বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০
Dhaka Prokash

১৪ মার্চ মিয়ামি কনস্যুলেট অফিস উদ্বোধন

অবশেষে ফ্লোরিডা বাসীর বহুদিনের প্রত্যাশিত স্থায়ী কনস্যুলেট উদ্বোধন হচ্ছে আগামী ১৪ মার্চ (সোমবার)।

প্রাথমিকভাবে স্বল্প কার্যদিবসের জন্য কনসুলেট সেবা চালু হবে। পরে ধীরে ধীরে কনস্যুলেটের কার্যদিবস ও নানা সুবিধা বাড়ানো হবে। ইতোমধ্যেই কনস্যুলেটের ওয়েবসাইটে সেবা দেওয়ার সময়সূচিও প্রকাশ করা হয়েছে।

সাউথ ফ্লোরিডাবাসী দীর্ঘদিন থেকে মিয়ামিতে একটি স্থায়ী কনস্যুলেটের চেষ্টা করে আসছিলেন। সরকারের নানা মাধ্যমে তার যৌক্তিকতা তুলে ধরেছিলেন। করোনা পূর্ববর্তী সময়কালে ২০১৯ সালে সরকার নীতিগত সিদ্ধান্ত গ্রহন করে মিয়ামিতে কনস্যুলেট স্থাপনের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু নানান কারণে তার বাস্তবায়ন কার্যক্রম আটকে ছিল।

এ বছরের শুরুর দিকে একজন কনসাল জেনারেল ও একজন অ্যাকাউটেন্ট মায়ামিতে পোস্টিং পান৷ তারপর স্থায়ী অফিস নেওয়া হয়। পরবর্তিতে আরো কয়েকজন নিয়োগ পান। কনসাল জেনারেল হিসাবে মিলান কনস্যুলেট থেকে যোগ দেন এম্বাসেডর ইকবাল আহমদ।

কনস্যুলেট সূত্রে জানা গেছে, ১৪ মার্চ সোমবার স্থানীয় সময় সকাল ৯.৩০ মিনিট থেকে বিকেল ৫.৩০ মিনিট পর্যন্ত পরীক্ষামূলক কনস্যুলার সেবা দিয়ে দূতাবাসের কার্যক্রম শুরু হবে। এরপর প্রতি সোম থেকে শুক্রবার একই সময়ে নিয়মিত কনস্যুলার সেবা দেওয়া হবে।

এদিকে মিয়ামিতে কনস্যুলেটের কার্যক্রম শুরুর খবরে দারুণ খুশি ফ্লোরিডার প্রবাসী বাংলাদেশিরা। এই অর্জনে ফ্লোরিডায় অবস্থিত সকল সমাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়েছেন।

ফ্লোরিডার প্রবাসী নেতৃবৃন্দ বলছেন, অনেক দিনের স্বপ্ন ছিল বাংলাদেশ দূতাবাস ফ্লোরিডাতেই হবে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ফ্লোরিডাবাসীকে সেই উপহারটি দিলেন।

উল্লেখ্য, ৮টি স্টেট নিয়ে বিশাল এই অঞ্চলের প্রবাসী বাঙালিদের কনস্যুলার সেবার জন্য আর নিউইয়র্কে বা ওয়াশিংটন ডিসিতে যেতে হবে না। এখন থেকে মিয়ামি অফিসে নো ভিসা, পাওয়ার অব অ্যাটর্নি এবং যারা দ্রুত দেশে যেতে চান তাদেরকে অস্থায়ী ভ্রমণের অনুমতির দেওয়ার ব্যবস্থা নেওয়ারও প্রস্তুতি নিচ্ছে মিয়ামি দূতাবাস।

মায়ামি কনস্যুলেটের উদ্বোধনের মাধ্যমে প্রবাসীদের দীর্ঘদিনের ভোগান্তি কমে আসবে। বছরের মাঝামাঝি সময়ে পুরো কার্যক্রম শুরু হবে। তখন সকল সুবিধা মিয়ামি, ফ্লোরিডা ও ৮ টি স্টেটের প্রবাসীরা উপকৃত হবেন। দীর্ঘদিন থেকে মোবাইল কনস্যুলেটের মাধ্যমে প্রবাসীরা বিভিন্ন সুবিধা পেতেন। কিন্তু কনস্যুলেট অফিস ফ্লোরিডাবাসীর হাতের নাগালে চলে আসায় পুরো ফ্লোরিডা জুড়ে প্রবাসীরা আনন্দিত।

আগামীতে মিশিগানের একটি কনস্যুলেট অফিস হলে আমেরিকা প্রবাসী বৃহৎ জনগোষ্ঠি কনস্যুলেটের আওতায় আসবেন বলে অনেকের ধারনা।

এদিকে মিয়ামিতে কনস্যুলেট অফিস করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছে ফ্লোরিডা স্টেট আওয়ামী লীগ, বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা, ঢাকা ক্লাব অফ ফ্লোরিডা, বাংলাদেশ ক্লাব অফ ফ্লোরিডা, ফ্লোরিডা স্টেট যুবলীগ, ফ্লোরিডা স্টেট স্বেচ্ছাসেবক লীগ, একতারা ফ্লোরিডা, বঙ্গবন্ধু বাংলাদেশ, এবিপেক, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই, বিডি সকার ক্লাব, পামবিচ সকার ক্লাব, ফ্লোরিডা বাংলা টেলিভিশন, এফবি নিউজ টোয়েন্টিফোর সেভেন ডট কম, পামবীচ ঈগল, বিক্রমপুর ফাউন্ডেশন, মুসলিম এলায়েন্স ফ্লোরিডা, হিন্দু বেঙ্গলী সোসাইটি অফ ফ্লোরিডা, মায়ামি বৈশাখী মেলা, হোপ ফাউন্ডেশন, বরিশাল সমিতি, নারী ফ্লোরিডা, চট্টগ্রাম সমিতি ও ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা। এছাড়াও কৃতজ্ঞতা জানিয়েছেন প্রফেসর নেসার ইউ আহমেদ, ইঞ্জিনিয়ার মাহফুজ হাসান ভুঁইয়া দিপুসহ বিশিষ্ট ব্যক্তি ও সংগঠন।

সেন্ট্রাল ফ্লোরিডা থেকেও কনস্যুলেটের কার্যক্রমের উদ্ভোধনকে স্বাগত জানিয়েছে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, বাংলাদেশ সমিতি, জালালাবাদ এসোসিয়েশন, শরিয়তপুর সমিতি, অঞ্জলী হিন্দু সোসাইটি, বঙ্গবন্ধু ফাউন্ডেশন সেন্ট্রাল ফ্লোরিডা,প্রবাসের নিউজ।

এনএইচবি/এএস

আজকের ইফতারের সময় (ঢাকা)

0

ঘণ্টা

0

মিনিট

0

সেকেন্ড

কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভুটানের রাজা ওয়াংচুক

কুড়িগ্রামে ভুটানের রাজা ওয়াংচুক। ছবি: সংগৃহীত

ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক কুড়িগ্রাম ধরলা সেতুর পূর্ব পাশে ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম এলাকায় ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেছেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে ১৪ সদস্যের সফরসঙ্গী নিয়ে তিনি পরিদর্শন করেন। পরে তিনি সড়কপথে জেলার ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দর দিয়ে ভারত হয়ে ভুটানের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেন।

এর আগে ভুটানের রাজা সফরসঙ্গীদের নিয়ে আজ সকালে সৈয়দপুর বিমানবন্দরে অবতন করেন। পরে সড়কপথে দুপুর পৌনে ১২টায় কুড়িগ্রাম সার্কিট হাউসে পৌঁছান। সেখানে মধ্যাহ্নভোজ শেষে দুপুর দেড়টায় অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করেন।

এ সময় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংসদ সদস্য ডা. হামিদুল হক খন্দকার, সংসদ সদস্য বিপ্লব হাসান পলাশ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ ও পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম উপস্থিত ছিলেন।

এদিকে ভুটানের রাজার কুড়িগ্রাম সফরের বিষয়টি ইতিবাচক হিসেবে দেখছেন স্থানীয় ও ব্যবসায়ীরা।

ধরলা পাড়ের পাপ্পু মিয়াজি বলেন, আমাদের তো কুড়িগ্রামে কোনো কর্মসংস্থানের ব্যবস্থা নেই। কাজ করতে হলে যেতে হয় ঢাকা, কুমিল্লা ও চট্টগ্রামে। এখন যদি এখানে কাজের সুযোগ হয় তাহলে তো শত শত মানুষ কাজের সুযোগ পাবে। পাশাপাশি এখানকার বাসিন্দাদের অভাব-অনটন অনেকটাই কমে যাবে।

শিগগিরই ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়ানো হবে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ছবি: সংগৃহীত

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন বলেছেন, পোস্ট গ্র্যাজুয়েট প্রশিক্ষণার্থী ও ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়ানোর দাবি যৌক্তিক। খুব শিগগিরই তাদের এ সমস্যার সমাধান করা হবে।

বুধবার (২৭ মার্চ) রাতে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানিয়ে বলেন, তাদের এটা খুবই যৌক্তিক দাবি। সুতরাং পোস্ট গ্র্যাজুয়েট প্রশিক্ষণার্থী ও ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়াতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসকদের সমস্যাটা শোনার পর থেকে সমাধানের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। যত দ্রুত সম্ভব এটি সমাধান করতে চাই। এ সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর অনুমোদন লাগবে। তাই, প্রধানমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলবো।

দায়িত্ব নেওয়ার অল্প সময়ের মধ্যে দাবিটি প্রসঙ্গে জেনেছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, আমি এলাম মাত্র দুই মাস। এসেই সংকটের বিষয়টি জানতে পারলাম। এর আগে জানতাম না। এ নিয়ে কাজ করার সুযোগ পেয়েছি মাত্র তিনদিন। এ নিয়ে আজ (বৃহস্পতিবার) প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবো।

ভাতা বাড়ানোসহ চার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন ইন্টার্ন ও পোস্ট গ্র্যাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকরা। বিষয়টির সুরাহায় আজ বৃহস্পতিবার (২৮ মার্চ) শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ইন্টার্ন ও পোস্ট গ্র্যাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকদের আমন্ত্রণ জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। সেখানে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে আন্দোলনরত চিকিৎসকদের সঙ্গে কথা বলবেন তিনি।

রেলমন্ত্রীর সঙ্গে ভারতের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ছবি: সংগৃহীত

রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিমের সঙ্গে ভারতের রাষ্ট্রদূত প্রণয় কুমার ভার্মা সাক্ষাৎ করেছেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সচিবালয় সংলগ্ন রেলভবনে রেলমন্ত্রীর সভাকক্ষে তিনি সাক্ষাৎ করেন।

এ সময় ভারতের সহায়তায় বাস্তবায়নাধীন বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্প কাজের অগ্রগতি নিয়ে অলোচনা হয়।

বর্তমানে ভারত ও বাংলাদেশের মধ্যে ৫টি রেল সংযোগ চালু আছে। এগুলো হলো: বেনাপোল (বাংলাদেশ)-পেট্রাপোল (ভারত), দর্শনা (বাংলাদেশ)-গেদে (ভারত), রহনপুর (বাংলাদেশ)-সিংহাবাদ (ভারত), বিরল (বাংলাদেশ)-রাধিকাপুর (ভারত) ও চিলাহাটি (বাংলাদেশ)-হলদিবাড়ি (ভারত)।

সর্বশেষ সংবাদ

কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভুটানের রাজা ওয়াংচুক
শিগগিরই ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়ানো হবে: স্বাস্থ্যমন্ত্রী
রেলমন্ত্রীর সঙ্গে ভারতের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
একনেকে ৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়িতে কাঁথাও বানায় না: রিজভী
ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু, গ্রেপ্তারি পরোয়ানা
বিশ্বকাপ না জিতলে আমি হয়তো জাতীয় দল ছেড়ে দিতাম: মেসি
জিম্মি নাবিকদের উদ্ধারে অনেক দূর এগিয়েছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী
কারওয়ান বাজার স্থানান্তরপ্রক্রিয়া শুরু
বিরামপুরে জমজ সন্তানের একজন জন্ম নিলো এক পা নিয়ে
দায়িত্ব নিয়েই বিএসএমএমইউ উপাচার্য বললেন ‘দুর্নীতি করবো না, প্রশ্রয়ও দেব না’
ময়মনসিংহে বাসচাপায় শিশুসহ নিহত ৩
এপ্রিলে ঢাকায় আসছেন কাতারের আমির
টাকার বিছানায় ঘুমিয়ে ভাইরাল নেতা
অ্যানেসথেসিয়া ব্যবহারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা
দ্রুত ভিসা দিতে নতুন যেসব নির্দেশনা দিলো ইতা‌লি দূতাবাস
যুদ্ধবিরতি প্রস্তাব উপেক্ষা ইসরায়েলের, গাজায় প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০
কুড়িগ্রামের পথে ভুটানের রাজা
বাংলাদেশে পূর্ণাঙ্গ গণতন্ত্র বাস্তবায়নে প্রচেষ্টা অব্যাহত থাকবে : ম্যাথিউ মিলার
আজ ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল