শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১
Dhaka Prokash

ফিলিপাইনে সামরিক ঘাঁটি বাড়াবে যুক্তরাষ্ট্র

ফিলিপাইনে আরও চারটি সামরিক ঘাঁটি বাড়াবে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়িড অস্টিনের সফরকালে এই অনুমতি প্রদান করেছে দেশটির রাজধানী ম্যানিলা। যুক্তরাষ্ট্রকে পুরো ফিলিপাইনজুড়ে সামরিক ঘাঁটি বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দেশ দুটি বলেছে, চীনের অহংবোধে দক্ষিণ চীন সাগরে সামরিক উন্নতি ঘটানো ও স্বশাসিত তাইওয়ানে উত্তেজনা বাড়ানোর প্রেক্ষিতে উদ্বিগ্ন হয়ে তারা এই চুক্তি করেছে।

দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের বিবৃতিতে যৌথভাবে ঘোষণা করেছে, ওয়াশিংটনকে ২০১৪ সালের একটি এনহান্সড ডিফেন্স কো-অপারেশন এগ্রিমেন্ট (ইডিসিএ) বা একটি উন্নত প্রতিরক্ষা সহযোগিতা সমঝোতার অধীনে আরও চারটি নিরাপত্তা স্থান দেওয়া হবে।

ইডিসিএ’র অধীনে অবকাঠামোগত বিনিয়োগে বর্তমানে পাঁচটি স্থানে ৮২ মিলিয়ন মার্কিন ডলারের বেশি বরাদ্দ প্রদান করেছে যুক্তরাষ্ট্র। ইডিসিএ ফিলিপাইনে মার্কিনীদের পাঁচটি নিরাপত্তা ঘাঁটিতে যৌথ সামরিক প্রশিক্ষণ, সরঞ্জাম স্থাপন, বিমানের রানওয়ে তৈরি, তেলের গুদাম স্থাপন ও সামরিক আবাসন করতে সুবিধাগুলো প্রদান করেছে। তবে এই চুক্তি অনুসারে দেশটি সেখানে স্থায়ীভাবে থাকতে পারবে না।

গেল বছরের অক্টোবরে আরও পাঁচটি অতিরিক্ত সামরিক ঘাঁটি গেড়ে সেগুলোতে বিপুল মাত্রায় তার সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রবেশ ও অস্ত্র স্থাপন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

তবে আজকের বিবৃতিতে কোন অতিরিক্ত ঘাঁটিগুলো মার্কিনীদের ব্যবহারের জন্য প্রদান করা হতে পারে তা নির্দিষ্ট করা হয়নি। ফিলিপাইনের সাবেক সেনাবাহিনী প্রধান লেফট্যানেন্ট জেনারেল বার্তোলোমে বাকাররো এর আগে বলেছেন, ‘মাকিন যুক্তরাষ্ট্র তার দেশের উত্তরের খন্ড লুজনে ব্যাপকভাবে, তাইওয়ানের সঙ্গে দেশের সবচেয়ে কাছাকাছি অংশ, পালাওয়ান দ্বীপের ঘাঁটিগুলো এবং দক্ষিণ চীন সাগরে তাদের ছোট, ছোট বিতর্কিত দ্বীপগুলোতে প্রবেশ সেগুলোও ব্যবহারের অনুমতির জন্য অনুরোধ করেছে।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মি. অস্টিন ফিলিপাইনের প্রেসিডেন্টের প্রাসাদে তার সমকক্ষ দেশের পররাষ্ট্রমন্ত্রী কারলিতো গ্যালভেজের সঙ্গে বৈঠকের আগেই দেশের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়রের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

তিনি মঙ্গলবার দক্ষিণ কোরিয়া থেকে ফিলিপাইনে এসেছেন। সেখানে তিনি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র কোরিয়ান উপদ্বীপে তার দক্ষিণ কোরিয়ান মিত্রের সঙ্গে উত্তর কোরিয়ার পারমানবিক হুমকিতে সাড়া দিতে অগ্রসর অস্ত্রগুলোর মাধ্যমে নিজের স্থাপনাগুলো বাড়াতে পারে। সেগুলোর মধ্যে থাকবে ফাইটার জেট ও বোম্বারগুলো। এগুলো দিয়ে তারা দক্ষিণ কোরিয়ার সশস্ত্র বাহিনীগুলোর সঙ্গে যৌথ প্রশিক্ষণ ব্যাপকভাবে বৃদ্ধি করবেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী লয়িড অস্টিন ফিলিপাইনের শহর জামবুয়াঙ্গা সফর করেছেন। দক্ষিণের এই শহরে তিনি ফিলিপাইনের সেনা বাহিনীর জেনারেলদের সঙ্গে দেখা করেছেন। তিনি তাদের সন্ত্রাসে সাড়া দেওয়া ছোট একটি মিলিটারি কন্টিনজেন্টে গিয়েছেন। সেটি আছে স্থানীয়দের সামরিক ঘাঁটিতে বলেছেন ফিলিপাইনের আঞ্চলিক সামরিক কামান্ডার লেফটেন্যান্ট জেনারেল রায় গালইদো। কয়েক বছর ধরে ১শর বেশি মার্কিন বাছাই সামরিক ব্যক্তিত্ব ও সেনা অফিসার কৌশলগত ও গোয়েন্দা এবং যৌথ পরামর্শগুলো প্রদান করছেন ফিলিপাইনের সেনা অফিসারদের, যাতে তারা দশকের পর দশক স্থায়ী স্থানীয় মুসলমানদের বিদ্রোহ ও সামরিক সন্ত্রাসকে আরো ভালোভাবে এবং কার্যকর উপায়ে মোকাবেলা করতে পারেন। ফিলিপাইন এই সশস্ত্র বিদ্রোহীদের স্বস্তিপূর্ণ অবস্থানে নিয়ে আসতে পারলেও এখনো তারা একটি মৌলিক হুমকি হিসেবে রয়ে গিয়েছেন।

সর্বসম্প্রতি মার্কিন সেনা সদস্যরা তীব্র ও প্রসারিত যৌথ প্রশিক্ষণের আয়োজন করেছেন। তারা যুদ্ধকালীন প্রস্তুতির দিকে জোর দিয়েছেন ও বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগে সশস্ত্র বাহিনীর সদস্যদের মার্কিন কায়দায় প্রশিক্ষণ প্রদান করেছেন। ফিলিপাইনের সশস্ত্র বাহিনীর সঙ্গে তাদের যৌথ মহড়ার আয়োজন করা হয়েছে দেশটির পশ্চিমের উপকূলভাগে। এই অংশটি চীনের দক্ষিণ সাগরের মুখোমুখি। এছাড়াও উত্তরের লুজন অঞ্চলে সাগরের ভেতর দিয়ে, যেটি তাইওয়ান প্রণালীর কাছে।

২০২১ সালের নভেম্বরে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ফিলিপাইন সফর অনুসরণ করে এসেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। কমলা হ্যারিস সামরিক স্থাপনা পালাওয়ানে থেমেছিলেন।

ফিলিপাইন ও তাদের আসিয়ানের সদস্যভুক্ত দেশ ব্রুনাই, মালায়শিয়া ও ভিয়েতনাম তাইওয়ানের সঙ্গে দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের সঙ্গে আঞ্চলিক উত্তেজনার মোকাবেলা করছে। সাগরের অধিকার নিয়ে চীনের সঙ্গে ফিলিপাইনের যুদ্ধ বেঁধে গেলে তাদের সামরিক সদস্যদের সাহায্য করতে দেশটিতে এসেছেন মার্কিন সামরিক সদস্যরা। সেজন্য তাদের বিমান ও জাহাজগুলো এখানে রয়েছে।

এই আমেরিকারদের দেশের বাইরে সবচেয়ে বড় সামরিক অতিথি দেশ এখন ফিলিপাইন। তবে ৯০’র দশকের শুরুর দিকে ফিলিপাইনের সিনেট মার্কিন বিস্তার করতে অস্বীকার করে বিল পাশ করলে মার্কিনীরা তাদের এই সামরিক ঘাঁটিগুলো বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। তবে ১৯৯৯ সালের ভিজিটিং ফোর্স এগ্রিমেন্টের অধীনে মার্কিন সশস্ত্র বাহিনী ফিলিপাইনের সামরিক সদস্যদের সঙ্গে বড় আকারের যুদ্ধকালীন মহড়া শুরু করতে ফিরে এসেছে ফিলিপাইনে। তবে ফিলিপাইনের সংবিধান বিদেশী সেনা সদস্যদের স্থায়ী ঘাঁটি তৈরি এবং স্থানীয় যুদ্ধে তাদের জড়িত হতে নিষিদ্ধ করেছে।

ওএফএস/এএস

Header Ad

আবু সাঈদের পরিবারকে সাড়ে ৭ লাখ টাকা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন

আবু সাঈদের পরিবারকে সাড়ে ৭ লাখ টাকা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। ছবি: সংগৃহীত

কোটা আন্দোলনে নিহত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাঈদদের পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শুক্রবার (২৬ জুলাই) সকাল সাড়ে ১০টায় তাঁর গ্রামের বাড়িতে গিয়ে বাবা-মায়ের হাতে সাড়ে ৭ লাখ টাকার চেক তুলে দেয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল।

এ সময় নিহত আবু সাঈদের বৃদ্ধ বাবা মকবুল হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় থেকে এর আগে আরেকদিন আমাদের সঙ্গে দেখা করতে আসে। সেই সময় ভিসি স্যার আমার সঙ্গে মোবাইল ফোনে কথা বলেছেন। আমাদের খোঁজখবর নিয়েছেন। আমাদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন। আমি স্যারকে বলেছিলাম আমাদের পরিবারের একজনকে যেন বিশ্ববিদ্যালয়ে চাকরি দেওয়া হয়। ভিসি স্যার আশ্বস্ত করেছেন। প্রতিদিনই বিশ্ববিদ্যালয় থেকে কেউ না কেউ খোঁজ রেখেছেন।

এ ছাড়া পরিচিত-অপরিচিত অনেকেই সহায়তা করছেন বলেও জানায় আবু সাঈদের পরিবার।

মকবুল হোসেন আরও বলেন, আমার কলিজার টুকরা ছিল আবু সাঈদ। তার প্রাইভেট পড়ানোর (টিউশনের) জমানো টাকায় আমার সংসার চলতো। সন্তান হারিয়েছি, এ শোকের কোনো সান্ত্বনা নেই। বাবা হয়ে সবচেয়ে ভারী কাজ হলো সন্তানের লাশ কাঁধে নেওয়া।

এখন শুধু সবার কাছে সন্তানের জন্য দোয়া চান বৃদ্ধ এ বাবা।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে আর্থিক সহায়তা প্রদানের সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শরিফুল ইসলাম, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মন্ডল আসাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শরিফুল ইসলাম বলেন, ভিসি মহোদয়ের নির্দেশে আবু সাঈদের বাবা-মায়ের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন সব সময় যোগাযোগ রাখছে। ভিসি স্যার নিজেও সাঈদের পরিবারের খোঁজ রাখছেন, পরিবারের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন। এরই অংশ হিসেবে আজকে সাড়ে সাত লাখ টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। এ সহযোগিতার ধারা অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত ১৬ জুলাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সংলগ্ন পার্ক মোড়ে কোটা সংস্কারে দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে মিছিলের সম্মুখে থেকে বুক পেতে দেওয়া আবু সাঈদ নিহত হন। এ ঘটনার পর আন্দোলনের উত্তাপ ছড়িয়ে পড়ে গোটা জেলাজুড়ে। নিহত আবু সাঈদ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক ছিলেন।

সহিংসতার অভিযোগে ঢাকায় ২০৯ মামলায় গ্রেপ্তার ২৩৫৭

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনের নামে ঢাকাসহ সারা দেশে সরকারি স্থাপনায় ভাঙচুর, সহিংসতা ও নাশকতার ঘটনায় এখন পর্যন্ত ঢাকা মহানগরের বিভিন্ন থানায় মামলা দায়ের করা হয়েছে ২০৯টি। নাশকতা ও সহিংসতার ঘটনায় জড়িত অভিযোগে এসব মামলায় এখন পর্যন্ত ২ হাজার ৩৫৭ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

শুক্রবার (২৬ জুলাই) ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি এ তথ্য জানান।

তিনি জানান, সহিংসতা নাশকতার ঘটনায় গোয়েন্দা তথ্য ও সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করে জড়িতদের শনাক্ত ও গ্রেপ্তার করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় শুক্রবার বিকেল পর্যন্ত ২০৯টি মামলায় ২৩৫৭ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

সারাদেশে সহিংসতার ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে চলছে সাঁড়াশি অভিযান। অভিযানে ঢাকায় ৬৩ ও ঢাকার বাইরে ২০৩ জনসহ মোট ২৬৬ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

এদিকে আজ নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, কোটা সংস্কার আন্দোলনের আড়ালে পরিকল্পিতভাবে হত্যাকাণ্ড ও ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে। বিএনপি-জামায়াত অনেকবার গণতান্ত্রিক সরকারকে অবৈধভাবে ক্ষমতাচ্যুত করা বা দেশকে অকার্যকর করার চেষ্টা করেছে। কিন্তু পুলিশের কারণে তারা বারবার ব্যর্থ হয়েছে। এ জন্য তারা এবার পুলিশকেই টার্গেট করেছে।

যারা পুলিশকে হত্যা করেছে, সাধারণ মানুষকে হত্যা করেছে, স্বপ্নের মেট্রোরেলসহ সরকারি স্থাপনায় নাশকতা চালিয়েছে। যারা এসবের নেতৃত্ব দিয়েছে, অর্থ আদান-প্রদান করেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তারা যেখানেই থাকুক না কেন তাদের ছাড় দেওয়া হবে না।

‘মুক্তিযোদ্ধা কোটার বাইরে বাকি ৯৫ শতাংশ নিয়ে আদালতে বোঝাপড়া করব’

বক্তব্য রাখছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজ্জাম্মেল হক। ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজ্জাম্মেল হক বলেছেন, সরকার মুক্তিযোদ্ধা কোটা শতকরা পাঁচ ভাগ রেখেছে। এটি মুক্তিযোদ্ধারা মেনে নিয়েছেন। কিন্তু পরিষ্কার হওয়া দরকার, বাকি পদে কাদের নেওয়া হবে। আমরা বাকি ৯৫ শতাংশ কোটা নিয়ে আদালতের সঙ্গে আইনি প্রক্রিয়ায় বোঝাপড়া করব।

শুক্রবার (২৬ জুলাই) দুপুরে নরসিংদীর পাঁচদোনায় সম্প্রতি দুর্বৃত্তদের হামলায় ক্ষতিগ্রস্ত সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন পরিদর্শন ও মুক্তিযোদ্ধাদের সঙ্গে আলোচনাসভায় মন্ত্রী এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে আ ক ম মোজাম্মেল হক বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে এই পাঁচদোনা মোড়ে বীর মুক্তিযোদ্ধারা ঝাঁপিয়ে পড়েছিলেন। স্মৃতিধন্য এই স্থানে নির্মাণ করা হয় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স। দুঃখের বিষয়, সেই মুক্তিযোদ্ধা কমপ্লেক্সেই হামলা চালানো হয়েছে। একাত্তরের পরাজিত শক্তি জামায়াত-শিবিরের সন্ত্রাসী ও বিএনপির ক্যাডাররা মুক্তিযুদ্ধকে মেনে নিতে পারেনি। তারা মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করতে চায়। মুক্তিযুদ্ধের সেই গর্বের ধন আজ পরাজিত শক্তির কাছে আক্রান্ত হচ্ছে।

এসময় তিনি রাজাকারদের তালিকা প্রস্তুত করার আহ্বান জানান। তিনি আরও বলেন, কোটার বিষয়ে মুক্তিযোদ্ধাদের মতামত গ্রহণের জন্যও আদালতকে অনুরোধ জানানো হবে। পাশাপাশি মুক্তিযোদ্ধাদের হৃদয়ে যে রক্তক্ষরণ হচ্ছে সেটিও আইনি প্রক্রিয়ায় সমাধান করা হবে।

তিনি বলেন, যারা দেশে তাণ্ডব চালিয়েছে, তারা কখনো ছাত্র হতে পারে না। বিএনপি, জামায়াত ও রাজাকারের দল এ নৈরাজ্য সৃষ্টি করে দেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল। তাদের কার্যকলাপে আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে। মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে যারা আঘাত করেছে, তারা মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি বিএনপি, জামায়াত, শিবির ও ছাত্রদলের ক্যাডার।

নরসিংদী জেলা প্রশাসক ড. বদিউল আলমের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য শাহজাহান খান, নরসিংদী সদর আসনের সংসদ সদস্য লে. কর্নেল (অব.) মোহাম্মদ নজরুল ইসলাম হিরো, পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সাবেক চেয়ারম্যান হেলাল মোর্শেদ প্রমুখ।

সর্বশেষ সংবাদ

আবু সাঈদের পরিবারকে সাড়ে ৭ লাখ টাকা দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন
সহিংসতার অভিযোগে ঢাকায় ২০৯ মামলায় গ্রেপ্তার ২৩৫৭
‘মুক্তিযোদ্ধা কোটার বাইরে বাকি ৯৫ শতাংশ নিয়ে আদালতে বোঝাপড়া করব’
কোটা আন্দোলনে নিহত রুদ্রের নামে শাবিপ্রবির প্রধান ফটকের নামকরণ
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার: প্রধানমন্ত্রী
এক সপ্তাহে বঙ্গবন্ধু সেতুতে ৬ কোটি টাকা লোকসান
পাকিস্তানের ইসলামাবাদ-পাঞ্জাবে ১৪৪ ধারা জারি
রিমান্ড শেষে কারাগারে নুরুল হক নুর
ক্ষমতায় থাকার নৈতিক অধিকার নেই সরকারের: মির্জা ফখরুল
নরসিংদী কারাগার থেকে লুট হওয়া ৪৫ অস্ত্র উদ্ধার
বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে নারী এশিয়া কাপের ফাইনালে ভারত
মোবাইল ইন্টারনেট কবে চালু হবে, জানাল বিটিআরসি
পুলিশকে দুর্বল করতেই পরিকল্পিতভাবে হামলা-ধ্বংসযজ্ঞ: ডিবি হারুন
মৃত্যুর দিনক্ষণ গোপন রাখা হয়েছে যে কারণে
অলিম্পিক উদ্বোধনের আগেই প্যারিসে উচ্চগতির রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা
তারেক রহমানের নির্দেশেই রাষ্ট্রের ওপর হামলা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
শিক্ষার্থীদের হত্যা করে সরকারের ওপর দায় চাপানো হয়েছে: ওবায়দুল কাদের
‘বাংলাদেশে ছাত্র-ছাত্রীদের রক্ত ঝরছে’, মমতাকে কড়া বার্তা দিল্লির
বাজারে সরবরাহ বাড়লেও সবজির দামে এখনো অস্বস্তি