শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Dhaka Prokash

শ্রমিকদের অযৌক্তিক-অমানবিক দাবির কাছে জিম্মি হবিগঞ্জবাসী

হবিগঞ্জ জেলা সদর হাসপাতাল প্রাঙ্গণে অ্যাম্বুলেন্স পার্কিংসহ কয়েকটি অযৌক্তিক দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে হবিগঞ্জে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে। রবিবার (১৯ মার্চ) থেকে এই অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে জেলা বাস মিনিবাস কোচ ও মাইক্রোবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন।

কিন্তু তাদের দেওয়া ৯ দফা দাবিকে অযৌক্তিক ও অমানবিক আখ্যা দিয়েছে হবিগঞ্জের সচেতন মহল। তাদের দাবি, শ্রমিক ইউনিয়ন নিজেদের পেশীশক্তি ব্যবহার করে হবিগঞ্জবাসীকে জিম্মি করে রেখেছে।

অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট আহ্বানে ৯ দফা দাবিগুলো হলো-

১। হবিগঞ্জ হাসপাতাল প্রাঙ্গণেও আম্বুলেন্স পার্কিংয়ের ব্যবস্থা

২। পুলিশ দ্বারা অহেতুক আম্বুলেন্সচালকদের হয়রানি করা বন্ধ

৩। হাসপাতাল থেকে দালালচক্র উচ্ছেদ

৪। হবিগঞ্জ সদর হাসপাতাল পরিচালনা কমিটি ও হবিগঞ্জ জেলা আইনশৃঙ্খলা কমিটিতে হবিগঞ্জ জেলা বাস মিনিবাস কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের প্রতিনিধি অন্তর্ভুক্ত

৫। বদমেজাজি তত্ত্বাবধায়ক আমিনুল ইসলাম সরকারকে প্রত্যাহার

৬। অবিলম্বে চালকদের লাইসেন্স পাওয়ার জন্য ডোপ টেস্ট চালু

৭। জেলা আনসার কমান্ডার অফিসের পশ্চিম দিকে রোডস অ্যান্ড হাইওয়ের খালি জায়গায় মাইক্রোবাস পার্কিংয়ের জন্য স্ট্যান্ডের জায়গা নির্ধারণ

৮। জেলাব্যাপী বিভিন্ন রাস্তায় চলাচলরত অবৈধ গাড়ি চলাচল বন্ধ

৯। যাত্রীবাহী গাড়ি রিকুইজিশন বন্ধ

হবিগঞ্জ পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সজিব বলেন, ৯ দফা দাবি আদায়ে রবিবার সকাল থেকে হবিগঞ্জের ৯টি রুটে সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু হয়েছে। দাবি পূরণ না হলে কিংবা আলোচনা ভিত্তিতে কোনো সমাধান না করা হলে ধর্মঘট অব্যাহত থাকবে।

হবিগঞ্জ সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আমিনুল ইসলাম বলেন, হাসপাতাল প্রাঙ্গণে বেসরকারি অ্যাম্বুলেন্স রাখার কারণে চিকিৎসা কাজ ব্যাহত হচ্ছিল। কোনো কোনো অ্যাম্বুলেন্সচালক রোগীকে রেফার করার জন্য বিভিন্নভাবে চিকিৎসকদের চাপ সৃষ্টি করে। হাসপাতাল চত্বরে অসংখ্য অ্যাম্বুলেন্স থাকায় মুমূর্ষু রোগীকে নিয়ে স্বজনরা প্রবেশ করতে পারে না। হাসপাতাল ব্যবস্থাপনা ও জেলা উন্নয়ন সমন্বয় সভায় সিদ্ধান্তের প্রেক্ষিতে বেসরকারি অ্যাম্বুলেন্সকে হাসপাতাল আঙ্গিনায় পার্কিংয়ে নিষেধ করা হয়েছে।

হবিগঞ্জ জেলা যাত্রী কল্যাণ পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক চৌধুরী ফরহাদ বলেন, হবিগঞ্জ জেলা সদর হাসপাতালে চিকিৎসা গ্রহণ করতে আসা মুমূর্ষু রোগীদের সঙ্গে অ্যাম্বুলেন্স মালিক ও শ্রমিকদের আচরণ এক কথায় অমানবিক এবং বর্বরতার সমতুল্য। আন্তর্জাতিক রীতি-নীতি অনুযায়ী যুদ্ধকালীন সময়ে মরদেহ পরিবহনে সর্বোচ্চ ছাড় দেওয়া হলেও হবিগঞ্জের প্রাইভেট অ্যাম্বুলেন্স মালিক সিন্ডিকেটের ন্যক্কারজনক কর্মকাণ্ডে দীর্ঘদিন যাবৎ হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা নানাবিধ হয়রানির শিকার হচ্ছে। এমনকি অন্য কোনো গাড়িতে হাসপাতালে রোগী বা লাশ আনা-নেওয়া করতেও বাধা দেওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, হবিগঞ্জে পরিবহন শ্রমিকরা যে আন্দোলন শুরু করেছেন তা সম্পূর্ণ অযৌক্তিক ও অমানবিক। সাধারণ মানুষ এই আন্দোলনকে সমর্থন করছেন না। বিষয়টি নিয়ে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের আরও মানবিক হওয়া দরকার।

হবিগঞ্জের বিশিষ্ট ক্রীড়া সংগঠক হুমায়ুন খান বলেন, অ্যাম্বুলেন্স এভাবে জরুরি সেবা বন্ধ করে সাধারণ মানুষকে জিম্মি করা ঠিক হয়নি। জেলা সদর হাসপাতাল প্রাঙ্গণে স্থান কম থাকায় রোগী নিয়ে চলাফেরা করা কঠিন। তাই অ্যাম্বুলেন্সকে হাসপাতালের বাইরে রাখার প্রশাসনের সিদ্ধান্তের সঙ্গে আমরা একমত।

হবিগঞ্জ সম্মিলিত নাগরিক আন্দোলনের সভাপতি পীযুষ চক্রবর্তী বলেন, শ্রমিক নেতারা হবিগঞ্জবাসীকে জিম্মি করে ঠিক কাজ করেনি। আমরা নাগরিকদের পক্ষ থেকে এর প্রতিকারে কর্মসূচি গ্রহণ করব।

এদিকে পরিবহন ধর্মঘট শুরু হওয়ায় জনদুর্ভোগ দেখা দিয়েছে। সাধারণ মানুষের মতে, অ্যাম্বুলেন্স শ্রমিকদের দাবি অযৌক্তিক ও অমানবিক। গত ৯ মার্চ হবিগঞ্জ হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্স পার্কিং উচ্ছেদ করার পর থেকে অ্যাম্বুলেন্সচালক ধর্মঘট পালন করছে। এরই ধারাবাহিকতায় সমগ্র জেলাব্যাপী পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

এসজি

আজকের ইফতারের সময় (ঢাকা)

0

ঘণ্টা

0

মিনিট

0

সেকেন্ড

রাতেই ঢাকাসহ ৯ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আশঙ্কা

ফাইল ছবি

দেশের ৯টি জেলার ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার (২৯ মার্চ) বিকেল সাড়ে ৩টা থেকে রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, এই সময়ের মধ্যে ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের ৭২ ঘণ্টার (৩ দিন) সর্বশেষ পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী তিন দিনেও দেশের বেশকিছু অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই সময়ে তাপমাত্রা আরও বাড়তে পারে। এছাড়া আগামী ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আগামীকাল শনিবার (৩০ মার্চ) সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

পরদিন রোববার (৩১ মার্চ) একই সময় পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এই সময়েও সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

অন্যদিকে, আগামী সোমবার (১ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। পাশাপাশি এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া আগামী ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলেও পূর্বাভাস দেয়া হয়েছে।

রাস্তা থেকে ৩০০ ফুট খাদে পড়ল গাড়ি, নিহত ১০

ছবি: সংগৃহীত

শ্রীনগর-জম্মু মহাসড়কে যাত্রীবাহী একটি যান খাদে পড়ে ১০ জন নিহত হয়েছেন। শুক্রবার (২৯ মার্চ) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, রাত দেড়টার দিকে দুর্ঘটনাটি ঘটে এবং গাড়িটি রামবান জেলার ‘ব্যাটারি চেশমা’ নামক স্থানে ৩০০ ফুট একটি খাদে পড়ে যায়।

হতাহতরা অভিবাসী শ্রমিক এবং তারা শ্রীনগরে যাচ্ছিলেন বলে উল্লেখ করা হয়েছে এনডিটিভির প্রতিবেদনে। প্রবল বৃষ্টির মধ্যে, মৃতদেহ উদ্ধারের জন্য রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মীরা এবং পুলিশ অভিযান শুরু করেছে বলে জানা গেছে।

হতাহতের এ ঘটনায় শোক প্রকাশ করেছেন লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। নিহতদের পরিবারকে সব ধরনের সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

এক্সে দেয়া এক পোস্টে তিনি লিখেছেন, রামবনে দুর্ভাগ্যজনক সড়ক দুর্ঘটনার খবরে আমি গভীরভাবে মর্মাহত, যাতে মূল্যবান প্রাণ হারিয়েছে। শোকাহত পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা। আমি জেলা প্রশাসক ও ডিভি কম-কে নির্দেশ জারি করেছি, নিয়ম অনুসারে ক্ষতিগ্রস্তদের আত্মীয়দের সব ধরনের সহায়তা প্রদানের জন্য।

এদিকে, দক্ষিণ আফ্রিকায় যাত্রীবাহী একটি বাস সেতু থেকে প্রায় ৫০ মিটার (১৬৫ ফুট) নিচে খাদে পড়ে অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত অবস্থায় ৮ বছর বয়সী এক শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর বিবিসি’র।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ মার্চ) দেশটির উত্তর-পূর্বাঞ্চলের লিম্পোপো রাজ্যে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। দেশটির পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে বাসটি রেলিংয়ে ধাক্কা খেয়ে সেতুর ওপর দিয়ে নিচে পড়ে যায়। এরপর মাটিতে পড়ে বাসটিতে আগুন ধরে যায়।

চট্টগ্রামে জুতা কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট

চট্টগ্রামে পোশাক কারখানায় আগুন। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের বায়োজিদের একটি জুতা কারখানায় আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট।

শুক্রবার (২৯ মার্চ) দুপুরে টেক্সটাইল মোড়ের ‘রং দা ইন্টারন্যাশনাল’ নামের ওই কারখানায় আগুনের সূত্রপাত হয়।

ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুম বিষয়টি নিশ্চিত করেছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রামের মো. আব্দুর রাজ্জাক জানান, বিকেল ৪টা ১৫ মিনিটে বায়েজিদের একটি জুতার কারখানায় আগুনের সংবাদ পাই। এর ১৫ মিনিটের মধ্যে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে ফায়ার সার্ভিস। শুরুতে চারটি ইউনিট কাজ শুরু করলেও এখন ১২টি ইউনিট কাজ করছে।

প্রাথমিকভাবে আগুনের কারণ ও ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছুই জানাতে পারেননি এ ফায়ার কর্মকর্তা।

সর্বশেষ সংবাদ

রাতেই ঢাকাসহ ৯ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আশঙ্কা
রাস্তা থেকে ৩০০ ফুট খাদে পড়ল গাড়ি, নিহত ১০
চট্টগ্রামে জুতা কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট
সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত
বিএনপি ইফতার পার্টি করে মিথ্যাচার চালাচ্ছে: ওবায়দুল কাদের
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে লরি-কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১
সন্তানের মুখ দেখার আগেই ট্রাকচাপায় প্রাণ গেল বাবার
আগুনে পুড়লো ‘ভূঞাপুর থানা’ মার্কেটের ৪ দোকান
পছন্দের শীর্ষে ভারতীয় নায়ক-নায়িকাদের নামে দেশে তৈরি পোশাক
‘জিম্মি নাবিকদের মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজ
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রী নিহত, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু
স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত
ফিলিস্তিনি নারীদের অন্তর্বাস নিয়ে অশ্লীল খেলায় মেতেছে ইসরায়েলি সেনারা
যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন : স্বরাষ্ট্রমন্ত্রী
ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরোধিতা করায় সাংবাদিকের কারাদণ্ড
বাতিঘরের শ্যুটিংয়ে হিমাচলে শিরোনামহীন ব্যান্ড
যৌনস্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন এ সব
গাজায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি
৮ এপ্রিলের ট্রেনের টিকিট বিক্রি শুরু আজ