মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

সেই চট্টগ্রামেই ইংল্যান্ড ‘বধ’

বাংলাদেশের ক্রিকেটের সাফল্যের উর্বর ভূমি চট্টগ্রাম। এই চট্টগ্রামেই বাংলাদেশ পেয়েছে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট জয়। ঘরের মাঠে একদিনের ম্যাচেও প্রথম জয় এসেছে চট্টগ্রামেই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের ম্যাচটিও ছিল বন্দরনগরীতে। ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে পাওয়া একটি জয়ও এসেছে সাগরিকা থেকে। সেই চট্টগ্রামে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে ইংল্যান্ডকে ৫০ রানে হারিয়ে নিজেদের সাফল্যের ঝুড়ি আরও ভারী করেছে বাংলাদেশ।

বাংলাদেশের ২৪৬ রানের জবাব দিতে নেমে আগেই সিরিজ নিশ্চিত করা ইংল্যান্ড এবার থেমে যায় ১৯৬ রানে। এই জয়ের ফলে বাংলাদেশ সিরিজ হারলেও হোয়াইটওয়াশ এড়াতে পেরেছে। ব্যাটে-বলে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে ম্যাচসেরা হয়েছেন সাকিব আল হাসান। ব্যাট হাতে ৭৫ রান করার পর বল হাতে ১০ ওভারে ৩৫ রান দিয়ে নেন ৪ উইকেট।

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাধারী ইংল‌্যান্ডের বিপক্ষে ২৪৬ রান জেতার পুঁজি ছিল না। আবার এই রানও কখনো কখনো নির্ভরতার প্রতীক হয়ে উঠে যদি বোলাররা নিজেদের সেরাটা মেলে ধরতে পারেন। মিরপুরে প্রথম ওয়ানডে ম‌্যাচে বাংলাদেশ মাত্র ২০৯ রান করেও ইংল‌্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিল ক্ষুরধার বোলিংয়ে। প্রথম ম‌্যাচ হারের পর দলের পক্ষ থেকে ৩০-৩৫ রানের ঘাটতির কথা জানানো হয়েছিল। আজ চট্টগ্রামে ২৪৬ রান করার পর সবকিছু নির্ভর করছিল বোলারদের উপর। তারা সেই আস্থার প্রতিদান দিলে দর্শকখরা সাগরিকা স্টেডিয়ামে স্বাধীনতার মাসে লাল-সবুজের পতাকায় ঢেউ খেলে যায়।

তিন মাসে আগে বাংলাদেশ চট্টগ্রামে এসেছিল ভারতকে হোয়াইটওয়াশ করতে। সেখানে তারা উল্টো লজ্জায় পড়েছিল ভারতের ৮ উইকেটে ৪০৯ রানে চাপা পড়ে। এবার বাংলাদেশ এসেছিল নিজেরাই হোায়াইটওয়াশ এড়াতে। ভারতের মতো তারাও সফল হয়েছে।

বলা যায়, বাংলাদেশকে জয়ে এনে দিয়েছেন স্পিনত্রয়ী সাকিব-তাইজুল-মিরাজ। তিনজনে ২৯ ওভার বোলিং করে ১৩৩ রান দিয়ে তুলে নেন ৭ উইকেট। বাকি ৩টি ছিল দুই পেসার এবাদত ও মোস্তাফিজের।

আজকের ম‌্যাচে বাংলাদেশ সেরা একাদশে পরিবর্তন এসেছিল একটি। আসরে এখন পর্যন্ত সেরা বোলিং করে যাওয়া তাসকিন আহমেদকে বিশ্রামে রেখে এবাদতকে খেলানো হয়। তাসকিন না খেলায় দলের বোলিং আক্রমণ কিছুটা হলেও দুর্বল হয়ে পড়ে। সেখানে আবার ২৪৬ রানের পুঁজি। ভারতের বিপক্ষে আগের ম‌্যাচের হিসাব করলে এই রান কোনো সম্বলই নয়। কিন্তু তিন স্পিনার মিলে সেই রানকেই নিরাপদ করে তুলেন। সাকিব ১০ ওভারে ৩৫ রান দিয়ে নেন ৪ উইকেট। তাইজুলের ২ উইকেট ছিল ১০ ওভারে ৫২ রানের বিনিময়ে। মিরাজ ৯ ওভারে ৪৬ রান দিয়ে নেন ১ উইকেট। দুই পেসারের মাঝে এবাদত ৯ ওভারে ৩৮ রান দিয়ে নেন ২ উইকটে। চলতি আসরে নিজেকে খুঁজতে থাকা মোস্তাফিজ আজ ভালো বোলিং করেন। উইকেট নেন ১টি। রান দেন ৬.১ ওভারে মাত্র ২৫।

বাংলাদেশকে ম‌্যাচে ফেরান সাকিব। তা যেমন ব‌্যাট হাতে, তেমনি বল হাতেও। মুশফিকের ৭০ ও নাজুমলের ৫৩ রানের পরও বাংলাদেশ বড় সংগ্রহ করার পথে বড় ধাক্কা খায় অন‌্যদের ব‌্যর্থতায়। ঠিক তখন সাকিব খেলেন ৭১ বলে ৭৫ রানের ইনিংস। যা বাংলাদেশের ইনিংসকে ২৪৬ পর্যন্ত নিয়ে যায়। বল হাতেও তিনি প্রথম সাফল‌্য এনে দেন। সেই সাফল‌্য কখন আসে, যখন অতিথিদের দুই ওপেনার জেসন রয় ও ফিল সল্ট উড়ন্ত সূচনা করেছেন। প্রথম ৮ ওভারেই তারা রান সংগ্রহ করেন ৪৭। তাদের এরকম উড়ন্ত সূচনার পথে কাঁটা বিছিয়ে দেন সাকিব ফিল সল্টকে (৩৫) আউট করে। পরের ওভারে এবাদত ডেঞ্জারম‌্যান ডেভিড মালানকে কোনো রান করতে না দিয়েই ফিরিয়ে দেন। উইকেট পতনের ধারাবাকিতায় সাকিবের পরের ওভারেও ইংল‌্যান্ড উইকেট হারায় জেসন রয়ের (১৯)। বিনা উইকেটে ৫৪ রান থেকে ৩ উইকেটে ৫৫। ১ রানে ৮ বলে নেই ৩ উইকেট।

এই যে ইংল‌্যান্ড চাপে পড়ে, এই চাপ থেকে পরে তারা আর বের হয়ে আসতে পারেনি। ব্রজপাতের মতো বাংলাদেশের বোলাররা তাদের উপর আঘাত করতে থাকেন। চতুর্থ উইকেট জুটিতে জেমস ভিন্স ও স‌্যাম কারান ১৩.৩ ওভারে ৪৯ রান যোগ করে দলকে ম‌্যাচে ফেরানোর চেষ্টা করেছিলেন। কিন্তু ফলপ্রসূ হতে পারেননি। কারণ ওই স্পিন শক্তি। এবার এগিয়ে আসেন মিরাজ। তিনি স‌্যাম কারানকে ২৩ রানে ফিরিয়ে দিয়ে ভাঙেন জুটি। এরপর আর কোনো বড় জুটি গড়তে পারেনি। কিংবা কেউ ব‌্যক্তিগতভাবে বড় ইনিংস খেলতে পারেননি। এই না খেলার কারণ ছিলেন এবার সাকিবের সঙ্গে তাইজুল-এবাদত-মোস্তাফিজ।

জেমস ভিন্স ইনিংসকে লম্বা করার পথে সাকিব দ্বারা বাধাগ্রস্ত হন ব‌্যক্তিগত ৩৮ রানে। ভিন্স আউট হওয়ার পরপরই মঈন আলীও দ্রুত ফিরে যান এবাদতের শিকার হয়ে। দলের রান তখন ৬ উইকেটে ১৩০। ম‌্যাচ থেকে ছিটকে পড়ে ইংল‌্যান্ড। পূর্ণ কর্তৃত্ব প্রতিষ্ঠা পায় বাংলাদেশের।

অধিনায়ক জস বাটলার ক্রিস ওকসকে নিয়ে শেষ চেষ্টা করেছিলেন। কোমর সোজা করে দাঁড়ানোর পথে আঘাত হানেন তাইজুল বাটলারকে ২৬ রানে ফিরিয়ে দিয়ে। এরপর ক্রিস ওকস এক প্রান্ত আগলে রাখলে বাংলাদেশের জয় বিলম্বিত হতে থাকে। অপরপ্রান্তে একে একে দ্রুতই ফিরে যান আদিল রশিদ (৮) তাইজুলের এবং রেহান আহমেদ (২) সাকিবের শিকার হয়ে। রেহানকে আউট করে সকিব ওয়ানডে ক্রিকেটে তার ৩০০ উইকেট পূর্ণ করেন।

জোফরা আর্চারকে নিয়ে ক্রিস ওকস যখন শেষ জুটির খেলা খেলছেন, তখন তাকে আউট করতে এগিয়ে আসেন আগের দুই ম‌্যাচে কোনো উইকেট না পাওয়া মোস্তাফিজ। নিজের বলে নিজেই যখন ক‌্যাচ ধরেন, তখন ওকসের রান ৩৪।

এমপি/এসজি

Header Ad

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কভার্ডভ্যান-ট্রাক সংঘর্ষে একজন নিহত, যান চলাচল স্বাভাবিক

কাভার্ডভ্যানের সংঘর্ষে দুমরে মুচরে যাওয়া ট্রাক। ছবি : ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের কা‌লিহাতী‌তে কাভার্ডভ‌্যান ও ট্রা‌কের মু‌খোমু‌খি সংঘ‌র্ষে সুজন (৩০) নামে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরও তিনজন।

মঙ্গলবার (৭ মে) ভোর সাড়ে ৫টার দি‌কে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধ‌ু সেতু মহাসড়‌কের উপ‌জেলার গোহালিয়াবাড়ী ইউনিয়নের সরা‌তৈল নামক এলাকায় এ ঘটনা ঘ‌টে।

নিহত সুজন কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার কল্যাণপু্র গ্রামের মো. মজিবুরের ছেলে। তিনি ট্রাক চালক ছিলেন।

আহতরা হলেন- মেহেরপুর জেলার গাংনী উপজেলার পীরতলা গ্রামের একলাজুর রহমানের ছেলে ইবরাহীম (৩৫), নওগাঁর বদলগাছী উপজেলার এনায়েতপুর গ্রামের মৃত আফাজের ছেলে বাবুল (৫০) ও একই উপজেলার বাসিন্দা মো. আজাহার (৩৩)।

পুলিশ ও স্থানীয়রা জানান, ঢাকাগামী ট্রা‌কের সা‌থে উত্তরবঙ্গগামী কাভার্ডভ‌্যা‌নের সা‌থে মু‌খোমু‌খি সংঘর্ষ বাঁধে। এতে ট্রাক চালক ছিঁটকে সড়কে পড়ে ঘটনাস্থলে মারা যায়। আহত হয় তার হেলপারসহ ট্রাকে থাকা ৩ জন। পরে পুলিশ আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো প্রেরণ করেন।

এদিকে, দুই পরিবহনে দুর্ঘটনার কারণে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের সেতু পূর্ব টোলপ্লাজা থেকে এলেঙ্গা পর্যন্ত প্রায় ৬ থেকে ৮ কিলোমিটার এলাকাজুড়ে যানজট সৃষ্টি হয়। এতে করে চরম ভোগান্তিতে পড়েন ঢাকা ও উত্তরবঙ্গগামী যাত্রী ও চালকরা।

অপরদিকে, মহাসড়কে যানজট সৃষ্টি হওয়ায় উত্তরবঙ্গগামী পরিবহনগুলো বঙ্গবন্ধু সেতু পূর্ব গোল চত্বর-ভূঞাপুর-এলেঙ্গা আঞ্চলিক মহাসড়ক ব্যবহার করেন। দুর্ঘটনা কবলিত ট্রাক-কাভার্ডভ্যান সরাতে কয়েক ঘণ্টা সময় লেগে যায়। সকাল ৮ টার দিকে অপসারণ করা হলে যান চলাচল স্বাভাবিক হয়।

বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার উপ-পরিদর্শক (এসআই) মো. লিটন মিয়া জানান, খবর পেয়ে আহতদের উদ্ধার করে দুইজনকে চিকিৎসার জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতাল ও আরেকজনকে সিরাজগঞ্জ এনায়েতপুর খাঁজা ইউনুছ আলী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। নিহতের মরদেহ আইনি প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

তিনি আরও জানান, দুর্ঘটনার কারণে মহাসড়ক বেশ কয়েক কিলোমিটার এলাকাজুড়ে যানবাহনে ধীর গতি ও যানজট সৃষ্টি হয়েছিল। পরে দুর্ঘটনা কবলিত দুইটি পরিবহন রেকার দিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দ্রুত যান চলাচল স্বাভাবিক করা হয়েছে।

স্বাভাবিক রুটিনে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু

ছবি: সংগৃহীত

তীব্র তাপপ্রবাহের কারণে কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় গত কয়েক দিন সারা দেশের প্রাথমিক বিদ্যালয়ে নতুন সময়সূচিতে পাঠদান চলছিল। গরম কমে আবহাওয়া স্বাভাবিক হওয়ায় বিদ্যালয়ও ফিরেছে স্বাভাবিক সময়সূচিতে।

মঙ্গলবার থেকে শিক্ষাপঞ্জি অনুযায়ী আগের সময়সূচিতে পুরোদমে চালু হয়েছে ক্লাস।

সোমবার বিকেলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিনের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, মঙ্গলবার থেকে দেশের সব প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের প্রাথমিক বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারে শ্রেণি কার্যক্রমসহ সব কার্যক্রম ২০২৪ শিক্ষাবর্ষের বর্ষপঞ্জি অনুযায়ী চলবে।

উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

ছবি: সংগৃহীত

উপজেলা নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। আগামী শুক্রবার পর্যন্ত নির্বাচনী এলাকায় বিজিবি দায়িত্ব পালন করবে।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলামের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

বুধবার অনুষ্ঠেয় নির্বাচনের প্রথম ধাপে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’-এর আওতায় সোমবার থেকে শুক্রবার পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

সর্বশেষ সংবাদ

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কভার্ডভ্যান-ট্রাক সংঘর্ষে একজন নিহত, যান চলাচল স্বাভাবিক
স্বাভাবিক রুটিনে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু
উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপনী
দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি
আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী
ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত
প্রিমিয়ার লিগে বিধ্বংসী বোলিংয়ে নতুন রেকর্ড গড়লেন রাজা
দুদকের ‘ধাওয়ায়’ বিদেশ পালিয়েছেন বেবিচকের ৭ কর্মকর্তা
জনগণকে কবর দিয়ে আ.লীগ ক্ষমতায় থাকতে চায়: রিজভী
‘মঙ্গল গ্রহে গেলেও সেরা ক্লাব হবে রিয়াল মাদ্রিদ’
আমার জীবনের পাঁচটা বছর আমি গাঁজা খেয়ে নষ্ট করেছি : হানি সিং
মন্ত্রীর ব্যক্তিগত সচিবের গৃহকর্মীর বাসায় টাকার পাহাড়
স্বামীকে মাঠে খাবার দিতে গিয়ে বজ্রপাতে স্ত্রীর মৃত্যু
এক ফোনে ২ সিম ব্যবহার করলেই গুণতে হবে বাড়তি খরচ