কেন গোল উদযাপনে বিরত ছিলেন এমবোলো?

২৪ নভেম্বর ২০২২, ০৮:০৫ পিএম | আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২, ০৪:৪৭ এএম


কেন গোল উদযাপনে বিরত ছিলেন এমবোলো?

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ক্যামেরুনকে ১-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। দলের হয়ে একমাত্র গোলটি করেন ব্রিল এমবোলো। কিন্তু এই গোল দেওয়ার পরও উদযাপনে বিরত ছিলেন তিনি। কিন্তু কেন?

কারণ হলো নিজ দেশের বিরুদ্ধে গোল করে উদযাপন করাটা তার কাছে বিব্রতকর মনে হয়েছে। হ্যাঁ, ঠিকই ধরেছেন। সুইজারল্যান্ডের হয়ে খেললেও এমবোলোর জন্মস্থান ক্যামেরুন।

১৯৯৭ সালে ক্যামেরুনের রাজধানী ইওয়ান্দেতে জন্ম এমবোলোর। বাবা-মায়ের ছাড়াছাড়ি হওয়ার পর ৫ বছর বয়সে ফ্রান্সে পাড়ি জমান ছোট্ট এমবোলো। সঙ্গে তার মা। ফ্রান্সে থিতু হতে না পারা এমবোলোর পরিবার পরের বছরই চলে যায় সুইজারল্যান্ডে। বাসেলে শুরু হয় তাদের পথচলা। এখান থেকেই এমবোলোর ফুটবলের যাত্রা। ২০১৪ সালে সুইজারল্যান্ডের নাগরিকত্ব পান এমবোলো। এক বছর পরই ডাক পান সুইস জাতীয় দলে। তবে ক্লাব পর্যায়ে তিনি খেলে থাকেন ফ্রান্সের মোনাকোতে।

বিশ্বকাপের মঞ্চে এবার নতুন করে আলোচনায় এমবোলো। সুইজারল্যান্ডের হয়ে নিজেদের প্রথম ম্যাচেই করলেন গোল, দলও পেল জয়। তবে প্রিয় স্বদেশের বিরুদ্ধে গোল করার পর অনেকটাই বিব্রত ছিলেন এমবোলো।

দ্বিতীয়ার্ধের ৪৮ মিনিটে গোলটি করেন তিনি। গ্রানিত জাকা পাস দেন বক্সের ডানদিকে থাকা জেরদান শাকিরিকে। সেখান থেকে ক্রস করেন বক্সের বাঁ দিকে থাকা এমবোলোর উদ্দেশে। তখন তার সামনে শুধুই ক্যামেরুনের গোলকিপার আন্দ্রে ওনানা। গোল দিতে তাই ভুল করেননি এমবোলো। তবে মাতেননি উল্লাসে।

এসজি