বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ | ২৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মেসিকে ছাড়াই কোস্টারিকার বিপক্ষে আর্জেন্টিনার দাপুটে জয়

ছবি: সংগৃহীত

লিওনেল মেসিকে ছাড়াই কোস্টারিকাকে ৩-১ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। বুধবার (২৭ মার্চ) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে এই জয় দিয়ে বছরের প্রথম আন্তর্জাতিক সূচি শেষ করেছে লিওনেল স্কালোনির শিষ্যরা।

আর্জেন্টিনার হয়ে দ্বিতীয়ার্ধে তিনটি গোল করেছেন আনহেল দি মারিয়া, অ্যালেক্সিস ম্যাক আলিস্টার ও লওতারো মার্তিনেস। ক্লাবের জার্সিতে গোলের পর গোল করে গেলেও অজানা কারণে আর্জেন্টিনার জার্সিতে মাঠে নামলেই যেন গোলপোস্ট চিনতে ভুলে যেতেন মার্তিনেস। জাতীয় দলের জার্সিতে শেষবার গোল করেছিলেন ২০২২ সালের সেপ্টেম্বরে। এরপর পেরিয়ে গেছে ১৮ মাস। এ সময় আলবিসেলেস্তেদের হয়ে আরও ১৬ ম্যাচে মার্তিনেস গোলহীন। অবশেষে গোল খরা ঘুঁচেছে ইন্তের মিলান স্ট্রাইকারের।

ম্যাচে অবশ্য প্রথমে গোল খেয়ে বসেছিল লিওনেল স্কালোনির শিষ্যরা। চোটের কারণে লিওনেল মেসিকে পায়নি আর্জেন্টিনা। সেটার প্রভাব শুরুতে ভালোভাবেই টের পেয়েছে লাতিন আমেরিকান দলটি। লস অ্যাঞ্জেলসে কোস্টারিকার বিপক্ষে ম্যাচে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে আর্জেন্টিনা। এ ম্যাচে নিয়মিত গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসকে বিশ্রাম দিয়েছিলেন স্কালোনি। আর্জেন্টিনার গোলপোস্টে অভিষেক হয় ওয়াল্টার বেনিতেসের।

কিন্তু শুরুটা ভালো হয়নি ৩১ বছর বয়সী গোলকিপারের। একের পর এক আক্রমণ চালানো আর্জেন্টিনা ম্যাচের ৩৪ মিনিটে গোল খেয়ে বসে। প্রতিআক্রমণে উঠেছিল কোস্টারিকা। নিজেদের অর্ধ থেকে বল পেয়ে একাই বল নিয়ে আর্জেন্টিনার গোল মুখে আগান ম্যানফ্রেড উগালদে। ডি বক্সের সামনে গিয়ে পাস দেন আলভারো জামোরাকে। তিনি গোলপোস্টে শট নিলে বেনিতেসের হাতে লেগে বল যায় ম্যানফ্রেডের সামনে। সেখান থেকে ঠান্ডা মাথায় গোল করেন তিনি।

এক গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় মার্তিনেসের দল। বিরতি থেকে ফিরে আবার আক্রমণের ঝড় বইয়ে আর্জেন্টিনা। ম্যাচের ৫২ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে দারুণ ফ্রি-কিকে সমতা ফেরান দি মারিয়া। ৪ মিনিট পরেই ব্যবধান ২-১ করেন অ্যালিস্টার।

কর্নার থেকে প্রথমে হেড করেছিলেন ওতামেন্দি। সে হেড গিয়ে পড়ে দূরের পোস্টের সামনে থাকা তাগলিয়াফিকোর মাথায়। তাঁর হেড ক্রসবারে লেগে ফেরত আসে। এবার বল যায় আলিস্টারের সামনে। গোলকিপার কেইলর নাভাস তখনো তাগলিয়াফিকোর কাছে, ফলে আলিস্টারের হেড ঠেকানোর উপায় ছিল না।

পরপর দুই গোল পেয়ে আরও গোল পেতে মরিয়া আর্জেন্টিনা আক্রমণের ধারও বাড়িয়ে দেয়। কিন্তু কোস্টারিকার রক্ষণ ভেদ করে আর গোল হচ্ছিল না কোনোভাবেই। ম্যাচের ৭১ মিনিটে গার্নাচোকে তুলে মার্তিনেসকে মাঠে নামান স্কালোনি। ৬ মিনিট পর বদলি মানা ইন্তের স্ট্রাইকারের গোলেই ৩-১ গোলের জয় নিশ্চিত হয় আর্জেন্টিনার।

Header Ad

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠক

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠক। ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। বৃহস্পতিবার (৯ মে) সকালে গণভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গেও দেখা করবেন বিনয় মোহন কোয়াত্রা। এ ছাড়া বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন তিনি।

দুই দিনের সফরে ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। বুধবার (৮ মে) সন্ধ্যায় এক বিশেষ ফ্লাইটে তিনি বিমানবন্দরে অবতরণ করেন বলে জানায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) দেওয়া এক বার্তায় বলা হয়, সংক্ষিপ্ত সফরে ভারতের পররাষ্ট্র সচিব একটি বিশেষ ফ্লাইটে বুধবার সন্ধ্যায় ঢাকা আসেন।

আজ দুপুরে এক সংবাদ সম্মেলনে কোয়াত্রার সঙ্গে আলোচনায় সীমান্ত হত্যা গুরুত্ব পাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

কোয়াত্রার সফরে আলোচনার বিষয়ে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, ভারত আমাদের নিকটতম প্রতিবেশী। তাদের সঙ্গে নানা বিষয় আছে। স্বাভাবিকভাবে নানা বিষয় আলোচনা হবে। তিনি আসার পর আমরা বিষয়গুলো নিয়ে আলোচনা করব।

গত ২০ এপ্রিল ঢাকায় আসার কথা ছিল ভারতের পররাষ্ট্র-সচিব বিনয় মোহন কোয়াত্রার। তবে অনিবার্য কারণে তার পূর্বনির্ধারিত সেই সফর স্থগিত করা হয়।

২১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১২ রানেই অলআউট

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহ কতো? ১০। যেটা ২০২৩ সালে স্পেনের বিপক্ষে করেছিল আইল অব ম্যান। মাত্র ২ রানের জন্য সেই রেকর্ড ভাঙতে পারেনি মঙ্গোলিয়া।

জাপান-মঙ্গোলিয়ার দ্বি-পক্ষীয় টি-টোয়েন্টি সিরিজে ঘটেছে এমন ঘটনা। যেখানে জাপানের দেয়া ২১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১২ রান করেই অলআউট হয়ে যায় মঙ্গোলিয়া।

মঙ্গোলীয়দের অলআউট করতে জাপানের সময় লেগেছ ৮.২ ওভার। এদিকে আরও বিস্ময়কর ব্যাপার হলো, মঙ্গোলিয়া ১২ রানে অলআউট হলেও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটিই সর্বনিম্ন স্কোর নেয়। এর আগে স্পেনের বিপক্ষে এক ম্যাচে ৮.৪ ওভার ব্যাট করে ১০ রানে অলআউট হয়েছিল আইল অব ম্যান নামে আইরিশ সাগরের স্বশাসিত এক অঞ্চল।

জাপানের বিপক্ষে এই ম্যাচে প্রথম পাঁচ ওভারে ৫ উইকেট হারিয়ে ১০ রান করেছিল মঙ্গোলিয়া। কিন্তু বাকি ২ রান করতেই পরের ৫টি উইকেটও হারায় দলটি। ফলে ১২ রানেই অলআউট হয়ে ২০৫ রানে পরাজিত হয় দলটি।

মঙ্গোলিয়ার বিপক্ষে এর আগেও ঘটেছে এমন অস্বস্তিকর ঘটনা। গত বছর এশিয়ান গেমসের ম্যাচে মঙ্গোলিয়ার বিপক্ষে খেলতে নেমে ২০ ওভারে ৩ উইকেটে ৩১৪ রান করে নেপাল। স্বীকৃত টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড এটি।

পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত

পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের পতেঙ্গায় বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। বিমানের দুজন পাইলটকে উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে পতেঙ্গায় কর্ণফুলী নদীর মোহনায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে আইএসপিআর।

বিধ্বস্ত বিমানটি ইয়াকোভলেভ ইয়াক-১৩০ মডেলের। বিমানটির পাইলট ও কো-পাইলটকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে। তাৎক্ষণিকভাবে তাদের নাম জানা যায়নি।

স্থানীয় সূত্র জানায়, সকাল সাড়ে ১০টার দিকে প্রশিক্ষণ বিমানটি পতেঙ্গার নৌ-বাহিনীর বোট ক্লাবের ওপর দিয়ে উড়ে যেতে দেখা যায়। এ সময় বিমানটির পেছনে আগুনের হল্কা দেখা যায়। এর পরপরই বিমানটি বিধ্বস্ত হয়ে কর্ণফুলী নদীর মোহনায় সাগরে পড়ে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (বন্দর) শাকিলা সোলতানা বলেন, প্রশিক্ষণ বিমানটি বিধ্বস্ত হয়ে সাগরে পড়েছে। বিমানের পাইলট ও কো-পাইলটকে উদ্ধার করে চট্টগ্রাম সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়েছে।

এক ভিডিওতে দেখা গেছে, উড়ন্ত অবস্থায় আগুন দ্রুত ছড়িয়ে গেলে বিমানটি পানিতে পড়ে যায়। পানিতে পড়ার আগে বিস্ফোরণের বিকট শব্দ পাওয়া যায়।

সর্বশেষ সংবাদ

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠক
২১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১২ রানেই অলআউট
পতেঙ্গায় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত
সন্ধ্যার মধ্যে ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস, কমবে তাপমাত্রা
ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ১০০, নিখোঁজ শতাধিক
বায়ার্নকে কাঁদিয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদ
চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ
৫ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ স্বাভাবিক
হজের প্রথম ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৯ হজযাত্রী
প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা
বগি লাইনচ্যুত: ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ
ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হলেন আবু সাঈদ
গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: তথ্য প্রতিমন্ত্রী
দুই দিনের ঢাকা সফরে এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব
ছেলে-পুত্রবধূর অপমান সইতে না পেরে বৃদ্ধ মা-বাবার বিষপান
৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ হতে পারে আগামীকাল
জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী
ফের আলিয়া ভাটের আপত্তিকর ভিডিও ফাঁস!
‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সিরাজ গ্রেপ্তার, দুই দিনের রিমান্ডে
এক লাফে ডলারের দাম বাড়ল ৭ টাকা