মঙ্গলবার, ৭ মে ২০২৪ | ২৪ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

সাকিবের নেতৃত্বে টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়ানো

মাহমুদউল্লাহর নেতৃত্বে টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ যখন কঠিন সময় পার করছে, তখন বিসিবি নেতৃত্বে পালাবদল করে সাকিবের হাতে ঝান্ডা তুলে দেয়। সাকিব যখন দায়িত্ব পান, তখন অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ দরজায় কড়া নাড়ছে।

নেতৃ্ত্ব পেয়েই সাকিব দরকে নিয়ে উড়াল দেন নিউজিল্যান্ডে তিন জাতি টি-টোয়েন্টি খেলতে। স্বাগতিকরা ছাড়া অপর দল ছিল পাকিস্তান। সিরিজে বাংলাদেশ কোনো ম্যাচ জিততে না পারলেও বাজে সময় কাটিয়ে ওঠার ইঙ্গিত দিয়েছিল।

এাট যদি হয়ে থাকে সূচনা, তাহলে বিশ্বকাপে গিয়ে পায় আরও কিছু সাফল্য। ২০০৭ সালের পর পেয়েছিল নেদারল্যান্ডসকে হারিয়ে পেয়েছিল প্রথম জয়। পরে জিম্বাবুয়ের বিপক্ষেও
ম্যাচ জিতেছিল। এই দুই জয়ে পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে সেমি ফাইনালে যাওয়ার রাস্তা তৈরি হয়ে গিয়েছিল। যদিও ম্যাচ জিততে পারেনি। এর আগের ম্যাচে ভারতের বিপক্ষে বিতর্কিত আম্পায়ারিংয়ের শিকার হয়ে ম্যাচ হেরেছিল মাত্র ৫ রানে। আসরে বাংলাদেশ ৫ ম্যাচ খেলে শুধুমাত্র দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই ভালো খেলতে পারেনি।

উন্নতির এই চূড়া ছোঁয়ার আকাঙ্ক্ষায় পূর্ণতা আসে ঘরের মাঠে সেই আসরেরই (টি-টোয়েন্টি বিশ্বকাপ) চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে প্রথমে সিরিজ জয়,পরে হোয়াইটওয়াশ করে।

আগে থেকেই টেস্ট দলের অধিনায়কত্ব পালন করা সাকিব টি-টোয়েন্টি দলের দায়িত্ব পেয়েই সুদক্ষ নেতৃত্ব দলকে ক্রমান্বয়েই উপরের দিকে নিয়ে যাচ্ছেন। শুরুতে তিনি পেয়েছিলেন শ্রীধরন শ্রীরামকে, এই আসর থেকে চন্ডিকা হাথুরুসিংহেকে। শ্রীধরন ছিলেন তিনটি আসরে (এশিয়া কাপ থেকে বিশ্বকাপ) আর হাথুরুসিংহে মাত্র শুরু করেছেন। এখনো তিনি দলের সবাইকে বুঝে উঠতে পারেননি। বিসিবি সভাপতিও আজ বলেছেন, হাথুরুসিংহে মাত্র শুরু করেছেন। এত জলদি তাকে নিয়ে মন্তব্য করা যাবে না।’ সাকিবই এখানে যোগ্য নেতা হিসেবে দলেকে সামনের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন।

সাকিব শুধু নেৃতত্ব দিয়েই নয়, ব্যাটে-বলে ফিল্ডিংয়েও। উইন্ডিজে সিপিএলে খেলার কারণে যথাসময়ে নিউজিল্যান্ডে তিন জাতির আসরে যেতে না পারাতে সাকিব খেলতে পারেননি। এরপর তিনি বাকি তিন ম্যাচ খেলে রান করেছিলেন ৭০, ৬৮ ও ৭। বিশ্বকাপে তার ইনিংসগুলো ছিল ১, ২৩, ১৩, ও ০। এবার ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে তিনি করেছেন অপরাজিত ৩৪, ০ ও অপরাজিত ৪ রান।

বল হাতে তিনি নিউজিল্যান্ডে তিন জাতির আসরে কোনো উইকেট পাননি। বিশ্বকাপে তিনি উইকেট পেয়েছিলেন ৬টি। ইংল্যান্ডের বিপক্ষে প্রতি ম্যাচেই ১টি করে।

সাকিব দ্বিতীয় দফায় এখন পর্যন্ত ১১ ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছেন ৫টিতে। বাকি ৬টিতে হার। সবমিলিয়ে তিনি ৩৪ ম্যাচে অধিনায়কত্ব করে জয় পেয়েছেন ১২টিতে। হার ২২টিতে।

ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দল যে অভাবনীয় সাফল্য পেয়েছে সাকিব কিন্তু সিরিজ শুরুর আগে তা মোটেই ভাবেনি। তার ভাবনায় ছিল ভালো খেলা।

তিনি বলেন, ‘ওইভাবে (হোয়া্‌টিওয়াশ) ছিল না। আমরা সিরিজ শুরুর আগে আসলে চিন্তাও করিনি ম্যাচ জিততে হবে বা অন্য কিছু। আমরা খুব ভালো ক্রিকেট খেলতে চেয়েছি। তিন ম্যাচেই আমরা চেষ্টা করেছি ব্যাটিংয়ে যার যার জায়গা থেকে সর্বোচ্চটা দেওয়া।’

এমপি/এমএমএ/

Header Ad

নির্বাচনে প্রভাব বিস্তার বড় সমস্যা না : সিইসি

ছবি: সংগৃহীত

আসন্ন উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তারের বিষয়টি বড় সমস্যা হয়ে দাঁড়াবে না বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। মঙ্গলবার (৬ মে) নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, নির্বাচনে কোন দল থেকে কে দাঁড়াল সেটি ইসির দেখার বিষয় নয়। আমাদের কাজ নির্বাচন পরিচালনা করা।

হাবিবুল আউয়াল বলেন, আমরা দেখছি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে কেমন। দলীয় প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে কিনা সেটা আমরা দেখব না।

তিনি আরও বলেন, আইনে আছে নির্বাচনে যদি একজন প্রার্থী থাকেন তাহলে তিনি নির্বাচনে জয়ী ঘোষিত হবেন। কেউ যদি এভাবে বিজয়ী হয়ে থাকেন সেটা আইন অনুযায়ী।

সিইসি আরও বলেন, প্রার্থীদের দলীয় সিদ্ধান্ত না মানার বিষয়ে ইসি বেকায়দায় নেই। এটা পুরাটাই রাজনৈতিক নৈতিকতার বিষয়।

এদিকে, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। ৬ থেকে ১০ মে পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

এ ছাড়া ভোট উপলক্ষে বুধবার ১৪১টি উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

উল্লেখ্য, মোট চার ধাপের এই নির্বাচনের পরবর্তীতে তিন ধাপের ভোট ২৩, ২৯ মে ও ৫ জুন অনুষ্ঠিত হবে।

যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল

ছবি: সংগৃহীত

আগামী রোববার (১২ মে) চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এদিন সকাল সাড়ে ১১টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান এবং অনলাইনে একযোগে ফল প্রকাশিত হবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসার মো. আবুল বাসার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১২ মে সকাল ১১টায় এসএসসি পরীক্ষা ২০২৪-এর ফল স্ব স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশিত হবে।

ফল দেখার নিয়মে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের Result কর্নার-এ ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের EIIN-এর মাধ্যমে ফল ডাউনলোড করার পরামর্শ দেয়া হলো।

এ ছাড়া এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। সে ক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর দিতে হবে। এরপর স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ-SSC Dha ROLL YEAR)। ফিরতি মেসেজে ফল জানিয়ে দেয়া হবে।

এছাড়া শিক্ষার্থীরা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (educationboardresults.gov.bd) প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবেন। একইভাবে অন্যবোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট পেতে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন (EIIN) এন্ট্রি করতে হবে। তাহলে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কভার্ডভ্যান-ট্রাক সংঘর্ষে একজন নিহত, যান চলাচল স্বাভাবিক

কাভার্ডভ্যানের সংঘর্ষে দুমরে মুচরে যাওয়া ট্রাক। ছবি : ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের কা‌লিহাতী‌তে কাভার্ডভ‌্যান ও ট্রা‌কের মু‌খোমু‌খি সংঘ‌র্ষে সুজন (৩০) নামে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরও তিনজন।

মঙ্গলবার (৭ মে) ভোর সাড়ে ৫টার দি‌কে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধ‌ু সেতু মহাসড়‌কের উপ‌জেলার গোহালিয়াবাড়ী ইউনিয়নের সরা‌তৈল নামক এলাকায় এ ঘটনা ঘ‌টে।

নিহত সুজন কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার কল্যাণপু্র গ্রামের মো. মজিবুরের ছেলে। তিনি ট্রাক চালক ছিলেন।

আহতরা হলেন- মেহেরপুর জেলার গাংনী উপজেলার পীরতলা গ্রামের একলাজুর রহমানের ছেলে ইবরাহীম (৩৫), নওগাঁর বদলগাছী উপজেলার এনায়েতপুর গ্রামের মৃত আফাজের ছেলে বাবুল (৫০) ও একই উপজেলার বাসিন্দা মো. আজাহার (৩৩)।

পুলিশ ও স্থানীয়রা জানান, ঢাকাগামী ট্রা‌কের সা‌থে উত্তরবঙ্গগামী কাভার্ডভ‌্যা‌নের সা‌থে মু‌খোমু‌খি সংঘর্ষ বাঁধে। এতে ট্রাক চালক ছিঁটকে সড়কে পড়ে ঘটনাস্থলে মারা যায়। আহত হয় তার হেলপারসহ ট্রাকে থাকা ৩ জন। পরে পুলিশ আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো প্রেরণ করেন।

এদিকে, দুই পরিবহনে দুর্ঘটনার কারণে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের সেতু পূর্ব টোলপ্লাজা থেকে এলেঙ্গা পর্যন্ত প্রায় ৬ থেকে ৮ কিলোমিটার এলাকাজুড়ে যানজট সৃষ্টি হয়। এতে করে চরম ভোগান্তিতে পড়েন ঢাকা ও উত্তরবঙ্গগামী যাত্রী ও চালকরা।

অপরদিকে, মহাসড়কে যানজট সৃষ্টি হওয়ায় উত্তরবঙ্গগামী পরিবহনগুলো বঙ্গবন্ধু সেতু পূর্ব গোল চত্বর-ভূঞাপুর-এলেঙ্গা আঞ্চলিক মহাসড়ক ব্যবহার করেন। দুর্ঘটনা কবলিত ট্রাক-কাভার্ডভ্যান সরাতে কয়েক ঘণ্টা সময় লেগে যায়। সকাল ৮ টার দিকে অপসারণ করা হলে যান চলাচল স্বাভাবিক হয়।

বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার উপ-পরিদর্শক (এসআই) মো. লিটন মিয়া জানান, খবর পেয়ে আহতদের উদ্ধার করে দুইজনকে চিকিৎসার জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতাল ও আরেকজনকে সিরাজগঞ্জ এনায়েতপুর খাঁজা ইউনুছ আলী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। নিহতের মরদেহ আইনি প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

তিনি আরও জানান, দুর্ঘটনার কারণে মহাসড়ক বেশ কয়েক কিলোমিটার এলাকাজুড়ে যানবাহনে ধীর গতি ও যানজট সৃষ্টি হয়েছিল। পরে দুর্ঘটনা কবলিত দুইটি পরিবহন রেকার দিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দ্রুত যান চলাচল স্বাভাবিক করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

নির্বাচনে প্রভাব বিস্তার বড় সমস্যা না : সিইসি
যেভাবে জানা যাবে এসএসসি ও সমমানের ফল
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে কভার্ডভ্যান-ট্রাক সংঘর্ষে একজন নিহত, যান চলাচল স্বাভাবিক
স্বাভাবিক রুটিনে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু
উপজেলা নির্বাচনে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন
৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, দুই নম্বর হুঁশিয়ারি সংকেত
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী
গাজায় যুদ্ধবিরতি প্রস্তাবে সম্মত হামাস
প্রতিষ্ঠাবার্ষিকীতে এবারও বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
গোবিন্দগঞ্জে ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিসিক উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ সমাপনী
দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন ঘিরে আরও ৩ জনকে বহিষ্কার করল বিএনপি
আপাতত চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর সিদ্ধান্ত নেই: জনপ্রশাসনমন্ত্রী
ঝিনাইদহ-১ উপনির্বাচন স্থগিত
প্রিমিয়ার লিগে বিধ্বংসী বোলিংয়ে নতুন রেকর্ড গড়লেন রাজা
দুদকের ‘ধাওয়ায়’ বিদেশ পালিয়েছেন বেবিচকের ৭ কর্মকর্তা
জনগণকে কবর দিয়ে আ.লীগ ক্ষমতায় থাকতে চায়: রিজভী
‘মঙ্গল গ্রহে গেলেও সেরা ক্লাব হবে রিয়াল মাদ্রিদ’
আমার জীবনের পাঁচটা বছর আমি গাঁজা খেয়ে নষ্ট করেছি : হানি সিং
মন্ত্রীর ব্যক্তিগত সচিবের গৃহকর্মীর বাসায় টাকার পাহাড়