মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ফিলিপাইনে সামরিক ঘাঁটি বাড়াবে যুক্তরাষ্ট্র

ফিলিপাইনে আরও চারটি সামরিক ঘাঁটি বাড়াবে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়িড অস্টিনের সফরকালে এই অনুমতি প্রদান করেছে দেশটির রাজধানী ম্যানিলা। যুক্তরাষ্ট্রকে পুরো ফিলিপাইনজুড়ে সামরিক ঘাঁটি বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দেশ দুটি বলেছে, চীনের অহংবোধে দক্ষিণ চীন সাগরে সামরিক উন্নতি ঘটানো ও স্বশাসিত তাইওয়ানে উত্তেজনা বাড়ানোর প্রেক্ষিতে উদ্বিগ্ন হয়ে তারা এই চুক্তি করেছে।

দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের বিবৃতিতে যৌথভাবে ঘোষণা করেছে, ওয়াশিংটনকে ২০১৪ সালের একটি এনহান্সড ডিফেন্স কো-অপারেশন এগ্রিমেন্ট (ইডিসিএ) বা একটি উন্নত প্রতিরক্ষা সহযোগিতা সমঝোতার অধীনে আরও চারটি নিরাপত্তা স্থান দেওয়া হবে।

ইডিসিএ’র অধীনে অবকাঠামোগত বিনিয়োগে বর্তমানে পাঁচটি স্থানে ৮২ মিলিয়ন মার্কিন ডলারের বেশি বরাদ্দ প্রদান করেছে যুক্তরাষ্ট্র। ইডিসিএ ফিলিপাইনে মার্কিনীদের পাঁচটি নিরাপত্তা ঘাঁটিতে যৌথ সামরিক প্রশিক্ষণ, সরঞ্জাম স্থাপন, বিমানের রানওয়ে তৈরি, তেলের গুদাম স্থাপন ও সামরিক আবাসন করতে সুবিধাগুলো প্রদান করেছে। তবে এই চুক্তি অনুসারে দেশটি সেখানে স্থায়ীভাবে থাকতে পারবে না।

গেল বছরের অক্টোবরে আরও পাঁচটি অতিরিক্ত সামরিক ঘাঁটি গেড়ে সেগুলোতে বিপুল মাত্রায় তার সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রবেশ ও অস্ত্র স্থাপন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

তবে আজকের বিবৃতিতে কোন অতিরিক্ত ঘাঁটিগুলো মার্কিনীদের ব্যবহারের জন্য প্রদান করা হতে পারে তা নির্দিষ্ট করা হয়নি। ফিলিপাইনের সাবেক সেনাবাহিনী প্রধান লেফট্যানেন্ট জেনারেল বার্তোলোমে বাকাররো এর আগে বলেছেন, ‘মাকিন যুক্তরাষ্ট্র তার দেশের উত্তরের খন্ড লুজনে ব্যাপকভাবে, তাইওয়ানের সঙ্গে দেশের সবচেয়ে কাছাকাছি অংশ, পালাওয়ান দ্বীপের ঘাঁটিগুলো এবং দক্ষিণ চীন সাগরে তাদের ছোট, ছোট বিতর্কিত দ্বীপগুলোতে প্রবেশ সেগুলোও ব্যবহারের অনুমতির জন্য অনুরোধ করেছে।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মি. অস্টিন ফিলিপাইনের প্রেসিডেন্টের প্রাসাদে তার সমকক্ষ দেশের পররাষ্ট্রমন্ত্রী কারলিতো গ্যালভেজের সঙ্গে বৈঠকের আগেই দেশের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়রের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

তিনি মঙ্গলবার দক্ষিণ কোরিয়া থেকে ফিলিপাইনে এসেছেন। সেখানে তিনি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র কোরিয়ান উপদ্বীপে তার দক্ষিণ কোরিয়ান মিত্রের সঙ্গে উত্তর কোরিয়ার পারমানবিক হুমকিতে সাড়া দিতে অগ্রসর অস্ত্রগুলোর মাধ্যমে নিজের স্থাপনাগুলো বাড়াতে পারে। সেগুলোর মধ্যে থাকবে ফাইটার জেট ও বোম্বারগুলো। এগুলো দিয়ে তারা দক্ষিণ কোরিয়ার সশস্ত্র বাহিনীগুলোর সঙ্গে যৌথ প্রশিক্ষণ ব্যাপকভাবে বৃদ্ধি করবেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী লয়িড অস্টিন ফিলিপাইনের শহর জামবুয়াঙ্গা সফর করেছেন। দক্ষিণের এই শহরে তিনি ফিলিপাইনের সেনা বাহিনীর জেনারেলদের সঙ্গে দেখা করেছেন। তিনি তাদের সন্ত্রাসে সাড়া দেওয়া ছোট একটি মিলিটারি কন্টিনজেন্টে গিয়েছেন। সেটি আছে স্থানীয়দের সামরিক ঘাঁটিতে বলেছেন ফিলিপাইনের আঞ্চলিক সামরিক কামান্ডার লেফটেন্যান্ট জেনারেল রায় গালইদো। কয়েক বছর ধরে ১শর বেশি মার্কিন বাছাই সামরিক ব্যক্তিত্ব ও সেনা অফিসার কৌশলগত ও গোয়েন্দা এবং যৌথ পরামর্শগুলো প্রদান করছেন ফিলিপাইনের সেনা অফিসারদের, যাতে তারা দশকের পর দশক স্থায়ী স্থানীয় মুসলমানদের বিদ্রোহ ও সামরিক সন্ত্রাসকে আরো ভালোভাবে এবং কার্যকর উপায়ে মোকাবেলা করতে পারেন। ফিলিপাইন এই সশস্ত্র বিদ্রোহীদের স্বস্তিপূর্ণ অবস্থানে নিয়ে আসতে পারলেও এখনো তারা একটি মৌলিক হুমকি হিসেবে রয়ে গিয়েছেন।

সর্বসম্প্রতি মার্কিন সেনা সদস্যরা তীব্র ও প্রসারিত যৌথ প্রশিক্ষণের আয়োজন করেছেন। তারা যুদ্ধকালীন প্রস্তুতির দিকে জোর দিয়েছেন ও বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগে সশস্ত্র বাহিনীর সদস্যদের মার্কিন কায়দায় প্রশিক্ষণ প্রদান করেছেন। ফিলিপাইনের সশস্ত্র বাহিনীর সঙ্গে তাদের যৌথ মহড়ার আয়োজন করা হয়েছে দেশটির পশ্চিমের উপকূলভাগে। এই অংশটি চীনের দক্ষিণ সাগরের মুখোমুখি। এছাড়াও উত্তরের লুজন অঞ্চলে সাগরের ভেতর দিয়ে, যেটি তাইওয়ান প্রণালীর কাছে।

২০২১ সালের নভেম্বরে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ফিলিপাইন সফর অনুসরণ করে এসেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। কমলা হ্যারিস সামরিক স্থাপনা পালাওয়ানে থেমেছিলেন।

ফিলিপাইন ও তাদের আসিয়ানের সদস্যভুক্ত দেশ ব্রুনাই, মালায়শিয়া ও ভিয়েতনাম তাইওয়ানের সঙ্গে দক্ষিণ চীন সাগর নিয়ে চীনের সঙ্গে আঞ্চলিক উত্তেজনার মোকাবেলা করছে। সাগরের অধিকার নিয়ে চীনের সঙ্গে ফিলিপাইনের যুদ্ধ বেঁধে গেলে তাদের সামরিক সদস্যদের সাহায্য করতে দেশটিতে এসেছেন মার্কিন সামরিক সদস্যরা। সেজন্য তাদের বিমান ও জাহাজগুলো এখানে রয়েছে।

এই আমেরিকারদের দেশের বাইরে সবচেয়ে বড় সামরিক অতিথি দেশ এখন ফিলিপাইন। তবে ৯০’র দশকের শুরুর দিকে ফিলিপাইনের সিনেট মার্কিন বিস্তার করতে অস্বীকার করে বিল পাশ করলে মার্কিনীরা তাদের এই সামরিক ঘাঁটিগুলো বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন। তবে ১৯৯৯ সালের ভিজিটিং ফোর্স এগ্রিমেন্টের অধীনে মার্কিন সশস্ত্র বাহিনী ফিলিপাইনের সামরিক সদস্যদের সঙ্গে বড় আকারের যুদ্ধকালীন মহড়া শুরু করতে ফিরে এসেছে ফিলিপাইনে। তবে ফিলিপাইনের সংবিধান বিদেশী সেনা সদস্যদের স্থায়ী ঘাঁটি তৈরি এবং স্থানীয় যুদ্ধে তাদের জড়িত হতে নিষিদ্ধ করেছে।

ওএফএস/এএস

ভাড়া বাড়াইনি, শুধু ভর্তুকি প্রত্যাহার করেছি: রেলমন্ত্রী

বক্তব্য রাখছেন রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম। ছবি: সংগৃহীত

রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম বলেছেন, রেলের ভাড়া বৃদ্ধি পাচ্ছে না, ভর্তুকি প্রত্যাহার করা হচ্ছে। আমরা বলেছিলাম যাত্রীদের আমরা যে ভর্তুকি দিয়ে থাকি, সেটি ঈদের আগে প্রত্যাহার করা হবে না। আমরা কথা রেখেছি এবং ঈদের পরে আমরা এ ভর্তুকি প্রত্যাহার করছি। আগামী ৪ মে থেকে কার্যকর হবে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকালে রাজবাড়ী শহীদ খুশি রেলওয়ে মাঠে মাসব্যাপী শিল্প ও বাণিজ্যমেলার উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘মূলকথা ভাড়া বৃদ্ধি হচ্ছে না। যেমন ১০০ কিলোমিটারের মধ্যে কোনো ভাড়া বাড়ছে না। আমরা দূরত্বের ওপরে যে ভর্তুকি দিতাম, এইটা আমরা প্রত্যাহার করছি। এটা ভাড়া বৃদ্ধি না।’

তিনি আরও বলেন, ১৫-২০ বছরের মধ্যে রেলের কোনো ভাড়া বৃদ্ধি পায়নি। আমরা রেলের ভাড়া বৃদ্ধির চেষ্টাও করছি না। তবে রেলের ভাড়া বৃদ্ধি করা উচিত। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী পরিষ্কার অর্থে বলছেন যে, এই মুহূর্তে জনগণের ওপরে কোনো চাপ দেওয়া যাবে না। আমরা সে কারণেই শুধু ভর্তুকিটা প্রত্যাহার করছি। আসলে ভাড়া বৃদ্ধি হয়নি। ভর্তুকি প্রত্যাহারের জন্য যতটুকু বাড়বে, সেটিও ১০০ কিলোমিটার পর থেকে। এটা সবাইকেই মেনে নিতে হবে।

রাজবাড়ী চেম্বার অব কমার্সের আয়োজনে মাসব্যাপী শিল্প ও বাণিজ্যমেলার উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী, পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক সিদ্ধার্থ ভৌমিক, রাজবাড়ী চেম্বার অব কমার্সের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইবাদত আলী প্রমুখ।

নবাবগঞ্জে জাল দলিলে জমি দখলের চেষ্টা, সাবেক ও বতর্মান চেয়ারম্যান জেলহাজতে

সাবেক চেয়ারম্যান মতিয়ার রহমান ও তার ছেলে বর্তমান চেয়ারম্যান বাবুল আহসান কবীর ওরফে শামীম। ছবি: ঢাকাপ্রকাশ

দিনাজপুরের নবাবগঞ্জে জাল দলিল তৈরি করে জমি দখলের অভিযোগে উপজেলার ৬নং ভাদুরিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মতিয়ার রহমান (৬৬) ও তার ছেলে বর্তমান চেয়ারম্যান বাবুল আহসান কবীর ওরফে শামীমকে জেলহাজতে প্রেরণ করেছেন আদালত।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক গিয়াসউদ্দিন এ আদেশ দেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, মামলার বাদী এমদাদুল হকের বাবা মৃত আব্দুল লতিফ মিয়া ও চাচা আব্দুর রহমান ১৯৬৫ সালে তাদের মায়ের মৃত্যুর পর সম্পত্তি সমূহ নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেয়। ১৯৯৭ সালের ২৬ নভেম্বর সেরাজ উদ্দিন ৫৬ শতাংশ তার স্ত্রী ও ৮১ শতাংশ বদিউজ্জামান ও মনিরুজ্জামানের নিকট বিক্রি করেন।

সেই সূত্রে আব্দুর রহমান তাদের সঙ্গে একত্রে মাছ চাষ করে আসছিলেন। দুই বছর আগে সাবেক চেয়ারম্যান মতিয়ার রহমান ও তার ছেলে ওই সম্পত্তি নিজেদের দাবি করে মাছ চাষে বাঁধা প্রদান করেন।

গত ৬ জানুয়ারি ২০২৩ সালে নবাবগঞ্জ থানায় একটি সালিশ বৈঠক হয়। সালিশে ১৯৬৪ সালে জমি ক্রয় করেছেন বলে আসামিরা একটি দলিলের ফটোকপি দেখিয়ে পুকুরের রহমানের অংশও নিজেদের দাবি করেন। যা সম্পূর্ণ জাল দলিল বলে প্রমাণিত হয়। এ ঘটনায় বাদী হয়ে মামলা করেন এমদাদুল হক। দীর্ঘ বিচার কাজ শেষে আদালত গত সোমবার(২২শে এপ্রিল) এ রায় দেন।  

বিষয়টি নিশ্চিত করে আদালতের পুলিশ পরিদর্শক একেএম লিয়াকত আলী জানান, জমিজমা (সিআর) মামলায় আসামিরা আদালতে আত্মসমর্পণ করতে এলে তাদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন বিচারক। এ ঘটনায় বিকেলে বাবা ও ছেলেকে জেল হাজতে পাঠানো হয়।

ঢাকা ছাড়লেন কাতারের আমির, গেলেন নেপাল

ঢাকা ছাড়লেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। ছবি: পিআইডি

দুই দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি৷ তবে যাওয়ার আগে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের আশা যেমন ব্যক্ত করেছেন, তেমনি ব্যবসা ও বিনিয়োগ নিয়ে দুদেশের মধ্যে ১০টি চুক্তি ও সমঝোতা সই হয়েছে তার উপস্থিতিতে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকাল ৩টার দিকে তাকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়াসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন কাতারের আমির। সে সময় দুই দেশের মধ্যে ১০টি চুক্তি ও সমঝোতা সই হয়। একই সঙ্গে কাতারের আমিরের নামে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন মিরপুরের কালশীর বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়াল সেতু পর্যন্ত সড়কটির নামকরণ করা হয়।

চুক্তি ও সমঝোতা সই। ছবি: পিআইডি

সোমবার (২২ এপ্রিল) বিকেলে একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান কাতারের আমির ও তার সঙ্গীরা। বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

কাতার আমিরের কার্যালয় জানিয়েছে, ঢাকা থেকে আরেক সরকারি সফরে নেপালের কাঠমান্ডু গেছেন শেখ তামিম।

প্রসঙ্গত, ২০০৫ সালে কাতারের তখনকার আমির হামাদ বিন খলিফা আল থানি বাংলাদেশে এসেছিলেন। প্রায় ২০ বছর পর বর্তমান আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বাংলাদেশ সফর করলেন।

সর্বশেষ সংবাদ

ভাড়া বাড়াইনি, শুধু ভর্তুকি প্রত্যাহার করেছি: রেলমন্ত্রী
নবাবগঞ্জে জাল দলিলে জমি দখলের চেষ্টা, সাবেক ও বতর্মান চেয়ারম্যান জেলহাজতে
ঢাকা ছাড়লেন কাতারের আমির, গেলেন নেপাল
নওগাঁর মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি
ইন্টারনেটের ধীরগতি নিয়ে দুঃসংবাদ, এক মাস চলতে পারে ভোগান্তি
উপজেলা নির্বাচন: প্রথম ধাপে বিনা ভোটে ২৬ প্রার্থী নির্বাচিত
'রূপান্তর' বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা
সড়ক দুর্ঘটনায় নিহত দুই চুয়েট শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা
সাঘাটায় নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন টিটু
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, চরম উত্তেজনা
দিনাজপুরে বাঁশফুল থেকে পাওয়া যাচ্ছে চাল, রান্না হচ্ছে ভাত-পোলাও-পায়েস
পদ্মায় নিখোঁজ তিন কিশোরের লাশ উদ্ধার
বাড়তে পারে তাপমাত্রা
আজ রাতেই দেখা মিলবে ‘গোলাপী’ চাঁদের
চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করলো ইসি
দুই মাসের মধ্যে বেনজীরের দুর্নীতি অনুসন্ধানের প্রতিবেদন দাখিলের নির্দেশ
টি-টুয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী দল
"বুবলী আগে থেকেই বিবাহিত, আছে সন্তানও"
হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
রাজধানীতে তীব্র গরমে এক পথচারীর মৃত্যু