মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

অস্ত্রধারীর গুলিতে ইরানে দুই উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা নিহত

একজন অস্ত্রধারী গোপনে হামলা করে ইরানের দক্ষিণপূর্বাঞ্চলীয় প্রদেশ সিসতান-বালুচিস্তানে দুজন উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তাকে প্রেট্রোল ডিউটির সময় হত্যা করেছে। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা এই তথ্য দিয়েছে।

শুক্রবার (১১ মার্চ) জুমার নামাজের সময় গোলশান শহরে এই পুলিশ অফিসাররা নিরাপত্তা প্রদানের দায়িত্বে নিয়োজিত ছিলেন বলেও উল্লেখ করেছে ইরনা।

গুলিতে মারা গিয়েছেন লেফটেন্যান্ট মোহসেন পুদনেহি ও লেফটেন্যানেন্ট এহসান শারাখি। তারা অপরাধীদের হাতে শহীদ হয়েছেন বলে লিখেছেন তারা।

আফগানিস্তান ও পাকিস্তানের সঙ্গে ইরানের সীমান্ত প্রদেশ হলো সিসতান-বেলুচিন্তান। এই প্রদেশে সেপ্টেম্বরে একজন পুলিশ অফিসারের ধর্ষণের অভিযোগের বিচারের দাবীতে দুই সপ্তাহের বেশি ধরে বিক্ষোভ চলছে।

মাশা আমিনি নামের সেই মেয়েটি ২২ বছরের একজন কুর্দি। তিনি ইরানের ইসলাম সম্মতভাবে মেয়েদের পোশাক না পরার অভিযোগে রাজধানী তেহরানে গ্রেফতার হয়েছিলেন। তিনি পুলিশের হেফাজতে মারা গিয়েছেন। এরপর পুরো দেশে এই ঘটনার বিচারের দাবীতে বিক্ষোভ হয়েছে।

এই প্রদেশটি ইরানের সবচেয়ে গরীব প্রদেশের একটি। বেলুচ সংখ্যালঘু সম্প্রদায়ের আবাসস্থল। তারা ইরানের বেশিরভাগ মানুষের মতো শিয়া নন, সুন্নি মুসলিম সম্প্রদায়ের।

এর আগে এই অঞ্চলে মাদক চোরাকারবারী দলগুলোর মধ্যে বন্দুক যুদ্ধ হয়েছে ও সুন্নি ধর্মান্ধ দল এবং বেলুচ সংখ্যালঘু চরমপন্থীদের মধ্যে সংঘাত হয়েছে।

ওএফএস/এএস

বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত

ফাইল ছবি

কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে বিল্লাল হোসেন (২৮) নামের এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ হয়েছেন। সোমবার (২২ এপ্রিল) রাত ৮টার দিকে বুড়িচং উপজেলার রাজাপুর ইউনিয়নের চড়ানল তেঁতুলতলা সীমান্তে এ ঘটনা ঘটে।

আহত বিল্লাল হোসেন রাজাপুর ইউনিয়নের লড়িবাগ এলাকার আলী আহমদের ছেলে।

স্থানীয়রা জানান, আহত বিল্লাল হোসেন চোরাই মাল নামানোর কাজের শ্রমিক। ভারত থেকে অবৈধপথে আসা চিনি ও অন্যান্য পণ্য ওঠা-নামার শ্রমিক হিসেবে কাজ করেন তিনি। সোমবার রাত ৮টার দিকে তেঁতুলতলা সীমান্ত দিয়ে অবৈধপথে আসা চিনি নামানোর সময় বিএসএফের সদস্যরা গুলি চালায়। তাদের ছোড়া ছররা গুলিতে আহত হন বিল্লাল। তার শরীরে ৩০টির মতো ছররা গুলি লেগেছে। পরে তাকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়।

এ বিষয়ে এখন পর্যন্ত কিছু জানায়নি বিজিবি।

বোরকা পরে বালিকা মাদরাসায় ফাহিম, ধরা পড়ে খেলেন গণপিটুনি

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের সদর উপজেলার একটি বালিকা মাদরাসায় এক যুবক এতিমদের মাঝে অনুদানের কথা বলে বোরকা পরে প্রবেশ করার ঘটনা ঘটেছে। সোমবার (২২ এপ্রিল) করটিয়ার রওজাতুল কুরআন বালিকা মাদরাসায় এ ঘটনা ঘটে। পরে মাদরাসার কর্মীদের সন্দেহ হলে ওই যুবককে আটক করে গণপিটুনি দিয়ে পুলিশে দেয়া হয়।

আটক ওই যুবকের নাম ফাহিম (১৯)। তিনি টাঙ্গাইল পৌরসভার ধুলেরচর এলাকার মো. ফরহাদ আলীর ছেলে।

এবিষয়ে মাদরাসার পরিচালক মাওলানা সিয়াম হোসেন জানান, হঠাৎ করে মাদরাসায় এতিম শিশুদের অনুদানের কথা বলে বোরকা পরে ওই ব্যক্তি প্রবেশ করে। তার কথাবার্তা শুনে অফিস স্টাফদের সন্দেহ হয়। পরে বিষয়টি মাদরাসার ইমামকে মোবাইলে জানালে তিনি কয়েকজন মহিলাকে নিয়ে আসেন। ওই মহিলারা তার বোরকার হিজাব খোলার পর দেখেন সে মহিলা নয়, পুরুষ। একপর্যায়ে খবর পেয়ে আশপাশের লোকজন এসে তাকে ধরে বেঁধে গণপিটুনি দেয়। পরে তাকে পুলিশের হেফাজতে তুলে দেয়া হয়।

টাঙ্গাইল সদর থানার পুলিশ পরিদর্শক আরিফ রব্বানি বলেন, ঘটনার পরপরই ছেলেটিকে আটক করে থানায় নেয়া হয়েছে। কী উদ্দেশ্যে সেখানে গিয়েছিল সেটি যাচাই-বাছাই চলছে।

তাইওয়ানে কয়েক ঘন্টায় ৮০ বার ভূমিকম্প অনুভূত

ছবি: সংগৃহীত

তাইওয়ানে কয়েক ঘন্টার ব্যবধানে ৮০ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার (২২ এপ্রিল) রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত এই কম্পন অনুভূত হয়। সবচেয়ে শক্তিশালী কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৩। খবর রয়টার্স ও এনডিটিভির।

চীনের স্বায়ত্ত্বশাসিত অঞ্চলটির পূর্বের হুয়ালিয়েন কাউন্টিতে ছিল ভূমিকম্পের কেন্দ্র। পূর্ব উপকূল ছাড়াও কেঁপে ওঠে রাজধানী তাইপে। তবে ক্ষয়ক্ষতির বিষয়ে বিস্তারিত এখনও জানা যায়নি।

গত ৩ এপ্রিলও ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় তাইওয়ানে। সেসময় কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়। ওই ভূমিকম্পের পর শতাধিক আফটার শক হয় অঞ্চলটিতে। সেসময় ক্ষতিগ্রস্ত একটি হোটেল ভবন সোমবারের ভূমিকম্পে হেলে পড়েছে। হুয়ালিয়েনের ফায়ার সার্ভিস বিভাগ জানিয়েছে, আগে থেকেই ভবনটি পরিত্যক্ত ছিল।

সর্বশেষ সংবাদ

বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত
বোরকা পরে বালিকা মাদরাসায় ফাহিম, ধরা পড়ে খেলেন গণপিটুনি
তাইওয়ানে কয়েক ঘন্টায় ৮০ বার ভূমিকম্প অনুভূত
এবার ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ড্রোন হামলা
ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ
ঢাকাসহ ৪ অঞ্চলে ধেয়ে আসছে ঝড়
যত বাড়ল ট্রেনের ভাড়া !
কাতারের আমিরের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক আজ
‘বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব’ গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী
নওগাঁয় গলায় কাঁচি দিয়ে খুঁচিয়ে স্ত্রীকে হত্যা, স্বামীর মৃত্যুদণ্ড
মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস পেলেন বনি আমিন ও সবুজ মাহমুদ সহ ১৫ সাংবাদিক
রাজধানীতে হিট স্ট্রোকে রিকশা চালকের মৃত্যু
আধুনিক ও টেকসই ভূমি ব্যবস্থাপনার জন্য কাজ করছে সরকার: ভূমিমন্ত্রী
সমাবেশ স্থগিত করেছে বিএনপি
হিট স্ট্রোক হলে করণীয় কী?
ঢাকায় এসেছেন কাতারের আমির শেখ তামিম
বেনজীর ও তার পরিবারের বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত দুদকের
রাতে ঢাকায় ফিরেছেন চন্ডিকা হাথুরুসিংহে
আরও ৭২ ঘণ্টার তাপদাহের সতর্কতা জারি
সবাইকে নিয়ে হিট মোকাবিলা করতে চান হিট অফিসার