত্ব পালনকালে এই দুর্ঘটনা ঘটেছে। তবে এখন তিনি সুস্থ আছেন। বিস্তারিত পরে জানানো হবে।

ভোট দিতে পেরে খুশি তাহেরা খাতুন

ছবি: ঢাকাপ্রকাশ

বয়সের ভারে নুয়ে পড়েছে শরীর। জোর নেই হাত ও পায়ে। তারপরও ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে নিজের ভোটাধিকার প্রয়োগের জন্য মেয়ে ও নাত বউয়ের সাহায্য কেন্দ্রে হাজির হন ৭০ বছরের তাহেরা খাতুন।

বুধবার (৮ মে) সকাল ১০টায় ভোটগ্রহণ শুরুর পর নওগাঁর ধামইরহাট ডিগ্রি কলেজে ভোটও দেন প্রবীণ এই ভোটার। তিনি ধামইরহাট পৌরসভার ১ নং ওয়ার্ডের চকমোর এলাকার বাসিন্দা।

এ দিকে ভোট দিতে পেরে অনেক খুশি প্রকাশ করেন তাহেরা খাতুন। 

ভোট কেন্দ্রে সঙ্গে আসা মেয়ে সেলিনা খাতুন জানায়, গতকাল থেকেই তিনি ভোট দিতে যাবেন বলছিলেন। তিনি শারীরিকভাবে অসুস্থ। এজন্য আমরা তার সঙ্গে এসেছি। ভোট দেওয়া প্রতিটি নাগরিকের কর্তব্য। তিনি ভোট দিতে পেরেছেন দেখে আমাদেরও খুব ভালো লাগছে।

এদিকে সকাল ৮টায় প্রথম ধাপে নওগাঁর পত্নীতলা, ধামইরহাট ও বদলগাছী উপজেলায় ভোট গ্রহণ শুরু হয়। তবে ভোট গ্রহনের পর থেকেই কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল খুবই কম। তবে বেলা বাড়ার সঙ্গে সেঙ্গ ভোটার উপস্থিতি বাড়তে দেখা যাচ্ছে।

তিন উপজেলায় চেয়ারম্যান পদে ১৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ১১ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই তিন উপজেলার মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৩৭ হাজার ১৬৭ জন। এর মধ্যে পত্নীতলা উপজেলা ২ লাখ ১ হাজার ৯২০জন, ধামইরহাট উপজেলায় ১ লাখ ৫৯ হাজার, বদলগাছী উপজেলায় ১ লাখ ৭৬ হাজার ১জন।

এদিকে ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ভোটকেন্দ্র ও ভোটকেন্দ্রের বাইরে পুলিশ, বিজিবি, আনসার বাহিনী, মোবাইল এবং স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছে।

বাজার থেকে করোনার টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

ছবি: সংগৃহীত

বাজার থেকে নিজেদের তৈরি সব ধরনের কোভিড-১৯ ভ্যাকসিন তুলে নিচ্ছে ব্রিটিশ-সুইজ ওষুধ নির্মাতা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। বাজারে নতুন ধরনের কোভিড ভাইরাস মোকাবিলার জন্য তৈরি বিভিন্ন ধরনের ভ্যাকসিন বা টিকার উদ্বৃত্ত থাকায় এসব টিকা তুলে নেওয়া হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। বুধবার (৮ মে) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, এর আগে টিকার বিরল পার্শ্বপ্রতিক্রিয়া আছে বলে স্বীকার করেছে ওষুধ নির্মাতা কোম্পানিটি। গতকাল ইউরোপীয় মেডিসিনস এজেন্সি এক নোটিশ জারি করে। যাতে বলা হয়ে, এখন থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে আর অ্যাস্ট্রাজেনেকার ওষুধ অনুমোদিত নয়।

উল্লেখ্য, অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে ব্রিটিশ হাইকোর্টে ৫১টি মামলা দায়ের করা হয়েছে। যেখানে ভুক্তভোগী ও তাঁদের স্বজনেরা ক্ষতিপূরণ হিসেবে মোট ১০০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দাবি করেছেন।

সর্বশেষ সংবাদ

বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুমড়েমুচড়ে গেল ইউএনওর গাড়ি
ভোট দিতে পেরে খুশি তাহেরা খাতুন
বাজার থেকে করোনার টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা
থ্যালাসেমিয়া প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর
মৃত্যুদণ্ড কার্যকরের আগমুহূর্তে ছেলের হত্যাকারীকে ক্ষমা করলেন বাবা
পঞ্চগড়ে বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি যুবক নিহত
হাসপাতালে নববধূর লাশ রেখে পালিয়ে গেলেন স্বামী
দুপুরে ১৬ জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস
আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী আজ
দেশব্যাপী প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
বিমানবন্দরেই মেরে ফেলার হুমকি দেওয়া হয়েছিল: প্রধানমন্ত্রী
হাত-পা বেঁধে স্বামীর গোপনাঙ্গে সিগারেটের ছ্যাঁকা! সিসিটিভি ফুটেজে পর্দাফাঁস স্ত্রীর
বীর মুক্তিযোদ্ধা খচিত নতুন স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে কড়াকড়ির মানে ‘ডাল মে কুচ কালা হ্যায়’: দেবপ্রিয়
ইসরায়েলের উত্তরাঞ্চলে বিমান হামলার সাইরেন
বন্ধুদের আড্ডায় রাসেল ভাইপারের ছোবল, প্রাণ গেল রাবি শিক্ষার্থীর
সিক্স-জি নেটওয়ার্ক নিয়ে হাজির জাপান, গতি ফাইভ-জি’র চেয়ে ২০ গুণ
হ্যাটট্রিক জয়ে সিরিজ নিশ্চিত করল বাংলাদেশ
টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী